চাঁদপুর, মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
অরুণ নন্দী সুইমিংপুলে চলছে ছেলে-মেয়েদের সাঁতার প্রশিক্ষণ
চৌধুরী ইয়াসিন ইকরাম
২৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


করোনার এই সময়ে স্বাস্থ্যবিধি রক্ষা করে এবং সকল নিয়মকানুন মেনেই চাঁদপুর আউটার স্টেডিয়ামস্থ অরুণ নন্দী সুইমিংপুলে চলছে বিভিন্ন স্কুল ও কলেজ পড়ুয়া ছেলে ও মেয়েদের সাঁতার প্রশিক্ষণ। 'সাঁতার শিখুন, জীবন বাচাঁন' এই শ্লোগানে চাঁদপুর সাঁতার পরিষদ কর্তৃক পরিচালিত এই সাঁতার প্রশিক্ষণে আট বছরের ঊধর্ে্ব যে কোনো বয়সী ছেলে-মেয়ে/নারী-পুরুষ স্বতন্ত্র পুরুষ ও নারী প্রশিক্ষকের মাধ্যমে সাঁতার প্রশিক্ষণ নিচ্ছেন।



চাঁদপুর আউটার স্টেডিয়াম সংলগ্ন অরুণ নন্দী সুইমিংপুলে করোনাকালীন বন্ধ থাকার পর গত কয়েক দিন ধরে আবারো শুরু হয়েছে সাঁতার প্রশিক্ষণ। সকাল থেকে বিকেল পর্যন্ত এই প্রশিক্ষণ দিয়ে থাকেন সাবেক সাঁতারুরা। দিনের একটি অংশ বিশেষ করে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মেয়েদের সাঁতার প্রশিক্ষণ দেয়া হয়। সেই সময়ে শুধুমাত্র ছোট থেকে বিভিন্ন বয়সী স্কুল ও কলেজ পড়ুয়া ছাত্রীরা এই প্রশিক্ষণে অংশ নেয়।



গত রোববার বিকেলে অরুন নন্দী সুইমিংপুলে গিয়ে দেখা যায় যে, শহরের বিভিন্ন স্কুল ও কলেজ পড়ুয়া মেয়েরা সুইমিংপুলে অনুশীলন করছেন। এদের মধ্যে বেশিরভাগ দেখা গেছে শহরের মাতৃপীঠ ও আল আমিন একাডেমী ছাত্রী শাখার ছাত্রীরা। আর এদের প্রশিক্ষণ চলাকালে প্রত্যেকেরই সাথে তাদের অভিভাবক হিসেবে মা'দেরকে দেখা গেছে। আবার মেয়েদের প্রশিক্ষণ শেষে ছেলেদের প্রশিক্ষণ চলাকালে তাদের অভিভাবক হিসেবে তাদের বড়ভাই কিংবা কারো কারো বাবাকে দেখা গেছে।



অরুণ নন্দী সুইমিংপুলে প্রশিক্ষণ নেয়া মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রীর সাথে আলাপকালে সে জানায়, মাত্র ক'দিন আগে সে এই সুইমিংপুলে ভর্তি হয়। স্কুল বন্ধ থাকার কারণে প্রতিদিন দুপুরের পর আউটার স্টেডিয়াম সংলগ্ন সুইমিংপুলে চলে আসে প্রশিক্ষণ নেয়ার জন্য। এখানকার প্রশিক্ষকরা কীভাবে সাঁতার কাটতে হবে তা শিখিয়ে দিচ্ছেন। সে জানায়, তাদের যখন প্রশিক্ষণ চলে তখন ছেলেদের সেখানে কোনো উপস্থিতি থাকে না। সে আশাবাদী এই সুইমিংপুলে প্রশিক্ষণের মাধ্যমে সহসাই সে একজন সাঁতারু হতে পারবে।



মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীতে পড়ুয়া ও প্রশিক্ষণে অংশ নেয়া ফারিহা'র মায়ের সাথে সাঁতার প্রশিক্ষণের ব্যাপারে জানতে চাইতে তিনি বলেন, স্কুল পড়ুয়া ছেলে ও মেয়েদের জন্য চাঁদপুর সাঁতার পরিষদ ভালো একটি উদ্যোগ নিয়েছে। তিনি জানান, শহরে এমন কোনো ভালো স্থান নেই যে মেয়েরা সাঁতার শিখবে। এই সুইমিংপুলে বর্তমানে মেয়েদেরকে যেভাবে সাঁতার শিখাচ্ছেন এটা একটা ভালো দিক । আশা করি এখান থেকে মেয়েরা সুন্দরভাবে তাদের জীবন বাঁচাতে ভালোভাবেই সাঁতার শিখতে পারবে।



আল-আমিন একাডেমীর ছাত্রী শাখার অষ্টম শ্রেণীতে পড়ুয়া প্রশিক্ষণে অংশ নেয়া সামিয়া'র মায়ের সাথে আলাপকালে তিনি বলেন, আমার মেয়েকে সাঁতার শিখানোর জন্য এখানে নিয়ে আসছি। এখানকার পরিবেশ ও প্রশিক্ষকরা খুবই ভালো। আর যখন মেয়েদের প্রশিক্ষণ দেয়া হয় তখন কোনো ছেলে প্রবেশ করতে পারে না। এমনকি কর্তৃপক্ষ কোনো ছেলেকেই অনুশীলনে নামতে দেয় না। প্রত্যেক শিক্ষাথীর জন্যই সাঁতার শেখা খুবই দরকার। আশা করি প্রত্যেক সন্তানের বাবা ও মা তাদের সন্তানকে জীবন বাঁচানোর জন্য সাঁতার প্রশিক্ষণ দেবেন।



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৭-সূরা মুর্সালাত


৫০ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৬। ওযর-আপত্তি রহিতকরণ ও সতর্ক করার জন্য


৭। নিশ্চয়ই তোমাদিগকে যে প্রতিশ্রুতি দেওয়া হইয়াছে তাহা অবশ্যম্ভাবী।


৮। যখন নক্ষত্ররাজির আলো নির্বাপিত হইবে,


 


যে ব্যাপারকে নিয়ন্ত্রণ করবার ক্ষমতা আমার নেই, তা নিয়ে আমি কখনো ভাবি না।


-বুথ টাসিংটন।


 


 


 


আল্লাহর আদেশ সমূহের প্রতি প্রগাঢ় ভক্তি প্রদর্শন এবং যাবতীয় সৃষ্ট জীবের প্রতি সহানুভূতি-ইহাই ইসলাম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৩,৮৭,২৯৫ ৩,৯৬,৩৮,১৮৮
সুস্থ ৩,০২,২৯৮ ২,৯৬,৭৮,৪৪৬
মৃত্যু ৫,৬৪৬ ১১,০৯,৮৩৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৮৩০৪৮৮
পুরোন সংখ্যা