চাঁদপুর, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জিলকদ ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বৃহৎ র‌্যালি আল-আমিন একাডেমি ও চেয়ারম্যান সেলিম খানের
  •   পদ্মা সেতুর থিম সং-এর গীতিকার কবির বকুলকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন
  •   হাইমচরে পানিতে ডুবে শিশুর করুণ মৃত্যু
  •   শনিবার চাঁদপুরে পাঁচজনের করোনা শনাক্ত
  •   মতলব উত্তরে নৌকাডুবি ॥ নিখোঁজ ১

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২২, ২০:৩১

কুমিল্লায় যানজট নিরসনে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও সিটি কর্পোরেশনকে নিয়ে সভা করেন এমপি বাহার

দেলোয়ার হোসেন জাকির
কুমিল্লায় যানজট নিরসনে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও সিটি কর্পোরেশনকে নিয়ে সভা করেন এমপি বাহার

সাম্প্রতিক সময়ে কুমিল্লায় যানজট প্রকট আকার ধারণ করেছে। অসহনীয় যানজটে প্রতিনিয়ত ভোগান্তিতে পরছেন নগরবাসী, কুমিল্লা নগরীর যানজটের ভোগান্তি থেকে নগরবাসীকে স্বস্তি দিতে উদ্যোগ গ্রহন করেছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাউদ্দিন বাহার।

যানজট নিরসনে কুমিল্লায় জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও সিটি কর্পোরেশনকে নিয়ে জরুরী সভা করেন এমপি বাহার। রবিবার সকাল ১১টায় কুমিল্লা সার্কিট হাউসে এ সভা অনুষ্ঠিত হয়। কুমিল্লা নগরীর যানজট নিরসনে গুরুত্বপূর্ণ সিন্ধান্ত গ্রহন করা হয় সভায়। কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কুর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি নাজমা আশরাফি, কোতয়ালী মডেল থানার অফিসার ইন চার্জ সহিদুর রহমান, কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আতিক উল্লাহ খোকন। আগামি ২ ফেব্রুয়ারি থেকে নগরীর সকল অবৈধ স্থাপনা দোকান উচ্ছেদ করবে কুমিল্লা জেলা প্রশাসন, পুলিশ বিভাগ ও সিটি কর্পোরেশন। এর পূর্বে ৩১ জানুয়ারি ২০২২ থেকে ১ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত মাইকিং করা হবে সকল অবৈধ স্থাপনা নিজ দায়িত্বে সরিয়ে নেওয়ার জন্য।

সভায় কুমিল্লা নগরীকে যানজট মুক্ত করতে সভায় ৮টি বিষয় চিহ্নিত করা হয়, এগুলো হলো পুলিশ লাইন ঝাউতলা, বাদুরতলা, কান্দিরপাড়, রাজগ্ঞ্জ, চকবাজার রোডে বা রোডের দুইপাশে ফুটপাতের সকল অবৈধ দোকান যানবাহন, স্থাপনা ও অন্যান্য সামগ্রী উচ্ছেদ করতে হবে, তাছাড়া পূবালী চত্তর থেকে সালাউদ্দির মোড়, পূবালী চত্তর থেকে মডর্ন স্কুল, কান্দিরপাড় সার্কিট হাউজ মোগলটুলী চৌমুহনী, রাজগঞ্জ রোডের দুইপাশে ফুটপাতের সকল অবৈধ দোকান স্থাপনা ও অন্যান্য সামগ্রী উচ্ছেদ করতে হবে। তথা কান্দিরপাড় কেন্দ্রে আশপাশের সকল প্রধান সড়ক ও সড়কের দুই পাশে ফুটপাতের সকল অবৈধ দোকান যানবাহন স্থাপনা ও অন্যান্য সামগ্রী উচ্ছেদ করতে হবে।

সকল শপিং কমপ্লেক্স ও মার্কেটের নিচতলায় পাকিং থাকতে হবে। অন্যথায় যেসব কমপ্লেক্স ও মার্কেটের নিচতলায় পাকিং নেই বা নিচতলা অন্যকাজে ব্যবহার করা হয় সেসব কমপ্লেক্স ও মার্কেটের নিচতলা সকল মালামাল জব্দ করে পাকিংয়ের জন্য উন্মোক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

সিটি কর্পোরেশনের মালিকানাধীন নিউমার্কেট ও সিটি মার্কেটের বারান্দা ও সামনের সকল দোকান সমূহ যানজট সৃষ্টির কারণ হয়ে দাড়িয়েছে এগুলো উচ্ছেদ করা হবে।

রাজগঞ্জ শাপলা মোড় থেকে কান্দিরপাড় মোড় পর্যন্ত এক মোখী ওয়ানওয়ে গাড়ি চলবে। কান্দিরপাড় থেকে কোন গাড়ি সরাসরি রাজগঞ্জ শাপলা মোড় যেতে পারবে না। ইউনিভার্সিটির বা স্কুল কলেজের বা কোন সংস্থার বড় বাসগুলো কান্দিরপাড় বা পূবালী চত্তর মোড় ক্রস করতে পারবে না। অন্যত্র পাকিং করতে হবে। যাতে করে যানজট সৃষ্টি না হয়।

অটো চলাচল সীমাবদ্ধ করতে হবে । অটো কোথাও দাড়াতে পারবে না। সারাক্ষন চলাচল করবে। স্থায়ীভাবে কোথাও দাড়াতে পারবেনা, উক্ত সিদ্ধান্ত বাস্তবায়নের আগে ৩১ জানুয়ারি ২০২২ থেকে ১ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত মাইকিং করা হবে। ২ ফেব্রুয়ারি উচ্ছেদ কার্যক্রম শুরু হবে।

কোন সংগঠন সংস্থার পক্ষ থেকে কোন গেইট বা তোড়ন করা যাবে না। বিদ্দমান সকল গেইট বা তোড়ন উচ্ছেদ করা হবে।

সরকার নির্ধারিত ইজারাকৃত বাসস্ট্যান্ড ব্যাতিত অন্য কোথাও থেকে সিএনজি ও অটোরিক্সা থেকে কোন প্রকার চাঁদা নেওয়া যাবে না। যদি কাউকে অবৈধ চাঁদা উত্তোলনে পাওয়া যায় তাহলে চাঁদাবাজির মামলা সহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সভায় এমপি বাহার বলেন, কুমিল্লার সাধারণ মানুষ নগরীর গুরুত্বপূর্ণ সড়কগুলোতে চলাফেরা করতে পারে না, কুমিল্লা নগরীকে যানজটমুক্ত করতে দ্রুত পদক্ষেপ গ্রহন করে তা বাস্তবায়ন করতে হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়