চাঁদপুর। সোমবার ১৭ জুলাই ২০১৭। ২ শ্রাবণ ১৪২৪। ২২ শাওয়াল ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • আজ ভোরে অ্যাডঃ এ.বি.এম. মোনাওয়ার উল্লা মৃত্যুবরন করেছেন (ইন্নালিল্লাহে.....রাজেউন)। তাঁর মৃত্যুতে চাঁদপুর রোটারী ক্লাব ও চাঁদপুর ডায়াবেটিক সমিতির পক্ষ থেকে গভীর শোক জানিয়েছেন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৮-সূরা কাসাস 


৮৮ আয়াত, ৯ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৮৬। তুমি আশা কর নাই যে, তোমার প্রতি কিতাব অবতীর্ণ হইবে। ইহা তো কেবল তোমার প্রতিপালকের অনুগ্রহ। সুতরাং তুমি কখনও কাফিরদের সহায় হইও না। ’


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


সৌভাগ্যবান হওয়ার চেয়ে জ্ঞানী হওয়া ভালো।


                        -ডাব্লিউ জি বেনহাম।


যাহাদের হৃদয় পবিত্র, দয়া ও সত্যে পূর্ণ, তাহারাই অমৃতলোক বেহেশতের অধিবাসী হবেন।


 

খাবেন যেসব প্রক্রিয়াজাত খাবার
১৭ জুলাই, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


 



পপকর্ন : বেশিরভাগ প্যাকেটজাত পপকর্নে তিনটি উপাদান থাকে। তা হল লবণ, তেল এবং খই। এটা তৈরি করা সহজ এবং চিপস, কুকিজের চাইতে স্বাস্থ্যকর।



ওটস : সকালের নাস্তায় এক বাটি ওটস শরীরে আঁশ ও পুষ্টি যোগাতে অতুলনীয়। তবে ঘরে রাখতে হবে আলাদা স্বাদ মুক্ত ওটস। বাড়তি স্বাদ আনতে পছন্দ মতো ফল যোগ করতে পারেন।



খাবেন যেসব প্রক্রিয়াজাত খাবার :



হিমায়িত সবজি : ডিপ ফ্রিজে রেখে বরফে পরিণত করা টাটকা সবজির পুষ্টিগুণ ঠিক থাকে। টাটকা থাকতেই বরফে জমাট বাঁধানোর কারণে পুষ্টিগুণ কমে যায় না।



গাঁজানো খাবার : প্রাচীন এই পদ্ধতিতে সংরক্ষিত খাবার পুষ্টিগুণ ধরে রাখে দীর্ঘদিন। এর বাড়তি পাওনা হচ্ছে উপকারী ব্যাকটেরিয়া।



খাবেন যেসব প্রক্রিয়াজাত খাবার :



দই : প্যাকেটজাত দইয়ে মেলে খনিজ ও প্রোবায়োটিক উপাদান। তাই এটা ঘরে বানানো দইয়ের চাইতে বেশি উপকারী। তবে 'ফ্লেইভার' বা আলাদা স্বাদযুক্ত দই বাদ দিতে হবে। আর প্যাকেটের গায়ের পুষ্টিমান দেখতে হবে চিনি যাতে ১২ গ্রামের কম থাকে।



টমেটো সস : তাজা টমেটো দিয়ে ঘরে তৈরি সসের উপকারিতা আছে। তবে বোতলজাত সস খাওয়া যেমন সুবিধাজনক তেমনি বেশি স্বাস্থ্যকর। বাজারে বিক্রি হওয়া টমেটো সসে ক্যান্সার প্রতিরোধক উপাদান 'লাইকোপেন' তাজা টমেটোর চাইতে বেশি পারিমাণে পাওয়া যায়।



মিষ্টি ছাড়া দুধ : প্যাকেট অথবা বোতলজাত দুধ তাজা দুধের চাইতে বেশি দিন যাতে সংরক্ষণ করা যায়, সেভাবে প্রক্রিয়াজাত করা হয়। পাশাপশি গোয়ালার সরবরাহ করা দুধের চাইতে প্যাকেটজাত দুধ বেশি পরিষ্কার। আর পাওয়াও যায় পছন্দমতো। যেমন : ননিযুক্ত, ননিমুক্ত, পাস্তুরিত ইত্যাদি।



সূত্র : বোল্ড স্কাই



 



 


আজকের পাঠকসংখ্যা
২৫০৩৮২
পুরোন সংখ্যা