চাঁদপুর। সোমবার ১ জানুয়ারি ২০১৮। ১৮ পৌষ ১৪২৪। ১৩ রবিউস সানি ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • হাজীগঞ্জে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৩-সূরা আহ্যাব


৭৩ আয়াত, ৯ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৫২। ইহার পর, তোমাদের জন্য কোন নারী বৈধ নহে এবং তোমার স্ত্রীদের পরিবর্তে অন্য স্ত্রী গ্রহণও বৈধ নহে যদিও উহাদের সৌন্দর্য তোমাকে মুগ্ধ করে; তবে তোমার অধিকারভুক্ত দাসীদের ব্যাপারে এই বিধান প্রযোজ্য নহে। আল্লাহ সমস্ত কিছুর উপর তীক্ষ্ন দৃষ্টি রাখেন।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


গণতন্ত্রের উৎসবের প্রধান আকর্ষণ হচ্ছে এর নির্বাচন। -এইচ.জি.ওয়েলস।


 


 


 


 


 


 


৩৩-সূরা আহ্যাব


৭৩ আয়াত, ৯ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৫২। ইহার পর, তোমাদের জন্য কোন নারী বৈধ নহে এবং তোমার স্ত্রীদের পরিবর্তে অন্য স্ত্রী গ্রহণও বৈধ নহে যদিও উহাদের সৌন্দর্য তোমাকে মুগ্ধ করে; তবে তোমার অধিকারভুক্ত দাসীদের ব্যাপারে এই বিধান প্রযোজ্য নহে। আল্লাহ সমস্ত কিছুর উপর তীক্ষ্ন দৃষ্টি রাখেন।


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


সালতামামি-২০১৭
(২০১৭ সালে চাঁদপুর জেলায় সংঘটিত উল্লেখযোগ্য ঘটনাবলি) গ্রন্থনায় : বিমল চৌধুরী
০১ জানুয়ারি, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


 



জানুয়ারি



 



১ : দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় চাঁদপুর জেলায়ও বিনামূল্যে ছাত্র-ছাত্রীদের মাঝে পাঠ্য পুস্তক বিতরণ করা হয়। চাঁদপুর ডায়াবেটিক সমিতি পরিচালিত চাঁদপুর ডায়াবেটিক হাসপাতালের ইনডোর সার্ভিস উদ্বোধন করা হয়। অযাচক আশ্রম চাঁদপুরের আয়োজনে চরিত্রগঠন আন্দোলন দিবসের সম্প্রীতি র‌্যালি বের করা হয়।



৩ : সারাদেশের ন্যায় চাঁদপুরেও ভূমিকম্প অনুভূত হয়। বহুল আলোচিত হলমার্ক কেলেঙ্কারি মামলার আত্মগোপনকারী আসামী সোনালী ব্যাংকের এজিএম মোঃ কামরুল ইসলাম খানকে মতলব দক্ষিণ উপজেলার ঘোড়াধারী গ্রামের নিজ বাড়ি থেকে আটক করে পুলিশ।



৫ : মতলব উত্তর উপজেলার গজরা ইউনিয়নের ডুবগী গ্রামের তাইজ উদ্দিন অজি বাড়ির উত্তর এলাকায় ভোর-রাতে ডাকাতের সাথে পুলিশের গোলাগুলিতে ডাকাত সর্দার সহ ২ ডাকাত নিহত হয় ও ৩ পুলিশ আহত হয়। ৪ রাউন্ড বন্দুকের কার্তুজ, ৫টি রামদা ও কিরিচ উদ্ধার করা হয়। ছাত্রলীগের ৬৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনে চাঁদপুর শহরে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।



৭ : চাঁদপুরের ঐতিহ্যবাহী গণি মডেল উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও প্রাক্তন ছাত্র পুনর্মিলনী উৎসব অনুষ্ঠিত হয়।



১০ : মতলব উত্তরের দশানী এলাকায় মেঘনা নদীতে বালি উত্তোলনকে কেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় রাসেল প্রধানীয়া নামে ১ জন নিহত হন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে জেলা আওয়ামী লীগের আয়োজনে মিলাদ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



১১ : চাঁদপুর জেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গনি পাটওয়ারী সহ জেলা পরিষদ চেয়ারম্যানদের শপথ বাক্য পাঠ করালেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চাঁদপুর সদর উপজেলার ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়নের উত্তর রঘুনাথপুর খান বাড়িতে গৃহবধূ সালমা বেগমকে গলা টিপে হত্যা করায় পাষ- স্বামী বাবুলকে আটক করা হয়। হাজীগঞ্জ উপজেলার ৫নং সদর ইউনিয়নের মৈশাইদ গ্রামের সর্দার বাড়িতে ভয়াবহ অগি্নকা-ে ৯টি বসতঘর সহ ১৬টি ঘর পুড়ে যাওয়ায় প্রায় দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।



১২ : শাহরাস্তিতে সপ্তম শ্রেণীর স্কুলছাত্রীকে আটক রেখে রাতভর ধর্ষণ করে ৩ বখাটে। ঘটনার সাথে জড়িত ২ জনকে আটক করে পুলিশ।



১৬ : নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন, নারায়ণগঞ্জের দেশকাঁপানো সেভেন মার্ডার মামলার রায়ে ২৬ আসামীকে ফাঁসির আদেশ দেন। এর মধ্যে ১৭ জনই র‌্যাব সদস্য।



১৯ : বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী উদ্যাপন করা হয়। একইদিন মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউনিয়নের হাতিঘাটা গ্রামের টরকী বেপারী বাড়িতে রাতের অাঁধারে অগি্নকা-ে ৪টি বসতঘর পুড়ে যায়। এতে ৪জন আহত হয়।



২৩ : রাজারবাগ পুলিশ লাইন্সে অনুষ্ঠিত কুচকাওয়াজ অনুষ্ঠানে দ্বিতীয়বারের মত জাতীয় পুলিশ প্যারেডে নেতৃত্ব দেন চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহার। হাজীগঞ্জ শ্রীশ্রী রাজা লক্ষ্মী নারায়ণ জিউড় আখড়ায় হিন্দু ধর্মাবলম্বীদের মাঝে সংঘর্ষে ১৫ জন আহত হয়।



২৫ : চাঁদপুর জেলা আইনজীবী সমিতির নির্বাচনে অ্যাডঃ বিনয় ভূষণ মজুমদার সভাপতি ও অ্যাডঃ মজিবুর রহমান ভূঁইয়া সাধারণ সম্পাদকসহ তাদের প্যানেল নিরঙ্কুশ বিজয় লাভ করে।



২৬ : চাঁদপুর-২ নির্বাচনী এলাকার চারবারের সংসদ সদস্য, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক প্রতিমন্ত্রী, চাঁদপুরের কৃতী সন্তান নূরুল হুদা যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। শাহরাস্তি উপজেলার বানিয়াচোঁ এলাকায় গ্রাম্য চিকিৎসক মোঃ আনোয়ার উল্লাকে গলা কেটে হত্যা করে দুর্বত্তরা।



২৭ : চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে এবং চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার-২-এর পুষ্পগুচ্ছ সম্মেলন কেন্দ্রে চাঁদপুর জেলা ব্র্যান্ডিং ফেস্টিভ্যাল ২০১৭ অনুষ্ঠিত হয়।



 



ফেব্রুয়ারি



 



২ : সাবেক প্রধানমন্ত্রী প্রথিতযশা পার্লামেন্টারিয়ান মিজানুর রহমান চৌধুরীর ৮ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার নিজ বাড়ি চাঁদপুরের বিভিন্ন মসজিদ মাদ্রাসায় পরিবারের পক্ষ থেকে দোয়া এবং এতিমদের মাঝে খাবার বিতরণ সহ মিলাদ অনুষ্ঠিত হয়। হাইমচর উপজেলার নীলকমল ওচমানিয়া উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ছাত্রদের তৈরি মানব সেতুর উপর দিয়ে হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারীর হেঁটে যাওয়ার ঘটনায় বিক্ষুব্ধ মানুষ হাইমচরে ঝাড়ু মিছিল সহ আওয়ামী লীগ অফিসে হামলা চালায়।



৭ : মতলব দক্ষিণ উপজেলার আশ্বিনপুর গ্রামে স্ত্রী ও শিশু কন্যাকে হত্যার দায়ে পাষ- স্বামী নাজমুল হাসানকে মৃত্যুদ- প্রদান করেন চাঁদপুরের জেলা ও দায়রা জজ মোঃ সালেহ উদ্দিন আহমেদ।



৯ : মতলব দক্ষিণ উপজেলার পৌর এলাকার দশপাড়া নূরানী জামে মসজিদের পেশ ইমাম মাওলানা ফজলুল হক মাদক সেবী ইয়াকুব খান বিপ্লব নামে এক যুবকের ছুরিকাঘাতে নিহত হন।



১১ : চাঁদপুর প্রেসক্লাবের ২০১৭ সালের কার্যকরী কমিটির অভিষেক অনুষ্ঠান চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি।



১৫ : চাঁদপুর সদর ইউএনও অফিসে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই অনুষ্ঠানে অমুক্তিযোদ্ধাদের হামলার শিকার হন প্রকৃত মুক্তিযোদ্ধাদের কয়েকজন।



১৬ : জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন বিষয়ক সেমিনার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।



২১ : কচুয়া উপজেলার বিতারা ইউনিয়নের উত্তর শিবপুর গ্রামে মুন্সীবাড়িতে ভয়াবহ অগি্নকা-ে ১২ টি বসতঘর পুড়ে যায়। অগি্নকা-ে প্রায় অর্ধকোটি টাকার ক্ষতি সাধিত হয়।



২৩ : ফরিদপুর থেকে ডাকাতি হওয়া ৬৩টি গরু-মহিষের মধ্যে ফরিদগঞ্জ উপজেলার বর্ডার বাজার ও আলোনিয়া এলাকা থেকে ৩৪টি গরু ও ৩টি মহিষ উদ্ধার করা হয় এবং গরু চোর সিন্ডিকেটের ২ জনকে পুলিশ আটক করে।



২৪ : হাজীগঞ্জ পৌরসভার নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে অংশগ্রহণকারী ওমর ফারুক চৌধুরীর অর্ধগলিত লাশ পৌরসভাধীন ধেররাস্থ নিজ বাড়ির নিজ রুম থেকে উদ্ধার করা হয়।



২৫ : শাহরাস্তি উপজেলার টামটা উত্তর ইউনিয়নের বলশীদ মধ্যপাড়া গ্রামে প্রফেসর সুজায়েত আলীর দাফনের কয়েক ঘন্টার মধ্যে তার স্ত্রী সুরাইয়া বেগম ইন্তেকাল করেন।



২৮ : বাসচালক জমির হোসেনকে যাবজ্জীবন কারাদ- ও ট্রাক চালককে মৃত্যুদ- দেয়ার প্রতিবাদে পরিবহন শ্রমিকদের আহ্বানে সারাদেশের ন্যায় চাঁদপুরেও পরিবহন ধর্মঘট পালন করা হয়।



 



মার্চ



 



১ : আইন অমান্য করে কারেন্ট জাল দিয়ে নদীতে মাছ ধরার অপরাধে হাইমচর উপজেলার ৬ জেলেকে দেড় বছর করে কারাদ- প্রদান করা হয় এবং তাদের কাছ থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল ও ২০ কেজি জাটকা উদ্ধার করা হয়।



৩ : ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের শোল্লা উচ্চ বিদ্যালয় ও কলেজের নবম শ্রেণীর ছাত্রী মরিয়মকে গোপনে বিয়ে পড়ানোর সময় বাল্য বিবাহ পড়ানোর অপরাধে মাওলানা শাহআলম খোকা নামে এক ইমামকে ১৫ দিনের কারাদ- প্রদান করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোমেনা আক্তার।



৫ : হাজীগঞ্জে ডাকাতিয়া নদীতে বন্ধুদের সাথে গোসল করতে নেমে পানিতে ডুবে মারা যান হাজীগঞ্জ মডেল পাইলট হাইস্কুল এন্ড কলেজের নবম শ্রেণীর ছাত্র সৌরভ বণিক।



৬ : চাঁদপুর শহরের নিউ ট্রাক রোডের খান বাড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হয় স্কুলছাত্রী মুনতাহার।



৮ : আন্তর্জাতিক নারী দিবসে বেদে পরিবারের মাঝে সামাজিক সেবামূলক প্রতিষ্ঠান ইনার হুইল ক্লাব অব চাঁদপুর সেন্ট্রালের উদ্যোগে নগদ অর্থ ও খাবার বিতরণ করা হয়।



৯ : জেলা পুলিশের বার্ষিক সমাবেশ, ক্রীড়া প্রতিযোগিতা ও তরপুরচ-ীতে কমিউনিটি পুলিশিংয়ের সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের অ্যাডিশনাল আইজি (স্পেশাল ব্রাঞ্চ) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।



১১ : উৎসবমুখর পরিবেশে চাঁদপুরের ঐতিহ্যবাহী গভর্নমেন্ট টেকনিক্যাল হাইস্কুলের সুবর্ণ জয়ন্তী ও প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী উৎসব অনুষ্ঠিত হয়।



১৭ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ব্যাপক কর্মসূচি পালন করা হয়।



১৯ : চাঁদপুর প্রেসক্লাবের সাংবাদিক সমাবেশ ও কর্মশালায় চাঁদপুরের ৩ কৃতী সন্তান জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, নির্বাচিত সিনিয়র সহ-সভাপতি মোঃ সাইফুল আলম ও সিআইপি জয়নাল আবেদীনকে সংবর্ধনা প্রদান করা হয়।



২২ : ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের খুরুমখালী গ্রামে দুর্বৃত্তদের হামলায় সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠান প- হয়। এ ঘটনায় ২ জনকে আটক করা হয়।



২৪ : শাহরাস্তি উপজেলার চিতোষী পূর্ব ইউনিয়নের শ্যামপুর গ্রামের মিয়াবাড়ির গোরস্থান হতে দাফনের দুমাস পর আদালতের নির্দেশে গৃহবধূ নুরুন্নাহার বেগমের লাশ উত্তোলন করা হয়।



২৬ : যথাযোগ্য মর্যাদায় জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদ্যাপন করা হয়।



২৭ : মতলব দক্ষিণ উপজেলা প্রশাসনের আয়োজনে নিউ হোস্টেল মাঠে ২৫ হাজার শিক্ষার্থী একযোগে মাদক, ইভটিজিং, বাল্যবিবাহ ও জঙ্গিবাদকে না বলে শপথ গ্রহণ করে।



২৯ : পুরাণবাজার হরিসভা এলাকার শহর রক্ষা বাঁধে ভাঙ্গন আতঙ্ক দেখা দেয়। ফলে ৩০০ মিটার এলাকা ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।



 



৩০ : কচুয়া উপজেলার দু সন্তানের জননী তানিয়া হত্যা মামলায় ৫ জনকে আমৃত্যু কারাদ- প্রদান করেন চাঁদপুরের জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সালেহ উদ্দিন আহমেদ।



 



এপ্রিল



 



২ : মতলব উত্তর উপজেলায় ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ে কৃমির ঔষধ খেয়ে ২৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন।



৩ : চাঁদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ মামুনুর রশিদ চাঁদপুরে সিরাজুল ইসলাম (৬৫) নামে এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যা করার দায়ে আব্দুস ছাত্তার (৬০) নামে এক ব্যক্তিকে মৃত্যুদ- প্রদান করেন। হাজীগঞ্জে কৃমিনাশক ট্যাবলেট খেয়ে বিভিন্ন বিদ্যালয়ের ২ শতাধিক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে।



৫ : হাজীগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় প্রতিষ্ঠান শ্রীশ্রী রাজা লক্ষ্মী নারায়ণ জিউড় আখড়ার নেতৃত্বের দ্বন্দ্বের কারণে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কায় স্থানীয় প্রশাসন পাঁচদিনের জন্যে ১৪৪ ধারা জারি করে।



৭ : চাঁদপুরের ৮টি উপজেলার হাইস্কুল ও কলেজ পর্যায়ের সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় দেড়শ'টি বিতর্ক দল নিয়ে ৯ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার বাছাইপর্ব শুরু হয় হাইমচর উপজেলার দুর্গাপুর উচ্চ বিদ্যালয় মিলনায়তনে।



৮ : চাঁদপুর শহর ও হাইমচরের নানা কর্মসূচিতে অংশ নেয়ার জন্যে এদিন চাঁদপুর আসেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, ডাক টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ দীপু মনি এমপি।



৯ : স্কুলছাত্রী ধর্ষণ মামলায় কচুয়া উপজেলার ১২ নং আশ্রাফপুর ইউপি চেয়ারম্যান মাসুদ এলাহী সুভাষ (৫০) কে আটক করে কচুয়া থানা পুলিশ।



১২ : চাঁদপুর সদর উপজেলার মৈশাদীতে দাফন করা হয় ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ- কার্যকর করা জঙ্গি মৈশাদীর শাহেদুল আলম বিপুলকে।



১৪ : প্রাণের উচ্ছ্বাসে চাঁদপুরে পহেলা বৈশাখ উদ্যাপিত হয়।



১৬ : মতলব উত্তর উপজেলার সুলতানাবাদ ইউপির উপ-নির্বাচনে স্বতন্ত্র পরিচয়ে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মঞ্জুর মোর্শেদ স্বপন বেসরকারিভাবে নির্বাচিত হন।



১৭ : মুজিব নগর দিবস উদ্যাপনে জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করে।



১৬ : দৈনিক চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত সাহিত্য ও সংস্কৃতিতে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরূপ জাতীয় সাহিত্য পরিষদ পদক-২০১৫ লাভ করেন। এদিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আআমস আরেফিন সিদ্দিকের নিকট থেকে তিনি এই পদক গ্রহণ করেন।



২০ : হাজীগঞ্জ উপজেলার বড়কুল পূর্ব ইউনিয়নের সোনাইমুড়ি গ্রামের জাপানি দুলাল পাটওয়ারীর বাগান থেকে পরিত্যক্ত অবস্থায় ১২টি ককটেল ও ককটেল তৈরির সরঞ্জামাদি উদ্ধার করে হাজীগঞ্জ থানা পুলিশ।



২১ : নারায়ণগঞ্জের মেঘনা ঘাট থেকে ছিনতাই হওয়া ট্রাকভর্তি ৩শ' ২০ বস্তা চিনি চাঁদপুরের পালবাজার ও পুরাণবাজার থেকে পুরাণবাজার পুলিশ ফাঁড়ির সহায়তায় উদ্ধার করেন নারায়ণগঞ্জের সোনারগাঁও থানার পুলিশ। এ ব্যাপারে চাঁদপুরের ফয়সাল পাটওয়ারী নামে একজনকে আটক করা হয়।



২৪ : মতলব দক্ষিণ উপজেলার ৫নং উপাদি উত্তর ইউনিয়নের দেলদীয়া গ্রামের প্রবাসী সহিদউল্লাহর হাজীর বাড়িতে গভীর রাতে ডাকাতি সংঘটিত হয়। ডাকাত দল ২৫ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়।



২৮ : চাঁদপুর সদর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের লালপুর প্রধানিয়া বাড়িতে ছেলে আলমগীর প্রধানীয়ার পিটুনিতে পিতা নূর মোহম্মদ প্রাধনীয়া নিহত হন।



২৯ : মতলব উত্তর উপজেলায় ছটাকী গ্রামে মরহুম মোকশেদ মেম্বারের কুলখানি অনুষ্ঠানে যাওয়ার সময় ছাত্রলীগ ও যুবলীগ নেতা-কর্মীদের হামলার শিকার হয় খালেদা জিয়ার উপদেষ্টা আতাউর রহমান ঢালীর গাড়িবহর। এতে বিএনপির নেতা-কর্মীরা আহত হন।



 



মে



 



২ : ফরিদগঞ্জ পৌর এলাকার মিরপুর গ্রামে ডোবা থেকে নিখোঁজের ৩ দিন পর মাকসুদ নামে মৃত এক যুবকের লাশ উদ্ধার করা হয়।



৩ : হাজীগঞ্জ থানা পুলিশ ৯শ' পিচ ইয়াবা সহ ৫ জন নর-নারীকে আটক করে।



৪ : এসএসসি পরীক্ষার্থীদের ফলাফল প্রকাশ করা হয়। জেলার পাসের হার ৮১.২১% আর চাঁদপুর জেলায় পাসের হার ৬৩.৭৫%।



৬ : জেলা প্রশাসন, চাঁদপুর সাহিত্য একাডেমী ও জেলা শিল্পকলা একাডেমীর যৌথ আয়োজনে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে চাঁদপুরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় সাহিত্য সম্মেলন। ফরিদগঞ্জ উপজেলার প্রত্যাশী গ্রামের বারমন্দ বাড়ির রুবেল হোসেনের মেয়ে রুমা (৪) ও মোঃ সুমনের মেয়ে সুবর্ণা (৫) পানিতে ডুবে একসাথে মৃত্যুবরণ করে।



৯ : চাঁদপুর সদর উপজেলার ১৪ নং রাজরাজেশ্বর ইউনিয়নের চর এলাকায় পৃথক ব্রজপাতের ঘটনায় সেলিনা বেগম (৪৫) ও তার ছেলে মোঃ ইয়াছিন (১৪) নিহত হন। একই দিন একই ঘটনায় একই ইউনিয়নের ৫নং ওয়ার্ডের প্রধানীয়া বাড়িতে একই পরিবারের ৩ জন আহত হয়।



১০ : মতলব উত্তর উপজেলার সাদুল্লাপুর গ্রামের মধ্যপাড়া হিন্দুবাড়ি সংলগ্ন রাস্তায় যন্ত্রদানব ট্রাক্টরের চাপায় নিহত হন এক পথচারী যুবক।



১৪ : কচুয়া উপজেলার সাদিপুরা নামক স্থানে ছাত্রলীগ নামধারী ২০/২৫ জনের একদল যুবক হামলা চালায় জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মোঃ গোলাম হোসেনের গাড়ি বহরে। এতে সাংবাদিক সহ ১০ জন আহত হন।



১৬ : চাঁদপুর শহরের ষোলঘর এলাকাস্থ চেয়ারম্যানঘাট এলাকায় জজ কোর্টের প্রশাসনিক কর্মকর্তা মাহবুবুল আলমের রুমে দিনে দুপুরে চুরি সংঘটিত হয়।



১৮ : হাজীগঞ্জ পৌরসভার ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর ভুট্টোসহ ২ জনকে ফেনসিডিল সহ আটক করে থানা পুলিশ।



২২ : চাঁদপুর জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমেদ চিতোষীতে চলন্ত ট্রেনে শ্বাসরোধ করে এক যুবককে হত্যার অপরাধে হাজীগঞ্জ উপজেলার হাটিলা ইউনিয়নের কাঠালী বেপারী বাড়ির সাধন হোসেন কাজীকে মৃত্যুদ- প্রদান করেন।



২৪ : মেঘনা নদী হতে নিখোঁজের ১০ দিন পর কলেজ ছাত্র মোজাম্মেল হোসেন বাবরের লাশ উদ্ধার করে চাঁদপুর সদর মডেল থানা পুলিশ।



২৯ : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'মোরা' আঘাত হানতে পারে এ আশঙ্কায় চাঁদপুরে সর্বশেষ ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়।



৩১ : চাঁদপুর শহরের বাবুরহাটে জিএম ফজলুল হকের বাসভবন সংলগ্ন মসজিদের সামনে চলন্ত পিকআপের ধাক্কায় আমেনা আক্তার (২২) নামে এক নারী পথচারী নিহত হন।



 



জুন



 



১ : চাঁদপুরের বিভিন্ন স্থানে বজ্রপাতে ২ জনের মৃত্যু হয় এবং ৫ জন আহত হন।



২ : মতলব উত্তর উপজেলার উত্তর লুধুয়া গ্রামে ইফতারি খেয়ে একই পরিবারের শিশুসহ ৭জন ও তাদের ২ আত্মীয় গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এ সুযোগে রাতের অাঁধারে দুর্বৃত্তরা তাদের ঘরে থাকা টাকা পয়সা সহ স্বর্ণালঙ্কার ও মোবাইল ফোন লুটে নিয়ে যায়।



৫ : ২০০৩ সালে চাঁদপুর শহরের বড় স্টেশন মোলহেড এলাকার মেঘনা-ডাকাতিয়ার মিলনস্থলে নদীতে ডুবে যাওয়া এমভি নাসরিন ১ লঞ্চের নিহত যাত্রীদের পরিবারকে ১৭ কোটি ১১ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম ও বিচারপতি শেখ মোঃ জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই রায় প্রদান করেন।



৭ : ১১ রমজানে প্রশাসনসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপস্থিতিতে চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।



৯ : কচুয়া উপজেলার ৪নং সহদেবপুর ইউনিয়নের পালাখাল গ্রামে বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিফলক উন্মোচনকালে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য ড. মহীউদ্দিন খান আলমগীরের উপস্থিতিতে আওয়ামী লীগের দু-গ্রুপের সংঘর্ষে ১০ জন আহত হন।



 



১০ : শাহরাস্তি উপজেলার ফেরুয়া বাজারে রাতের অাঁধারে ৭টি ব্যবসা প্রতিষ্ঠান আগুনে পুড়ে যায়। এ ঘটনায় প্রায় অর্ধ কোটি টাকা ক্ষয়ক্ষতি হয়।



১৫ : চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়নের হরিনা গ্রামের জেসমিন আক্তার (১) ও ইয়াসমিন আক্তার (৪) নামে দু-বোন ভুলক্রমে কীটনাশক খেয়ে ফেলে। এতে ছোট বোন জেসমিন আক্তার মারা যায়।



১৬ : চাঁদপুর প্রেসক্লাবের পেছনে খোলা মাঠে দিনে দুপুরে মাটি খনন করার অপরাধে এমদাদ হোসেন সুমন ও তুহিন নামে দু-জনকে ভ্রাম্যমাণ আদালত ২ মাসের সাজা প্রদান করে। চাঁদপুরে ছাত্রীদের শ্লীলতাহানির দায়ে শাস্তিমূলক বদলিপ্রাপ্ত লালমনিরহাট পাটগ্রাম সরকারি জসমুদ্দীন কাজী আবদুল গণি কলেজের সহকারী অধ্যাপক মুসলিম সরদার মিশুর বর্বরতার শিকার হয়ে তার স্ত্রী অ্যাডঃ কুলসুমা বেগম চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হন।



১৯ : অবৈধভাবে দখল ও ভরাট হওয়া চাঁদপুর শহরের বিদ্যাবতী ও এসবি খাল পুনরুদ্ধার ও পরিবেশ বিপর্যয় রোধে শহরে সনাক-টিআইবির মানববন্ধন পালিত হয়।



২৩ : চাঁদপুর শহরে পুলিশ, ছাত্রলীগ, যুবলীগ কর্মীদের মাঝে তুমুল সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশের গুলিতে অর্ধশতাধিক আহত সহ পুলিশের ওসির গাড়ি আক্রান্ত হয়।



২৪ : চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক রোটারিয়ান কাজী শাহাদাতের মা মোসাম্মৎ জোবায়দা বেগমের ৭ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়।



২৬ : ফরিদগঞ্জ উপজেলার ৪নং সুবিদপুর ইউনিয়নের শফিকুল ইসলামের মেয়ে, আল-আমিন একাডেমী স্কুল এন্ড কলেজের ছাত্রী শাখার ৮ম শ্রেণীর ছাত্রী সাবরিনা আফরিন রিয়া ঈদের দিনে শহরের জোড় পুকুর পাড় এলাকার ভাড়া বাসায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করে।



৩০ : চাঁদপুরের পার্শ্ববর্তী এলাকা সখিপুরের নরসিংহপুর গ্রামের ফরাজি বাড়িতে একটি বিয়ের অনুষ্ঠানে তরুণীদের উত্ত্যক্তকারীদের বাধা দেয়ায় তাদের হামলায় শিশুসহ ১৫ জন আহত হন।



 



জুলাই



 



১ : চাঁদপুরে প্রথমবারের মত একসাথে ৫টি রোটারীক্লাবের উদ্যোগে রোটারী নববর্ষের প্রথমদিন উদ্যাপন করা হয়। এ উপলক্ষে চাঁদপুর লঞ্চ টার্মিনালে ফ্রি হেল্থ চেকআপ সহ লঞ্চ যাত্রীদের চিকিৎসা সেবা প্রদান করা হয়।



২ : চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনায় নূতন কমিটি গঠনের নির্বাচনে হাজী আঃ মালেক মাল সভাপতি ও হাজী মোঃ শবেবরাত সরকার সাধারণ সম্পাদক নির্বাচিত হন।



৩ : ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া এলাকায় ফরিদগঞ্জ-চাঁদপুর আঞ্চলিক মহাসড়কে সিএনজি অটোরিঙ্া সহিদ বেপারী (৬৫) নামে এক বৃদ্ধকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় উত্তেজিত জনতা সড়ক অবরোধ করলে পুলিশ এসে তা তুলে দেন।



৪ : পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম-এর নেতৃত্বে চাঁদপুর শহরের বড় স্টেশন এলাকার যমুনা রোড, কয়লাঘাট ও ৫নং ঘাট এলাকায় মাদকবিরোধী বস্নক রেইড অভিযান পরিচালিত হয়। এ সময় স্থানীয় চিহ্নিত মাদক সেবনকারী রাসেদ গাজী (২০)কে আটক করা হয়।



৬ : হাজীগঞ্জ উপজেলার বাকিলা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মমিন হোসেন বেপারী (৪০) ওরফে মমিন মেম্বারকে ৩শ' পিচ ইয়াবাসহ হাজীগঞ্জ বাজারস্থ আলিয়া মাদ্রাসা এলাকা থেকে আটক করা হয়।



৭ : ফরিদগঞ্জ এআর মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের তছলিম মিয়া নামে এক খ-কালীন শিক্ষক ৯ম শ্রেণীর ছাত্রী জান্নাতুল ফেরদৌস মমকে ক্লাস চলাকালীন সহপাঠীদের সাথে কথা বলার অপরাধে বেদম প্রহার করেন। এতে সে অসুস্থ হয়ে পড়লে সহপাঠীরা তাকে প্রথমে বাড়ি নিয়ে যায়। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় অভিযুক্ত শিক্ষককে বহিষ্কার করা হয়।



১১ : চাঁদপুর শহরের ৫নং ঘাটের রেলওয়ে এলাকায় মাদকাসক্ত ছেলে মোঃ শরীফ মাদকের টাকা না পেয়ে তার মা জাহেদা বেগমকে ঘরের ভিতর প্রথমে দা ও ইট দিয়ে আঘাত করে এবং পরে গামছা দিয়ে শ্বাসরোধ করে হত্যা করেন।



১২ : চাঁদপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান মরহুম আব্দুল করিম পাটওয়ারীর সহধর্মিণী ফাতেমা করিমের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়।



১৩ : চাঁদপুর জেলার ৮ জন শিক্ষার্থী রাষ্ট্রপতি আঃ হামিদের কাছ থেকে স্কাউটস্-এ সর্বোচ্চ পদক প্রেসিডেন্টস স্কাউটস্ অ্যাওয়ার্ড গ্রহণ করেন।



১৫ : মতলব উত্তর উপজেলার চরকালিয়া উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র জাহিদুল ইসলাম পরীক্ষা দিতে স্কুলে যাওয়ার সময় গাড়ি থেকে পড়ে মারা যায়।



১৬ : প্রধানমন্ত্রীর ছবি বিকৃত করে সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করার অভিযোগে ফরিদগঞ্জ উপজেলার চরদুঃখিয়া পূর্ব ইউনিয়নের পশ্চিম আলোনিয়া গ্রামের মৃত ইদ্রিছ মিজির ছেলে মোহম্মদ উল্লা মিজি (৪৫) কে আটক করে পুলিশ। ফরিদগঞ্জ উপজেলার কালিরবাজার এলাকা থেকে ৮টি চোরাই মোটর সাইকেল সহ যুবলীগ নেতা এসএম তুহিন রায়হানকে আটক করে ঢাকা জেলা ডিবি পুুলিশের একটি দল।



১৮ : চাঁদপুর মডেল থানা পুলিশের মাদক বিরোধী বস্নক রেইডে মাদক সম্রাট আদালত পাড়ার ডাইল বাবুল ও ইচলীর নান্নু মিজিসহ চার জনকে আটক করা হয় এবং বিপুল পরিমাণ মাদকদ্রব্য উদ্ধার হয়।



১৯ : মতলব উত্তর উপজেলার উত্তর নাওড়া গ্রামে ফুফু লায়লা বেগম (৭৫)কে হত্যার দায়ে ভ্রাতুস্পুত্র হাফেজ নান্নু সিকদার (৩৫) কে সশ্রম কারাদ- ও ১০ হাজার টাকা জরিমানা করেন চাঁদপুর জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমেদ।



২০ : চাঁদপুর সদর উপজেলার হানারচর ইউনিয়নের মধ্য গোবিন্দিয়া গ্রামের মৃত হামিদ শেখের বাড়িতে পুলিশ পরিচয়ে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়। ডাকাত দলের আঘাতে ৪ নারী-পুরুষ আহত হন।



২২ : চাঁদপুর যমুনা অয়েল কোম্পানীর মিটার রিডিং পরিবর্তন করে ৭ লাখ লিটার ডিজেল পাচারের দায়ে কোম্পানির ৫ কর্মকর্তা-কর্মচারীকে চাঁদপুর মডেল থানার পুলিশের নিকট সোপর্দ করেন কোম্পানি কর্তৃপক্ষ।



২৩ : চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডলসহ ছয়জন সরকারি কর্মকর্তা প্রধানমন্ত্রীর কাছ থেকে জনপ্রশাসন পদক গ্রহণ করেন। এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ। কুমিল্লা বোর্ডের পাসের হার ৫৫.৬৫%। জেলায় জিপিএ-৫ পেয়েছে ৭১ জন। জেলার ৫৬ টি কলেজের মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে জেলায় শীর্ষে চাঁদপুর সরকারি কলেজ। সাবেক স্ত্রীকে গলা কেটে হত্যার দায়ে স্বামী হাজীগঞ্জ থানার দ্বাদশ গ্রাম ইউনিয়নের কীর্তনখোলা গ্রামের গুদা গাজী বাড়ির সুরুজ মিয়ার ছেলে হযরত আলীকে আটক করে পুলিশ।



২৫ : মতলব উত্তর থানা পুুলিশ বিশেষ অভিযান ও বস্নক রেইড চালিয়ে ১ নৌ ডাকাত, মাদক ব্যবসায়ী ও নিয়মিত মামলার আসামী সহ ৪জনকে আটক ও চোরাই ট্রলার উদ্ধার করে।



২৭ : ফরিদগঞ্জ উপজেলার গুপ্টি পশ্চিম ইউনিয়নের হুগলি গ্রামে নতুন বিদ্যুৎ সংযোগ দেয়ার নামে অর্থ হাতিয়ে নেয়ার প্রতিবাদে এবং দ্রুত বিদ্যুৎ লাইন নির্মাণের দাবিতে এলাকাবাসী সড়ক অবরোধ করে।



৩১ : চাঁদপুর-৩ আসনের এমপি সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি ১০ দিনের রাষ্ট্রীয় সফরে পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে ১৫ সদস্য বিশিষ্ট দল নিয়ে রাষ্ট্রীয় সফরে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড গমন করেন।



আগস্ট



 



১ : চাঁদপুর সদরের দেবপুর বাজার এলাকায় চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে বোগদাদ এঙ্প্রেস বাসের সাথে সিএনজি স্কুটারের মুখোমুখি সংঘর্ষে সিএনজি চালক সহ ২ জন নিহত ও ৩ জন আহত হন।



২ : হাজীগঞ্জ উপজেলা জাতীয়তাবাদী দল (বিএনপি)-এর যুগ্ম আহ্বায়ক পদবীধারী ভয়ঙ্কর প্রতারক ইবনে মিজান রনি স্ত্রী সহ ডিবি পুলিশের হাতে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম এলাকা থেকে আটক হন।



৬ : ২০১৩ সালের ২৫ অক্টোবর ফরিদগঞ্জে রাজনৈতিক সহিংসতা ও হত্যাকা-ে বিএনপি জামায়াতের ১৩ নেতা-কর্মীকে জেলহাজতে প্রেরণ করেন চাঁদপুরের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কফিল উদ্দিন।



৭ : অগ্রণী ব্যাংকের সাবেক উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি), হাইমচর উপজেলার কৃতী সন্তান মুজিবুর রহমান স্বপন সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।



৮ : দৈনিক যুগান্তর পত্রিকায় কাস্টমস কমিশনার হাফিজুর রহমানের দুর্নীতি ও অনিয়মের সংবাদ প্রকাশের দায়ে আটক দেশের প্রখ্যাত সাংবাদিক দৈনিক যুগান্তরের অনলাইন এডিটর চাঁদপুরের কৃতী সন্তান হেলাল উদ্দিন কাশিমপুর কারাগার থেকে জামিনে মুক্তি পান।



৯ : প্রেমের ফাঁদে ফেলে চাঁদপুর পৌরসভার ১৫ নং ওয়ার্ডে ফিশারির ভিতর সপ্তম শ্রেণীর এক স্কুল ছাত্রীকে ধর্ষণের ঘটনায় চাঁদপুর মডেল থানার পুলিশ ধর্ষক হযরত আলী (২২)কে গ্রেফতার করে।



১১ : চাঁদপুর শহর ও হাজীগঞ্জে বিএনপির পূর্ব নির্ধারিত সদস্য নবায়ন ও সদস্য সংগ্রহ অভিযান পুলিশের বাধায় প- হয়ে যায়।



১২ : দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে হাজার হাজার মুসলি্লর অংশগ্রহণে হাজীগঞ্জের সাদ্রা হামিদিয়া ফাযিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ও ঐতিহ্যবাহী সাদ্রা দরবার শরীফের গদ্দীনশীন পীর আল্লামা মুফতি আবু যোফার মোঃ হাই সাদ্রাভী (রঃ)-এর নামাজে জানাজা ও দাফন সম্পন্ন হয়।



১৫ : চাঁদপুরে জেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলার অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী পালন করা হয়।



২২ : মতলব পৌর এলাকার দক্ষিণ বাইশপুরে বাঁশের সাঁকো ও পানিতে পড়ে গিয়ে তিন শিশুর করুন মৃত্যু হয়।



২৪ : বরগুনায় সহকারী শিক্ষিকার উপর পাশবিক নির্যাতনের প্রতিবাদে চাঁদপুর সদর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দ চাঁদপুর শহরে মানববন্ধন ও স্মারকলিপি পেশ করে।



২৫ : চাঁদপুর শহরে সিএনজি স্কুটারের ধাক্কায় অটো রিঙ্া উল্টে নাজমুল হোসেন (১৩) নামে এক স্কুল ছাত্র নিহত হয় ও ৪ ছাত্রী আহত হন।



২৬ : চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারী মাওলানা বিল্লাল হোসাইন মিয়াজীসহ ৬ নেতা-কর্মীকে শহরের স্ট্র্যান্ড রোড এলাকা থেকে গ্রেফতার করে চাঁদপুর মডেল থানার পুলিশ।



২৭ : হাজীগঞ্জে ১৮শ' ৩০ পিচ ইয়াবাসহ মাকসুদ হোসেন সোহেল ও মোঃ আমিন নামে দুই শীর্ষ মাদক বিক্রেতাকে আটক করে হাজীগঞ্জ থানা পুলিশ।



২৯ : স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠা ও দুর্নীতিবিরোধী আন্দোলন বেগবান করতে চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গণে স্থানীয় সংবাদ মাধ্যম নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করে সনাক চাঁদপুর।



 



সেপ্টেম্বর



 



২ : মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উদ্যাপিত হয়।



৫ : চাঁদপুর সদর উপজেলার বাগাদী ইউনিয়নের রামচন্দ্রপুর (মমিনপুর) গ্রামের চকিদার বাড়িতে দেবরের ছুরিকাঘাতে ভাবী শারমিন আক্তার ২২ নিহত হন।



৭ : গোপন সংবাদের ভিত্তিতে পুরাণবাজার ফাঁড়ির পুলিশ ভঁূইয়ারঘাট এলাকায় মায়ের দোয়া নামে একটি ট্রলার হতে ৩৫ বস্তা চোরাই সার উদ্ধার করে।



৮ : সদর উপজেলার বালিয়া ইউনিয়নের গুলিশা গ্রামের ফসলি জমি থেকে ফাহিম (১৩) নামের এক স্কুলছাত্রের লাশ উদ্ধার করে পুলিশ।



৯ : ফরিদগঞ্জের পাইকারী ডিম ব্যবসায়ী আব্দুল খালেকের কাছ থেকে ৩ লাখ টাকা ছিনতাই করে নিয়ে যায় ছিনতাইকারীরা। একইদিন হাইমচরের গ-ামারা এলাকায় প্রেমসংক্রান্ত বিষয় নিয়ে বাক্বিত-ার এক পর্যায়ে ভাইয়ের হাতে সোহেল রাঢ়ী (২২) নামের চাচাতো ভাই খুন হয়।



১১ : উৎসবমুখর পরিবেশে ছাত্র-ছাত্রী, শিক্ষক-অভিভাবক, আমন্ত্রিত অতিথিসহ সুধীজনদের ব্যাপক উপস্থিতিতে ৯ম পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার উল্লাস তথা ফাইনাল পর্বের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমী মিলনাতয়নে অনুষ্ঠিত হয়।



১২ : ফরিদগঞ্জ উপজেলার ২নং বালিথুবা পূর্ব ইউনিয়নের একতা বাজারে ভয়াবহ অগি্নকা-ে ১৫টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে অর্ধ কোটি টাকার ক্ষতি হয়।



১৩ : চাঁদপুর শহরের ট্রাক রোডস্থ বটতলা খান সড়ক এলাকায় বিবাহের ৪৮ দিনের মাথায় ৪তলার ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেন নববধূ রাহী আক্তার (২৬)।



১৫ : কচুয়ায় পানিতে পড়ে দুই শিশুর করুণ মৃত্যু হয়।



১৭ : জাটকা নিধন বন্ধে ও মা ইলিশ রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিষ্ঠান চতুরঙ্গের সপ্তাহব্যাপী ৯ম ইলিশ উৎসব শুরু হয়। একইদিন হাইমচরের পদবঞ্চিত ছাত্রদল নেতারা ঝাড়ু মিছিল বের করেন এবং জেলা বিএনপির আহ্বায়ক শেখ ফরিদ আহমেদ মানিকের কুশপুত্তলিকা দাহ করেন।



১৯ : কচুয়া পৌরসভার কড়ইশ গ্রামে পুলিশের হ্যান্ডকাপ পরা অবস্থায় মাদক মামলার আসামী পলায়ন করে। এ ঘটনায় পুলিশ পলাতক আসামী ফরহাদের পিতা মফিজ উদ্দিনকে গ্রেফতার করে।



২০ : চাঁদপুর শহর রক্ষা বাঁধের হরিসভা এলাকায় প্রায় ৩৫ মিটার বাঁধের বস্নক নদী গর্ভে দেবে যায়।



২১ : হাজীগঞ্জ উপজেলার ৪নং কালোচোঁ দক্ষিণ ইউনিয়নের সৈয়দপুর সর্দার বাড়িতে স্ত্রী সাহিদা আক্তার মুক্তা (৩৫)কে হত্যা করে রাতের অাঁধারে পালিয়ে যায় স্বামী হাছান সর্দার (৪০)।



২৪ : হাজীগঞ্জ পৌর এলাকার রান্ধুনী মুড়া গ্রামে যৌতুকলোভী মাদকাসক্ত স্বামী রায়হান হোসেন রানা (২৫) তার স্ত্রী জান্নাতুল ফেরদাউস সোনিয়া (১৮)কে হত্যা করে।



২৫ : চাঁদপুর সদর উপজেলার মেঘনা নদীর পশ্চিম পাড়ে ইব্রাহিমপুর ইউনিয়নের ইব্রাহিমপুর গ্রাম ও ঈদগাহ বাজারে ভয়াবহ নদী ভাঙ্গন দেখা দেয়। একই দিন ফরিদগঞ্জ উপজেলার পাইকপাড়া ইউনিয়নের বিল্লাল হোসেন (৩৭)কে স্ত্রী হত্যার দায়ে যাবজ্জীবন কারাদ- ও জরিমানা করেন জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমেদ।



২৬ : সদর উপজেলার শাহতলী বাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রাকিব হোসেন (১৮) নামে এক কলেজ ছাত্রের করুণ মৃত্যু হয়।



২৮ : হাজীগঞ্জ উপজেলার কাপাইকাপ গ্রামে গৃহবধূ তাছলিমা বেগমকে ধর্ষণের চেষ্টা ও শ্লীলতাহানির অপরাধে একই গ্রামের বাবুলকে ৫ বছরের সশ্রম কারাদ- ও ৫ হাজার টাকা জরিমনা করেন চাঁদপুর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মামুনুর রশিদ।



৩০ : বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয় সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ প্রাণের উৎসব শারদীয় দুর্গোৎসব।



 



অক্টোবর



 



১ : মা ইলিশ রক্ষা ও ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চাঁদপুরসহ দেশব্যাপী ২২ দিন নদীতে সকল প্রকার জাল ফেলাসহ মাছ ধরা নিষেধ কর্মসূচি শুরু হয়।



২ : চাঁদপুরে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয় পবিত্র আশুরা। একই দিন মতলব উত্তর উপজেলার মেঘনা নদীতে নিষিদ্ধ সময়ে মা ইলিশ ধরার অপরাধে ৩ জেলেকে ২ মাস করে কারাদ- প্রদান করে ভ্রাম্যমাণ আদালত।



৪ : চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে বাবুরহাটের বিসিক এলাকায় পিকআপ ভ্যান থেকে পাইপ সিটকে পড়ে সিএনজিচালিত স্কুটার উল্টে যায়। এতে সিএনজি চালক মোস্তফা কামাল নিহত হন এবং সিএনজির ৫ যাত্রী আহত হন।



৯ : চাঁদপুর সদর উপজেলার দেবপুর এলাকায় ছিনতাইয়ের অভিযোগে রামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমান কাঞ্চন পাটওয়ারীকে গ্রেফতার করে পুলিশ। একই দিন হাজীগঞ্জ উপজেলার হাটিলা পূর্ব ইউনিয়নের আন্তঃজেলা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা চলাকালীন মাঠের পাশ থেকে গোপন সংবাদের ভিত্তিতে হাজীগঞ্জ থানা পুলিশ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র উদ্ধারসহ করে ১ জনকে আটক করে।



১২ : স্ত্রী রাবেয়া বেগমকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যার অপরাধে চাঁদপুর জেলা ও দায়রা জজ সালেহ উদ্দিন আহমেদ হাজীগঞ্জস্থ সিদলা গ্রামের আব্দুল লতিফের ছেলে মোঃ আলমগীর হোসেনকে যাবজ্জীবন কারাদ- প্রদান ও এক হাজার টাকা জরিমানা করেন।



১৪ : বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গ্রেফতারি পরোয়ানার প্রতিবাদে জেলা বিএনপি আয়োজিত প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ পুলিশের বাধার মুখে প- হয়ে যায় এবং আটক দুই ছাত্রদল নেতা হাতকড়া পরা অবস্থায় পলায়ন করে। পরে বিএনপি নেতৃবৃন্দ পলায়নকৃত ছাত্র নেতাদের পুলিশের চাপের মুখে থানায় সোপর্দ করেন।



১৬ : চাঁদপুর শহরের ট্রাক রোড এলাকায় সেবা আয়েশা গার্ডেন নামে বহুতল ভবনের কেয়ারকেটার দেলোয়ার হোসেন (৫৮)কে খুন করে চার মোটর সাইকেল নিয়ে পালিয়ে যায় দুর্বৃত্তরা।



১৮ : চাঁদপুর শহরের বড় স্টেশন রেলওয়ে ক্লাব রোড এলাকায় রেলওয়ে শ্রমিক কলোনীতে ৭ম শ্রেণীতে পড়ুয়া ছাত্রী সানজিদা আক্তার (১৩)-এর বাল্যবিবাহের অপরাধে বর, কনে ও পিতা-মাতাসহ ৪জনকে আটক করে পুলিশ।



১৯ : রোটারী জেলা ৩২৮২-এর গভর্নর রোটারিয়ান প্রফেসর ড. মোঃ তৈয়ব চৌধুরী এমপিএইচএফ, বি, পিএইচএস চাঁদপুর আসেন এবং চাঁদপুর রোটারী ক্লাব ও চাঁদপুর সেন্ট্রাল রোটারী ক্লাব পরিদর্শন করন।



২১ : বঙ্গোপসাগরে আকস্মিক নিম্ন চাপের প্রভাবে প্রতিকূল আবহাওয়ার কারণে চাঁদপুর থেকে সকল নৌরূটে নৌচলাচল বন্ধ থাকে।



২৩ : চাঁদপুর শহরের আলিমপাড়াস্থ এক বাসায় গোপন বৈঠক চলাকালে কুমিল্লা মহানগর ও চাঁদপুর জেলা জামায়াতের সেক্রেটারী এবং মহিলা জামায়াতের নেত্রীসহ ১১ জনকে আটক করে চাঁদপুর মডেল থানা পুলিশ। আটককৃতদের মধ্যে ৪ জন পুরুষ ও ৭ জন মহিলা।



২৩ : পুরাণবাজারে সাপ নিয়ে সাহসিকতা দেখাতে গিয়ে কবিরাজ লনি সাহার করুণ মৃত্যু হয়।



২৮ : সারাদেশের ন্যায় বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চাঁদপুরে কমিউনিটি পুলিশিং ডে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. মনির-উজ-জামান বিপিএম, পিপিএম। একই দিন হাজীগঞ্জ উপজেলা যুবদল আয়োজিত যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে পুলিশের সাথে দলীয় নেতা-কর্মীদের সংঘর্ষে বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও ৪ পুলিশসহ ১৫ জন আহত হন। সংঘর্ষ চলাকালে পুলিশ ৭ জনকে আটক করে।



২৯ : ফরিদগঞ্জে সড়ক দুর্ঘটনায় ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা সুভাষ মজুমদারের করুণ মৃত্যু হয়।



 



নভেম্বর



 



১ : মেঘনা নদীতে শরীয়তপুর থেকে চাঁদপুরগামী যাত্রীবাহী ট্রলারে ইব্রাহিমপুর ইউনিয়নের চরমুকন্দী এলাকায় ডাকাতি হয়। ডাকাত দল যাত্রীদের সর্বস্ব লুট করে নিয়ে যায়।



৩ : জেল হত্যা দিবস উপলক্ষে জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করে। একই দিন চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কের ঘোষেরহাট এলাকায় মোটরসাইকেল ও সিএনজি স্কুটারের মধ্যে মুখোমুখি সংঘর্ষের ঘটনায় মোটর সাইকেল ও সিএনজি স্কুটারের চালক ঘটনাস্থলেই নিহত হন এবং ৫ যাত্রী আহত হন।



৪ : হাইমচর উপজেলার চরভাঙ্গায় দেওয়ান বাড়িতে ডাকাতির ঘটনায় ডাকাত দলের আঘাতে ননদ, ভাবীসহ দু'জন মারাত্মক আহত হন। তারা নগদ টাকা ও স্বর্ণালঙ্কার লুট করে নিয়ে যায়। গ্রামাবাসী ডাকাত দলকে ঘেরাও করে চার ডাকাতসহ তাদের ব্যবহৃত ৩টি মোটরসাইকেল আটক করে।



৭ : বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে জেলা বিএনপি কার্যালয়ের সামনে শো-ডাউন তথা গণসমাবেশ চলাকালে পুলিশ লাঠিচার্জ করলে তা প- হয়ে যায়।



১০ : জেলা পুলিশের বার্ষিক সমাবেশ ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল একেএম শহীদুল হক বিপিএম, পিপিএম।



১১ : চাঁদপুর শহরের হাসান আলী হাইস্কুল মাঠে কমিউনিটি পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল একেএম শহীদুল হক বিপিএম, পিপিএম।



১৩ : ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া এলাকায় মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিঙ্ার মুখোমুখি সংঘর্ষে অটোরিঙ্ার চালকসহ ২ জন নিহত হন এবং একই পরিবারের নারী-পুরুষসহ ১০ জন আহত হন।



১৪ : চাঁদপুর কণ্ঠে সংবাদ প্রকাশের পর মতলব জুঁই ফুড প্রোডাক্টস্ ইন্ডাস্ট্রির নামে ভেজাল কোম্পানিটি বন্ধ করে দেয় ভ্রাম্যমাণ আদালত এবং কোম্পানির মালিক রুমানা সরকারকে ৫০ হাজার টাকা জরিমানা করেন।



১৭ : আওয়ামী লীগের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত হওয়ায় চাঁদপুর পৌর ও সদর উপজেলা যুবলীগের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভায় স্মরণকালের সেরা জমায়েত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।



১৯ : চাঁদপুরে পিইসি পরীক্ষার ইংরেজি প্রশ্নপত্র ফাঁস হয়।



২১ : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মতলবগঞ্জ জেবি পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বরত দুই শিক্ষককে বহিষ্কার করা হয়। ইউএনও কর্তৃক বহিষ্কৃতরা হচ্ছেন মতলব দক্ষিণ উপজেলার পূর্ব মোবারকদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক কামরুন্নাহার বেগম ও খাদেরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফারজাহান আক্তার।



২২ : চাঁদপুর পৌরসভার লাইসেন্স পরিদর্শক শহরে ৫০টি অবৈধ অটোবাইক ও অটোরিঙ্া ভাংচুর করেন।



২৫ : বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় চাঁদপুর জেলা প্রশাসনের আয়োজনে শহরে বিশাল আনন্দ র‌্যালি বের করা হয়।



২৬ : প্রায় পৌনে ২ বছর পর চাঁদপুর জেলা আওয়ামী লীগের ৭৪ সদস্য বিশিষ্ট কার্যকরী কমিটি ও ২১ সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটির পরিচিতি পত্রিকায় প্রকাশ পায়। একই দিন বিনা চিকিৎসায় মারা যান হাইমচর প্রেসক্লাবের সভাপতি ফরিদগঞ্জের প্রত্যাশী আরএ উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ মাহবুব আলম বাশার।



৩০ : ফজরবাদ বয়ানের মধ্য দিয়ে চাঁদপুর জেলায় প্রথম বারের মতো চাঁদপুর পুরাণবাজার বহরিয়া এলাকায় সুবিস্তীর্ণ এলাকা জুড়ে মেঘনা নদীর পাড়ে শুরু হয় জেলা ইজতেমা কার্যক্রম। নিরাপত্তায় আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৪শ' সদস্য মোতায়েন করা হয়।



 



ডিসেম্বর



 



২ : শাহরাস্তির নাওড়া এলাকায় রেলপথের অরক্ষিত রেলক্রসিংয়ে ডেম্যু ট্রেনের আঘাতে সিএনজি অটোরিঙ্ার যাত্রী নারী ও শিশুসহ ৫ জন আহত হন।



৪ : হাইমচর উপজেলার নীলকমল ইউনিয়নের মাঝির বাজারের মোল্লাকান্দির ৫ম শ্রেণীর ছাত্রী শামীমা আকতার সাংবাদিকদের উদ্যোগের কারণে বাল্যবিবাহ থেকে রক্ষা পায়।



৬ : দৈনিক চাঁদপুর কণ্ঠের নির্বাহী সম্পাদক, চাঁদপুর প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আলহাজ্ব মির্জা জাকিরের সুস্থতা কামনা করে চাঁদপুর জেলার বিভিন্ন স্থানে দোয়া, মিলাদ ও প্রার্থনা করা হয়।



৭ : ফরিদগঞ্জ জনকল্যাণ সমবায় সমিতি লিঃ (জিএফএল)-এর প্রকল্প চেয়ারম্যান শাহাজাহানকে ৩৪ কোটি ৮০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে জেলহাজতে প্রেরণ করা হয়।



৮ : চাঁদপুর মুক্ত দিবসে হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে চাঁদপুরের ঐতিহ্যবাহী মুক্তিযুদ্ধের বিজয় মেলার উদ্বোধন করেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।



৯ : জেলা প্রশাসন চাঁদপুরের আয়োজনে সনাক ও দুর্নীতি প্রতিরোধ কমিটি চাঁদপুরের সহযোগিতায় চাঁদপুরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করা হয়।



১০ : কচুয়ায় নিখোঁজের ৬ দিন পর পান ব্যবসায়ী সাহেব আলীর মৃতদেহ উপজেলার সাচার-নায়েরগাঁও সড়কের পাথৈর বাগুলিয়া দিঘির পাড় ব্রিজের নিচ থেকে পুলিশ উদ্ধার করে।



১২ : চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে জেলা আওয়ামী লীগের নবগঠিত উপদেষ্টা পরিষদ ও কার্যকরী কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।



১৩ : বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দীর রত্নগর্ভা মা শহীদ কন্যা হীরণ প্রভা রায় নন্দী ঢাকার স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন।



১৪ : কচুয়ায় মুক্তিযোদ্ধার সনদ জাল করে পুলিশে চাকুরি করার অপরাধে নূরুল ইসলাম নামের এক যুবককে ৫ বছর কারাদ- ও ৫ হাজার টাকা অর্থদ- প্রদান করেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আতোয়ার রহমান।



১৬ : মহান বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে চাঁদপুরে দিনব্যাপী ব্যাপক কর্মসূচি পালন করা হয়।



১৮ : মোবাইল ফোনে চার্জ দেয়াকে কেন্দ্র কেের সহপাঠীর সথে দ্বন্দ্বে মতলব উত্তরে ক্রিকেট খেলার স্ট্যাম্পের আঘাতে ফরাজিকান্দি ইউনিয়নের হাজীপুর নূরিয়া কাদেরিয়া হাফেজিয়া মাদ্রাসার ছাত্র জালাল উদ্দিনের মৃত্যু হয়।



১৯ : দেশজ জাতীয় পা-ুলিপি পুরস্কার লাভ করেন চাঁদপুরের তরুণ লেখক সৌম্য সালেক ও চাঁদপুর কণ্ঠের বিভাগীয় সম্পাদক মুহাম্মদ ফরিদ হাসান।



২১ : হাজীগঞ্জ উপজেলার ১০নং গন্ধর্ব্যপুর ইউনিয়নের ৯৫নং পাঁচৈ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শাহিনুর বেগমকে অবরুদ্ধ করেন বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোঃ আব্দুল আউয়াল চৌধুরী। পরে হাজীগঞ্জ থানা পুলিশ এসে তাকে উদ্ধার করে।



২৩ : হাজীগঞ্জের রামপুর বাজারে আগুনে পুড়ে যায় ছয়টি ব্যবসা প্রতিষ্ঠান। ক্ষতির পরিমাণ প্রায় ৩০ লাখ টাকা।



২৪ : হাজীগঞ্জ উপজেলার কালচোঁ উত্তর ইউনিয়নের খিলপাড়া গ্রামের অমিরাজ বিলের দক্ষিণ-পূর্ব পাশে আবাদহীন ফসলি জমির মাঠে জবাই করা অবস্থায় এক তরুণের লাশ উদ্ধার করে হাজীগঞ্জ থানা পুলিশ।



২৬ : চাঁদপুর অযাচক আশ্রমের পুণ্য জন্মস্থানে শ্রীশ্রীমৎ স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের জন্মোৎসব উদ্যাপন করা হয়।



২৭ : চাঁদপুরের ঐতিহ্যবাহী মুক্তিযুদ্ধের বিজয় মেলার স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্মৃতিচারণ করেন মহান মুক্তিযুদ্ধের সংগঠক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি।



 



২৮ : চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের ঘোষের হাট বাজারের মিন্টু পাটওয়ারীর মার্কেটের বারান্দায় দোকানের আড়ার সঙ্গে ঝুলন্ত অবস্থায় মাদ্রাসা শিক্ষক মমিন গাজীর (২৬) লাশ উদ্ধার করে পুলিশ।



২৯ : চাঁদপুর প্রেসক্লাবের বার্ষিক সাধারণ সভায় প্রেসক্লাবের ২০১৮ সালের পূর্ণাঙ্গ কমিটির সভাপতি হিসেবে ইকবাল হোসেন পাটওয়ারী ও সাধারণ সম্পাদক হিসেবে মির্জা জাকির নির্বাচিত হন।



৩০ : প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়। চাঁদপুর জেলায় পাসের হার ৯৮.৬০%। জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৪শ' জন, যা গত বছরের তুলনায় কম।



 



 



 


এই পাতার আরো খবর -
    আজকের পাঠকসংখ্যা
    ৫৭৪৬৩২
    পুরোন সংখ্যা