চাঁদপুর। শনিবার ১৮ মার্চ ২০১৭। ৪ চৈত্র ১৪২৩। ১৮ জমাদিউস সানি ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • উচ্চ মাধ্যমিকে পাস ৬৮.৯১ শতাংশ
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৫১। অতএব দেখ, উহাদের চক্রান্তের পরিণাম কী হইয়াছে-আমি অবশ্যই উহাদিগকে ও উহাদের সম্প্রদায়ের সকলকে ধ্বংস করিয়াছি। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


যে ব্যক্তি সিদ্ধান্ত গ্রহণে নিজস্ব সত্তাকে কাজে লাগায় না সে জীবনে উন্নতি করতে পারে না।   


                        -ডেভিড হিউম।


যে অন্ন হস্ত পরিচালনা দ্বারা উপার্জিত, তদপেক্ষা উৎকৃষ্ট অন্ন আর কেউ ভোজন করতে পারে না।   


 

স্মৃতির ফেরিওয়ালা
কাদের পলাশ
১৮ মার্চ, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

চৌদ্দ বছর পর ফের দুজন মুখোমুখি। আজ আর সেদিনের মতো ভালোলাগার কথা নয়। কুড়িয়ে পাওয়া বকুলের মালা দিয়ে বলবো না ভালোবাসি। কারণ সে ফুল অনেক আগেই শুকিয়ে গেছে। অবশ্য তোমার দেয়া মালা অনেকদিন যত্নে ছিল। কিছুদিন পর ভ্যাপসা গন্ধ হচ্ছিল। তাই হারিয়ে ফেলেছি ইচ্ছে করেই। তোমার সাথে দেখা হয়ে যাবে বুঝতে পারিনি। এমন করছো কেন? চলেতো যাবেই। বেঁধে রাখার সাধ্যও নেই আমার। বুঝতে পারছি তোমার সময় নষ্ট হচ্ছে। কী করবো বলো? এখন ভুল করেই তোমাকে অনুভবে নিয়ে আসি। তোমার স্বচ্ছ কোমল মুখ বারবার ভেসে উঠে চোখের আয়নায়।

প্রথম যেদিন তোমায় কথাটি বললাম। তুমি একটুও অবাক হলে না। কারণ তোমার ভালোলাগাও অস্বীকার করতে পারো না। তারপর হঠাৎ বৈশাখী ঝড়। আমার আঙিনায় সাজানো বাগান ভেঙে খানখান। অবশ্য আমার ব্যর্থতার দায় আমি এড়াতে পারি না। সেদিনের দায় আজও শোধ হয়নি। শোধ হয়নি বলেই আমি অপরাধী।

আমি যখন ঘুমের রাজ্যে হাঁটি। তোমার ছায়া খুঁজি। তোমার হাতের চুড়ির রিনিঝিনি শব্দে মন নাচে। নূপুরের আওয়াজে নেচে উঠে শরীর। তোমার গায়ের সে ঘ্রাণ কোনো পারফিউমে পাই না। নিশ্চয়ই ভুলে গেছো ইশারায় কথা বলা। ভুলে গেছো বাতাসে ওড়নায় ভাসিয়ে ছন্দ তোলা।

যা হোক, তুমি বললেই পারতে চাকচিক্যে ভরা নিরাপদ মসৃণ পথ চাই। যেখানে শুধু সুখ আর সুখ। অথচ আজ তোমার বির্বণতা আমাকেও ধূসর করে। সময়ের প্রয়োজনে কখনো কখনো শ্রদ্ধা মুহূর্তেই পাল্টে অশ্রদ্ধা বা ঘৃণায় রূপ নেয়। আমি হেরে যাই, আমার নীতি আদর্শের কাছে। আমি হেরে যাই স্মৃতির কাছে। আমি ফেরিওলা। স্মৃতির ফেরিওলা। ফেরি করে ঘুরি। ঘুরতে ঘুরতে প্রায়ই তোমার শৈশবের গাঁয়ে চলে যাই। সময় গুণে পথ-ঘাট নতুন রূপে সেজেছে। শুধু আম বাগানে তোমার সাথে গল্প বলার স্মৃতি বদলায়নি। জানো? গতবছর টেন্ডারে স্মৃতিগুলো মেরামত করতে চেয়েছি। কিন্তু যোগ্য ঠিকাদার পাইনি। হঠাৎ করে চকচকে কিছু মুহূর্ত পেয়েছি। যা ভাবতে ভাবতে হয়তো জীবনের বাকি পথ চলে যাবে।

আজকের পাঠকসংখ্যা
৩৫২৩৫৭
পুরোন সংখ্যা