চাঁদপুর। শনিবার ১৮ মার্চ ২০১৭। ৪ চৈত্র ১৪২৩। ১৮ জমাদিউস সানি ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • উচ্চ মাধ্যমিকে পাস ৬৮.৯১ শতাংশ
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৭-সূরা নাম্ল 


৯৩ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৫১। অতএব দেখ, উহাদের চক্রান্তের পরিণাম কী হইয়াছে-আমি অবশ্যই উহাদিগকে ও উহাদের সম্প্রদায়ের সকলকে ধ্বংস করিয়াছি। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


যে ব্যক্তি সিদ্ধান্ত গ্রহণে নিজস্ব সত্তাকে কাজে লাগায় না সে জীবনে উন্নতি করতে পারে না।   


                        -ডেভিড হিউম।


যে অন্ন হস্ত পরিচালনা দ্বারা উপার্জিত, তদপেক্ষা উৎকৃষ্ট অন্ন আর কেউ ভোজন করতে পারে না।   


 

তার গল্প
মুহাম্মদ ফরিদ হাসান
১৮ মার্চ, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

এক. নতুন সূর্যটা উদিত হতে দেখি। নিমিষেই তার মুখের ওপর এক ঝাঁক আলো এসে মিশে যায়। সি্নগ্ধ নরম রোদের সে আলো। প্রতিদিনের মতো ঘুম থেকে জেগে অাঁচলে আলো জড়িয়ে সে বলে, এই উঠো! সকাল তো হয়ে গেলো! তার 'ওঠো' ডাক শুনতে আমি ঘুমের ভান করে পড়ে থাকি। আমার এলোমেলো চুলে সে মৃদু হাত বুলিয়ে বলে, আর কত ঘুমাবে? আমি নিশ্চুপ তার ছোঁয়া উপভোগ করি। তারপর আড়মোড়া ভাঙ্গার অভিনয় করে বলি_শুভ সকাল! গালে আলতো করে চুমো খেয়ে সে বলতো, 'শুভ সকাল'। প্রতিদিন এভাবেই নতুন দিন শুরু হতো আমাদের।

দুই. মেয়েটা দেখতে আমার মতো হয়েছে। বিতর্কের সুরে বলতাম। ইশ্ ! ও আমার চেহারা পেয়েছে। ভ্রমরের মতো গভীর কালো চোখ, ইঁদুরের মতো চিকন দাঁতের সারিগুলো তো আমার কাছ থেকেই ধার নেয়া। ও দাবি আদায়ের সুরে বলতো। ধুর! ওর কথাটা নিমেষেই বাতাসে উড়িয়ে দিতাম। হা হা করে হাসতাম। সে রেগে যেতো। আমি বসে বসে তার রাগী মুখ দেখতাম। কত নিখুঁত মায়াবী সে মুখ!

তিন. দীর্ঘদিন লাল গোলাপের মতো কেউ এসে অভিমানী মুখ নিয়ে বলে না, এই, আর কতো ঘুমাবে? কিংবা শুভ সকাল! তবে সে এখনো সেজেগুঁজে রুমে বসে থাকে। তবে বাতাসে তার দীঘল চুল আর উড়ে না। বিবাহবার্ষিকীতে তোলা ছবিতে ওর হাসি হাসি মুখ দেখি। ছবিটা পুবধারের দেয়ালে এখনো ঝুলে আছে। ঘুম থেকে জেগে তার হাসি মাখা, অাঁচলে আলো জড়ানো ছবিটা বারবার দেখি।

আব্বু একটা গল্প বল না! আমার মেয়ে আবদারের সুরে গলা জড়িয়ে বলে। বেখেয়ালেই আমি তার অস্তিমিত মায়ের গল্প আনমনে বলি। আমার দিকে চেয়ে চার বছরের মেয়েটা অবাক হয়। আব্বু তুমি কাঁদছো? সে বিস্মিত প্রশ্ন করে। কই না তো! আমি চোখ মুছে বলি।

আজকের পাঠকসংখ্যা
৩৫১৫৭৩
পুরোন সংখ্যা