চাঁদপুর, শনিবার ১৫ ফেব্রুয়ারি ২০২০, ২ ফাল্গুন ১৪২৬, ২০ জমাদিউস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৪-সূরা তাগাবুন


১৮ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৪। আকাশমণ্ডলী ও পৃথিবীতে যাহা কিছু আছে সমস্তই তিনি জানেন এবং তিনি জানেন তোমরা যাহা গোপন কর ও তোমরা যাহা প্রকাশ কর এবং তিনি অন্তযামী।


 


 


 


 


 


 


আমি অস্বীকার করছি না যে, মেয়েরা বোকা, মহান খোদা তাদের তৈরি করেছেন পুরুষদের জুরী হিসাবে।


-জর্জ ইলিয়ট।


 


 


স্বভাবে নম্রতা অর্জন কর।


 


 


 


 


 


ফটো গ্যালারি
প্রবাসে মেঘ-জ্যোৎস্না : বহুমাত্রিক জীবন
ইকবাল পারভেজ
১৫ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


প্রবাসের মেঘ-জ্যোৎস্না গ্রন্থটি জমির হোসেনের প্রথম গ্রন্থ। ২৬টি প্রবন্ধ-নিবন্ধ স্মৃতিচারণমূলক লেখা এ গ্রন্থে সনি্নবেশিত হয়েছে। গ্রন্থের লেখাগুলো জীবনের বিচিত্র অনুভব অনুভূতিকে আবব্ধ করেছে মোড়কে। প্রবাস-জীবনের প্রাপ্তি-অপ্রাপ্তি বেদনা; সুখ-দুঃখ মাতৃভূমির প্রতি অপার ভালোবাসা এ বইয়ের প্রধান বিষয়। বইটির প্রথম লেখা 'প্রবাসে ঈদ'। প্রবাসের ঈদ আনন্দের হয় না বিশেষত ইউরোপীয় দেশ ইতালিতে। সপ্তাহের অন্যান্য দিনের মতো কাটে ঈদের দিনটিও। তখন দেশের তথা বাংলাদেশের বিচিত্র বর্ণিল ঈদের কথা মনে পড়ে। এবার নিজ দেশের জন্যে মায়ায় হৃদয় সিক্ত হয়ে উঠে। কষ্টের পাহাড় জমে মনে, লেখক জমির হোসেন বাংলাদেশ ও ইতালির জীবন পর্যবেক্ষণ করেছেন নিবিড়ভাবে। রাজনীতি মানুষের মৌলিক অধিকার। এ অধিকার-চর্চা পৃথিবীর সমস্ত গণতান্ত্রিক সমাজে পালিত হয়ে থাকে। ব্যতিক্রম প্রবাসে বাঙালির ভেতর। তারা রাজনীতির চর্চার বদলে দলাদলি মারামারিতে লিপ্ত হয়। ফলশ্রুতিতে গণতন্ত্রের সুফল পাওয়া যায় না। ইতালিতেও আওয়ামী লীগ ও বিএনপি কাদা ছোঁড়াছুঁড়িতে লিপ্ত থাকে। এতে প্রবাসে আমাদের মানসমান ক্ষুণ্ন হয়। 'মাকে বেশি মনে পড়ে' প্রবন্ধে লেখকের ভেতর কষ্টের কান্নার এক হাহাকার তৈরি হয়। মাকে ছাড়া ষোল বছর কাটছে একা। মনে পড়ে মায়ের আদর-স্নেহ-ভালোবাসার কথা। প্রবাস-জীবন যেনো মায়ের ভালোবাসার সাথে জন্ম-জন্মন্তরের এক দেয়াল। এ দেয়াল অনতিক্রম্য। প্রবাসের জীবন একাকিত্বের জীবন। মাতৃবিয়োগ সেই একাকিত্বকে আরো প্রকট করে তোলে। 'খাদ্যে ভেজাল বন্ধ করতেই হবে' এ গ্রন্থের বিশেষ একটি প্রবন্ধ। পাশ্চাতে খাদ্যে ভেজাল নেই অথচ প্রাচ্যে এটি একটি মারাত্মক সমস্যা। আমাদের দেশে বিভিন্ন প্রচার-প্রচারণা করেও ভেজালমুক্ত করা যাচ্ছে না। এজন্যে জনসচেতনতা একটি বিশেষ দিক। আপামর জনগণকে সচেতন করা গেলেই এ সমস্যা থেকে তথা বাংলাদেশকে রক্ষা করা সম্ভব। ইতালি শিল্প-সংস্কৃতিতে এক অনন্য দেশ। এ দেশের সর্বত্র বিভিন্ন ভাষ্কর্য, মূরাল, নান্দনিক স্থাপনা, প্রাচীন স্থাপনার সংরক্ষণ, বহুমাত্রিকতা একে আলাদা করে তুলেছে। অজস্র সুন্দর প্রাচীন নগর, প্রোতাশ্রয় এ দেশটিকে বিশিষ্টতা দান করেছে তেমনই এক নগর ভেনিস। এ নগরীর প্রধান বৈশিষ্ট জলপথ। নৌকাই যেনো এখানের বাহন। ভূমির পরিমাণের চেয়ে জলভাগের পরিমাণ বেশি। রাতে আলোবিলমল ভেনিসকে মনে হয় সমুদ্রে ভেসে চলেছে এক নগর। এখানকার কাঁচশিল্প পৃথিবী-বিখ্যাত।



 



'প্রবাসে মেঘ-জ্যোৎস্না' পাঠ করে পাঠক প্রবাসের সুখ-দুঃখের আস্বাদ গ্রহণ করতে পারবেন। প্রবাস যেমন আনন্দের তেমনি কষ্টেরও বটে। সুখপাঠ্য এ বইটি ২০২০ বইমেলায় প্রকাশ করেছে চৈতন্য প্রকাশন। প্রচ্ছদ এঁকেছেন রাজিব দত্ত। ৯৬ পৃষ্ঠার এ বইয়ের মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।



 


আজকের পাঠকসংখ্যা
৫৮৭১১১
পুরোন সংখ্যা