চাঁদপুর, শুক্রবার ১ জানুয়ারি ২০১৬ । ১৮ পৌষ ১৪২২ । ১৯ রবিউল আউয়াল ১৪৩৭
ckdf

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া

১১২ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৯৭/ অমোঘ প্রতিশ্রুত কাল আসন্ন হইলে অকস্মাৎ কাফিরদের চক্ষু স্থির হইয়া যাইবে, উহারা বলিবে, ‘হায়, দুর্ভোগ আমাদের! আমরা তো ছিলাম এ বিষয়ে উদাসীন; না, আমরা সীমালঙ্ঘনকারীই ছিলাম।’

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


আইনের মৃত্যু হয়, কিন্তু বইয়ের মৃত্যু হয় না।                            

                      - বুলওয়ার লিটন।       

                            

 



 


মুসলমান ভায়ের সঙ্গে ঝগড়া-ফ্যাসাদ করিও না, ওয়াদা ভঙ্গ করিও না। 


ফটো গ্যালারি
সালতামামি-২০১৫
(২০১৫ সালে চাঁদপুর জেলায় সংঘটিত উল্লেখযোগ্য ঘটনাবলি)
গ্রন্থনায় : বিমল চৌধুরী
০১ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


জানুয়ারি



১ : হাজীগঞ্জের বাকিলা বাজার এলাকায় সন্ধ্যায় বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ওয়ারেন্টভুক্ত এক আসামীকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয়। এ ঘটনায় পুলিশ এ দিন রাতে অভিযান চালিয়ে ৭ জনকে গ্রেপ্তার ও একশ' জনকে আসামী করে মামলা দায়ের করেন।



২ : চাঁদপুর শহরের ঘোড়ামারা আশ্রয়ন প্রকল্পে বসবাসরত ৪ সন্তানের জনক হুমায়ুন কবির এলার্জি রোগের যন্ত্রণা সইতে না পেরে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। একই দিন চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলায় ঘুরতে আসা এক কিশোরীকে বাসস্ট্যান্ড এলাকা থেকে তুলে নিয়ে গণধর্ষণের অভিযোগে পুলিশ ৭ জনকে আটক করে।



৫ : চাঁদপুরে আওয়ামী লীগের গণতন্ত্রের বিজয় দিবস আর বিএনপির গণতন্ত্রের হত্যা দিবস পালনকে কেন্দ্র করে চাঁদপুর শহরে আওয়ামী লীগ ও পুলিশের সাথে বিএনপির দফায় দফায় সংঘর্ষ হয়। পুলিশসহ শতাধিক ব্যক্তি আহত হয়। একই দিন ফরিদগঞ্জের চাঁদপুর-লক্ষ্মীপুর সড়কের টিএন্ডটি এলাকায় ও কেরোয়া রোডে আওয়ামী লীগ, বিএনপি এবং পুলিশের ত্রিমুখী ধাওয়া পাল্টা ধাওয়া, সংঘর্ষে শিশুসহ ৪ জন গুলিবিদ্ধ হয় এবং প্রায় ৫০ জন আহত হয়। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়াসহ অগি্নসংযোগ ও গুলিবর্ষণের ঘটনা ঘটে।



৬ : বিএনপি চেয়ারপার্সন ও ২০ দলীয় জোট নেত্রী বেগম খালেদা জিয়ার ডাকা অনির্দিষ্টকালের অবরোধের প্রথম দিন রাতে আওয়ামী লীগ, বিএনপি ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে হাজীগঞ্জের টোরাগড় এলাকায় যুদ্ধাবস্থা সৃষ্টি হয়।



৮ : চাঁদপুর প্রেসক্লাবের ২০১৫ সালের নবগঠিত কার্যনির্বাহী কমিটির প্রথম সভা প্রেসক্লাব ভবনে অনুষ্ঠিত হয়।



৯ : কচুয়া উপজেলার কাদলা ইউনিয়নের রঘুনাথপুর উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রীকে বিয়ে দেয়ার সংবাদে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বাল্য বিবাহে সহযোগিতার অপরাধে বাল্য বিবাহ নিরোধ আইনের ধারা মোতাবেক মেয়ের চাচাকে ৭ দিনের জেল ও মা-বোনকে জরিমানা অনাদায়ে ৭ দিনের কারাদ- প্রদান করেন।



১০ : জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার শহরেরর মাতৃপীঠ সরকারি উচ্চ বিদ্যালয়ের সম্মুখস্থ রাস্তায় রিক্সা উল্টে মারাত্মকভাবে আহত হন।



১১ : চাঁদপুর-লক্ষ্মীপুর সড়কের ফরিদগঞ্জ আল মদিনা হাসপাতাল সংলগ্ন বড়ালী এলাকায় ট্রাক্টর ও সিএনজি স্কুটার সংঘর্ষে ১৩ জন আহত হয়।



১২ : বিএনপির ডাকা অবরোধের ৭ম দিনে জেলা বিএনপি কার্যালয়ের সামনে সিএনজি স্কুটারে আগুন ৩ জন আহত হয় ও ১৫ জনকে আটক করা হয়।



১৩ : চাঁদপুরের মেঘনা নদীতে দিবাগত রাত ২টায় ঢাকা থেকে বরিশালগামী এমভি পারাবত ৯ ও বরিশাল থেকে ঢাকাগামী সুন্দরবন ৮ নামের ২ টি লঞ্চের সংঘর্ষে ৩ জন নিহত ও ১২ জন আহত হয়। এ ঘটনায় লঞ্চ ২টির রুট পারমিট স্থগিত করা হয়।



১৫ : চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের শুভেচ্ছা বিনিময় সভা অনুষ্ঠিত হয়। একই দিন ফরিদগঞ্জ উপজেলার দত্ত শোল্লা গ্রামে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে সৃষ্ট অগি্নকা-ে একই বাড়ির ৮ টি ঘর পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি হয় এবং আগুন নিভাতে গিয়ে ৩ জন আহত হয়।



১৬ : পুরাণবাজার ডিগ্রি কলেজের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী ও সাফল্যের তিন দশক পূর্তি উৎসব ২০১৫ আনন্দমুখর পরিবেশে উদ্যাপিত হয়।



১৭ : উৎসবমুখর পরিবেশে হাজীগঞ্জ প্রেসক্লাবের নির্বাচন অনুষ্ঠিত হয়।



১৮ : অবরোধ, সহিংস ঘটনার মামলায় হাজীগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র মোঃ আবুল কাশেমসহ ৩ জন বিএনপি নেতাকে চাঁদপুর লঞ্চঘাট থেকে আটক করা হয়। একই দিন শাহরাস্তি উপজেলার চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের সুয়াপাড়া হান্নান ফিলিং স্টেশন সংলগ্ন স্থানে ট্রাক চাপায় সূচীপাড়া ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সিনিয়র প্রভাষক উম্মে তামিমার (৩৮) মর্মান্তিক মৃত্যু হয়।



২০ : চাঁদপুর শহরের তরপুরচন্ডীর আনন্দবাজার এলাকায় মেঘনা নদীতে ৩ টি কার্গোর সংঘর্ষে মালবোঝাই কার্গো এমভি সোয়াদের পেছনের অংশ ভেঙ্গে ডুবে যায়।



২২ : রাতের অাঁধারে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে আগুন দেয় দুর্বৃত্তরা।



২৩ : ফরিদগঞ্জ উপজেলার রূপসা বাজারে মোটর সাইকেল চেকিংয়ের সময় বিদেশী পিস্তলসহ দু যুবলীগ নেতাকে আটক করে পুলিশ।



২৪ : চাঁদপুর সদর উপজেলার ১২নং চান্দ্রা ইউনিয়নে গভীর রাতে অবরোধ চলাকালীন গাড়ি চালানোর অপরাধে দৃর্বৃত্তরা সিএনজি স্কুটারের সাথে চালকের ২ হাত বেঁধে আগুন ধরিয়ে দেয়।



২৭ : চাঁদপুর জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে গণপূর্ত বিভাগের দাখিলকৃত সাড়ে ৩ কোটি টাকার দরপত্র দুর্বৃত্তরা ছিনিয়ে নিয়ে যায়।



২৮ : চাঁদপুর সদরের শাহমাহমুদপুর ইউনিয়নের ঘোষেরহাট বটতলা এলাকায় অবরোধকারীদের ছোড়া পেট্রোল বোমায় হেলপার নিহত হয়।



২৯ : চাঁদপুর-ফরিদগঞ্জ সড়কে ট্রাক্টর এবং সিএনজি স্কুটারের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ২ জন নিহত ও ২ জন আহত হয়।



৩১ : চাঁদপুর মডেল থানা সংলগ্ন অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি অফিসের সামনে রাত পৌনে ৯ টায় ২ টি ককটেল বিস্ফোরণ ঘটে।



ফেব্রুয়ারি



২ : মতলব-গৌরীপুর-পেন্নাই সড়কের নারায়ণপুর আল বারাকা মডেল স্কুলের সামনে পিকআপ ও সিএনজি স্কুটারের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ৩ জন আহত হয়।



৩ : চাঁদপুর প্রেসক্লাবের ৪৪ বছর পূর্তি ও অভিষেক উপলক্ষে প্রেসক্লাব প্রাঙ্গণে ছবি অাঁকা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।



৪ : চাঁদপুর পৌরসভা ভবনের ফটকে এবং চাঁদপুর মডেল থানা সংলগ্ন দলিল লিখকদের কার্যালয়ে ককটেল হামলায় ১ জন আহত হয়।



৭ : জাঁকজমকপূর্ণ ও ব্যতিক্রম আয়োজনে উদ্যাপিত হয় চাঁদপুর প্রেসক্লাবের ৪৪ বছর পূর্তি ও অভিষেক অনুষ্ঠান। একই দিন কচুয়ায় আওয়ামী লীগ নেতা জয়নাল আবেদীন ওরফে হাজারী (৬৫)কে রাতে মোবাইল ফোনের মাধ্যমে ডেকে নিয়ে শ্বাসরোধ করে হত্যা করে দুর্বৃত্তরা।



৮ : সহিংস আন্দোলন হতে মুক্তি পাওয়ার লক্ষ্যে এফবিসিসিআইয়ের আহ্বানে সারাদেশের ন্যায় চাঁদপুর শহরে ও চাঁদপুর চেম্বার অব কমার্সের আয়োজনে ব্যবসায়ী-জনতার অবস্থান কর্মসূচি পালিত হয়।



৯ : মা ইলিশ রক্ষায় অভিযান চলাকালীন চাঁদপুর শহরে ৩০ টন জাটকাসহ ৫ পাচারকারীকে কোস্টগার্ড আটক করে।



১১ : চাঁদপুরের মেঘনায় বরিশালগামী এমভি বন্ধন-৭ লঞ্চ থেকে সাড়ে ১০ কোটি টাকার ৩০ লক্ষ মিটার কারেন্ট জাল আটক করে কোস্টগার্ড।



১৩ : চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক চাঁদপুর কণ্ঠের যুগ্ম সম্পাদক গিয়াসউদ্দিন মিলনের মাতা মোসাম্মৎ মনোয়ারা বেগমের চেহলাম অনুষ্ঠান তার নিজ বাড়ি চাঁদপুর সদর উপজেলার শাহতলী কলেজ রোডস্থ খান বাড়িতে অনুষ্ঠিত হয়।



১৫ : চাঁদপুর ও চট্টগ্রামের মধ্যে চলাচলকারী সাগরিকা এঙ্প্রেস ট্রেন পরিচালনার দায়িত্বভার বেসরকারি সংস্থা এনএল ট্রেডিং কোম্পানীর কাছে হস্তান্তর করা হয়। একই দিন চাঁদপুর পৌরসভা নির্বাচনের পুনঃ তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।



১৭ : ধর্ষণ মামলায় ফরিদগঞ্জ উপজেলার চর কোয়া গ্রামের মোঃ মনির হোসেন (২৮)কে যাবজ্জীবন কারাদ- প্রদান করেন চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক রমণী রঞ্জন চাকমা।



২১ : যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরে উদ্যাপিত হয় অমর ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।



২২ : সৌদ আরবে ঘুমের মধ্যে আগুনে পুড়ে মারা গেছেন চাঁদপুর সদর উপজেলার কল্যাণপুর ইউনিয়নের আমানুল্লাপুরের মোঃ আবুল হোসেন মোল্লা (৪৫)।



২৪ : দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব অ্যাডঃ ইকবাল-বিন-বাশারের মেঝো ভাই জিয়াউল বাশার বাদল (৬১) ইতালীর মালোতে ইটালিয়ান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। একই দিন চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের বাকিলা ও দেবপুর এলাকার মধ্যবর্তী স্থানে সিএনজি স্কুটার ও ট্রাকের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১ জন নিহত ও ৩ জন মারাত্মক আহত হয়।



২৫ : ফরিদগঞ্জ পৌরসভার বাসস্ট্যান্ড ও হাটবাজার ইজারার দরপত্র জমা দিতে গিয়ে বাধা প্রদানকে কেন্দ্র করে সরকার দলীয় দু পক্ষের সংঘর্ষের ঘটনায় ৩ জন আহত হয়।



২৬ : চাঁদপুর সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের লালপুর, কানুদী ও মনোহরখাদী গ্রামে গরু, ছাগল, বৃদ্ধ, নারী-পুরুষ ও শিশুসহ প্রায় অর্ধ শতাধিক লোক একটি পাগলা কুকুরের কামড়ে আহত হয়।



মার্চ



২ : শাহরাস্তি উপজেলার আয়নাতলী ফরিদউদ্দিন উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী খাদিজা আক্তার পিংকি (১৪) কে স্কুলে যাওয়ার পথে অপহরণ করে নিয়ে যাওয়ার সময় অপহারণকারী আটক হয়।



৪ : চাঁদপুর বারের সিনিয়র আইনজীবী ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক অ্যাডঃ আলহাজ্ব মোঃ ইকবাল-বিন-বাশারের মেজো ভাই ইতালী প্রবাসী মরহুম জিয়াউল বাশার বাদলের নামাজে জানাজা মরহুমের গ্রামের বাড়ি হাজীগঞ্জের শ্রীপুর মজুমদার বাড়ি জামে মসজিদ প্রাঙ্গণে বাদ জোহর অনুষ্ঠিত হয়।



৭ : রোগী মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ডাঃ সিরাজুম মুনিরের উপর ক্ষিপ্ত হয়ে চাঁদপুর শহরের মিশন রোডস্থ নিউ অ্যাপোলো ডায়াগনস্টিক সেন্টার ভাংচুর চালায় রোগী-পক্ষের লোকজন।



৮ : চাঁদপুর পৌরসভা নির্বাচনে বিএনপি অংশগ্রহণ না করার ঘোষণা দেন জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক।



৯ : কচুয়া-কালিয়াপাড়া সড়কের সুবিদপুর বাইপাস মোড় এলাকায় মোঃ আনোয়ার হোসেন (৬০) নামে এক পথচারী সড়ক দুর্ঘটনায় নিহত হন এবং ২ জন মারাত্মক আহত হন।



১০ : চাঁদপুর শহরের বড় স্টেশন মাদ্রাসা রোডস্থ বিকল্প লঞ্চঘাটে দুটি লঞ্চের চাপায় সদর উপজেলার দোকানঘর এলাকার হামিদা বেগমের করুণ মৃত্যু হয়।



১১ : চাঁদপুর পৌরসভার নির্বাচনে রিটার্নিং অফিসার মেয়র পদপ্রার্থী নাছির উদ্দিন আহামেদকে মোবাইল ফোন ও সফিকুর রহমান ভূঁইয়াকে জগ মার্কা প্রতীক বরাদ্দ দেন।



১২ : সড়ক দুর্ঘটনায় চাঁদপুর কণ্ঠের মতলব দক্ষিণ উপজেলার মুন্সিরহাট প্রতিনিধি জিএম কাদির আহত হন।



১৭ : স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৫তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস জেলা প্রশাসনের আয়োজনে ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়।



১৮ : রাত ১২টায় চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ওয়াপদা সড়কে চলন্ত ট্রাকে দুর্বৃত্তদের পেট্রোল বোমা হামলায় সাতক্ষীরা জেলার কলারোয়া উপজেলার ইলিশপুর গ্রামের ট্রাক চালক জাহাঙ্গীর (৩৫) নিহত হন।



১৯ : কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে কুমিল্লার বিজরা চেঙ্গাটা নামক স্থানে সড়ক দুর্ঘটনায় শাহরাস্তি উপজেলার পাথৈর গ্রামের এক মা ও ৪ মাসের শিশু সন্তান নিহত হয়।



২৬ : দেশের অন্যান্য স্থানের ন্যায় চাঁদপুর জেলায়ও যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপিত হয়।



২৯ : চাঁদপুর পৌরসভার নির্বাচনে দ্বিতীয়বারের মত মেয়র পদে নাছির উদ্দিন আহামেদ নির্বাচিত।



৩০ : পৌর নির্বাচনে পরাজয়কে কেন্দ্র করে কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের ধাওয়া পাল্টা ধাওয়ায় চাঁদপুর শহরের বড়স্টেশন এলাকায় তা-ব, শতাধিক বাড়ি-ঘর ভাংচুর।



এপ্রিল



১ : হাইমচরের চরভাঙ্গা গ্রামে ভয়াবহ বজ্রপাতে গরুসহ ১ জন নিহত ও ৭ শিক্ষার্থী আহত হন। একই দিন লেংটার মেলা থেকে ফেরার পথে ট্রলার ডুবির ঘটনায় ৮ জনের লাশ উদ্ধার করা হয়।



৪ : শাহরাস্তি উপজেলার আয়নাতলী বাজারে ভয়াবহ অগি্নকা-ে ২য় বারের মত অগুনে পুড়ে যায় মোল্লা মেটাল।



৫ : মতলব দক্ষিণ উপজেলার ঘিলাতলী মাদ্রাসার শিক্ষক মোঃ আনিছুর রহমান একই মাদ্রাসার ৯ম শ্রেণীর ছাত্রীকে বাল্য বিবাহ করেন।



১০ : চাঁদপুর শহরতলীর ষোলঘরস্থ হোটেল এশিয়া থেকে ১ হাজার টাকা নোটের ১ লাখ ৪৩ হাজার জাল টাকাসহ ২ জনকে আটক করে পুলিশ।



১৪ : শাহরাস্তি পৌরসভাধীন সুয়াপাড়া দক্ষিণ মীর বাড়ির ৭ম শ্রেণীর ছাত্রী স্বপ্না আক্তারের রহস্যজনক মৃত্যু ঘটে। একই দিন দৈনিক চাঁদপুর কণ্ঠের নির্বাহী সম্পাদক ও চাঁদপুর প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক মির্জা জাকিরের পিতা ডাঃ মির্জা শহীদ উল্লাহ সদর উপজেলার মৈশাদী ইউনিয়নস্থ পশ্চিম মৈশাদী মির্জা বাড়িতে ইন্তেকাল করেন।



১৬ : কচুয়া উপজেলার দক্ষিণ গোহাট ইউনিয়নের পাড়াগাঁও ফকির বাড়িতে মেয়ের জামাই সোহাগের হাতে শাশুড়ি খোদেজা বেগম (৪৫) নির্মমভাবে খুন হন। একই দিন শাহরাস্তি উপজেলার সূচীপাড়া উত্তর ইউনিয়নের ভড়ুয়া গ্রামে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ফাতেমা বেগম (৪৫) নামে একজন অগি্নদগ্ধ হয়ে মারা যান।



২০ : চাঁদপুর পৌরসভার নব নির্বাচিত মেয়র ও কাউন্সিলরগণ শপথ গ্রহণ করেন। চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের কামরাঙ্গা মিজি বাড়িতে জামাতা সুমন শেখের হাতে নির্মমভাবে খুন হন শ্বশুর ইকবাল হোসেন বুলু (৪৫) ও শাশুড়ি মমতাজ বেগম (৪০)। এ ঘটনায় স্থানীয়দের গণধোলাইয়ে প্রাণ হারান ঘাতক জামাই সুমন শেখ।



২২ : দুর্ধর্ষ সিরিয়াল কিলার রসু খাঁকে একটি হত্যা মামলায় ফাঁসির আদেশ দেন চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ অরুণাভ চক্রবর্তী।



২৫ : কালবৈশাখী ঝড়ের কবলে পড়ে চাঁদপুরের মেঘনা নদীতে ২টি মালামাল ভর্তি লাইটার জাহাজ ডুবে যায় ও বিদ্যুতের তার ছিঁড়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ টি গরু মারা যায়।



মে



২ : চাঁদপুর সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের চরফতেজংপুর গ্রামে বজ্রপাতে কৃষক বিল্লাল হোসেন গাজী (৪৫) মারা যান ও ২ জন আহত হন।



৫ : চান্দ্রা ইউনিয়নের মদনা গ্রামের মোক্তার আহম্মদকে (৪৬) স্ত্রীর দায়ের করা যৌতুকের মামলায় ২ বছরের সশ্রম কারাদ- দেন চাঁদপুরের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক।



৬ : চাঁদপুর-ফরিদগঞ্জ সড়কে সড়ক দুর্ঘটনায় টিআইবি চাঁদপুরের এরিয়া ম্যানেজার আমিনুল ইসলামসহ ৭জন আহত হন।



৭ : ফরিদগঞ্জে আলিম পরীক্ষায় নকলে সহযোগিতা করায় ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসা কেন্দ্রের কক্ষ পরিদর্শক শিক্ষক মাওলানা আব্দুল বাতেন (৪০) ও মাদ্রাসার শিক্ষক নূরে আলমকে দু বছরের সশ্রম কারাদ- প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আলম।



৯ : প্রাণের উচ্ছ্বাস আর তারুণ্যের উদ্দীপনায় শুরু হয় ৭ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা।



১১ : বিদ্যালয় চলাকালীন চাঁদপুর শহরের আল-আমিন একাডেমীর ছাত্রী শাখার ১২ জন ছাত্রী অজ্ঞাত রোগে অসুস্থ হয়ে পড়লে বিদ্যালয়ের ছাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।



১২ : হাজীগঞ্জের আলীগঞ্জস্থ প্রাথমিক টিচার্স ট্রেনিং ইনস্টিটিউটের সামনে ঘাতক ট্রাক্টারের চাপায় নিহত হন চাঁদপুর শহরের ৬নং আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আইসিটি শিক্ষার্থী শিক্ষিকা সালমা আক্তার। অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে বাধা প্রদান করায় শহরের চি?ি?হ্নত সন্ত্রাসী শরীফকে পুলিশের হাতে তুলে দেন পৌর মেয়র নাছির উদ্দিন আহামেদ।



১৪ : ঢাকা-চাঁদপুরগামী যাত্রীবাহী লঞ্চ এমভি রফ রফ-২ থেকে ভোলা জেলার রতনপুর গ্রামের ইসলামুল হক (১৯) ও কিশোরগঞ্জের কুড়িমারা গ্রামের আজিজুল হক (১৮)কে রিভলবারসহ আটক করে লঞ্চের ডিউটিরত আনসার সদস্যরা।



১৭ : চাঁদপুর শহরের ছৈয়াল বাড়ি রোডে নূরজাহান ভিলায় ডাকাতি সংঘটিত হয়। ডাকাত দল স্বর্ণালঙ্কারসহ নগদ টাকা লুট করে নিয়ে যায়।



২০ : শাহরাস্তি পৌরসভার ১২নং ওয়ার্ডের নোয়াগাঁও গ্রামের শিনাল বাড়িতে ভয়াবহ অগি্নকা-ে ৬ টি বসত ঘর পুড়ে যায় এবং ৬ জন আহত হয়।



২৫ : ফরিদগঞ্জ উপজেলার গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজের ছাত্র সাবি্বর (১৭) নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ্ েহামলা ও সড়ক অবরোধ।



২৮ : মুহাম্মদ শফিকুর রহমান জাতীয় প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন।



৩০ : সড়ক দুর্ঘটনা রোধ ও দুর্নীতি বিরোধী গণস্বাক্ষর সংগ্রহের অভিযান কর্মসূচি শুরু করে সনাক ও টিআইবি।



জুন



১ : চাঁদপুরে মেঘনা নদীতে যাত্রীবাহী লঞ্চ এমভি তুতুলের কেবিনে অগি্নকা- সংঘটিত হওয়ায় ৪ টি কেবিন পুড়ে যায়।



৩ : চাঁদপুর শহরের আদালত পাড়ায় সন্ধ্যা রাতে প্রবাসী ইলিয়াছের বাড়িতে ডাকাতি সংঘটিত হয়।



৫ : কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কের বানিয়াচোঁ মৃধা বাড়ি এলাকায় সড়ক দুর্ঘটনায় সরোজ বিশ্বাস (৪২) নামে একজন নিহত হন।



৭ : চাঁদপুর নৌ-পুলিশ ফাঁড়ির কনস্টেবল হারুনুর রশিদের (৩৫) রহস্যজনক মৃত্যু। ৩ ঘণ্টা পর লগ্গিমারা চর থেকে অর্ধ উলঙ্গ অবস্থায় নৌ-পুলিশ তার মরদেহ উদ্ধার করে।



৮ : কচুয়া উপজেলার গোহাট উত্তর ইউনিয়নের নূরপুর গ্রামের মহব্বত আলী বেপারী বাড়িতে ভয়াবহ অগি্নকা-ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।



১০ : মতলব উত্তর উপজেলার আনন্দ বাজারে ভয়াবহ অগি্নকা-ে ১৭টি দোকান পুড়ে যায়। প্রায় ২ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।



১২ : মতলব দক্ষিণ উপজেলার নওগাঁ গ্রামে বখাটেদের উক্ত্যক্তে অতিষ্ঠ হয়ে লিপি আক্তার (১৭) নামে এক স্কুল ছাত্রী বিষপানে আত্মহত্যা করে। চাঁদপুরে প্রথমবারের মত নারী পুলিশ সুপার হিসেবে শামসুন্নাহার যোগদান করেন।



১৩ : চাঁদপুর সদর উপজেলার ১নং বিষ্ণুপুর ইউনিয়নের মোঃ ছিদ্দিকুর রহমান প্রধানীয়া (৬৫) একমাত্র ছেলে মানসিক রোগী ফজলুল হক প্রধানীয়ার হাতে খুন হন।



১৫ : চাঁদপুর জেলা ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি পদে এম এ লতিফ ও সাধারণ সম্পাদক পদে চৌধুরী ইয়াছিন ইকরাম নির্বাচিত হন।



১৭ : চাঁদপুর কণ্ঠের ২১ বছর পূর্তি ও ২২তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত হয়। চাঁদপুর পৌরসভার ২০১৫-২০১৬ অর্থ বছরের বাজেট ঘোষণা করেন পৌর মেয়র নাছির উদ্দিন আহামেদ।



১৯ : পুরাণবাজারের নতুন রাস্তার মোড়ে নামাজ চলাকালীন দফায় দফায় সংঘর্ষে মুসলি্লদের সাথে ক্ষোভের সৃষ্টি হয়।



২২ : হাইমচর উপজেলা প্রকৌশল অফিসে দেড় কোটি টাকার টেন্ডার নিয়ে আওয়ামী লীগের দু'গ্রুপের সংঘর্ষে ৮ জন আহত হন।



২৪ : চাঁদপুর পৌরসভার উচ্ছেদ অভিযানে বাধা দেওয়ায় লেংটা বাড়ির খোকন মজুমদারকে পুলিশের হাতে তুলে দেন পৌর মেয়র নাছির উদ্দিন আহামেদ।



২৬ : চাঁদপুর প্রেসক্লাবের অর্ধ বার্ষিক সাধারণ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।



জুলাই



১ : চাঁদপুর-রায়পুর সড়কের ফরিদগঞ্জ পৌর এলাকার ফিলিং স্টেশনের নিকটে সড়ক দুর্ঘটনায় পথচারী সফিক মুন্সী (৫০) নামে এক বৃদ্ধ নিহত হন।



২ : চাঁদপুরের অষ্টাদশ জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন মোঃ আব্দুস সবুর মন্ডল।



৬ : জেল থেকে জামিন পেয়ে চাঁদপুর শহরের লেংটা বাড়ির খোকনের শহরে শোডাউনকে কেন্দ্র করে শহরবাসীর মাঝে আতঙ্ক সৃষ্টি হয়।



৭ : ফরিদগঞ্জের গৃদকালিন্দিয়া বাজারে ভয়াবহ অগি্নকা-ে ১৫ টি দোকান পুড়ে ছাই। প্রায় অর্ধকোটি টাকার ক্ষতিসাধন। হাত কড়াসহ চাঁদপুর মডেল থানা থেকে দুই আসামী পালিয়ে যায়।



৮ : চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের মোঃ আমির হোসেন খান ভরণ পোষণের জন্যে ৪ পুত্রের বিরুদ্ধে মামলা দায়ের করেন।



৯ : চাঁদপুর শহরের নাজিরপাড়ায় প্রকাশ্যে অস্ত্র ঠেকিয়ে কলেজ ছাত্রীর স্বর্ণালঙ্কার ও টাকা পয়সা ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা।



১০ : বাবুরহাটে গৃহবধূর কাছে চাঁদা দাবি ও শ্লীলতাহানির অভিযোগে চাঁদপুর সময় পত্রিকার সম্পাদক ও ভুয়া সাংবাদিক মনির খানকে আটক করে স্থানীয় জনগণ পুলিশের হাতে তুলে দেয়।



১৭ : ফরিদগঞ্জ উপজেলার রূপসা গ্রামের গৃহবধূ লাকী স্বামীর হাতে নৃশংসভাবে খুন হন।



২১ : বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনির সুস্থতা কামনা করে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে মিলাদ, দোয়া ও প্রার্থনা অনুষ্ঠিত হয়।



২৩ : এলাকার কিছু দুর্বৃত্ত চাঁদপুর দেড়শ' মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও পার্শ্ববর্তী গ্রীড স্টেশনে হামলার চেষ্টা করে।



২৪ : চাঁদপুর-লক্ষ্মীপুর মহাসড়কের বেইলী ব্রিজের প্যানেল ভেঙ্গে যাওয়ায় যান চলাচল বন্ধ হয়ে যায়।



২৫ : মতলব-গৌরিপুর-পেন্নাই সড়কে যাত্রীবাহী বাস ও সিএনজি অটোরিক্সার মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের ১ জন নিহত ও ৫ জন আহত হন।



২৯ : ফরিদগঞ্জের কালিরবাজারে রাতের অাঁধারে দলীয় সাইনবোর্ড ঝুলিয়ে ভাড়াটিয়া লেদু মিয়া মোল্লার দোকানঘর দখল করে নেয় সরকার দলীয় লোকজন।



৩০ : চাঁদপুরে ৩ নম্বর নৌ বিপদ সংকেত জারি। বন্ধ থাকে লঞ্চ ও ফেরি চলাচল।



৩১ : চাঁদপুর শহরের ১০ নম্বর ঘাটস্থ হোটেল শ্যামলী থেকে ছাত্রলীগের সাবেক নেতাসহ ৬ জনকে আটক করে পুলিশ।



আগস্ট



১ : দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, জেলা আইনজীবী সমিতি ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি অ্যাডঃ আলহাজ্ব মোঃ ইকবাল-বিন-বাশারের মাতা সফল শিক্ষয়িত্রী, বিশিষ্ট নারী সংগঠক আলহাজ্ব জাহানারা বেগমের সপ্তম মৃত্যুবার্ষিকী পালিত হয়।



৪ : শাহরাস্তি উপজেলার মেহের উত্তর ইউনিয়নের তারাপুর কামার বাড়ির ভ- কবিরাজের নির্মম নির্যাতনে সুমাইয়া আক্তার (৩) নামে এক শিশু কন্যা খুন হয়।



৫ : বহিরাগত সন্ত্রাসী কর্তৃক বাস শ্রমিকের উপর হামলার প্রতিবাদে সন্ধ্যা হতে চাঁদপুর থেকে সব রুটের বাস চলাচল বন্ধ থাকে।



৭ : দক্ষিণাঞ্চলগামী এমভি টিপু-৪ নামে যাত্রীবাহী লঞ্চ থেকে প্রায় ৪ কোটি টাকার কারেন্ট জাল উদ্ধার করে চাঁদপুর স্টেশন কোস্টগার্ড।



৮ : চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকায় চট্টগ্রাম থেকে ছেড়ে আসা মেয়না এঙ্প্রেস ট্রেনে তল্লাশি চালিয়ে ৩০ লাখ টাকার স্বর্ণের বারসহ চট্টগ্রাম জেলার পটিয়া থানার মৃদুল চন্দ্র ধর নামে এক রেল যাত্রীকে আটক করে রেলওয়ে পুলিশ।



১১ : চাঁদপুর কণ্ঠের যুগ্ম সম্পাদক চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলনের ছোট ভাই আলাউদ্দিন খান খোকন (৩৪) সকাল ৮টা ৪০ মিনিটে শাহতলীস্থ নিজ বাড়িতে ইন্তেকাল করেন।



১২ : চাঁদপুরে কুড়িয়ে পাওয়া শিশু শামীম (১২) ও সবুজ (৯) নামে দু-ভাইয়ের অভিভাবকত্ব গ্রহণ করেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ শওকত হোসাইন।



১৩ : চাঁদপুর সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের চাঁদখাঁর বাজারস্থ এমএম নূরুল হক উচ্চ বিদ্যালয়ে হামলাকালে দেশীয় ধারালো অস্ত্রসহ এক যুবককে আটক করে বিদ্যালয়ের ছাত্ররা।



১৫ : জাতীয় শোক দিবসের চাঁদা না পেয়ে কচুয়া উপজেলার ভূঁইয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের উপর যুবলীগ নামধারী সন্ত্রাসীদের হামলা।



১৬ : ফরিদগঞ্জ উপজেলার চরপাড়া গ্রামের সফিক কন্ট্রাক্টরের বাড়িতে ডাকাতি সংঘটিত হয়। ডাকাত দল ৫ লক্ষাধিক টাকার মালামাল নিয়ে যায়।



১৭ : হাইমচরে মাদক ব্যবসায়ী শ্রমিক লীগ নেতাকে ধরতে গিয়ে ৫ পুলিশ সদস্য আহত হয় ।



১৯ : প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় পুরাণবাজার বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রীকে মারধর করায় একই কলেজের এক ছাত্র ও এক বহিরাগতকে পুলিশের হাতে সোপর্দ করেন কলেজের শিক্ষকরা।



২০ : শাহরাস্তি উপজেলা চিতাষী পশ্চিম ইউনিয়নের ফরিদ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রী শারমিন আক্তার মিনু (১৫) একই শ্রেণীর ছাত্র তারেক (১৬)-এর উক্ত্যক্তকরণে তার উপর ক্ষিপ্ত হয়ে স্কুল থেকে বাড়িতে গিয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।



২২ : চাঁদপুর শহরের রহমতপুর আবাসিক এলাকার ভূঁইয়া বাড়িতে তিন সন্তানের জননী কোহিনুর বেগম (৪৩) কে গলা কেটে হত্যা করা হয়।



২৫ : চাঁদপুর শহরের রহমতপুর এলাকার চাঞ্চল্যকর কোহিনুর বেগমের খুনি নয়ন বেগমকে সদর উপজেলার তরপুরচ-ী তেতুলতলা মিজি বাড়ি থেকে আটক করে চাঁদপুর মডেল থানা ও ডিবি পুলিশ।



২৮ : চাঁদপুর জেলার সর্বস্তরের সাংবাদিকদের মহাসম্মেলনে সংবর্ধিত হন জাতীয় প্রেসক্লাবের সভাপতি চাঁদপুর জেলার কৃতী সন্তান মুহম্মদ শফিকুর রহমান। এদিন চাঁদপুর জেলার প্রবীণ রাজনীতিক সিনিয়র আইনজীবী শেখ মতিউর রহমান ঢাকাস্থ মীরপুরের একটি প্রাইভেট হাসপাতালে ইন্তেকাল করেন।



৩০ : চাঁদপুর সদর উপজেলার ঘোষের হাট এলাকায় যাত্রীবাহী বোগদাদ বাসে অভিযান চালিয়ে ইমরান হোসেনের দেহ তল্লাশি করে ৬ হাজার পিচ ইয়াবা উদ্ধার করে ডিবি পুলিশ।



সেপ্টেম্বর



১ : চাঁদপুর জেলার শিল্পকলা একাডেমী মিলনায়তনে চতুরঙ্গ আয়োজিত সপ্তাহব্যাপী ইলিশ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। জাতীয়তাবাদী দল বিএনপির ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালী পুলিশের বাধায় প- হয়।



৪ : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টাসহ দেশ বরেণ্য সাংবাদিকদের উপস্থিতিতে 'সাংবাদিকতা ও সমসাময়িক পরিস্থিতি' শীর্ষক মতবিনিময় সভা চাঁদপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত হয়।



৫ : চতুরঙ্গের ইলিশ উৎসবের পঞ্চম দিনে সংবর্ধিত হলেন দেশখ্যাত দু কৃতী সন্তান জেলা পরিষদের প্রশাসক সেক্টর কমান্ডার লেঃ কর্নেল (অবঃ) মোঃ আবু ওসমান চৌধুরী ও প্রখ্যাত লেখক শান্তনু কায়সার।



৮ : ৭ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ প্রতিযোগিতায় ২০১৫-এর ফাইনালে (উল্লাস) কলেজ পর্যায়ে তৃতীয় বারের মত চ্যাম্পিয়ন হয় ফরিদগঞ্জ লেখক ফোরাম। আর স্কুল পর্যায়ে দ্বিতীয় বারের মত চ্যাম্পিয়ন হয় মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।



৯ : শাহরাস্তি উপজেলার মেহের দক্ষিণ ইউনিয়নের দেবকরা গ্রামের মাদকাসক্ত ব্যাংক কর্মকর্তা পুত্রকে পুলিশের হাতে তুলে দেন পিতা মরণ চন্দ্র দাস।



১০ : বাবুরহাট হাইস্কুল এন্ড কলেজের খ-কালীন ইংরেজি শিক্ষক অঞ্জনকে ছাত্রীকে ধর্ষণ মামলায় আটক করে পুলিশ। একই দিন শাহরাস্তিতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় পুলিশের এক উপ-পরিদর্শক সহ পাঁচ পুলিশ সদস্য আহত হন।



১২ : চাঁদপুর শহরের বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি সড়কের নাম ফলক ভাংচুর করে দুর্বৃত্তরা।



১৪ : অবরোধের সময় গাড়ি পোড়ানো মামলায় আটক জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিক ২৭ দিন পর হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পান।



১৫ : চাঁদপুরের কৃতী সন্তান বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক হাজী মোঃ কাউছ মিয়া পর পর ৯ বার জাতীয় ট্যাঙ্ কার্ড নীতিমালায় ব্যক্তি পর্যায়ে প্রথম সর্বোচ্চ আয়কর প্রদানকারী নির্বাচিত হন।



১৮ : চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের দেবপুর এলাকায় মোটর সাইকেল ও সিএনজি স্কুটারের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ৫ জন আহত হয়।



১৯ : হাজীগঞ্জ উপজেলার রামপুর ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ডের ইউপি মেম্বার সলোমান মিজিকে চার পিচ ইয়াবা ট্যাবলেট ও সেবনের সরঞ্জামাদি সহ হাজীগঞ্জ থানার পুলিশ আটক করে।



২১ : চাঁদপুর সদর উপজেলার পূর্ব রামদাসদী ঢালী বাড়ীতে লিজা বেগম (১৯) নামে এক অন্তঃসত্ত্বা গৃহবধূ খুন হন।



২৩ : চাঁদপুর মডেল থানা পুলিশ রোগীর অভিযোগের প্রেক্ষিতে মহামায়ার আর. এম. পি. অর্শ্ব ও গেজ রোগের ভুয়া চিকিৎসক লিটন সরকারকে আটক করে।



২৬ : হাজীগঞ্জ উপজেলার শ্রীপুর গ্রামের সেলিম মিয়ার পুত্র আরমান (৭) ও চাঁদপুর সদর উপজেলার দক্ষিণ আশিকাটি ইউনিয়নের খলিলুর রহমানের শিশুপুত্র মোহাম্মদ হোসেন (২) পুকুরের পানিতে ডুবে মারা যায়।



অক্টোবর



১ : সাবেক প্রধানমন্ত্রী মিজানুর রহমান চৌধুরীর সহধর্মিণী সাজেদা বেগম (৭৭) ঢাকা ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন।



২ : চাঁদপুরের মেঘনা নদীতে মা ইলিশ নিধনের দায়ে ২৫ জেলেকে ১ বছরের কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত। কচুয়ার মন্দির থেকে কোরআন শরীফ উদ্ধারের ঘটনায় স্থানীয় মুসলি্লরা জুতা মিছিল বের করেন।



৩ : শাহরাস্তিতে গোল্ড হিল আবাসিক হোটেলে অসামাজিক কাজে লিপ্ত থাকায় মালিকসহ ৫ জনকে কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



৬ : কুমিল্লা বিভাগে চাঁদপুর জেলাকে অন্তর্ভুক্তিকরণ বিষয়ে চাঁদপুরের সুধীজনদের সাথে মতবিনিময় করেন অতিরিক্ত জেলা প্রশাসক আবু আলী মোহাম্মদ সাজ্জাদ হোসেন।



৮ : চাঁদপুর জেলা কমিউনিটি পুলিশিংয়ের সমাবেশে আইজিপি এ কে এম শহীদুল হক। মতলব উত্তর উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নের চরকালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা খাদিজা আক্তার সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।



৯ : চাঁদপুর প্রেসক্লাব নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক।



১৫ : দলীয় শৃঙ্খলা ভঙ্গ ও গ্রুপিংয়ের কারণ দেখিয়ে দলীয় পদ থেকে বিএনপির যুগ্ম আহ্বায়ক ও শাহরাস্তি পৌরসভার মেয়র মোস্তফা কামাল পদত্যাগ করেন।



১৭ : জমি সংক্রান্ত পূর্ব বিরোধকে কেন্দ্র করে ফরিদগঞ্জে হান্নান শেখ (৫৫) নামে এক ঠিকাদারকে পিটিয়ে হত্যা করে প্রতিপক্ষ।



১৯ : মাকে মারার অপরাধে শাহরাস্তি উপজেলা শহরের ভঁূইয়া বাড়ির ফজলুল কাদের বাবু (৪০) কে ৭ বছরের কারাদ- প্রদান করে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চাঁদপুরের বিজ্ঞ বিচারক আতোয়ার রহমান।



২১ : চাঁদপুর শহরের রহমতপুর আবাসিক এলাকার নিজ বসতঘর থেকে সালমা বেগম (২৩) নামে এক গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।



২৮ : হাজীগঞ্জ উপজেলার হাটিলা গ্রামের শিশু শ্রমিক রিয়াদ তার কর্মস্থল ঢাকা মতিঝিলের ঘরোয়া হোটেলে চুরির অভিযোগে মালিকের গুলিতে মারা যায়।



২৯ : কচুয়া উপজেলার রহিমানগর বাজারে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান অ্যাডঃ হেলাল উদ্দিনের বিরুদ্ধে জুতা মিছিল, সড়ক অবরোধ ও প্রতিবাদ সমাবেশ করে বিক্ষুব্ধ যুবলীগ কর্মীরা।



নভেম্বর



২ : ঘিলাতলী ফাজিল মাদ্রাসা কেন্দ্রে নকল সরবরাহের দায়ে একই মাদ্রাসার এমএলএসএস সোলায়মান মজুমদার ও কালিকাপুর আদর্শ দাখিল মাদ্রাসার সুপার আসাদুজ্জামানকে ২ বছর করে বিনাশ্রম জেল প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



৬ : চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের সাপদী গ্রামের পাটওয়ারী বাড়ির বাগান থেকে ঝুলন্ত অবস্থায় গৃহবধূ রহিমার লাশ উদ্ধার করে পুলিশ।



৮ : শাহরাস্তি উপজেলার কালিয়াপাড়া বাজারে ভয়াবহ অগি্নকা-ে একটি মার্কেটের ১৪ টি দোকান পুড়ে প্রায় অর্ধ কোটি টাকার ক্ষতি সাধন হয়।



৯ : চাঁদপুর সদর উপজেলার ২ নং আশিকাটি ইউনিয়নের সেনগাঁও গ্রামে চোর সন্দেহে গণপিটুনিতে মোস্তফা গাজী (৪৫) নামে এক ব্যক্তি নিহত হয়।



১০ : চাঁদপুর শহরের ওয়্যারলেস ও দক্ষিণ তরপুরচ-ীতে সম্পত্তিগত বিরোধের জের ধরে ভূমিদস্যু ইবু গাজীর নেতৃত্বে দফায় দফায় তা-ব চালায় তার লোকজন। এতে ১০ জন আহত হয়।



১১ : হাইমচর উপজেলার তেলির মোড় বাজারে ১০ টি দোকানে ফিল্মি স্টাইলে ডাকাতি সংঘটিত হয়। ডাকাত দলের হামলায় ১০ জন আহত হয়। একই দিন রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালে চাঁদপুরের জেলা প্রাশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলের পিতা আমতাজ আলী মন্ডল (৭৮) ইন্তেকাল করেন।



১৩ : মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও দক্ষিণ ইউনিয়নের খিদিরপুর গ্রামে ভূমি দখলকে কেন্দ্র করে দু-গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে ২০ জন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের ৩ রাউন্ড গুলিবর্ষণ।



১৬ : চাঁদপুর জেলা কারাগারে এক আত্মীয়কে দেখতে এসে চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের আশিকাটি চাঁদখাঁর বাজার নামক স্থানে সড়ক দুর্ঘটনায় মমিনা বেগম (৩৬) নামে এক নারী মারা যান।



১৭ : কচুয়া উপজেলার কাদলা ইউনিয়নের মনপুরা বাতাবাড়িয়া জাফর আলী মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়কে কেন্দ্র করে অভিভাবক ও শিক্ষকদের মাঝে সংঘর্ষ হয়।



১৯ : হাইমচর উপজেলার আলগী গ্রামের খুকী বেগম নিজ হাতে নৃশংসভাবে খুন করেন তার একমাত্র ছেলে আরিফ হোসেন (২৫) কে।



২১ : জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য সাবেক স্বাস্থ্য ও বাণিজ্য মন্ত্রী মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) এম শামসুল হক (৮৮) ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে ইন্তেকাল করেন।



২২ : চাঁদপুর জেলা বারের সদস্য ও চাঁদপুর কণ্ঠের সাবেক নির্বাহী সম্পাদক অ্যাডঃ শাহ মোঃ ওবায়েদ উল্লা (৭২) নিজ বাসভবনে ইন্তেকাল করেন।



২৭ : চাঁদপুর শহরের পুরাণ আদালত পাড়া থেকে ১ হাজার বোতল ফেন্সিডিল সহ ১ টি প্রাইভেটকার উদ্ধার করে নতুন বাজার ফাঁড়ি পুলিশ।



ডিসেম্বর



১ : চাঁদপুর হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উৎসব মুখর পরিবেশে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয় মেলা এবং সাংস্কৃতিক মাসের শুভ সূচনা হয়।



২ : শাহরাস্তি পৌরসভার ৭ নং ওয়ার্ডের নিজ মেহার গ্রামের হাওলাদার বাড়ির বাচ্চু মিয়ার মেয়ে মিতু আক্তার প্রেমে ব্যর্থ হয়ে বিষপানে আত্মহত্যা করে।



৩ : শাহরাস্তির উপজেলার পৃথক পৃথক দুটি স্থানে দু ঘন্টার ব্যবধানে ২ যুবকের মৃতদেহ উদ্ধার করা হয়।



৫ : ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারীকে আওয়ামী লীগের মনোনয়ন দিতে জেলা মুক্তিযোদ্ধা সংসদের সংবাদ সম্মেলন। একই দিনে হাজীগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক ও হাজীগঞ্জ বড় মসজিদের মোতাওয়াল্লী অধ্যক্ষ ড. আলমগীর কবির পাটওয়ারীর বিরুদ্ধে হাজীগঞ্জ হকার্স মার্কেটের ব্যবসায়ীরা বিক্ষোভ করে।



৮ : চাঁদপুর শহরের পুরাণবাজার ডিগ্রি কলেজ রোডে নকল খাদ্য ও পণ্য সামগ্রী তৈরির অপরাধে ৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- ও কারখানা সিলগালা করেন ভ্রাম্যমাণ আদালত।



৯ : মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও ইউনিয়নের তেলীমাছুয়াখাল গ্রামের রশিদ মিয়াজীর ছেলে সজীব মিয়াজী (১৬) প্রেমে ব্যর্থ হয়ে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।



১০ : হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কের হাজীগঞ্জ পৌর এলাকার রান্ধুনীমুড়া উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী রিয়া মনি (১৩) স্কুটার চাপায় নিহত হন।



১৬ : দেশের অন্যান্য স্থানের ন্যায় উৎসব মুখর পরিবেশে চাঁদপুরে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে ৪৫তম মহান বিজয় দিবস উদ্যাপিত হয়।



১৮ : চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক আহ্বায়ক মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান মিয়াজী (৭৪) সদর উপজেলার উত্তর ইচলী নিজ বাড়িতে ইন্তেকাল করেন।



২১ : হাজীগঞ্জ পৌরসভা নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী আব্দুল মান্নান খান হাজীগঞ্জের টোরাগড় গ্রামের ৮ নং ওয়ার্ডে গণসংযোগকালে দলীয় কর্মীদের হাতে লাঞ্ছিত হন।



২২ : চাঁদপুর সদর উপজেলার ৯নং বালিয়া ইউনিয়নের বালিয়া গ্রামে প্রবাসীর স্ত্রী জয়তুন বেগম (৩২) কে রাতের অাঁধারে ঘরে ঢুকে খুন করে দুর্বৃত্তরা।



২৪ : চাঁদপুর প্রেসক্লাবের ২০১৬ সালের কার্যকরী কমিটি গঠন। সভাপতি বিএম হান্নান ও সাধারণ সম্পাদক পদে সোহেল রুশদী নির্বাচিত হন।



২৫ : চাঁদপুর রোটারী ভবনে উৎসব মুখর পরিবেশে চাঁদপুর রোটারী ক্লাবের ৪১তম অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।



৩০ : চাঁদপুর জেলার ছেঙ্গারচর, মতলব, হাজীগঞ্জ, ফরিদগঞ্জ ও কচুয়া পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মেয়র পদে শুধু আওয়ামী লীগের প্রার্থীদের জয়লাভ হয়।



৩১ : সারাদেশে একযোগে প্রাথমিক শিক্ষা সমাপনী ও জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল প্রকাশিত। চাঁদপুর প্রেসক্লাবের ফ্যামিলি নাইট অনুষ্ঠিত।



 



 


এই পাতার আরো খবর -
    আজকের পাঠকসংখ্যা
    ২৭৪৫৭২
    পুরোন সংখ্যা