চাঁদপুর, শনিবার ১৩ জুলাই ২০১৯, ২৯ আষাঢ় ১৪২৬, ৯ জিলকদ ১৪৪০
jibon dip
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১৬। যখন বৃক্ষটি, যদ্বারা আচ্ছাদিত হইবার তদ্বারা ছিল আচ্ছাদিত,


১৭। তাহার দৃষ্টি বিভ্রম হয় নাই, দৃষ্টি লক্ষ্যচ্যুতও হয় নাই।


১৮। সে তো তাহার প্রতিপালকের মহান নিদর্শনাবলি দেখিয়াছিল;


 


 


 


শূন্য ভিক্ষা পাত্রের মতো ভারি জিনিস জগতে আর কিছুই নেই।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


ধর্মের পর জ্ঞানের প্রধান অংশ হচ্ছে মানবপ্রেম আর পাপী পুণ্যবান নির্বিশেষে মানুষের মঙ্গল সাধন।


 


 


 


ফটো গ্যালারি
চারুকলার আয়োজনে
মুহাম্মদ ফরিদ হাসান
১৩ জুলাই, ২০১৯ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বাঙালি সংস্কৃতি লালন ও এর গৌরবময় বিকাশকে উৎকর্ষের সাথে ছড়িয়ে দিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি গঠন করেন। এর একবছর পর ১৯৭৫ সালে প্রথমবারের মতো জাতীয় চারুকলা প্রদর্শনীর আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় এ বছর ১ জুলাই থেকে ২৩তম জাতীয় চারুকলা প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় প্রদর্শনী চলবে ২১ জুলাই পর্যন্ত। এবার এ সুবৃহৎ আয়োজনে অংশ নিতে ৮৫০ জন শিল্পী আবেদন করেছিলেন। শিল্পকর্ম নির্বাচন কমিটি মান-উৎকর্ষের বিচারে ৩১০ জন শিল্পীর ৩২২টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্যে নির্বাচিত করেন। শিল্পকর্মগুলোর মধ্যে চিত্রকলা ১৫৯টি, ছাপচিত্র ৫০টি, ভাস্কর্য ৪৫টি, কারুশিল্প ১৭টি, স্থাপনাশিল্প ৩৭টি, মৃৎশিল্প ৭টি ও কৃৎশিল্প ৭টি রয়েছে। নিঃসন্দেহে এ আয়োজনটি শিল্পরসিকদের জন্যে আকর্ষণীয় ও আগ্রহের বিষয়। কেননা, বাংলাদেশে চারুকলার বিভিন্ন শাখার সমন্বিত সমকালীন উপস্থাপন একসাথে দেখতে পাওয়া দুরূহ বিষয়।



নানা কারণে জাতীয় চারুকলা প্রদর্শনীর এমন আয়োজন অত্যন্ত গুরুত্ববহ। প্রদর্শিত শিল্পকর্মগুলো দেখলে বর্তমান সময়ের শিল্পীদের চিন্তা, চেতনা, মনোজগৎ, উপস্থাপন, উপকরণের বিষয়ে স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। পাশাপাশি বর্তমান শিল্পচর্চার গতিপথ সম্পর্কেও সচেতন দর্শক অবহিত হতে পারবেন। সমকালীন শিল্পীদের হাতে চারুকলা যে নতুন রূপ পাচ্ছে তা এখন অনেকটাই স্পষ্ট। আনন্দের বিষয় হলো দেশীয় উপকরণকে মাধ্যম হিসেবে ব্যবহার করে শিল্পীরা আন্তর্জাতিকতাকে ছুঁয়ে দিচ্ছেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রদর্শিত শিল্পকর্ম সম্পর্কে লিখেছেন, 'প্রদর্শনীর জন্য নির্বাচিত শিল্পকর্ম দেখে মনে হয়েছে শিল্পীগণ সমকালীন বাস্তবতা, সামাজিক জটিলতা ও অসঙ্গতি এবং এসবের মাঝে প্রকৃত সমাধান খুঁজে বের করার প্রয়াসকেই তাঁদের শিল্পচর্চায় প্রাধান্য দিয়েছেন। শিল্পকর্মের মাধ্যম এবং ব্যবহৃত উপাদানেও কৌশলগত নতুনত্বের ধারণা প্রকাশ পেয়েছে।' প্রদর্শনীর প্রতিটি গ্যালারি ঘুরে তাঁর পর্যবেক্ষণ যথার্থ মনে হয়েছে।



প্রদর্শিত শিল্পকর্মে যে বিষয়টি বিশেষভাবে দৃষ্টি আকর্ষণ করেছে তা হলো সমাজমনস্কতা। সমাজের বিভিন্ন ঘটনার অভিঘাতে কখনো কখনো শিল্পী ভীষণ বিক্ষত হন। এমন প্রতিফলনই পড়েছে শিল্পের পরতে পরতে। আবার এই পতিত অবস্থা থেকে উত্তোরণ ও প্রতিবাদের উপস্থাপনও জোরালোভাবে শিল্পকর্মগুলোতে রয়েছে। এ বিষয়ে জয়তু চাকমার দুটি ছবি বিশেষভাবে উল্লেখ করার মতো। তাঁর 'মিরর্ অফ সোসাইটি-১০' ছবিতে দেখা যাচ্ছে মানবদেহের সারা শরীর ব্যান্ডেজে মোড়ানো। 'মিরর্ অফ সোসাইটি-১১' ছবিতে অনেক জোড়া পা ব্যান্ডেজে ঢাকা। অর্থাৎ সমাজের শরীরজুড়ে কাটাছেঁড়া, এবং এ কারণেই ব্যান্ডেজ প্যাঁচানোর প্রয়োজন পড়লো। রত্নেশ্বর সূত্রধরের অাঁকা 'দগ্ধ মুখ-১' ও শায়লা আখতারের 'অগি্নদগ্ধ চকবাজার', আমিরুল মোমেনীন চৌধুরীর 'ঢাকা ট্রাজেডি-১', আফরোজা জামিল কংকা-এর 'চকবাজার ট্রাজেডি' শিল্পকর্মগুলি নিকট অতীতের ভয়াবহতার কথা স্মরণ করিয়ে দেয়। এসব ছবি যেন যাপিত জীবনের দুঃসহ ঘটনার জ্বলজ্বল ধারাভাষ্য। জান্নাতুল ফেরদৌস-এর 'জুডিশিয়ারি ইমব্যালান্স' শিল্পকর্মটি নিয়ে কিছু না বললেই নয়। শিল্পকর্মে দেখা যায়, চোখবাঁধা বিচারকের হাতের ন্যায়দ-ের এক পাল্লায় তিনটি কাক ও অন্য পাল্লায় দুটি কবুতর রয়েছে এবং এখানে কাকের পাল্লা ভারী। অর্থাৎ বিচারে কাকের বা দুষ্টের জয় এবং কবুতর বা শান্তির পরাজয় দেখানো হয়েছে। এখানে শিল্পীর সত্য ও সমাজের সত্য একই। কেননা বর্তমানে সমাজে শুভ্রচেতনাধারী মানুষের চেয়ে অশুভ মানুষেরাই পাল্লায় ভারী।



সামাজিক যোগাযোগ মাধ্যম আমাদের প্রতিদিনের জীবনের সাথে নিবিড়ভাবে সম্পৃক্ত রয়েছে। তবে যে জীবন আমরা যাপন করি, সামাজিক যোগাযোগ মাধ্যমে তা 'বাড়িয়ে' উপস্থাপন করা হয়। নিজের ছবি, ভ্রমণ, খাবার-দাবারসহ সবকিছুতেই চলে ঘষামাজা, পরিপাটি করার আয়োজন। কিন্তু বাস্তবজীবনে অতটা পরিপাটি নই আমরা। এমন চিন্তাকে ধারণ করে তৈরি করা হয়েছে 'সোশ্যাল মিডিয়া শোঅফ' শিল্পকর্মটি। শিল্পী শারমীন আলম। অতিপরিচিত অনুষঙ্গ হলেও কাজটি ভালো লাগার মতো।



নারী শিল্পসাহিত্যের চিরায়ত অনুষঙ্গের একটি। এ প্রদর্শনীর বিভিন্ন শিল্পকর্মে নারীদের যাপন, বেদনা, প্রতিকূলতা, দহন উপস্থাপিত হয়েছে। কপিল চন্দ্র রায়ের অাঁকা 'ওমেন সারাউন্ডিং-২' শিল্পকর্মে ক্ষতবিক্ষত নারীর মুখ তুলে ধরা হয়েছে। মুখের আশেপাশে শিয়ালদের আনাগোনা। এই শিয়াল পুরুষ নামধারী পশুদের প্রতিচ্ছবি বহন করে। আজমীরা নাজনীনের শিল্পকর্ম 'গোপন ব্যথা-৭' ছবিতে সমাজের রক্তচুক্ষর সম্মুখে বেদনাহত বিষণ্ন রক্তাক্ত নারীকে তুলে ধরা হয়েছে। হাবিবা আখতার পাপিয়ার 'সীমাবদ্ধতার যন্ত্রণা' শিল্পকর্মটিও বিশেষ তাৎপর্যবহ। নারীজীবন ও যন্ত্রণার অন্যান্য শিল্পকর্মের মধ্যে বিটপ শোভন বাছাড়-এর 'উইমেন ইন সোসাইটি', সুনন্দা রাণী বর্মণ-এর 'মুখোস', অভিজিত মন্ডল-এর 'শুরু! শেষ', নারগিস পারভীন-এর 'নারী জীবন-১৭', নূর মুনজেরীন রিমঝিম-এর 'নারী ও সমাজ', অনন্যা দাসের 'প্রকৃতি ও নারী' ইত্যাদি উল্লেখযোগ্য। চারুকলার চলমান প্রদর্শনীর বেশকিছু ছবি প্রকৃতিকে ধারণ করে আছে। এদের মধ্যে অভি শংকর আইন-এর 'অনুসৃতি নীরবতা', সমীর কুমার মজুমদার-এর 'সুন্দরবন-৫', 'সুন্দরবন-৭', মনজুর রশীদ-এর 'সময়ের বর্ণনা-২' উল্লেখযোগ্য।



শিল্পের অনুষঙ্গ কোনটি_এমন প্রশ্নের চেয়ে 'কোনটি শিল্পের অনুষঙ্গ নয়' এই প্রশ্নটিই তাৎপর্যবহ। আমাদের চারদিকে ছড়িয়ে ছিটিয়ে যা উপকরণ রয়েছে তার সবকিছুই শিল্পের অনুষঙ্গ হতে পারে। শিল্পীই ঠিক করে নেন তিনি কোন বিষয়কে অনুষঙ্গ হিসেবে বেছে নিবেন। আলোচ্য প্রদর্শনীর বিভিন্ন শিল্পকর্মে উঠে এসেছে একাত্তরের গণহত্যা, শরণার্থী, বৃদ্ধাশ্রমে থাকা মানুষদের করুণ মুখ, নাগরিক দৃশ্যমালা, বিগত শৈশব সময়, জলবায়ু পরিবর্তন, যাত্রা-গান, রাখাল, সাধক, আরব বসন্ত, প্রেয়সী, দেশীয় ঐতিহ্য, বিদ্রুপ, ইলিশ, রক্তমাখা জুতো, বিচিত্র মুখ, বৃক্ষনিধন ইত্যাদি। পাশাপাশি শিল্পীবৃন্দ শিল্পমাধ্যমে নিজস্ব সত্তার ব্যবচ্ছেদ করেছেন নিপুণভাবে। ঘস্নানি, হতাশা, দুঃখবোধ, বিষণ্নতা লেপ্টে আছে কিছু কিছু ক্যানভাসে।



প্রদর্শনীতে উপস্থাপিত শিল্পকর্মের মধ্যে বিভিন্ন ক্যাটাগরিতে ৮টি শিল্পকর্মকে পুরস্কার প্রদান করা হয়েছে। পুরস্কারপ্রাপ্ত শিল্পকর্মগুলো হলো : কামরুজ্জামান-এর 'গ্লোবাল ওয়ার্মিং-২', তানভীর মাহমুদ-এর প্রণিধান-২, রুহুল করিম রুমীর 'সন্দেহজনক প্রতিকৃতি', রাফাত আহমেদ বাঁধন-এর 'সম্পর্ক-৪', সহিদ কাজীর 'সোনালি অাঁশ', উত্তম কুমার তালুকদার-এর 'জীবনের গল্প-১, ফারিয়া খানম তুলির 'প্রীতিবিম্ব-৪' এবং সুমন ওয়াহিদ-এর 'ম্যাপ'।



আশা জাগানিয়া বিষয় হচ্ছে, চারুকলা প্রদর্শনীর অধিকাংশ ছবিই 'শিল্পের জন্যে শিল্প' না হয়ে 'মানুষের জন্যে শিল্প' হয়েছে। ফলে এসব শিল্পকর্মে জীবন, সমাজ ও রাষ্ট্রের একটি বিশেষ রূপই কেবল প্রতিফলিত হয়নি, এর গন্তব্যও নির্দেশিত হয়েছে। আর বেদনাদায়ক বিষয় হচ্ছে, জীবন ও সমাজে এমন বিরূপ ও বেদনাদায়ক সময় আমরা অতিক্রম করছি। তবে আমরা আলোর যাত্রী, স্বর্ণময় ভোরের স্বপ্ন দেখি এবং বিশ্বাস করি, অখ- শুভ্রতায় যেটুকু কালিমা রয়েছে তা অচিরেই মুছে যাবে। শিল্প ও শিল্পী_উভয়েই এমন দাবি রাখে।



 



 


আজকের পাঠকসংখ্যা
৬৪৩৩০৭
পুরোন সংখ্যা