চাঁদপুর, বুধবার ২৯ মে ২০১৯, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ রমজান ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫০-সূরা কাফ্

৪৫ আয়াত, ৩ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।

১৪। ‘তোমরা তোমাদের শাস্তি আস্বাদন কর, তোমরা এই শাস্তিই ত্বরান্বিত করিতে চাহিয়াছিলে।’

১৫। সেদিন নিশ্চয় মুত্তাকীরা থাকিবে প্রস্রবণ বিশিষ্ট জান্নাতে,


assets/data_files/web

নতুন দিনই নতুন চাহিদা এবং নতুন দৃষ্টিভঙ্গীর উদয় করে। -জন লিডগেট।


ব্যভিচারী হইতে ঈমান দূরে পলায়ন করে, কিন্তু সে ব্যভিচার ত্যাগ করিলেই ঈমান আবার তাহার নিকট প্রত্যাবর্তন করিবে।


ফটো গ্যালারি
ফ্রিল্যান্সারের সাক্ষাৎকার : মোঃ দেলোয়ার হোসাইন
ধৈর্য্য থাকলে ফ্রিল্যান্সিংয়ে সফলতা নিশ্চিত
২৯ মে, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মোঃ দেলোয়ার হোসাইন পেশায় ফ্রিল্যান্সার ও আইসিটি প্রশিক্ষক। তিনি ২০১৬ সাল থেকে ডিজিটাল মার্কেটিংয়ের পাশাপাশি ফেসবুকসহ বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করছেন। ২০১৭ সালে বাংলাদেশ সরকার আইসিটি বিভাগের 'লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকেল্পে' চাঁদপুর জেলায় ফ্রিল্যান্সিংয়ের প্রশিক্ষক হিসেবেও কাজ করেছেন তিনি। তার সাক্ষাৎকার নিয়েছেন আল-আমিন হোসাইন।



 



ফ্রিল্যান্সিং সম্পর্কে কিছু বলুন।



মোঃ দেলোয়ার হোসাইন : ফ্রিল্যান্সিং পেশায় মুক্তভাবে কাজ করে অনলাইন থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করা যাচ্ছে। ফ্রিল্যান্সিংয়ের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ৩য়। সাধারণত বৈদেশিক মুদ্রা অর্জনে আমাদের দেশ থেকে প্রবাসে পাড়ি জমাতে হয়। কিন্তু এ পেশায় ব্যক্তিকে প্রবাসে পাড়ি জমাতে হয় না। ইন্টারনেট ব্যবহার করা যায় এমন যে কোনো অঞ্চলে বসে একজন দক্ষ ফ্রিল্যান্সার অনলাইনে ডলার আয় করতে পারেন। এতে করতে হয় না মোটা অংকের বিনিয়োগ। প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে ধৈর্য্য ও আন্তরিকতার সাথে কাজ করতে পারলে এ পেশার সফলতা নিশ্চিত।



 



আইটিতে চাঁদপুরের অবস্থান কেমন?



মোঃ দেলোয়ার হোসাইন : চাঁদপুরে তরুণদের মাঝে এখনো আইসিটিতে ক্যারিয়ার গড়ার মানসিকতা পুরোপুরি তৈরি হয়নি। কারণ হিসেবে আইটিতে জেলা শহরে মানসম্মত কর্মসংস্থান ও প্রশিক্ষণমূলক প্রতিষ্ঠান না থাকা উল্লেখ করা যেতে পারে। তবে আইসিটি বিভাগের 'লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রকেল্পে' ফ্রি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জেলায় বর্তমানে দু শতাধিক ফ্রিল্যান্সার তৈরি হয়েছে। এদের নিয়ে ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশন অব চাঁদপুর নামে একটি সংগঠনও রয়েছে। এছাড়া ২০১৭ এর পর থেকে জেলায় ভালোমানের কয়েকটি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি হয়েছে। আশা করি এখন থেকে এ জেলায় আইসিটি দক্ষতা অর্জনে তরুণরা আগের তুলনায় বেশি এগিয়ে আসবে।



 



আপনাদের ফ্রিল্যান্সিং ল্যাবের কার্যক্রম সম্পর্কে বলুন।



মোঃ দেলোয়ার হোসাইন : চাঁদপুর বিপণীবাগে ফ্রিল্যান্সিং ল্যাবের কার্যক্রম চলছে। ওই প্রতিষ্ঠানটিতে উদ্যোক্তা হিসেবে আমি ও আমার বন্ধু ফ্রিল্যান্সার মুহাম্মদ ইমরান পরিচালনা করছি। গত এক বছরে ১০টি ব্যাচের প্রশিক্ষণ শেষ হয়েছে। প্রতি ব্যাচে ৮-১০ জন করে প্রশিক্ষণার্থী ছিলো। এদের অনেকেই অনলাইনে কাজ করছে আবার কেউ কেউ প্রশিক্ষণ শেষে বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করছে। প্রফেশনাল কোর্সের বাইরেও কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন, ডিজিটাল মার্কেটিং, ইউটিউব মার্কেটিংসহ বিভিন্ন কোর্সে প্রশিক্ষণ চলমান রয়েছে। কানাডার একটি এনজিও আমাদেরকে অর্থায়ন করার প্রস্তাব দিয়েছে। আশা করি তাদের সাথে চুক্তিপত্র সম্পন্ন হলে চাঁদপুরে আমরা বেশ কিছু তরুণকে ফ্রি প্রশিক্ষণ দিতে পারবো।



 



ফ্রিল্যান্সিং ও তরুণদের উদ্দেশ্যে কিছু বলুন।



মোঃ দেলোয়ার হোসাইন : শুধু রাত জাগা পাখি হয়ে অনলাইনে পড়ে থাকার নাম ফ্রিল্যান্সিং নয়। পরিকল্পিত লার্নিং শেষে আন্তর্জাতিক নিয়ম মেনে নিয়মিত অনলাইনে কাজ করার নাম ফ্রিল্যান্সিং। আমাদের দেশের অনেক তরুণরা ফেসবুক, গুগল ও ইউটিউবকে বিনোদন হিসেবে ব্যবহার করছে, কিন্তু পার্শ্ববর্তী দেশসহ বিশ্বের তরুণরা এ তিনটি মাধ্যমে বিলিয়ন ডলার আয় করছে। তাই তরুণদের প্রয়োজন এসব বিষয়ে মানসিকতার পরিবর্তন করে যথাযথ প্রশিক্ষণ নিয়ে কাজ করা। তাহলেই আইসিটি হবে উন্নয়নের হাতিয়ার, বৈদেশিক রেমিটেন্স অর্জনের দিক থেকে আমরা থাকবো বিশ্বে অন্যতম।



 


আজকের পাঠকসংখ্যা
৩০৬০৬০
পুরোন সংখ্যা