চাঁদপুর। সোমবার ২৯ অক্টোবর ২০১৮। ১৪ কার্তিক ১৪২৫। ১৮ সফর ১৪৪০
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৪৩-সূরা যূখরুফ

৮৯ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২৭। সম্পর্ক আছে শুধু তাঁরই সাথে যিনি আমাকে সৃষ্টি করেছেন এবং তিনিই আমাকে হেদায়েত দিবেন।

২৮। এই (তাওহীদের) ঘোষণাকে যে স্থায়ী কালেমারূপে রেখে গেছে তার পরবর্তীদের জন্যে যাতে তারা (শিরক থেকে) প্রত্যাবর্তন করে।

২৯। বরং আমিই তাদেরকে এবং তাদের পূর্বপুরুষদেরকে সুযোগ দিয়েছিলাম ভোগের, অবশেষে তাদের নিকট সত্য ও স্পষ্ট (প্রচারক) রাসূল আগমন করা পর্যন্ত।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


যে ব্যক্তি সর্বদা পবিত্র (হালাল) দ্রব্য ভক্ষণ করে, আমার বিধি অনুসারে চলে এবং মানুষের কোন ক্ষতি করে না, সে বেহেশতবাসী হবে।



 


যে ব্যক্তি সর্বদা পবিত্র (হালাল) দ্রব্য ভক্ষণ করে, আমার বিধি অনুসারে চলে এবং মানুষের কোন ক্ষতি করে না, সে বেহেশতবাসী হবে।



 


ফটো গ্যালারি
রোগের লক্ষণ বুঝে চিকিৎসা করতে পারলে খুব সহজেই শিশু জ্বর ও সর্দি থেকে আরোগ্য লাভ করতে পারে
ডাঃ মোঃ গোলাম মোস্তফা
২৯ অক্টোবর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মানুষ বিভিন্ন কারণে অসুস্থ হয়ে থাকে। অসুস্থতার হাত থেকে আরোগ্য লাভের চেষ্টা মানুষের প্রাচীনকাল থেকে। এ চেষ্টায় নানান মনীষী নানান চিকিৎসা পদ্ধতি ব্যবহার করেছেন। এ সকল চিকিৎসা পদ্ধতির মধ্যে যে কয়টি পদ্ধতি পৃথিবীতে প্রতিষ্ঠিত হয়েছে তার মধ্যে হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি অন্যতম। হোমিও চিকিৎসা পদ্ধতি ব্যবহার করে শিশুদের জ্বর ও ঠা-া রোগের চিকিৎসা নিয়ে কথা বলেন ডাঃ মোঃ গোলাম মোস্তফা। তিনি বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ থেকে ২০০১ সালে ডিএইচএমএস ডিগ্রি অর্জন করে মতলব দক্ষিণ উপজেলার নারায়ণপুর বাজারে চিকিৎসা সেবায় নিয়োজিত আছেন। ডাঃ মোঃ গোলাম মোস্তফা চিকিৎসাঙ্গন প্রতিবেদকের সাথে শিশুদের ঠা-া ও জ্বর হওয়ার কারণ ও তার প্রতিকার নিয়ে বিভিন্ন কথা বলেন। নিচে তার সাক্ষাৎকারটি তুলে ধরা হলো।



চিকিৎসাঙ্গন প্রতিবেদক : এখন ঋতু পরিবর্তন হচ্ছে। এ সময় শূন্য থেকে ৫ বছর বয়সের শিশুরা সাধারণত জ্বর ও সর্দি কাশিতে আক্রান্ত হয়। এদের চিকিৎসায় হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি কতটুকু কার্যকর?



ডাঃ মোঃ গোলাম মোস্তফা : ঋতু পরিবর্তনের সাথে সাথে শিশুদের হাঁচি, কাশি, ঠা-া, সর্দি, শ্বাস কষ্ট ও নিউমোনিয়ার মত অবস্থা দেখা দেয়। এ সময় রোগের লক্ষণ বুঝে শিশুর চিকিৎসা করতে পারলে খুব সহজেই একজন শিশু আরোগ্য লাভ করতে পারে।



চিকিৎসাঙ্গন প্রতিবেদক : শিশুদের জন্য হোমিও চিকিৎসা পদ্ধতি নিরাপদ মনে করা হয়। আপনি বিষয়টি কিভাবে দেখেন?



ডাঃ মোঃ গোলাম মোস্তফা ঃ একটি শিশু যখন জ্বর বা সর্দি কাশিতে আক্রান্ত হয় তখন সাধারণত রোগীর অভিভাবক শিশুদের সহজে ব্যবহারযোগ্য ও খাওয়ার উপযোগী ঔষধ হিসেবে হোমিওপ্যাথিক চিকিৎসাকে নিরাপদ মনে করে। এটি তরল ও সহজে খাবার যোগ্য এবং অনেকটাই পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত। স্বল্প ব্যয়ে গ্রামের সাধারণ মানুষ চিকিৎসা গ্রহণ করতে পারে বলে হোমিওপ্যাথিক চিকিৎসা পদ্ধতি জনপ্রিয়।



চিকিৎসাঙ্গন প্রতিবেদক : শিশুদের জ্বর ও সর্দি কাশি প্রতিরোধে করণীয় সম্পর্কে কিছু বলুন।



ডাঃ মোঃ গোলাম মোস্তফা : শিশুরা অনেক সময় সাধারণভাবেই জ্বর ও সর্দি কাশিতে আক্রান্ত হয়। এ অবস্থায় চিকিৎসা থেকে প্রতিরোধ অনেক কার্যকর। তাই শিশুদের শুকনো জায়গায় রাখা, ঠা-া জাতীয় খাবার না খাওয়ানো, নিয়মিত পরিষ্কার পরিচ্ছন্ন পোশাক পরিধান করানো, ধুলাবালি থেকে দূরে রাখা, যাদের এলার্জি রয়েছে তাদের থেকে দূরে রাখা।



চিকিৎসাঙ্গন প্রতিবেদক : শিশুদের সুরক্ষায় মায়েদের করণীয় সম্পর্কে কিছু বলুন।



ডাঃ মোঃ গোলাম মোস্তফা : শিশুর যত্নের ক্ষেত্রে উপযুক্ত ব্যক্তিটি হচ্ছেন শিশুর মা। একমাত্র মা বলতে পারবেন শিশুর কখন কী চাহিদা। নিয়মিত কুসুম গরম পানি দিয়ে গোসল করানো এবং শিশুর চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, শিশুর সাথে উত্তম আচরণে কথা বলা, শিশুকে সময় মতো খাওয়ানো, দুই বছর পর্যন্ত শিশুকে মায়ের বুকের দুধ খাওয়ানো, বুকের দুধে শিশুর চাহিদা পূরণ না হলে ছয় মাস পর থেকেই বাড়তি খাবার খাওয়ানো ইত্যাদি কাজগুলো শিশুর সুরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ।



চিকিৎসাঙ্গন প্রতিবেদক : হোমিওপ্যাথিক চিকিৎসায় নিজেকে কতটুকু সফল মনে করেন?



ডাঃ মোঃ গোলাম মোস্তফা : হোমিওপ্যাথিক চিকিৎসায় রোগীর এবং রোগের লক্ষণ বিবেচনা করে চিকিৎসা করা হয়। আমার কাছে চিকিৎসা নিয়ে যখন কোনো রোগী আরোগ্য লাভ করে, তখন আমি মনে করি আল্লাহর রহমতে রোগী সুস্থ হয়েছেন। এখানে আসলে আমার তেমন কোনো কৃতিত্ব নেই। আমার কাছে যখন কোনো রোগী চিকিৎসার জন্য আসেন তখন আমি চেষ্টা করি আন্তরিকতা নিয়ে রোগীর সাথে কথা বলে সমস্যা চিহ্নিত করে চিকিৎসা দেয়ার। এতে কোনো রোগী সুস্থ হলে নিজের কাছে ভালো লাগে। প্রকৃত অর্থে চিকিৎসা দেয়া একটি সেবামূলক কাজ। এখানে একজন ডাক্তার উসিলা মাত্র। এখানে সফলতা দাবি করার কিছু নেই। তবে আমি হোমিও চিকিৎসা সেবাকে উপভোগ করি।



 


আজকের পাঠকসংখ্যা
৫২৩৭৩৩
পুরোন সংখ্যা