সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১  |   ৩৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   এসএসসি-এইচএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ২০:৪০

ফরিদগঞ্জে ফ্রি অক্সিজেন সেবা দেবে 'গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশন'

নূরুল ইসলাম ফরহাদ
ফরিদগঞ্জে ফ্রি অক্সিজেন সেবা দেবে 'গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশন'

ফরিদগঞ্জে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় শ্বাসকষ্টে ভোগা করোনা রোগীদের সংখ্যাও বাড়ছে দিনকে দিন। এসময় অক্সিজেনের প্রয়োজনীয়তা বেড়ে গেছে। ঠিক সেই মুহূর্তে মানবতার সেবায় এগিয়ে এসেছে উপজেলার ১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের 'গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশন'।

বিনামূল্যে তারা অক্সিজেন সেবা দেবে তাদের ইউনিয়ন এবং আশপাশের রোগীদের। গুরুতর রোগীর স্বজনদের ফোন পেলে অল্প সময়ের মধ্যে বাসায় অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেবে তারা। বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিয়ে অক্সিজেন সেবা প্রদান করবে বলে জানিয়েছেন সংগঠনের স্বেচ্ছাসেবীবৃন্দ।

৩১ জুলাই শনিবার বিকেল ৫ টায় উপজেলার গোয়ালভাওর বাজারে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে জরুরি মিটিংয়ে তারা মূল্যবান ১টি 'হাইফ্লো অক্সিজেন কনসেনট্রেটর' মেশিন উন্মুক্ত করেন। করোনা মহামারিতে মানুষকে অক্সিজেন সহায়তা দিতে মালয়েশিয়া প্রবাসী মো. নেছার আহম্মদ খাঁন সংগঠনটিকে এই মেশিনটি প্রদান করেন। গোবিন্দপুর মানবকল্যাণ ফাউন্ডেশন থেকে ৩টি অক্সিজেন সিলিন্ডার নিয়ে তারা তাদের কার্যক্রম শুরু করতে প্রস্তুতি গ্রহণ করছেন; সে লক্ষ্যে তারা তাদের কার্যক্রম পরিচালনা শুরু করেছেন। 'হাইফ্লো অক্সিজেন কনসেনট্রেটর' মেশিনটি নিজেই অক্সিজেন তৈরি করতে সক্ষম হয়। যার ফলে ভারী সিলিন্ডার বহন করতে হয় না এবং কখনোই অক্সিজেনের স্বল্পতা দেখা দেয় না বলে জানিয়েছেন ফাউন্ডেশনের সদস্যরা।

ফাউন্ডেশনের পরিচালক মো. আলী আশ্বাদ বলেন, 'ইতোমধ্যে আমাদের সংগঠন থেকে নানারকম সমাজসেবামূলক কার্যক্রম আমরা পরিচালনা করেছি। করোনা রোগীদের অক্সিজেন সেবা প্রদান কার্যক্রম আমাদের সবচেয়ে বড় কার্যক্রম। এটা আমাদের জন্য চ্যালেঞ্জিং একটা কার্যক্রম। আমরা আমাদের সাধ্যমতো করোনা রোগীদের পাশে দাঁড়াতে চাই।'

ফাউন্ডেশনের আরেক পরিচালক মো. মাসুদ গাজী বলেন, 'শুধু আমাদের ইউনিয়ন নয়, যেখানেই আমরা সংবাদ পাবো করোনা রোগী শ্বাসকষ্টে ভুগছে আমরা সেখানেই পৌঁছে দেবো আমাদের সেবা।' তিনি আরও জানান, বিভিন্নজনের কাছ থেকে আর্থিক সহযোগিতা নিয়ে অক্সিজেন সিলিন্ডার ক্রয় করা হয়েছে এবং হবে। সকলের সহযোগিতা কামনা করেছেন তিনি।

হাইফ্লো অক্সিজেন উন্মুক্ত করা ও সিলিন্ডার সংগ্রহ করা বিষয়ে জরুরি মিটিংয়ে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন গোবিন্দপুর ছালেহিয়া আলিম মাদ্রাসার শিক্ষক ও ফাউন্ডেশনের পরিচালক মো. নজরুল ইসলাম, গোয়ালভাওর বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান সজীব, ফাউন্ডেশনের সদস্য মো. আওলাদ হোসেন রিপন, মো. নুরুজ্জামান পাটওয়ারী, মো. হামিদুর রহমান শাওন।

উপস্থিত ছিলেন মো. মনির হোসেন, মো. দেলোয়ার হোসেন খন্দকার, মো. ইউসুফ পাটওয়ারী, মো. অহিদ উল্যাহ পাটওয়ারী, মোহাম্মদ হোসেন গাজী, মো. নূরে আলম, মো. রাকিব মিজি, মো. কবির হোসেন খন্দকার, মো. সাইফুল ইসলাম, মো. নাঈম ফয়সাল ও আবু জাফর প্রমুখ।

১০নং গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়ন ও ফরিদগঞ্জে জরুরি অক্সিজেন সেবার প্রয়োজনে ০১৮৬৯-৫১৫৫৩৮ এই নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করেছেন সংগঠনের পরিচালকবৃন্দ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়