চাঁদপুর। শনিবার ১০ মার্চ ২০১৮। ২৬ ফাল্গুন ১৪২৪। ২১ জমাদিউস সানি ১৪৩৯
ckdf
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরসহ দেশের বেশ কিছু জেলায় আজ ঈদ পালিত হচ্ছে
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৬-সূরা ইয়াসিন

৮৩ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২৬। তাকে বলা হলো, জান্নাতে প্রবেশ করো। সে বললো হায়, আমার সম্প্রদায় যদি কোনো ক্রমে জানতে পারতোÑ

২৭। যে আমার পরওয়ারদেগার আমাকে ক্ষমা করেছেন এবং আমাকে সম্মানীতদের অন্তর্ভুক্ত করেছেন।

২৮। তারপর আমি সম্প্রদায়ের ওপর আকাশ থেকে কোনো বাহিনী অবতীর্ণ করিনি এবং আমি (বাহিনী) অবতরণকারীও না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


তুমি যদি ভালো থাকতে ইচ্ছা করো, তবে চেষ্টা করলেই তা পারবে।

-জেমস্ এ. গ্যারফিল্ড।


মানবতাই মানুষের শ্রেষ্ঠতম গুণ।


ফটো গ্যালারি
অগ্রণী ব্যাংক শিশু একাডেমি সাহিত্য পুরস্কার পেলেন কবি মনসুর আজিজ
স্টাফ রিপোর্টার
১০ মার্চ, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


কবি ও শিশুসাহিত্যিক মনসুর আজিজ পেলেন অগ্রণী ব্যাংক-শিশু একাডেমি শিশুসাহিত্য পুরস্কার। গত ১৯ ফেব্রুয়ারি শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেন ও পরিচালক আনজির লিটন প্রেস কনফারেন্সের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন।



১০ মার্চ শনিবার সকাল ১১টায় শিশু একাডেমি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্ট ও সম্মাননা প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে থাকবেন গণগ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



বর্তমান সময়ের প্রতিশ্রুতিশীল কবি ও শিশুসাহিত্যিক মনসুর আজিজের জন্ম চাঁদপুর জেলার হাইমচরে। ১৯৭৪ সালের ১৫ আগস্টে। বাবা মোহাম্মদ



আজিজুল হক এবং মা আনোয়ারা বেগম। পাঁচ ভাই, তিন বোনের মধ্যে মনসুর আজিজ দ্বিতীয়। স্ত্রী নিলুফার আজিজ এবং তিন ছেলে ইউশা, রাওহা এবং ওয়ারাকার সাথে বসবাস করছেন ঢাকার মিরপুরে।



লেখালেখির শুরু সাতাশিতে হলেও প্রথম লেখা প্রকাশিত হয় ১৯৯২ সালে। দেশের প্রথম শ্রেণীর দৈনিক, মাসিক, সাহিত্যপত্রিকা ও লিটলম্যাগে লিখে আসছেন দীর্ঘদিন ধরে। দেশের গ-ি ছাড়িয়ে বিশ্বের নানা দেশে তাঁর লেখা প্রকাশিত হয়েছে। কবিতার সাথেই তাঁর বসবাস। তবে সাহিত্যের অন্যান্য শাখায়ও তার বিচরণ কম নয়। লিখছেন ছড়া, গান, গল্প, উপন্যাস, প্রবন্ধ, নিবন্ধ। সেইসাথে অনুবাদও করছেন সমানতালে। একজন সংগঠক হিসেবেও তিনি তাঁর দক্ষতার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছেন।



রাইটার্স অব বাংলাদেশ ও সাভার সাহিত্য সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি ও চাঁদপুর রাইটার্স ফোরামের প্রতিষ্ঠাতা ও সমন্বয়কারী হিসেবেও তিনি দীর্ঘদিন ধরে দায়িত্ব পালন করছেন। সম্পাদনা করছেন সাহিত্যের ছোটকাগজ 'আড্ডাপত্র'। প্রকাশিত গ্রন্থ একুশটি। কাব্যগ্রন্থ : অতলান্ত নীলচোখ-২০০২, অনন্ত আকাশের জ্যোতির্ময় নক্ষত্র- ২০০৭, মনুষ্যত্বের ল্যাম্পপোস্ট-২০০৯; শব্দের বেনারসি-২০১১; জোড়াপাখি ফুলের রুমাল-২০১২, জল ও জোয়ারের কাব্য-২০১৪, অাঁধারের নাকফুল ও সুনির্বাচিত কবিতা-২০১৭। কিশোর কবিতা গ্রন্থ : নীল গালিচার স্বপ্ন-২০০৭, হৃদয়পুরের রাজা-২০০৮, নতুন ভোরে হীরের কুচি-২০১১, সবুজ পাতা অাঁকতে জানি-২০১৪। ছড়া গ্রন্থ : দুর্দিনের ছড়া-২০০৯, মেঘের খোপায় পালক ভরে-২০০৯; কিশোর উপন্যাস : ভেলায় চড়ে সারাবেলা-২০০৮। কিশোর গল্প : রাজকুমারী-২০১৪ , নির্বাচিত কিশোর গল্প ১০১৮। উপন্যাস : জীবনবেলার বিকিকিনি-২০১৩। গল্প গ্রন্থ : দূর অতীতের কান্না-২০১৩। গবেষণা : শিশুর আচরণ শিশুর সাথে আচরণ-২০১৫। কিশোর গদ্য গ্রন্থ : সোনালি রঙিন পৃথিবী- ২০১৮।



লেখালেখির স্বীকৃতিস্বরূপ ইতিপূর্বে তিনি কবিতায় প্রতিচ্ছবি পুরস্কার-২০১৪ ও পদ্মরাগ সাহিত্য পুরস্কার-২০১৫ লাভ করেন।



 


আজকের পাঠকসংখ্যা
২২৫৮২৪৯
পুরোন সংখ্যা