চাঁদপুর, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জিলকদ ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বৃহৎ র‌্যালি আল-আমিন একাডেমি ও চেয়ারম্যান সেলিম খানের
  •   পদ্মা সেতুর থিম সং-এর গীতিকার কবির বকুলকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন
  •   হাইমচরে পানিতে ডুবে শিশুর করুণ মৃত্যু
  •   শনিবার চাঁদপুরে পাঁচজনের করোনা শনাক্ত
  •   মতলব উত্তরে নৌকাডুবি ॥ নিখোঁজ ১

প্রকাশ : ২১ এপ্রিল ২০২২, ২০:৩৬

না ফেরার দেশে চলে গেলেন শিক্ষাগুরু দুলাল চক্রবর্তী

স্টাফ রিপোর্টার
না ফেরার দেশে চলে গেলেন শিক্ষাগুরু দুলাল চক্রবর্তী

না ফেরার দেশে চলে গেলেন ঐতিহ্যবাহী চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার প্রাচীনতম বিদ্যাপীঠ ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দুলাল চক্রবর্তী (৬৫)। তিনি ২০ এপ্রিল ২০২২ বুধবার দিবাগত রাত ০২ ঘটিকারর সময় ঢাকা শ্যামলী কিডনী হসপিটালে চিকিৎসাধীন অবস্থায় ইহজগৎ এর মায়ামমতা ত্যাগ করে পরলোকগমন করেন (দিব্যান্ লোকন্ স্ব গচ্ছুত)। মৃত্যুকালে তিনি এক স্ত্রী, এক পুত্র-এক কন্যা ও আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। উল্লেখ যে, তিনি দীর্ঘদিন কিডনি রোগে ভোগছিলেন।

এদিকে, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার প্রাচীনতম বিদ্যাপীঠ ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক দুলাল চক্রবর্তীর বিদেহী আত্মার সৎগতি কামনাসহ পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন- আলোকিত '৯৫ বন্ধু ফোরাম, ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, বর্তমান ও প্রাক্তন শিক্ষক-শিক্ষিকা এবং শিক্ষার্থীবৃন্দ।

অপরদিকে, চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার প্রাচীনতম বিদ্যাপীঠ ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ের এসএসসি ১৯৯৫ সালের শিক্ষার্থী এডভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- মানুষের মৃত্যু হয় কিন্তু শিক্ষকেরও মৃত্যু হয় না। ব্যক্তির মৃত্যু হতে পারে কিন্তু শিক্ষক বেঁচে থাকে তাঁর অগণিত ছাত্র-ছাত্রীদের মনের মাঝে, কর্মের মাঝে, কৃতিত্বের মাঝে, সফলতার মাঝে। শিক্ষক মানে মূলত: জীবনের পথ প্রদর্শক, অন্ধকার পথের আলোকবর্তিকা। ঠিক সে অর্থেই দুলাল স্যার ছিলেন অন্ধকারের আলোকবর্তিকাই। কিছু মৃত্যু মানুষকে বাকরুদ্ধ করে দিতে পারে সহজেই। আজকে দুলাল স্যারের মৃত্যুর খবর পেয়ে নিজেকে সামলে নিতে পারছিলাম না। কষ্ট হচ্ছিল খুব, কারণ অনেকের মত আমিও স্যারের খুব আদরের ছাত্র ছিলাম। অনেক বার স্যারকে দেখতে যাবো ভেবেছিলাম, কিন্তু যাওয়া হয়নি শেষ পর্যন্ত। আজ ২০ এপ্রিল ২০২২ বুধবার দিবাগত রাত ০২ ঘটিকারর সময় ঢাকার একটি বেসরকারি হাসপাতাল থেকেই চলে গেলেন না ফেরার দেশে, আমার-আমাদের প্রিয় গুরু, প্রিয় শিক্ষক, প্রিয় অভিভাবক, ইন্দুরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক দুলাল চক্রবর্তী স্যার। ভগবান স্যারকে স্বর্গবাসী করুন। স্যারের বাড়ি ছিল একই উপজেলার বোয়ালিয়া ঠাকুরবাড়ি। আজ আমাদের মাঝে স্যার নেই। আছে, স্যারের স্মৃতি, স্যারের শাসন, স্যারের শিক্ষা।

আমরা জানি প্রত্যেক জীবনকেই মৃত্যুকে বরণ করতে হবে এবং মুত্যু চিরন্তন। তবে কিছু মৃত্যুর মৃত্যু হয় না শুধু দেহটাই হয়তো আড়াল হয়। স্যারের মৃত্যুটাও শুধু দেহ থেকে প্রাণ ত্যাগ করেছে কিন্তু তাঁর কর্ম, তাঁর শিক্ষা, তাঁর আদর্শ দেশে-বিদেশে, সরকারি-বেসরকারি বিভিন্ন পদে, বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা তাঁর ছাত্র-ছাত্রীদের কাছে স্মৃতি হয়ে থাকবে। সদ্য প্রয়াত দুলাল চক্রবর্তীর ভালবাসায়, স্মৃতিতে, স্মরণে, আদর্শে ধারন করেই পথ চলছি, চলবো তাঁর গর্বিত ছাত্র হয়ে। স্যার ভাল থাকুন ওপারে। বিনম্র শ্রদ্ধা…!

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়