চাঁদপুর, বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
২৫ জন প্রশিক্ষণার্থী নিয়ে চাঁদপুর স্টেডিয়ামে সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণ
ক্রীড়া প্রতিবেদক
২৯ অক্টোবর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এই প্রথমবারের মতো চাঁদপুর স্টেডিয়ামে ২৫জন প্রশিক্ষণার্থী নিয়ে সপ্তাহব্যাপী কারাতে প্রশিক্ষণ হলো। আজ বৃহস্পতিবার প্রশিক্ষণের শেষদিন। ঢাকার কারাতে প্রশিক্ষক ও সোনাজয়ী মঈনুল হোসেনের নেতৃত্বে প্রশিক্ষণর্থীরা অনেক কিছুই শিখেছে। প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষণর্থীরা এ প্রতিবেদকের সাথে আলাপকালে জানায়, জেলা ক্রীড়া সংস্থার প্যাভিলিয়নের হলরুমে সপ্তাহব্যাপী প্রশিক্ষণটি তাদের অনেক কাজে লাগবে। জেলা ক্রীড়া সংস্থা যদি নিজেদের উদ্যোগে ভালো মানের প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করে, তাহলে ভবিষ্যতে জাতীয় পর্যায়ের কারাতে এই প্রশিক্ষণার্থীরাই পদক এনে দিতে পারবে। যারাই প্রশিক্ষণে অংশ নিয়েছে সবাই জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খানসহ জেলা ক্রীড়া সংস্থার কার্যকরী কমিটির কাছে প্রত্যাশা করেন, আগামীতে যেনো চাঁদপুরে কারাতের প্রশিক্ষণসহ যে কোনো বিষয় কোনো ব্যক্তির কাছে না দিয়ে জেলা ক্রীড়া সংস্থার মাধ্যমেই যেনো সকল কিছু ব্যবস্থা করা হয়। আর এ ব্যাপারে প্রয়োজনে প্রশিক্ষণর্থীরাই বাংলাদেশ কারাতে ফেডারেশনের কাছে চিঠি লিখবেন, কোনো ব্যক্তির কাছে যেনো ফেডারেশনের কোনো কিছুর দায়িত্ব দেয়া না হয়।



মার্শাল আর্টের কথা বললেই সবার আগে মাথায় আসবে কিংবদন্তী ব্রসলির নাম। হাজার বছরের পুরানো এই আত্মরক্ষার কৌশলকে তিনি নিয়ে গিয়েছিলেন এক অনন্য উচ্চতায়। এই মার্শাল আর্টেরই একটি ধরণ হলো 'কারাতে'। কারাতের উৎপত্তি কোথায় বা এর অতীত ইতিহাস নিয়ে খুব স্পষ্ট করে কিছু না বলা গেলেও এটা নিশ্চিত যে, কারাতের উৎপত্তি হয়েছে হাজার বছরেরও বেশি আগে এবং এর জনক হচ্ছেন একজন বৌদ্ধ ধর্মাবলম্বী, যিনি বর্তমানে সবাধিক পরিচিত 'দারমা' নামে। আনুমানিক ৫০ খ্রিস্টপূর্বে এই ভারতীয় বৌদ্ধ ধর্মগুরু চীনের একটি ছোট উপাসনালয়ে প্রথম বারের মত নিয়মতান্ত্রিক ব্যায়ামের প্রচলন করেন। দেহ ও মনকে শক্তিশালী করার উদ্দেশ্যে উদ্ভাবিত এই কলা কালক্রমে বিভিন্ন স্থানে বিভিন্নভাবে বির্বতনের মাধ্যমে 'কারাতে'-এর বর্তমান রূপ লাভ করে।



কারাতের মধ্যে আসলে কার মাংসপেশি কত মজবুত, এইটা জেনে কোনো লাভ নেই। বরং কার গতি ও ক্ষিপ্রতা বেশি, এইটা জানা বেশি জরুরি। কারাতের সবকিছু নির্ভর করে গতি ও শক্তির ওপর। কারাতের সর্বোচ্চ বেল্টের রং হলো কালো। একজন কারাতে শিক্ষার্থীর কাছে বস্ন্যাক বেল্ট অর্জন করাটা বেশ সম্মানজনক। এই বেল্ট পাওয়ার মাধ্যমে তারা অন্যদেরও কারাতের প্রশিক্ষণ দেওয়ার দক্ষতা অর্জন করে থাকে। তবে বস্ন্যাক বেল্ট পাওয়া মানে এই না যে, এরপর সেই শিক্ষার্থী আর পয়েন্ট পাবে না। তার পয়েন্ট বাড়তে থাকবে, তবে বেল্টের রং একই থাকবে। আর পয়েন্ট তখন কিউ থেকে ড্যান হিসেবে গণনা করা হবে।



কারাতের এই বিভিন্ন বস্ন্যাকবেল্ট পাওয়া এবং নিজেকে আত্মরক্ষার জন্যই প্রথম বারের মতো অনুষ্ঠিত কারাতে প্রশিক্ষণে অংশ নিয়েছেন ২৫জন। আর উদ্বোধনের পর থেকেই বাড়তে থাকে প্রশিক্ষণার্থীর সংখ্যা। গত ২৩ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান, জাতীয় পুরস্কারপ্রাপ্ত কারাতে প্রশিক্ষক আলেকজেন্ডার বো, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবু , কারাতে প্রশিক্ষক মঈনুল হোসেনসহ অন্যরা।



জাতীয় ক্রীড়া পরিষদের সকল ব্যবস্থাপনায় ও বাংলাদেশ কারাতে ফেডারেশনের সহযোগিতায় চাঁদপুর স্টেডিয়ামের প্যাভিলিয়নের হলরুমে জেলাভিত্তিক প্রশিক্ষণে অংশ নেয়া প্রশিক্ষণার্থীরা হলো : সোলেয়মান বেপারী, গোলাম মোস্তফা, নয়ন ইসলাম গাজী রাজু, সাজিদুল ইসলাম, নাইমুর রহমান, মেহেজীল পাটওয়ারী, মোঃ শাহাদাত মিজি, ফারহান জাহান মাইনুগ, মোঃ মেহেদী হাসান, মোঃ মেহেরাজ আহমেদ, মুহাম্মদ মাহবুবুর রহমান, মোঃ মুন্না হাছান, ইরফান আমিন, মোঃ ফয়সাল, ইফরান ইব্রাহিম ইশান, সাদাফ ইমপা, জিলসানা বিনতে নাজির হৃদি, জারিন তাসনিম অহনা, সাদিয়া ইসলাম, আঞ্জুমান আরা আকসা, মাইশা তাহসিন চৌধুরী, রীতা রাণী বৃষ্টি, খাদিজা আক্তার ও মমতা ইয়াছমিন রুভা।



প্রশিক্ষণার্থী কয়েকজনের সাথে আলাপকালে তারা জানায়, আজ বৃহস্পতিবার শেষ হয়ে যাবে সপ্তাহব্যাপী প্রশিক্ষণ। একসাথে সকল বয়সীকে নিয়ে ঢাকার প্রশিক্ষক মঈনুল স্যারের প্রশিক্ষণ আমাদের চলার পথে এবং ভবিষ্যতে কাজে লাগবে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৮৩-সূরা মুতাফ্ফিফীন


৩৬ আয়াত, ১ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। যাহারা আল্লাহর সান্নিধ্যপ্রাপ্ত তাহারা উহা দেখে।


২২। পুণ্যবানগণ তো থাকিবে পরম স্বাচ্ছন্দ্যে,


২৩। তাহারা সুসজ্জিত আসনে বসিয়া অবলোকন করিবে।


২৪। তুমি তাহাদের মুখম-লে স্বাচ্ছন্দ্যের দীপ্তি দেখিতে পাইবে,


 


assets/data_files/web

শিক্ষা হচ্ছে ধনাগার এবং সংস্কৃতি মৃত্যুহীন।


-হেনরি অ্যাডামস।


 


 


 


 


 


যে পরনিন্দা করে সে নিন্দুকের অন্যতম।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫৩৫৮৩
পুরোন সংখ্যা