চাঁদপুর, বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
ক্রীড়াকণ্ঠের সাথে আলাপচারিতায় মার্শাল আর্ট শিল্পী আলেকজেন্ডার বো
চাঁদপুরে প্রশিক্ষণার্থী ও অভিভাবকদের কারাতের প্রতি আগ্রহটা অনেক
চৌধুরী ইয়াসিন ইকরাম
২৯ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরে গত সপ্তাহে শুরু হয়েছে সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণ। বাংলাদেশ কারাত ফেডারেশনের আয়োজন ও ব্যবস্থাপনায় এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। ২৩ অক্টোবর শুক্রবার বিকেলে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেডারেশনের কার্যনিবাহী কমিটির সদস্য, সফল চিত্রনায়ক ও মার্শাল আর্ট শিল্পী আলেকজেন্ডার বো।



অনুষ্ঠানের এক ফাঁকে চাঁদপুর কণ্ঠের এ প্রতিবেদকের সাথে আলাপ হয় ছয়বারের জাতীয় কারাতে চ্যাম্পিয়ন আলেকজেন্ডার বো-এর সাথে। ১৯৭৩ সালের ১৯ নভেম্বর এ চলচ্চিত্র অভিনেতার জন্ম হয়। তার পারিবারিক নাম নজরুল ইসলাম স্বপন হলেও চলচ্চিত্র ও মঞ্চে আলেকজেন্ডার বো নামেই অধিক পরিচিত।



আলেকজেন্ডার বো ১৯৯৫ সালে শহীদুল ইসলাম খোকন পরিচালিত ম্যাডাম ফুলি সিনেমায় অভিনয়ের মাধ্যমে বাংলাদেশী চলচ্চিত্রে তার যাত্রা শুরু করেন। বো অভিনীত ম্যাডাম ফুলি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করলে তিনি অভিনেতা হিসেবে সকলের দৃষ্টি আকর্ষণ করেন। মার্শাল আর্টে চারবার বস্নাকবেল্ট জয়ী এই অভিনেতা বাংলাদেশী চলচ্চিত্রে ফুটবল কারাতে উপস্থাপন করে বেশ আলেচিত হয়েছিলেন। তিনি একজন সফল মার্শাল আর্ট শিল্পী। তিনি ১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত টানা ছয়বার জাতীয় কারাতে চ্যাম্পিয়ন হয়েছেন। প্রতিবারই গোল্ড মেডেল পেয়েছেন। দিল্লীতে ১৯৯৭ সালে এশিয়ান কারাতে চ্যাম্পিয়ন ও ১৯৯৮ সালে রাশিয়াতে ইউরোপিয়ান কারাতে প্রতিযোগিতায় অংশ নিয়ে রানার আপ হয়েছিলেন। মাঝখানে কিছুদিন অভিনয় বন্ধ রাখলেও ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ৭১-এর গেরিলা চলচ্চিত্রের মাধ্যমে পুনরায় ফিরে আসেন। হাসিখুশি এ মার্শাল আর্ট শিল্পীর সাথে আলাপচারিতায় তিনি বলেন, চাঁদপুরে আজ এসে দেখলাম যে ২৫ জন শিক্ষার্থীকে নিয়ে শুরু হলো প্রশিক্ষণ, তাদের কারাতে শেখার অনেক আগ্রহ রয়েছে। কারাতে শুধু আত্মরক্ষা নয়, শারীরিক সুস্থতার জন্যও এর চর্চা করা ভালো। বিশেষ করে নারীদের মধ্যে কারাতে প্রশিক্ষণের প্রতি উৎসাহ দিন দিন বাড়ছে। সকল বয়সী বিশেষ করে ৮০ বছরের বৃদ্ধও কারাতে শিখতে পারেন। কারাতে শেখা বেশ সহজ মনে হলেও এর কৌশলগুলো রপ্ত করতে হলে প্রচুর পরিশ্রম ও সাধনার প্রয়োজন। তবুও বেসিক কিছু জানা থাকলে একজন কারাতেকা হয়ে ওঠার দিকে আপনি অন্যদের থেকে অন্তত একধাপ এগিয়ে থাকতে পারবেন। যুব সমাজের কারাতে খেলার মাধ্যমে নিজেদের আত্মবিশ্বাস সৃষ্টি হয়, মাদকমুক্ত রাখার পাশাপাশি স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং তাদের মানসিক ও শারীরিক শক্তি বৃদ্ধি হয়।



আলাপচারিতাকালে তিনি আরো বলেন, কারাতে কিংবা স্পোর্টসের সাথে যাারা জড়িত থাকবে তারা কখনোই মাদকের দিকে হাত বাড়াবে না। কারাতের ১৮টি ইভেন্ট রয়েছে। দেশের বাইরে বিভিন্ন গেমসে ক্রিকেট কিংবা ফুটবলে অংশ নিলে যে কোনো একটি পদক পায়। কিন্তু কারাতের ১৮টি আলাদা আলাদা ইভেন্ট রয়েছে। যে কেউ যে কোনোটি থেকেই স্বর্ণ, রৌপ্য, ব্রোঞ্জসহ অনেক কিছুই আশা করতে পারে। জাতীয় ক্রীড়া পরিষদের উদ্যোগে চাঁদপুরে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে কারাতে ফেডারেশনের মাধ্যমে। চাঁদপুর স্টেডিয়ামের প্যাভিলিয়নের ভেতরে অনেক জায়গা দেখলাম। এখানেই জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমে নিয়মিত অনুশীলনের ব্যবস্থা করা যায়। আর আমি জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান ও সেক্রেটারী বাবু ভাইকে অনুরোধ করেছি প্রশিক্ষণার্থীদের জন্য মেটের ব্যবস্থা করতে। চাঁদপুর জেলা যেমন ইলিশের জন্য বিখ্যাত, তেমনি আশা করি অন্যান্য খেলাধুলার চেয়ে কারাতে খেলোয়াড়রা দ্রুত ভালো রেজাল্ট করবে ইলিশের নগরী চাঁদপুরের জন্য। ছেলে-মেয়েদের পাশাপাশি অভিভাবকদেরকেও দেখলাম কারাতের প্রতি অনেক উৎসাহ। আমি অভিভাবকদের বলবো, আপনাদের সন্তানদের পড়াশোনার পাশাপাশি নিজেদের আত্মরক্ষার জন্য কারাতে প্রশিক্ষণের সুযোগ করে দিন।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৩-সূরা মুতাফ্ফিফীন


৩৬ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। যাহারা আল্লাহর সান্নিধ্যপ্রাপ্ত তাহারা উহা দেখে।


২২। পুণ্যবানগণ তো থাকিবে পরম স্বাচ্ছন্দ্যে,


২৩। তাহারা সুসজ্জিত আসনে বসিয়া অবলোকন করিবে।


২৪। তুমি তাহাদের মুখম-লে স্বাচ্ছন্দ্যের দীপ্তি দেখিতে পাইবে,


 


assets/data_files/web

শিক্ষা হচ্ছে ধনাগার এবং সংস্কৃতি মৃত্যুহীন।


-হেনরি অ্যাডামস।


 


 


 


 


 


যে পরনিন্দা করে সে নিন্দুকের অন্যতম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬০৬৬৬
পুরোন সংখ্যা