চাঁদপুর, মঙ্গলবার ১১ ফেব্রুয়ারি ২০২০, ২৮ মাঘ ১৪২৬, ১৬ জমাদিউস সানি ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬৩-সূরা মুনাফিকূন


১১ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


১১। কিন্তু যখন কাহারও নির্ধারিত কাল উপস্থিত হইবে, তখন আল্লাহ তাহাকে কিছুতেই অবকাশ দিবেন না। তোমরা যাহা কর আল্লাহ সে সম্বন্ধে সবিশেষ অবহিত।


 


আমার মনে হয়, একমাত্র দেশকেই অন্ধের মতো ভালোবাসা যায়।


-বস্নাউডিন।


 


 


শক্তিসম্পন্ন ও কর্মে সক্ষম হয়েও যে নিজের জন্যে পরিশ্রম বা অপরের জন্য কোনো কার্য সম্পাদন করে না, আল্লাহ তার উপর প্রসন্ন নহেন।


ফটো গ্যালারি
চাঁদপুর স্টেডিয়ামে শুরু হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট
চৌধুরী ইয়াসিন ইকরাম
১১ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


অবশেষে চাঁদপুর স্টেডিয়ামে শুরু হলো বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট ২০১৯-২০২০। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ব্যবস্থাপনায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ পালন উপলক্ষে এ টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। চাঁদপুর জেলা স্টেডিয়ামে শুরু হওয়া টুর্নামেন্টের খেলাগুলোর সার্বিক ব্যবস্থাপনায় থাকবে চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থা। সার্বিক সমন্বয়কের দায়িত্ব পালন করছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আওতাধীন ক্রিকেট কোচ চাঁদপুরের শামীম ফারুকী।



উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।



উদ্বোধনী বক্তব্যে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক বলেন, আমি খুবই আনন্দিত বাংলাদেশের যুব ক্রিকেটাররা বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে। তারা বাংলাদেশের জন্য বিশ্ব চ্যাম্পিয়নের গৌরব অর্জন করেছে। আমরা চাই তাদের থেকে তোমরা অনুপ্রাণিত হয়ে চাঁদপুরের ক্রিকেটকে আরও ত্বরান্বিত করবে।



তিনি বলেন, সবচেয়ে গৌরবের বিষয় হলো যুব বিশ্বকাপে আমাদের চাঁদপুরের ছেলেরা ভালো খেলা উপহার দিয়েছে। তোমরা খুদে খেলোয়াড়রা জেনে আনন্দিত হবে যে, মাহমুদুল ও শামিম এই জাতীয় স্কুল ক্রিকেট খেলেছে। তাই তোমরাও ভাল করে খেলাধুলায় মনোযোগী হবে। আমি মনে করি যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর একটি উপহার।



চাঁদপুরের ক্রিকেটার ও ক্রিকেটের সাথে সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশের ক্রিকেটের ঐতিহ্য ধরে রাখতে আমাদের সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।



প্রাইম ব্যাংক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টে ২০২০-এর উদ্বোধনী অনুষ্ঠানে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপক মোঃ তাজুল ইসলাম, ক্রিকেট উপ-কমিটির সম্পাদক শেখ মোঃ আঃ মোতালেব প্রমুখ।



অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া অফিসার মোঃ তরিকুল ইসলাম, জেলা ক্রিকেট একাডেমির প্রশিক্ষক শামীম ফারুকী, সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি এবিএম রেজওয়ানসহ জেলা ক্রীড়া সংস্থা ও ক্রিকেট উপ-কমিটির নেতৃবৃন্দ।



উদ্বোধনী খেলায় হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের মুখোমুখি হয় রেলওয়ে আক্কাছ আলী উচ্চ বিদ্যালয়। এ বছর সারাদেশে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টে ৫শ' ৫৬টি স্কুলের মোট ১১হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে। আর চাঁদপুর জেলায় মোট ৮টি স্কুল বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিচ্ছে।



বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা শুরু হওয়ার অনেক আগেই চাঁদপুর স্টেডিয়ামে স্কুল ক্রিকেট টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ছিলো। দলগুলোর সাথে কথা বলে রেখেছিলো আয়োজকরা। এ নিয়ে চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপ-কমিটি বেশ কয়েকটি সভা করেছে। চলতি মাসের ৩ তারিখ থেকে খেলাগুলো শুরু হওয়ার কথা থাকলেও এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কারণে খেলার আয়োজন করতে পারেনি আয়োজকরা। অবশেষে গতকাল থেকে শুরু হলো এ টুর্নামেন্ট। বাংলাদেশ জাতীয় দলসহ অন্যান্য দলগুলোতে যারা বর্তমানে খেলছেন তাদের মধ্যে অধিকাংশই এই জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্ট থেকে উঠে এসেছিল। জেলা পর্যায় থেকে শুরু হওয়া স্কুল ক্রিকেট টুর্নামেন্টের অনেক খেলোয়াড় পরবর্তীতে বিভাগীয় পর্যায়ে খেলার সুযোগ পায়। পরবর্তীতে যে দলের কিংবা যে বিভাগের ভালো খেলোয়াড়রা নির্বাচকদের চোখে পড়ে তারাই বিভিন্ন সময় বিকেএসপি ঢাকা কিংবা রাজশাহীতে ভর্তি হওয়ার সুযোগ পায়। এরপর থেকেও স্কুল ক্রিকেটাররা বাংলাদেশের বিভিন্ন বয়সভিত্তিক ক্রিকেট দলে খেলার সুযোগ পায়। বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ ক্রিকেট দলের খেলোয়াড় ফরিদগঞ্জের মাহমুদুল হাসান জয় ও শামীম হাসান স্কুল ক্রিকেট খেলার কারণেই বিকেএসপিতে ভর্তি হওয়ার সুযোগ পেয়েছিল। আর সেই সুযোগটা কাজে লাগিয়ে তারা বর্তমানে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের সাথে রয়েছে এবং নিয়মিত একাদশে খেলে যাচ্ছেন।



চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা গেছে, এবারের জাতীয় বঙ্গবন্ধু স্কুল ক্রিকেট টুর্নামেন্টে অংশ নিয়েছে জেলা শহরসহ জেলার মাত্র ৮টি স্কুল। অংশ নেওয়া দলগুলো হলো পুরাণ বাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়, বাবুরহাট উচ্চ বিদ্যালয়, আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ , মতলবগঞ্জ উচ্চ বিদ্যালয়, আক্কাস আলী রেলওয়ে একাডেমী ও গণি মডেল উচ্চ বিদ্যালয়।



জেলা ক্রীড়া সংস্থা কর্তৃপক্ষ ও আয়োজকরা আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করেছেন । এ গ্রুপে খেলবে পুরাণবাজার মধুসূদন উচ্চ বিদ্যালয়, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয় ,আক্কাস আলী রেলওয়ে একাডেমী ও গণি মডেল উচ্চ বিদ্যালয়। বি গ্রুপে খেলবে আল আমিন একাডেমী স্কুল এন্ড কলেজ, ডিএন উচ্চ বিদ্যালয়, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও মতলবগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়। সর্বশেষ চাঁদপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত স্কুল ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিলো গণি মডেল উচ্চ বিদ্যালয়।



চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর কাছে মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট টুর্নামেন্ট সম্বন্ধে জানতে চাইলে তিনি বলেন, জাতির পিতার নামে আয়োজিত বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট টুর্নামেন্টে জেলা শহরসহ উপজেলার একটি স্কুল নিয়ে মোট আটটি দল অংশগ্রহণ করেছে। স্কুল ক্রিকেট টুর্নামেন্টের শুরু হওয়া দলগুলোতে সেই স্কুলের ছাত্ররাই মাঠে খেলতে নামতে পারবে। নিয়মানুযায়ী প্রতিটি দল লীগ পদ্ধতির খেলায় অংশগ্রহণ করবে। লীগ অনুযায়ী খেলা হবে। এতে করে প্রতিটি দলের খেলোয়াড়রা তাদের খেলার অবস্থান তুলে ধরতে পারবে। এবারে টুর্নামেন্টের খেলাগুলো হচ্ছে সাদা ড্রেসে ও রঙিন বলে।



চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট কোচ ও বিসিবির আওতাধীন ক্রিকেট কোচ শামীম ফারুকের সাথে আলাপকালে তিনি জানান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষে খেলা পরিচালনার জন্যে আমি দায়িত্বে রয়েছি। এ মাসের শুরু থেকে খেলার কথা থাকলেও এসএসসি পরীক্ষার কারণে খেলা শুরু হয়নি। সোমবার থেকে শুরু হলো স্কুলপড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে এ টুর্নামেন্ট। আশা করছি যেহেতু এখন বাংলাদেশ ক্রিকেটের জোয়ার, সেহেতু খেলা চলাকালীন অবশ্যই স্কুলপড়ুয়া শিক্ষার্থীরা মাঠে বসে খেলা দেখবে এবং তাদের দলের খেলোয়াড়দের উৎসাহ দিবে।



 


আজকের পাঠকসংখ্যা
২৯৮৪৯৭
পুরোন সংখ্যা