চাঁদপুর। রোববার ১ জানুয়ারি ২০১৭। ১৮ পৌষ ১৪২৩। ২ রবিউস সানি ১৪৩৮
ckdf

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • হাজীগঞ্জে বসতঘর আগুনে পুড়ে ছাই || স্বাগতিক চাঁদপুরের কাছে ১ গোলে হেরেছে কুমিল্লা জেলা দল || শহরের নাজির পাড়ায় মাদ্রাসার প্রতিষ্ঠাতাসহ সাইনবোর্ডে নাম মুছে দিয়েছে দুবৃর্ত্তরা || চাঁদপুর কলেজে অনুমতি ছাড়া ইশা ছাত্র আন্দোলন সম্মেলন ॥ আটক ২
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৬-সূরা শু’আরা


২২৭ আয়াত, ১১ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


১৬২। আমি তো তোমাদের জন্যে এক বিশ্বস্ত রাসূল। 


১৬৩। ‘সুতরাং তোমরা আল্লাহকে ভয় কর এবং আমার আনগত্য কর।  


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

বিপদকে বিপদ দিয়েই অতিক্রম করা যায়।



-টমাস ফুলার।


যে ব্যক্তি উদরপূর্তি করিয়া আহার করে, বেহেশতের দিকে তাহার জন্যে পথ উন্মুক্ত হয় না।      


ফটো গ্যালারি
সালতামামি-২০১৬
(২০১৬ সালে চাঁদপুর জেলায় সংঘটিত উল্লেখযোগ্য ঘটনাবলি)
গ্রন্থনায় : বিমল চৌধুরী, সোহাঈদ খান জিয়া ও মুহাম্মদ ফরিদ হাসান
০১ জানুয়ারি, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


 



জানুয়ারি



 



১ : দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় চাঁদপুর জেলায়ও বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে পাঠ্য পুস্তক বিতরণ করা হয়।



৪ : হাজীগঞ্জ পূর্ব বাজারে রাতের অাঁধারে পাটের গুদামসহ প্রায় ১০/১২টি ব্যবসা প্রতিষ্ঠান আগুনে পুড়ে যায়। এতে কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।



* ফরম ফিলাপ করার দাবিতে মেহের ডিগ্রি কলেজের অকৃতকার্য শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শনসহ কলেজ গেটে তালা লাগিয়ে দেয়।



৫ : হাজীগঞ্জ-রামগঞ্জ সড়কে রান্ধুনীমুড়া এলাকায় সিএনজি অটোরিঙ্া আর সিএনজি স্কুটারের মুখোমুখি সংঘর্ষে হাজীগঞ্জ পৌরসভার টোরাগড় এলাকার সিরাজ খান বাড়ির আবুল কালামের বড় ছেলে অটোরিঙ্া চালক আক্তার হোসেন (৩০) ঘটনাস্থলেই মারা যান।



৬ : হাজীগঞ্জ পশ্চিম বাজারস্থ গাউছিয়া হাইওয়ে হোটেলের সামনে কাভার্ড ভ্যানের চাকায় পিষ্ট হয়ে মোঃ কামরুল ইসলাম (২২) নামে এক সাইকেল আরোহী নিহত হন।



৭ : চাঁদপুরে মাসব্যাপী বিজয় মেলার লাকী কুপনের ১ লাখ টাকার পুরস্কার পেলেন রিঙ্া চালক আঃ হান্নান মুন্সী।



৮ : চাঁদপুর সরকারি মহিলা কলেজের ৫০ বছর পূর্তি ও প্রাক্তন ছাত্রী পুনর্মিলনী উৎসব কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।



১৩ : চাঁদপুরের নৌসীমানায় অভিযান চালিয়ে কোস্টগার্ড প্রায় দেড় কোটি টাকার কারেন্ট জাল ও জাটকা আটক করে।



১৫ : পুরাণবাজার মধুসূদন হরিসভা উচ্চ বিদ্যালয়ের ৮ যুগ পূর্তিতে প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠিত হয়।



১৬ : সাবেক পররাষ্ট্রমন্ত্রী চাঁদপুর-৩ আসনের এমপি ডাঃ দীপু মনি চাঁদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত কার্যকরী পরিষদের সাথে মতবিনিময় করেন।



১৭ : শাহরাস্তি উপজেলার মেহার ও উয়ারুকের মাঝামাঝি মৌতাবাড়ি নামক স্থানে সড়ক দুর্ঘটনায় মোঃ হান্নান (৩৫) নামে এক ব্যক্তি নিহত হন ও ৪ জন মারাত্মক আহত হন।



১৮ : চাঁদপুরের নৌ সীমানায় মাদারীপুরগামী এমভি পারাবাত ১৪ নামে যাত্রীবাহী লঞ্চের কেবিনে এক গৃহবধূকে ধর্ষণের অভিযোগে ৪ যুবককে লঞ্চের যাত্রীরা আটক করে এবং তাদের সাথে থাকা একটি বিদেশী রিভলবার উদ্ধার করে।



১৯ : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জেলা বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮০তম জন্মবার্ষিকী পালন করা হয়।



২০ : হাজীগঞ্জ উপজেলার বাজনাখাল গ্রামে কীটনাশক জাতীয় বিষপানে শারমিন বেগম নামে এক গৃহবধূ আত্মহত্যা করে। চিকিৎসার জন্য চাঁদপুর হাসপাতালে রেখে স্বজনরা পালিয়ে যায়।



২১ : চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি পদে অ্যাডঃ সেলিম আকবর ও সাধারণ সম্পাদক পদে অ্যাডঃ জসিম উদ্দিন ভূঁইয়া নির্বাচিত হন।



২৩ : ফরিদগঞ্জ উপজেলা সদরের পূর্ব বাজারে ভয়াবহ অগি্নকা-ে আট ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। প্রায় দুই কোটি টাকার সম্পদহানি হয়।



২৫ : ঘোষের হাটে হত্যা, অগি্নসংযোগ ও নাশকতা মামলায় শাহমাহমুদপুর ইউপি চেয়ারম্যান স্বপন মাহমুদসহ ১০ নেতা-কর্মীকে জেল হাজতে প্রেরণ করা হয়।



২৬ : হাইমচর মাঝের চর এলাকায় মেঘনা নদীতে অর্ধশতাধিক যাত্রী নিয়ে ট্রলার ডুবির ঘটনা ঘটে। নিখোঁজ থাকে ২০ যাত্রী।



২৬ : জাতীয় পুলিশ প্যারেডের নেতৃত্ব দেন চাঁদপুরের দায়িত্বপ্রাপ্ত পুলিশ সুপার শামসুন্নাহার।



২৭ : চাঁদপুর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি পদে পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক পদে বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল নির্বাচিত হন।



২৯ : হাজীগঞ্জ শ্রীশ্রী রাজা লক্ষ্মীনারায়ণ জিউর আখড়ায় শত শত ভক্তের সামনে ইসমাইল হোসেন (৩০) নামে এক যুবক গৌর নিতাইয়ের এক জোড়া প্রতিমা ভাংচুর করে। তাৎক্ষণিক তাকে আটক করে পুলিশের নিকট সোপর্দ করা হয়।



 



ফেব্রুয়ারি



 



১ : হাজীগঞ্জের আলীগঞ্জ এলাকার শিশু তানভীর হাছান শুভ (১৪)কে অপহরণের ৭২ ঘণ্টার মধ্যে হাজীগঞ্জ থানা পুলিশ উদ্ধার করে।



* ফরিদগঞ্জ উপজেলার পশ্চিম পোয়া গ্রামের জমাদার বাড়িতে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে।



২ : ফরিদগঞ্জে ২৪ ঘণ্টার মাথায় পৌর এলাকার পাঠান বাড়িতে ডাকাতি হয়। রূপসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফাতিমা আক্তার লাকী ডাকাতদের ধারালো অস্ত্রের আঘাতে মারাত্মক আহত হন।



৩ : চাঁদপুর সদর উপজেলার ইব্রাহিমপুর এলাকার মনুমিয়া মাঝিকে যৌতুকের জন্যে স্ত্রীকে নির্যাতন করার অপরাধে আদালত ২ বছরের কারাদ- দেয়।



৫ : ঐতিহ্যবাহী চাঁদপুর প্রেসক্লাবের ৪৫ বছর পূর্তি উৎসব ও ২০১৬ সালের কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।



* চাঁদপুর প্রবাহের প্রতিষ্ঠতা সম্পাদক ও প্রকাশক চাঁদপুর প্রেসক্লাবের সহ-সভাপতি একেএম শফিক উল্লা সরকার ইন্তেকাল করেন। তিন দফায় মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়। তার মৃত্যুতে চাঁদপুর প্রেসক্লাব তাৎক্ষণিক দোয়ার মাহফিলের আয়োজন ও ৩ দিনের শোক কর্মসূচি ঘোষণা করেন।



৭ : দরপত্র বিক্রিতে বাধা এবং ক্রয়কৃত দরপত্র জোরপূর্বক ছিনিয়ে নেয়ার ঘটনায় দুপক্ষের মাঝে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরে। এ ঘটনার কারণে বাতিল হয়ে যায় প্রকৌশল অধিদপ্তরের কোটি টাকার দরপত্র।



৯ : টিআইবি ও সনাক চাঁদপুরের আয়োজনে স্থানীয় পর্যায়ে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলন, সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক মতবিনিময় সভা চাঁদপুর প্রেসক্লাব অনুষ্ঠিত হয়। সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান ও প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল।



১২ : হাজীগঞ্জ পৌরসভার নির্বাচিত মেয়র মাহবুবউল আলম লিপন দায়িত্ব বুঝে নেন বিদায়ী পৌর মেয়র আলহাজ্ব আঃ মান্নান খান বাচ্চুর নিকট থেকে।



১৭ : ফরিদগঞ্জ উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে একাধিক ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিত সভায় দফায় দফায় হামলা ও ভাংচুরের ঘটনায় সভা প- হয়ে যায়।



২০ : কচুয়ার দারাশাহী তুলপাইয়ে বাচ্চু ঢালীর পুত্র সুমনকে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হয়।



২৩ : চাঁদপুর হরিণা ফেরিঘাটে বিআইডবিস্নউটিএর সেফটিক ট্যাংকে পড়ে আছমা আক্তার পাখি নামে ৩ বছরের এক শিশুর করুণ মৃত্যু হয়।



* মতলব উত্তর উপজেলার ছেঙ্গারচর পৌরসভার আদুরভিটি গ্রামের কবরস্থান থেকে ময়না তদন্তের জন্য ৬০ বছরের বৃদ্ধা আশরাফ আলী বকাউলের লাশ ৩৪ দিন পর উত্তোলন করা হয়।



২৯ : ঢাকায় বাংলা একাডেমীর নজরুল মঞ্চে ৫৭৬ পৃষ্ঠা সম্বলিত 'চাঁদপুর পরিক্রমা ইতিহাস ও ঐতিহ্য' বইয়ের মোড়ক উন্মোচন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি।



 



মার্চ



 



২ : প্রধানমন্ত্রীর কার্যালয় শাপলা হল থেকে সকাল ১০টা ৩০ মিনিটে মতলব দক্ষিণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউআইটিআরসিই ভবন উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



৪ : বাংলাদেশ ডিবেট ফেডারেশন (বিডিএফ), এমআরডিআরআই, মানবাধিকার কমিশন এবং ইউনিসেফের আয়োজনে দেশব্যাপী জাতীয় বিতর্ক প্রতিযোগিতার অংশ হিসেবে চাঁদপুর ডিভেট মুভমেন্ট (সিডিএম)-এর ব্যবস্থাপনায় চাঁদপুর অঞ্চলের বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান চাঁদপুর সরকারি কলেজের রাজু ভবনে অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন প্রধান অতিথি চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাত।



৫ : চাঁদপুর মেঘনা নদীতে নিষিদ্ধ সময়ে জাল ফেলা এবং জাটকা নিধনের অপরাধে ১৫ জেলেকে ২ বছরের কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



৬ : হিসাব চাইতে গিয়ে চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা ফিরোজ আহমেদের হাতে প্রহৃত হন জেলা মৎস্য অফিসের হিসাবরক্ষক আঃ হামিদ।



৭ : আড়াইশ' শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে মাত্রাতিরিক্ত ইনজেকশন পুশ করায় রাফিউল ইসলাম আরাফাত নামে দুই মাস বয়সী এক শিশুমৃত্যুর ঘটনায় শিশুর স্বজনরা তিন মেডিকেল অ্যাসিসটেন্টকে মারধর করে।



৯ : প্রধান শিক্ষকের খামখেয়ালিপনায় বার্ষিক ক্রীড়ানুষ্ঠান না হওয়ায় ধানুয়া জনতা উচ্চ বিদ্যালয়ে তালা ঝুলিয়ে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।



১০ : উপজেলার নাগদা ফকির বাড়ির প্রবাসী হাসেম ফকিরের মেয়ে গৃহবধূ রেশমার (১৮) রহস্যজনক মৃত্যু হয়।



১১ : চাঁদপুর নৌপুলিশের কর্মকর্তা মোশারফ হোসেনের শাস্তির দাবিতে হাজীগঞ্জে মানববন্ধনসহ ব্যবসায়ীরা ১ ঘণ্টা ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখে।



১৩ : হাইমচর উপজেলার চরভৈরবী ইউনিয়নের উত্তর পাড়াবগুলা গ্রামে অভিযান চালিয়ে হাইমচর থানা পুলিশ রায়পুর উপজেলার হায়দরগঞ্জ এলাকার ২ মাদক ব্যবসায়ীকে ২ লাখ ১০ হাজার টাকা ও ৬০ পিচ ইয়াবা গাঁজাসহ আটক করে।



১৪ : চাঁদপুর রেলওয়ের লীজকৃত ব্যবসা প্রতিষ্ঠানের বকেয়া পরিশোধ না করায় চট্টগ্রাম বিভাগীয় ভূ-সম্পত্তি কর্তৃপক্ষ শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান সীল গালা করে দেয়।



১৮ : হাজীগঞ্জের বেলচোঁ বাজার এলাকায় বালুবাহী ট্রাক্টর চাপায় শিপন (১৪) নামে এক শিক্ষার্থী নিহতের ঘটনায় উত্তেজিত জনতা ঘাতক ট্রাক্টরে আগুন ধরিয়ে দেয় ও উক্ত সড়ক অবরোধ করে এবং কয়েকটি গাড়ি ভাংচুর করে।



২০ : চাঁদপুর সদর উপজেলার ১৩নং হানারচর ইউনিয়নের হরিণা ফেরিঘাটস্থ রাঢীকান্দি এলাকায় জাটকা নিধন প্রতিরোধ অভিযান চলাকালীন জেলা টাস্কফোর্সের উপর জেলেরা হামলা করে। হামলার ঘটনায় ঐ এলাকায় থেকে ৩ জনকে আটক করা হয়।



২১ : রাজধানী ঢাকার খিলক্ষেতে পথচারী পারাপার সেতু (ওভার ব্রিজ) সংলগ্ন স্থানে কচুয়া উপজেলার একই পরিবারের মা মেয়েসহ তিন জন নিহত হন।



২৩ : চাঁদপুর সদর উপজেলার বাগাদী গ্রামের শেখ বাড়ির মমতাজ শেখের মেয়ে লাভলী বেগমকে নির্যাতনের দায়ে স্বামী ফারুক খানকে ২ বছরের সশ্রম কারাদ- প্রদান করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক রমণী রঞ্জন চাকমা।



২৪ : শাহরাস্তি পৌরসভার ৫নং ওয়ার্ডস্থ পূর্ব উপলতা গ্রামের বেপারী বাড়িতে চাচী জান্নাতুল ফেরদৌস ও তার পরকীয়া প্রেমিকের হাতে রুমা আক্তার (২২) খুন হন।



২৫ : চাঁদপুর শহরের শপথ চত্বর এলাকায় অভিযান চালিয়ে আন্তঃজেলা মোটরসাইকেল চোর চক্রের দু সদস্যকে আটক করেন চাঁদপুর মডেল থানার পুলিশ।



২৯ : চাঁদপুর জেলা আইনজীবী সমিতির আয়োজনে চাঁদপুর জেলার মেয়র নাছির উদ্দিন আহম্মেদসহ বিভিন্ন জেলার মেয়রদেরকে সংবর্ধনা প্রদান করা হয়।



৩০ : চাঁদপুর প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম কামরুজ্জামান চৌধুরীর ৩য় মৃত্যুবাষির্কী পালিত হয়।



* হাজীগঞ্জ-কচুয়া সড়কের কাঠালী কদমতলী দোকানঘর এলাকায় শিশু সিফাত ইট বোঝাই ট্রাক্টরের চাপায় মারা যায়। ক্ষুব্ধ এলাকাবাসী ট্রাক্টরের হেলপারকে আটক পূর্বক ট্রাক্টরে আগুন ধরিয়ে দেয়।



এপ্রিল



 



১ : ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষে চাঁদপুর সদরের ১৩নং হানারচরে ১নং ওয়ার্ডে নির্বাচনী ফলাফল ঘোষণার পর বিজয়ী আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান আব্দুল সাত্তার রাঢ়ীর কর্মী-সমর্থকদের উপর হামলা চালায় পরাজিত বিএনপি প্রার্থী মোক্তার হোসেন গাজীর কর্মী-সমর্থকরা। এ ঘটনায় অন্তত ১০জন আহত হয়।



৩ : এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। চাঁদপুরের ৫১ কেন্দ্রে ১৯ হাজার ৪শ' ৭৯জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। চাঁদপুরের ৪০টি সাংস্কৃতিক সংগঠনের অংশগ্রহণে মাসব্যাপী সাংস্কৃতিক মাস উদ্যাপনের সিদ্ধান্ত নেন জেলা প্রশাসক।



১৩ : চাঁদপুর-৪ (সাবেক চাঁদপুর-৬) আসনের সাবেক এমপি আলমগীর হায়দার খান রাত ১০টা ১০মিনিটে ঢাকার অ্যাপোলো হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৮ বছর।



১৪ : চাঁদপুরে উৎসাহ উদ্দীপনা ও নানা আয়োজনের মধ্য দিয়ে ১৪২৩ বঙ্গাব্দকে বরণ করে নেন চাঁদপুরবাসী। পহেলা বৈশাখ উদ্যাপন উপলক্ষে এদিন থেকে চাঁদপুর প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়ার তীরে তিনদিনব্যাপী বৈশাখী উৎসবের উদ্বোধন করা হয়।



১৬ : চাঁদপুর শহরের ট্রাকঘাট এলাকায় ট্রাক উল্টে ডাকাতিয়া নদীতে পড়ে গেলে গুণরাজদী এলাকার মোস্তফা চাপরাশি (৫৫) ও ভোলা জেলার চরফ্যাশন এলাকার আলাউদ্দিন (২৮) নিহত হন। আহত হন আরো ৮জন।



১৮ : চাঁদপুর সদর উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের বিপক্ষে দলীয় নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন এমন ১৭জন নেতাকে স্ব-স্ব পদ থেকে অব্যাহতি দেয় সদর উপজেলা আওয়ামী লীগ।



১৯ : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৫-এর ফলাফলের ভিত্তিতে চাঁদপুর জেলায় মোট ১ হাজার ৬শ' ৪জন প্রাথমিক বৃত্তি পায়। এদের মধ্যে টেলেন্টপুলে বৃত্তি পেয়েছে ৫শ' ৯৪জন শিক্ষার্থী।



২১ : নকলের সুবিধা না পেয়ে হাজীগঞ্জ মডেল কলেজের এইচএসসি পরীক্ষার্থীরা হাজীগঞ্জ ডিগ্রি কলেজ কেন্দ্রে নজিরবিহীন তা-ব চালায়। এতে কলেজের প্রায় ১০লাখ টাকার ক্ষতি হয়।



২২ : ফরিদগঞ্জ ও হাজীগঞ্জ উপজেলার ২৫ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগের ১৯জন, বিএনপির ২ জন ও স্বতন্ত্র ৩ চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়।



২৪ : কচুয়ায় স্বামীর পৈচাশিক নির্যাতনে তাছলিমা (২৮) নামের এক অন্তঃসত্ত্বা গৃহবধূর নির্মম মৃত্যু হয়।



২৫ : কচুয়ায় কড়ইয়া ইউনিয়নের মনোহরপুর মাদ্রাসা মাঠে আয়োজিত বার্ষিক মাহফিলের তবররুক খেয়ে অর্ধশতাধিক ব্যক্তি অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে ২৮জন হাসপাতালে ভর্তি হন। চাঁদপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।



২৬ : চাঁদপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট রাজনীতিবিদ সামছুদ্দিন আহামেদ বিএ (৮৬) ইন্তেকাল করেন।



২৯ : চাঁদপুর শহরের রেলওয়ে হকার্স মার্কেটে ভয়াবহ অগি্নকা-ে ৫টি দোকান পুড়ে ছাই হয়ে যায়।



৩০ : ফরিদগঞ্জ উপজেলার রামপুর গ্রামে ট্রাক্টরের চাপায় দুই সহোদরের একজন আব্দুর রশিদ রিয়াদ (১২) নিহত হয়।



 



মে



 



১ : সন্ধ্যা ৭টা থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত সোয়া এক ঘণ্টার কালবৈশাখী ঝড়ে ১ জন নিহত ও শতাধিক মানুষ আহত হয়। পাঁচটি ট্রলার ডুবে যায় এবং শত শত ঘর-বাড়ি ও শিক্ষা প্রতিষ্ঠান বিধ্বস্ত হয়।



২ : চাঁদপুরে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে অজ্ঞাতনামা এক বৃদ্ধের (৭০) মৃত্যু হয়।



৪ : হাইমচর উপজেলার চরভৈরবী ইউনিয়নের আমতলী গ্রামে মেঘনা নদীর পাড়ে কৃষি জমিতে অজ্ঞাতনামা ৩৫/৪০ বছর বয়সী এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করে পুলিশ।



৫ : মতলব উত্তরের এখলাসপুর ইউনিয়নের চরকাশিম গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে কলেজ ছাত্র সাদ্দাম হোসেনকে পিটিয়ে হত্যা করে প্রতিপক্ষরা। একই দিন হাজীগঞ্জ বাজারে ট্রাক্টর চাপায় রুবেল হোসেন (৩০) নিহত হয়।



৭ : চাঁদপুর সদর উপজেলার ২নং আশিকাটি ইউনিয়নের সেনগাঁও গ্রামের জয় চন্দন (২২) নামে এক কলেজ ছাত্র আত্মহত্যা করে।



১১ : এসএসসির ফলাফলে চাঁদপুর জেলা থেকে ৮৬.৫৯ ভাগ শিক্ষার্থী পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮০ জন শিক্ষার্থী।



১২ : ফরিদগঞ্জে স' মিলে কাটা পড়ে সুবিদপুর গ্রামের রফিকুল ইসলাম বতু (৬০) নামে এক গ্রাম্য চিকিৎসকের মৃত্যু হয়।



১৩ : চাঁদপুরের মেঘনা মোহনায় মালবাহী ট্রলারে বজ্রপাতে নবীর হোসেন (২৫) নামে এক যুবক নিহত হন।



১৪ : মতলব বাজারের পূর্ব বাজারে গভীর রাতে অগি্নকা-ে ৫টি দোকান আগুনে পুড়ে গিয়ে ৬০ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়। আহত হন অন্তত ২০ জন।



১৮ : মতলবের বদরপুর বাজারে ভয়াবহ অগি্নকা-ে ৭টি দোকান ভস্মীভূত হয়। এতে ১৫জন আহত হয় ও অর্ধ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়।



১৯ : জেএসসির ফলাফলে চাঁদপুর জেলা থেকে ৮শ' ৪২ জন শিক্ষার্থী বৃত্তি লাভ করে। যার মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পায় ২শ' ২৫ জন শিক্ষার্থী।



২০ : ঘূর্ণিঝড় 'রোয়ানু' আঘাত হানার আশঙ্কায় চাঁদপুরে ৭ নম্বর বিপদ সঙ্কেত হয়। লঞ্চ চলাচল বন্ধ করে দেয়া হয়।



২২ : চাঁদপুরে দোকানের কর্মচারী হত্যার অপরাধে মোঃ ওমর খান (৩০)কে যাবজ্জীবন কারাদ- প্রদান করে আদালত।



২৩ : নারী সাংবাদিকতার পথিকৃৎ চাঁদপুরের কৃতী সন্তান নূরজাহান বেগম ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯১ বছর বয়সে ইন্তেকাল করেন।



২৫ : ফরিদগঞ্জে ১২ হাজার টাকার লেনদেনকে কেন্দ্র করে দুই সিএনজি স্কুটার চালকের মধ্যে সংঘর্ষের ঘটনায় জাফর কাজী (২৮) নামে এক চালকের মৃত্যু হয়।



২৮ : কচুয়া ও মতলব উত্তর উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়।



২৯ : হাজীগঞ্জে পুলিশ ও ছাত্রলীগের সাথে দফায় দফায় সংঘর্ষে ওসিসহ ১০ জন আহত হয়।



 



জুন



 



৪ : দৈনিক চাঁদপুর কণ্ঠের নিয়মিত সাপ্তাহিক বিভাগ পাঠক ফোরামের ৭০০তম সংখ্যা পূর্তি হয় এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডাঃ কাজী মোস্তফা সারোয়ারকে প্রধান অতিথি করে নবীন-প্রবীণ দশ লেখককে 'লেখক সম্মাননা' প্রদান করা হয়। শাহরাস্তি ৪ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের ২ এবং বিদ্রোহী ২ চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়।



৬ : চাঁদপুর শহরের পালবাজারসহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে চাঁদপুর পৌরসভা ৩৯টি ব্যাটারিচালিত রিঙ্া আটক করে।



৭ : চাঁদপুর লঞ্চঘাটে যাত্রীবাহী লঞ্চ আব-এ-জমজম থেকে অজ্ঞাত পরিচয়ের এক নারীর মরদেহ উদ্ধার করা হয়।



৯ : অসামাজিক কার্যকলাপ প্রতিরোধে চাঁদপুর নৌ-টার্মিনালে ৪টি লঞ্চ কেবিনে পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ৬ জোড়া নারী-পুরুষ আটক করে।



১০ : চাঁদপুর সদরের শাহতলীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে জিল্লুর রহমান (২৬) নামে এক যুবকের মৃত্যু ঘটে।



১২ : রাতভর ভয়াবহ বজ্রপাতে চাঁদপুরের বিভিন্ন স্থানে ৩ জনের মৃত্যু হয় এবং চাঁদপুর পিডিবির ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়।



১৫ : কচুয়ায় পাওনা টাকা চাইতে গিয়ে দেনাদার জেসমিন বেগমের হামলায় পাওনাদার শহীদ উল্লাহ (৫০) খুন হয়।



১৭ : চাঁদপুরের সর্বপ্রথম ও সর্বাধিক প্রচারিত দৈনিক চাঁদপুর কণ্ঠের ২২ বছর পূর্তি উপলক্ষে দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। হাজীগঞ্জে ইভটিজিংয়ের শিকার হয়ে শাহিদা আক্তার মুক্তা (১৭) নামের এক কিশোরী বধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে। একই দিন হাজীগঞ্জে ট্রেনে কাটা পড়ে মোশারফ হোসেন (৩২) নামে এক যুবকের খ--বিখ- লাশ উদ্ধার করে চাঁদপুর রেল পুলিশ।



২২ : ভূমি সংক্রান্ত বিরোধের জের ধরে ফরিদগঞ্জে সহোদরের হাতে ব্যবসায়ী আকবর হোসেন রুকু (৪০) খুন হয়। নিখোঁজের ২ দিন পর ডাকাতিয়া নদী থেকে বাগাদীর নুরুল ইসলাম পাটওয়ারী (২৭) নামে এক ব্যক্তির লাশ উদ্ধা করে পুলিশ।



২৩ : হাজীগঞ্জে নিজের ট্রাক্টরের নিচে চাপা পড়ে ফারুক হোসেন (২৮) নামে এক ট্রাক্টর চালক নিহত হন।



২৬ : পরকীয়া বাধা দেয়ায় মতলব উত্তরে শাশুড়ি শামসুন্নাহার (৭০)কে খুন করে পুত্রবধূ খালেদা আক্তার ডলি (৩৫)।



২৮ : চাঁদপুর কোস্টগার্ডের অভিযানে ও জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের পরিচালনায় আলুর কোল্ড স্টোরেজে মিষ্টি রাখায় ১৭০ মণ মিষ্টি ধ্বংস করা হয় ও ১০ প্রতিষ্ঠানকে লাখ টাকা জরিমানা করা হয়।



৩০ : মতলবে সড়ক দুর্ঘটনায় সিএনজি স্কুটার চালক টিপু (৪০) নিহত হন।



 



জুলাই



 



৭ : সারাদেশের ন্যায় চাঁদপুরে উৎসব ও আনন্দের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদ্যাপিত হয়।



৯ : শাহরাস্তি পৌর এলাকায় নিজমেহার গ্রামে পানিতে ডুবে দেড় বছর বয়সী মোঃ নেয়ামত উল্লাহ নামের এক শিশুর করুণ মৃত্যু হয়।



১০ : মতলব উত্তরের মাইজকান্দি গ্রামে যৌতুকের কারণে শাহনাজ আক্তার মনি (৩২) নামে এক গৃহবধূ গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।



১১ : চাঁদপুর শহরে পুরাণবাজারের মধ্য শ্রীরামদীতে সুমন (২২) নামে এক সিএনজি চালক খুন হন।



১৩ : হাজীগঞ্জে ৪র্থ শ্রেণির শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে মকিমাবাদ আতুরিয়া মাদ্রাসা কমপ্লেঙ্রে শিক্ষক মোঃ কাউছার হোসেন (২৭)কে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করা হয়।



১৫ : হাইমচরে ঢেলের বাজারে ফুটবল খেলাকে কেন্দ্র করে সন্ত্রাসীরা ১০টি দোকান ভাংচুর ও লুটপাট করে। এ ঘটনায় সাংবাদিকসহ ১০ জন আহত হয়।



১৭ : মতলব দক্ষিণের নারায়ণপুর ইউনিয়নে টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়।



১৯ : প্রধান বিচারপতি এমকে সিনহার হস্তক্ষেপে চাঁদপুরের শতবর্ষী নারী ওয়াহিদুন্নেছাকে ঢাকা গাজীপুরের কাশিমপুর কারাগার-১ থেকে মুক্তি দেয়া হয়।



২১ : শাহরাস্তি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যানের পদ থেকে প্রভাষক মাওঃ আবুল হোসাইনকে বরখাস্ত করা হয়। এদিন চাঁদপুর শহরের গুণরাজদীতে বেপারী বাড়ির নিহা (৫) ও রিনা (৬) পানিতে ডুবে মারা যায়।



২২ : কচুয়ায় চাঁদপুর পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হন।



২৪ : চাঁদপুর শহরে দিনে দুপুরে পুলিশ সুপার কার্যালয়ের সনি্নকটে ৪টি বাসা থেকে স্বর্ণালঙ্কার ও নগদ টাকা চুরি করে নিয়ে যায় চোরের দল।



২৬ : চাঁদপুরে মাদক বহনের অপরাধে ফারুক হোসেন (৩৫) ও সাদ্দাম (২৬) নামে দু্ মাদক ব্যবসায়ীকে ২৫ বছর করে কারাদ- দেয় আদালত।



২৯ : মতলব উত্তর ও কচুয়ায় বজ্রপাতে নাছিমা বেগম (৫০) ও বিল্লাল প্রধান (৪০) নামে দুই ব্যক্তি নিহত হন।



৩০ : ইয়াবাসহ ৮ জনকে আটক করে ডিবি পুলিশ।



 



আগস্ট



 



১ : চাঁদপুরের সফল শিক্ষয়িত্রী, নারী সংগঠক ও দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা, সম্পাদক ও প্রকাশক, জেলা আইনজীবী সমিতি ও চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আলহাজ্ব অ্যাডঃ মোঃ ইকবাল-বিন-বাশারের মাতা আলহাজ্ব জাহানারা বেগমের অষ্টম মৃত্যুবার্ষিকী পালিত হয়।



২ : চাঁদপুর জেলা ডিবি পুলিশের অভিযানে চাঁদপুর শহর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক খোকন মজুমদার ও ডাইল বাবুল ওরফে ডাকাত বাবুলসহ ৮জনকে পাঁচ শতাধিক পিচ ইয়াবাসহ আটক করা হয়।



৩ : ফরিদগঞ্জের ঐতিহ্যবাহী সকদী রামপুর চান্দ্রা দরবার শরীফের পীরে কামেল, মুর্শিদে মোকাম্মেল হযরতুল আল্লামা সাইফুল্লাহ নকশবন্দী মোজাদ্দেদী (মাঃ জিঃ আঃ) ইন্তেকাল করেন।



৪ : চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের থেরাপী মেশিন চুরি করে নিয়ে যাওয়ার সময় হাসপাতালের এমএলএসএস হারুন জনতার হাতে আটক হয়।



৫ : চাঁদপুর শহরের জিটি রোড এলাকায় ডিবি পুলিশ অভিযান চালিয়ে জেএমবি সদস্য ওবায়েদুল্লাকে আটক করে। ফরিদগঞ্জের কামতা থেকে ভুয়া চিকিৎসক আরিফ উল্লা (২৭) কে পুলিশ আটক করে।



৭ : হাজীগঞ্জের পৌর এলাকায় বাসের চাকায় পিষ্ট হয়ে মাদ্রাসা ছাত্র তামিম (৫) মারা যায়।



৮ : চাঁদপুর শহরের রেলওয়ে জেটিসি কলোনীতে গলায় ফাঁস দিয়ে মুক্তা বেগম (২০) নামে এক গৃহবধূর আত্মহত্যা করেন। একইদিন মতলব দক্ষিণের তাতখানা এলাকায় তানিয়া (১৫) নামে এক কিশোরীর ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।



১৩ : চাঁদপুর রোটারী ভবনে অনুষ্ঠিত প্রি-কোয়ার্টার ফাইনাল (অগ্রযাত্রা-২ পর্ব)-এর মধ্য দিয়ে চাঁদপুর জেলার ৮টি সেরা স্কুল বিতর্ক দল ৮ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্কের কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়।



১৫ : চাঁদপুরে বঙ্গবন্ধুর ৪১তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন।



১৬ : ফরিদগঞ্জ উপজেলায় মাত্র ১ হাজার টাকার লেনদেনকে কেন্দ্র করে শাহাদাত হোসেন রাজু (১৯) নামে এক যুবককে খুনের দায়ে আসামী আরিফ হোসেন মিজি (২৮) কে মৃত্যুদ- ও ১ লাখ টাকা জরিমানা করে আদালত।



১৭ : চাঁদপুর শহরের কাঁচ্চা কলোনীতে গলায় ফাঁস দিয়ে ইকবাল হোসেন নামে এক যুবক আত্মহত্যা করে।



১৮ : এইচএসসি'র ফলাফলে কুমিল্লা বোর্ড থেকে এগিয়ে থাকে চাঁদপুর জেলা। চাঁদপুর জেলা আওয়ামী লীগের শোক সভার অনুষ্ঠানে ঢোকার সময় পুলিশ গুলি ভর্তি রিভলবারসহ আবুল কালাম আজাদ (৪৮) নামে এক ব্যবসায়ীকে আটক করে।



২০ : মেঘনা ও ডাকাতিয়ার মিলনস্থলে লঞ্চডুবির ভয়ানক স্মৃতির দিন। ফরিদগঞ্জের ঘোলদানা গ্রামে বিষাক্ত সাপের দংশনে মিনহাজ (৭) নামে এক শিশুর মৃত্যু হয়।



২৬ : কচুয়ার কাদিরখিল এলাকায় ট্রাক্টর চাপায় জাহিদ হাসান (১২) নামে এক স্কুল ছাত্রের মৃত্যু হয়।



২৯ : স্কুলের বেতনের বকেয়া টাকা পরিশোধ না করায় শিক্ষকদের অপমান সইতে না পেরে চাঁদপুর সদরের বাগাদী গণি উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী সাথী আক্তার (১৩) আত্মহত্যা করে।



৩০ : চাঁদপুর সদরের বাগাদী গণি উচ্চ বিদ্যালয়ের ছাত্রীর আত্মহননের ঘটনায় নিহত সাথীদের বাড়িতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থল পরিদর্শন করেন।



৩১ : শাহরাস্তির সূচিপাড়া দক্ষিণ ইউনিয়নের কৃষ্ণপুর জামে সমজিদের ইমাম মোঃ ফরহাদ হোসেন (২৪)-এর লাশ পুকুর থেকে উদ্ধার করা হয়। চাঁদপুর শহরের বড় স্টেশন ক্লাব রোডে অটোবাইক চালকের ঘুষিতে রিঙ্াচালক সফিক (৪০) নিহত হন।



 



সেপ্টেম্বর



 



১ : চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়কে জ্বালানি তেলের দোকানে অগি্নকা-ে অগি্নদগ্ধ রায়হান (২৩) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে মারা যান। কচুয়ার কোমরকাশা গ্রামে মাথায় গাছের ডাল পড়ে নারগিস বেগম (৩৫) নামে এক গৃহবধূ মারা যান।



২ : ফরিদগঞ্জে দ্বিতীয় শ্রেণীর এক স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ হোসেন (১৫)কে আটক করে।



৩ : ফরিদগঞ্জের গুপ্টি গ্রামে রাসেদ (২৫) নামে মাদকাসক্ত এক যুবক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।



৪ : চাঁদপুর শহরের গুয়াখোলায় বানরের তাড়া খেয়ে ছাদ থেকে পড়ে সাইফুল (২৫) নামে এক টেইলার্স শ্রমিকের মৃত্যু হয়। ফরিদগঞ্জের বেড়িরবাজারে ছুরিকাঘাতে কাঞ্চন (২৫) নামের এক যুবক খুন হয়।



চাঁদপুর সদরের ফরক্কাবাদ হাই স্কুলের ৮ম শ্রেণীর ছাত্রী অাঁখি আক্তারকে বিয়ের জন্যে চাপ সৃষ্টি ও নির্যাতনের অভিযোগে আটক বখাটে মনির হোসেন শেখ (২৮)কে ভাম্যমাণ আদালত ১ বছরের কারাদ- ও ১০ হাজার টাকা জরিমানা করে।



৫ : শাহরাস্তির টামটা ছৈয়াল বাড়ির প্রবাসী মোঃ খোকন মিয়ার ঘরের সকলকে অচেতন করে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে দুর্বৃত্তরা। এ খবর শুনে খোকন মিয়ার শাশুড়ি রেজিয়া খাতুন দেখতে এসে হৃদযন্ত্রের ক্রিয়া হয়ে মারা যান।



৭ : ৮ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতায় চাঁদপুর জেলার মধ্যে স্কুল পর্যায়ে চ্যাম্পিয়ন বাবুরহাট হাই স্কুল এন্ড কলেজের স্কুল শাখা আর কলেজ পর্যায়ে চ্যাম্পিয়ন হয় চাঁদপুর সরকারি কলেজ 'খ' দল। শাহরাস্তির সুরসই গ্রামে পিতাকে মারধরের অপরাধে বিল্লাল হোসেনের তিন পুত্রকে ১ মাস করে কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



১৩ : ত্যাগের মহিমায় সমুজ্জ্বল পবিত্র ঈদুল আযহা চাঁদপুরে অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদ্যাপিত হয়।



১৭ : ফরিদগঞ্জের লোহাগড় মঠ দেখতে গিয়ে বজ্রপাতে প্রাণ হারায় চাঁদপুর কালেক্টরেট স্কুলের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র হৃদয় হোসেন।



১৯ : চাঁদপুর সদরের মির্জাপুর নামক স্থান থেকে অপহরণের ২ মাস পর স্কুল ছাত্রী ফারজানা আক্তার (১৩)কে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের সামনে থেকে পুলিশ উদ্ধার করে। চাঁদপুর শহরের প্রফেসরপাড়া আবাসিক এলাকায় ওহেদুর রহমান (৪৫) নামের এক পোল্ট্রি ফার্ম ব্যবসায়ী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। চাঁদপুুর পিডিবির বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী আ.ফ.ম. মোস্তাফিজুর রহমানকে স্ট্যান্ড রিলিজ করা হয়।



২১ : মতলব দক্ষিণের দিঘলদী গ্রামের মফিজ (৪৭) নামে এক ব্যক্তি বোন ও ভাগি্নর সাথে অভিমান করে আত্মহত্যা করেন।



২২ : মতলব উত্তরের সাড়ে পাঁচানী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক কামাল হোসেনের ঘুষিতে শিক্ষিকা সাবিনা ইয়াছমিন আহত হবার ঘটনায় পুলিশ শিক্ষক কামাল হোসেনকে আটক করে। কচুয়ার সাচার পূর্ব বাজারের দেলোয়ার হোসেনের চায়ের দোকান থেকে কর্মচারী আক্তার হোসেন (১৮)-এর ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।



২৪। ফরিদগঞ্জের ইসলামপুর চররনবলিয়া গ্রামে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মাইন উদ্দিন (৩৫) নামে এক ব্যক্তি নিহত হন।



২৬। শাহরাস্তির সুয়াপাড়া এলাকায় সড়ক দুর্ঘটনায় আঃ রহমান (১০) নামের এক শিশু নিহত হয়। কচুয়ার তালতলী গ্রামের ধান ক্ষেত থেকে আইয়ূব আলী (৭২) নামে এক বৃদ্ধের লাশ উদ্ধার করা হয়।



২৭ : চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সদস্য অ্যাডঃ সালাউদ্দিন ফটিক ঢাকায় সড়ক দুর্ঘটনায় মারা যান।



২৮ : সারাদেশের মধ্যে চাঁদপুরে প্রথম জেলা-ব্র্যান্ডিং কর্মশালা হওয়ায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কেক কাটেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এনএম জিয়াউল আলম।



২৯ : মতলব উত্তরের লামচরী এলাকায় এসএসসি পরীক্ষার্থী স্কুল ছাত্র মিরাজ প্রধান (১৬)কে হত্যার অপরাধে ৬ জনকে যাবজ্জীবন কারাদ- ও ১ লাখ টাকা করে জরিমানা করে আদালত। ১১১নং মতলব মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষিকা নুরুন নাহার আক্তার বকুলকে সাময়িক বরখাস্ত করা হয়।



৩০ : চাঁদপুর জেলার জাতীয় ও স্থানীয় পত্রিকার প্রধান এজেন্ট, বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও কোর্ট স্টেশনস্থ মেসার্স পাটওয়ারী নিউজ পেপার এজেন্সীর স্বত্বাধিকারী মোঃ নূরনবী পাটোয়ারী ঢাকার বনশ্রীতে একটি প্রাইভেট হাসপাতালে মারা যান।



 



অক্টোবর



 



১ : মতলব পৌরসভার শীলমন্দি এলাকায় সাপের কামড়ে পরিমল (৩৫) নামে এক যুবকের মৃত্যু ঘটে।



২ : ফরিদগঞ্জের বাসারা উচ্চ বিদ্যালয়ে দেড় শতাধিক স্কুল শিক্ষার্থী মাস সাইকোজেনিক রোগে আক্রান্ত হয়। মেয়েকে বিয়ে দিতে রাজি না হওয়ায় বখাটে যুবক রনির ছুরিকাঘাতে প্রাণ হারান পিতা কচুয়ার শিলাস্থান গ্রামের মক্তবের শিক্ষক সাহেব আলী।



৩ : মা ইলিশ রক্ষা কার্যক্রম নিয়ে চাঁদপুর জেলার পদ্ম-মেঘনা নদীর তীরবর্তী জনপ্রতিনিধিদের সমন্বয়ে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল মতবিনিময় করেন। চাঁদপুর জেলা কারাগারে রফিক মেম্বার (৪২) নামে এক কয়েদির মৃত্যু ঘটে। চাঁদপুরে সংবাদপত্রের প্রধান এজেন্ট ও বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মরহুম নূরনবী পাটওয়ারীর রুহের মাগফেরাত কামনায় বিভিন্ন মসজিদে মিলাদ ও দোয়া হয়। ফরিদগঞ্জ উপজেলা সদরে ঔষধের দোকানের কর্মচারী টুটুল রায় (২৮) নামে এক যুবকের মৃত্যু ঘটে, হাজীগঞ্জের বাখরপাড়া গ্রামের আনিসুর রহমানের যমজ দু' সন্তান মুস্তাফিজুর রহমান ও মরিয়ম আক্তার মুনতাহা পানিতে ডুবে মারা যায়।



৪ : মতলব দক্ষিণের বরদিয়া বাজারে স্বর্ণের দোকানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে স্বর্ণের কারিগর নন্দন (৩৫) ও নয়ন (৩৫) ঝলসে যায়। মতলব বাজারের ১৬টি ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৮ হাজার ৫শ' টাকা জরিমানা আদায় করে ভ্রাম্যমাণ আদালত।



৫ : ফরিদগঞ্জের ওসিসহ দুই পুলিশ কর্মকর্তার অপসারণের দাবিতে মুক্তিযোদ্ধারা থানা অবরোধ ও বিক্ষোভ মিছিল করে। হাজীগঞ্জের খাটরা-বিলওয়াই নামক স্থানে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে খোকন চন্দ্র দাস (৪৫) নামে এক মোটর সাইকেল চালকের মৃত্যু হয়। ফরিদগঞ্জের বেড়ি বাজারে ব্যবসায়ীর ছুরিকাঘাতে কাঞ্চন নামে এক যুবক খুনের ঘটনায় আসামী ছিবি্বর হোসেন (২২) গ্রেফতার হয়।



হাজীগঞ্জ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার ল্যাব সহকারী শিক্ষক শাহনাজ আক্তারের দায়েরকৃত মামলায় শিক্ষক আব্দুল মালেক মিয়াজী ও সাংবাদিক খন্দকার আরিফকে আদালত জেল হাজতে প্রেরণ করে।



৮ : চাঁদপুর সদরের দাসাদীতে পুকুরে ডুবে রিয়া আক্তার (১২) ও নাহিদা সুলতানা (১৪) নামে দু স্কুল ছাত্রীর মৃত্যু হয়।



৯ : মতলব দক্ষিণের বরদিয়া গ্রামে পানিতে ডুবে ফারুক (২৫) নামে এক যুবকের মৃত্যু হয়। মতলব উত্তর উপজেলার নান্দুর এলাকায় সড়ক দুর্ঘটনায় কালু মাঝি (৭৫) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়।



১২ : ঢাকা থেকে বরিশালগামী লঞ্চ থেকে নদীতে ঝাঁপ দেয়া ফরিদগঞ্জের বনদিয়া গ্রামের যুবক আকিবুর রহমান (২০)-এর লাশ চাঁদপুর সদরের লগি্গমারা চর থেকে উদ্ধার করা হয়।



১৩ : মতলব উত্তরে উপজেলা টাস্কফোর্স হযরত আলী (৪০) নামে এক জেলেকে আটক করে কারাদ- দেয়। হাজীগঞ্জের উপজেলা টাস্কফোর্স শাহআলম (৫০) নামে একজন ইলিশ বিক্রেতাকে আটক করে ৫ হাজার টাকা জরিমানা আদায় করে। কচুয়ার বিতারা গ্রামে শারমিন আক্তার (১২) নামে এক কিশোরী বিষপানে আত্মহত্যা করে।



১৪ : মতলব দক্ষিণের বহরী মিয়াজী বাড়িতে পরকীয়া প্রেমিক মানিক (২৬) কে এলাকাবাসী গণধোলাই দেয়।



১১ : মতলব দক্ষিণের বরদিয়া বাজারে নয়ন শিল্পালয়ে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় আহত দোকান কর্মচারী বিশ্বজিত বণিক বিষু (২৪)-এর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যু হয়।



১৫ : মতলব উত্তরের ফরাজীকান্দি গ্রামের পাটোয়ারী বাড়িতে আমির হামজা (১১) নামে এক শিশু বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। হাজীগঞ্জের পৌর এলাকার ১২নং ওয়ার্ডে মজুমদার বাড়িতে বৈদ্যুতিক শর্টসার্কিটে ৩টি বসতঘর পুড়ে প্রায় ১৫ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়।



১৪ : মতলব উত্তরে প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় নবুরকান্দি মীর বাড়ি জামে মসজিদের ইমাম এমএইচ নূরুল হুদা (৩০)কে পুলিশ গ্রেফতার করে।



১৭ : মতলব উত্তরের মমরুজকান্দিতে মালবাহী পিকআপ ভ্যান চাপায় হযরত আলী ফকির (৬০) নামে এক বৃদ্ধ নিহত হয়।



১৮ : চাঁদপুর থেকে ঢাকা যাওয়ার পথে স্ত্রী মরিয়ম বেগম (৩৮)কে লঞ্চ হতে ধাক্কা দিয়ে ফেলে দেয়ার ঘটনায় স্বামী হামিদ মোল্লা (৪২)কে আটক করে পুলিশ। কচুয়ার আশারকোটা গ্রামে গাছ থেকে পড়ে দুদু মিয়া (৭০) নামে এক বৃদ্ধ নিহত হয়।



২১ : ঢাকার সুবজবাগ থানার মোটর চালক লীগ নেতা জয়নাল হাওলাদার (৩২) হত্যার ঘটনায় খিলগাঁও থানা পুলিশ ফরিদগঞ্জ থেকে তার দ্বিতীয় স্ত্রী ফাতেমা আক্তার আলো (৩০ কে আটক করে।



২২ : হাজীগঞ্জের সন্নায় বোনের মেয়েকে খুঁজতে গিয়ে নিজ সন্তান আকলিমা সড়ক দুর্ঘটনায় নিহত হয়।



২৬ : মতলব দক্ষিণ উপজেলার খাদেরগাঁও ইউনিয়ন পরিষদ নির্বাচন তৃতীয়বারের মতো ৬ মাসের জন্যে স্থগিত করেছে সুপ্রীম কোর্টের হাইকোর্ট ডিভিশন।



২৭ : চাঁদপুরে খুদে শিশুদের নিয়ে অরুণ নন্দী সুইমিংপুলে মাসব্যাপী সাঁতার প্রশিক্ষণের উদ্বোধন করা হয়।



২৮ : মতলব উত্তরের সদরদিয়া গ্রামে জমি সংক্রান্ত বিরোধে সালিসিতে প্রতিপক্ষের হামলায় হাফেজ আলী (৭৫) নামে এক বৃদ্ধ নিহত হন।



ফরিদগঞ্জের শোসাইরচর গ্রামে ইয়াছিন (১৫) নামে এক কিশোর গলায় ফাঁস দিয়ে এবং নয়ারহাট হাজারে হাজী নজরুল ইসলাম গাজী (৩৯) নামে এক পোল্ট্রি ব্যবসায়ী বিষপানে আত্মহত্যা করে।



নভেম্বর



 



২ : চাঁদপুর জেলা শহরের রাস্তা সমূহ প্রশস্তকরণ সংক্রান্ত এক সভা চাঁদপুরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। মতলব দক্ষিণের নায়েরগাঁও মেঘনা ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করা হয়। উপজেলার পাটন গ্রামে বাকপ্রতিবন্ধী সাথী আক্তার (১৪)-এর রহস্যজনক মৃত্যু হয়।



৩ : চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেল হত্যা দিবস পালিত হয়।



৪ : মতলব উত্তরের পুটিয়া মুন্সী বাড়িতে বিষপানে রবিউল ইসলাম (১৮) আত্মহত্যা করে। চাঁদপুর শহরের রাস্তা প্রশস্তকরণের লক্ষ্যে সরজমিনে পরিদর্শন করেন জেলা প্রশাসক ও পৌর মেয়র। ফরিদগঞ্জের পাইকপাড়া গ্রাম থেকে পুলিশ ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার করে।



৫ : কচুয়ার নিবন্ধিত জেলেদের মাঝে সেলাই মেশিন ও জাল বিতরণ করা হয়।



৬ : চাঁদপুর প্রেসক্লাবে 'ব্র্যান্ডিং জেলা চাঁদপুরকে নিয়ে গণমাধ্যমকর্মীদের করণীয়' শীর্ষক 'স্বপ্নমেলা' নামে মতবিনিময় সভা হয়। হাজীগঞ্জের কাকৈরতলা জনতা কলেজের অধ্যক্ষ রোটারিয়ান আমির হোসেন পাটোয়ারী বাদল (৪৫) সড়ক দুর্ঘটনায় নিহত হন। হাজীগঞ্জের মক্কা ট্রাভেলস-এর স্বত্বাধিকারী সমাজপ্রাপ্ত আসামী কাজী আলমগীরকে আটক করা হয়। ফরিদগঞ্জের ধানুয়া জনতা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী লিজা আক্তার হাওয়া (১৪)কে বাল্য বিয়ে দেয়ার প্রচেষ্টার অপরাধে তার পিতা বিল্লাল হোসেন বেপারীকে ৭ দিনের কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



৯ : মতলব পৌর এলাকার উত্তর নলুয়া গ্রাম থেকে পুলিশ মোঃ জাহাঙ্গীর গাজী (৩৫) নামে এক যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার করে।



১০ : চাঁদপুর সদরের গোবিন্দিয়া গ্রামের মেঘনার চর থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়।



১১ : বাংলাদেশ আওয়ামী লীগ চাঁদপুর জেলা শাখার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ও ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা জাকারিয়া চৌধুরীর দ্বাদশ মৃত্যুবাষির্কী পালিত হয়।



১২ : কচুয়ায় পুলিশ পাহারায় আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। চাঁদপুরে মেঘনা-ডাকাতিয়ার মিলনস্থলে যাত্রীবাহী লঞ্চে ঢেউয়ের আঘাতে ২৭শ' বস্তা সিমেন্টসহ ট্রলার ডুবিতে একজন নিখোঁজ হয়।



১৪ : চাঁদপুর সদর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে ডাঃ দীপু মনি এমপি, সুজিত রায় নন্দী ও অ্যাডঃ কাজী নজিবুল্লাহ হিরুকে সংবর্ধনা প্রদান করা হয়। চাঁদপুরের সর্বাধিক প্রচারিত ও পাঠকপ্রিয় পত্রিকা দৈনিক চাঁদপুর কণ্ঠ কার্যালয়ে এসে চাঁদপুর কণ্ঠ পরিবারকে একান্ত সানি্নধ্য দেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি।



১৫ : ফরিদগঞ্জের রূপসায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাছান (৭) নামে এক শিশু নিহত ও তিনজন আহত হয়।



১৭ : বোগদাদ বাসে সহদেব দেবনাথ (৩৫) নামে এক যাত্রীকে নেশা খাইয়ে ১ লাখ ৩১ হাজার টাকা ছিনিয়ে নেয় অজ্ঞান পার্টি। চাঁদপুরের মেঘনা নদীতে নিমজ্জিত ট্রলারের নিখোঁজ শ্রমিক আঃ বারেক (৫২)-এর লাশ উদ্ধার করা হয়।



১৮ : চাঁদপুর জেলা সদরে সংবাদপত্রের একমাত্র এজেন্ট চাঁদপুর রেলওয়ে কোর্ট স্টেশনস্থ বুক স্টল ও পাটোয়ারী নিউজ পেপার এজেন্সীর স্বত্বাধিকারী নূরনবী পাটোয়ারীর চেহলাম অনুষ্ঠিত হয়। কচুয়ার মিয়ার বাজারে নসিমনের চাপায় রিফাত হোসেন (৭) নামে এক শিশু নিহত ও চালকসহ ৩ জন আহত হয়।



২০ : ফরিদগঞ্জের প্রত্যাশী মিজি বাড়ির পুকুর থেকে প্রবাসী আহম্মেদ হোসেন মিজি (৩৮) নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়।



২১ : হাজীগঞ্জের আমিন রোডের শেষ মাথায় ট্রেন-অটোরিঙ্ার সংঘর্ষে অটোরিঙ্ার যাত্রী ব্যবসায়ী সাইফুল ইসলাম শিহাব (৩৫) ও অটোরিঙ্া চালক জাহাঙ্গীর হোসেন কালু (৩০) নিহত হন।



২২ : ঢাকা-কচুয়া সড়কে সড়ক দুর্ঘটনায় মনির হোসেন মিয়াজী (৬০) নামে এক ব্যক্তি নিহত হন। মতলবের নওগাঁও গ্রামে মোঃ সোহেল খান (৩০) নামে এক যুবকের রহস্যজনক মৃত্যু ঘটে।



২৩ : বাংলাদেশে এই প্রথম চাঁদপুর ক্লাবে ইলিশ মেলা অনুষ্ঠিত হয়।



২৪ : চাঁদপুর শহরের বিটি রোড থেকে হাজীগঞ্জের শ্রীপুর গ্রামের মাসুদ মিয়ার এসএসসি পরীক্ষার্থী মেয়ে মুনি্ন (১৬) গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা ও চাঁদপুর শহরের কোড়ালিয়ায় আরশাদ গাজীর ছেলে শাহাদাত গাজীর স্ত্রীর সাথে ঝগড়া করে আত্মহত্যা করে। শাহরাস্তির বাদিয়া এলাকায় সড়ক দুর্ঘটনায় মোটর সাইকেল চালক মোঃ ইসমাইল হোসেন পাটোয়ারীর শামীম (১৮) নিহত হন। ফরিদগঞ্জের গজারিয়া গ্রামের নজিরের স্ত্রী ৩ সন্তানের জননী আছমা বেগম (৩০) আত্মহত্যা করেন।



২৬ : চাঁদপুর জেলা জজশীপের আয়োজনে বিচার বিভাগীর সম্মেলন অনুষ্ঠিত হয়। চাঁদপুর শহরের লেডী প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণীর ছাত্রীর বাল্য বিবাহ বন্ধ করলেন সদর ইউএনও। ছাত্রীর মাকে ১ হাজার টাকা জরিমানা করা হয়।



২৮ : পরকীয়া প্রেমে স্বামীকে খুন করার দায়ে চাঁদপুর সদরের বিষ্ণুপুর গ্রামের কামাল হোসেন গাজীর মেয়ে খুনি শিল্পী বেগম (৩২) ও তার প্রেমিক একই গ্রামের কবির গাজী (২৮)কে মৃত্যুদ- প্রদান করে আদালত।



২৯ : চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল দু মেধাবী কলেজ ছাত্রীকে শিক্ষাবৃত্তি প্রদান করেন।



৩০ : সাহিত্য একাডেমী চাঁদপুর-এর সাহিত্য আসরে একাডেমীর সভাপতি মোঃ আব্দুস সবুর মন্ডলকে দেশসেরা জেলা প্রশাসক হওয়ার শুভেচ্ছা জানান এবং কিছু লিটন ম্যাগাজিন উপহার দেন একাডেমীর কর্মকর্তা ও লেখকবৃন্দ।



 



ডিসেম্বর



 



১ : ২৫টি প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলার রজত জয়ন্তী কর্মসূচি উদ্বোধন করা হয়। দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি আলহাজ্ব অ্যাডঃ মোঃ ইকবাল-বিন-বাশারের পিতা আবুল বাশার মজুমদারের ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়। চাঁদপুর জেলা পরিষদ নির্বাচনে ১শ' ৩ জনের মনোনয়নপত্র দাখিল।



৫ : কচুয়ার বালিয়াতলী গ্রামে মাদক সেবন করে বাবা-মাকে মারধর করায় মা রাশিদা বেগম তার পুত্র রাশেদ (১৮)কে পুলিশের হাতে তুলে দেন।



১২ : হাজীগঞ্জের ফুলছোঁয়া গ্রামে এক স্কুল ছাত্রীকে পিটিয়ে আহত করে বখাটে যুবক হাবিবুর রহমান।



১৪ : কচুয়ার দারাশাহী তুলপাই গ্রামে ৭ বছরের এক শিশু ধর্ষণের শিকার হয়।



১৮ : চাঁদপুর শহরের ব্যাংক কলোনীতে রান্না করা খাবারের সাথে বিষাক্ত স্প্রে ব্যবহার করে একই এলাকার দু বাড়ির ১৭ জনকে অচেতন করে সর্বস্ব লুট করে দুর্বৃত্তের দল।



২২ : বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চাঁদপুর জেলা শাখার নির্বাচন সম্পন্ন হয়।



২৪ : চাঁদপুর শহরের চিত্রলেখার মোড়ে ট্রাক চাপায় অটোবাইকের আরোহী হালিমা বেগম (৪৫) নিহত হন।



২৫ : চাঁদপুর প্রেসক্লাবের ২০১৬ সালের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়।



২৮ : চাঁদপুর জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। চেয়ারম্যান পদে আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারীর বিপুল বিজয়।



২৯ : চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে ছয় জেলার জেলা প্রশাসকদের সাথে জেলা ব্র্যান্ডিংয়ের বিষয়ে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব এনএম জিয়াউল আলমের ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।



 



 


এই পাতার আরো খবর -
    আজকের পাঠকসংখ্যা
    ৪১৪৩৩৬
    পুরোন সংখ্যা