চাঁদপুর। বুধবার ২৬ ডিসেম্বর ২০১৮। ১২ পৌষ ১৪২৫। ১৮ রবিউস সানি ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডাঃ দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন || চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন || *
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৫-সূরা জাছিয়া :

৩৭ আয়াত, ৪ রুকু, ‘মক্কী

১০। উহাদের পশ্চাতে রহিয়াছে জাহান্নাম; উহাদের কৃতকর্ম উহাদের কোন কাজে আসিবে না, উহারা আল্লাহর পরিবর্তে যাহাদিগকে অভিভাবক স্থির করিয়াছে উহারাও নহে। উহাদের জন্য রহিয়াছে মহাশাস্তি।


assets/data_files/web

অসৎ আনন্দের চেয়ে পবিত্র বেদনা মহৎ।

-হোমার


দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞান চর্চায় নিজেকে উৎসর্গ করো।

 


ফটো গ্যালারি
আমাদের সাহিত্য আড্ডা
পীযূষ কান্তি বড়ুয়া
২৬ ডিসেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


সৃজনশীলতার স্রোত অনিরুদ্ধ। কালের ঊষরতাকে কাটিয়ে সাহিত্যিক সৃজন-স্রোত ধেয়ে চলে আপন গন্তব্যপথে। চাঁদপুরের সাহিত্যস্রোত আপন গন্তব্যে ধাবনে পেয়ে গেছে কালের 'পানসি'কে। চাঁদপুরের ঋদ্ধিমান সাহিত্যের এই 'পানসি' মানে হলো নবপর্যায়ের 'সাহিত্য আড্ডা'। সৃজনশীলতার নির্বিরতি যাত্রায় প্রাণের সাহিত্য আড্ডা আজ ছুঁয়ে গেছে ষাটতম আসরের পরিপক্বতাকে। এই সাহিত্য আড্ডার সূতিকাগৃহ হতেই সাহিত্যিক কর্মপ্রবাহ কৈশোর কাল অতিক্রম করে উপনীত হয়েছে জাতীয় সাহিত্যমানের উচ্চতায়। তাই চাঁদপুরের সাহিত্যের জাগরণে সাহিত্য আড্ডার গর্ভধারিণীর ভূমিকার কোনো তুলনা নেই।



প্রতি মাসের শেষ বুধবারের অপরাহ্নিক সৃজনশীলতার আড্ডাচক্র লিখিয়েদের নতুন ফসলের নবান্নে যেমন মৌ-মৌ করে তেমনি আলোচকবৃন্দের নির্মোহ ব্যবচ্ছেদে অপরিপক্ব সৃজনশস্যও অর্জন করে পরিপক্বতার তীর্থ। নবপর্যায়ের সাহিত্য আড্ডা কেবল নতুন সাহিত্যিকের সূতিকাগারই নয়, বরং তৈরি করেছে সাহিত্য সমালোচকের মতো ক্ষুরধার বিশ্লেষণী সাহিত্য ভাষ্যকারকেও। এর কারণেই জন্ম হয়েছে বেশ কয়েকটি ছোটকাগজ। যেগুলো জাতীয়মান পেরিয়ে আদৃত হয়েছে বোদ্ধামহলে। নতুন কেউ আসে আর পুরোনো কেউ চলে যায়_ এরকম সাংখ্যিক সমীকরণ তৈরি করে সাহিত্য আড্ডা আজ অবিরত ও অনিবার হয়ে আছে সাহিত্য সংশ্লিষ্ট সকলের সক্রিয়তা ও আন্তরিকতায়।



নিয়মিত ও ধারাবাহিকতাকে বিজিত করে সাহিত্য আড্ডা আজ নবতারুণ্যে উদ্বেল হয়ে উঠেছে। সাহিত্য একাডেমীর মহাপরিচালকের দৃঢ়তায় এবং কবি সৌম্য সালেকের সঞ্চালনায় নবপর্যায়ের সাহিত্য আড্ডা হয়ে উঠেছে আমাদের প্রাণের সুহৃদ। এরই টানে, এরই মোহে আমরা ছুটে যাই মুগ্ধ প্রণয়ীর মতো সাহিত্যের সৃজনশস্যের আবাদের অভিপ্রায়ে। আমাদের সাহিত্য আড্ডা চিরজীবী হোক, চিরকালীন হোক। শতবর্ষের মাইলফলক স্পর্শ করা শুধু নয়, আমাদের সাহিত্য আড্ডা হতেই তৈরি হোক নিরন্তর নবীন লিখিয়ে, নবীন স্বপ্নের সামর্থবান সারথি।



নদীমাতৃক ভূগোলের এই জনপদে পদ্মা-মেঘনা-ডাকাতিয়ার তিন সমাহারকে বিজ্ঞাপিত করে গড়ে উঠা চাঁদ সওদাগরের চাঁদপুর আজ সাহিত্য আড্ডার বদৌলতেই পেয়ে গেছে প্রথম চাঁদপুর সাহিত্য সম্মেলন। যা নিঃসন্দেহে এ জেলার অন্যতম শ্রেষ্ঠ অর্জন। সাহিত্য আড্ডার শক্তিময়তার কারণেই পা-ুলিপি পুরস্কারের প্রবর্তন হয়েছে। সাহিত্য আড্ডার সৃজনশীল চর্চার বলেই চাঁদপুরে আজ ঘটে গেছে লিটলম্যাগ বিপ্লব। প্রতিমাসের এই আয়োজনেই মূর্ত হয়ে উঠে বিভিন্ন দিবস ও খ্যাতিমান সাহিত্যিকদের জন্মদিন-প্রয়াণের স্মরণ-সন্ধ্যা। সাহিত্য আড্ডাই আমাদের মাঝে ফলাহারের মধ্য দিয়ে জীবন্ত করে তোলে মধুমাসকে, রোমাঞ্চ নিয়ে আসে পিঠে-পুলিভরা নবান্নকে।



আমাদের সাহিত্য আড্ডা তাই কেবল সৃজনের নয় পালনের, কেবল আবাদের নয় আহ্বানের।



 


আজকের পাঠকসংখ্যা
৪০৩৩৫৬
পুরোন সংখ্যা