চাঁদপুর, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানি ১৪৪৩  |   ২০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   প্রিজাইডিং ও সহকারী প্রিজাইডিং অফিসার নিজেই ব্যালটে সিল মারতে থাকেন

প্রকাশ : ২১ অক্টোবর ২০২১, ২২:১৮

মতলবে ৯ জেলেসহ ২টি ট্রলার ও কারেন্ট জাল জব্দ

মতলবে ৯ জেলেসহ ২টি ট্রলার ও  কারেন্ট জাল জব্দ
মাহবুব আলম লাভলু

ইলিশের প্রধান প্রজনন মৌসুম নিরাপদ করতে ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন নদ-নদী এবং সাগরে সব ধরনের মাছ শিকারের উপর নিষেধাজ্ঞা চলাকালে ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়েছে উপজেলা টাস্কফোর্স।

বৃহস্পতিবার দুপুর থেকে রাত পর্যন্ত মেঘনা নদীর মোহনপুর থেকে উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসানের নেতৃত্বে এই অভিযান চলে। মৎস্য অফিস, মোহনপুর নৌ-পুলিশ ও বেলতলী নৌ-পুলিশ ফাঁড়ির এই অভিযানে সহায়তা করেন।

অভিযান পরিচালনাকালে নদীতে নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহার করে মা ইলিশ শিকারের সময় ৯ জন জেলে, ২টি ইঞ্জিন চালিত ট্রলার ও প্রায় ৩ লক্ষ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। আটক ৯ জনের মধ্যে আটজন কে প্রত্যেককে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ১ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় মুচলেকা নিয়ে তার অভিভাবকের জিম্মায় দেয়া হয়। জব্দ কৃত জাল প্রকাশ্যে পুড়িয়ে ফেলা হয়। জব্দ কৃত মাছ দুইটি এতিম খানায় দিয়ে দেয়া হয়।

এছাড়া ভোর থেকে সকাল ১০ টা পর্যন্ত উপজেলা নির্বাহী অফিসার এর নেতৃত্বে বিভিন্ন পয়েন্টে অভিযান পরিচালনা করা হয় । এ সময়ে বেলতলী নৌ পুলিশের এস আই জাহাঙ্গীর এবং তার টীম এর সহায়তায় নদী থেকে ৬০ টি অবৈধ রিং চাই জাল জব্দ করা হয় । পরে জনসমক্ষে পুড়িয়ে বিনষ্ট করা হয়।

অভিযান পরিচালনাকালে উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান বলেন, ইলিশের প্রজনন নিরাপদ করতে সব ধরনের মাছ শিকারে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার। আমরা সরকারের নির্দেশনা মেনে অভিযান পরিচালনা করছি। আমরা মা ইলিশ রক্ষা প্রহরী হিসেবে কাজ করবো। সরকারি নিষেধাজ্ঞা কেউ অমান্য করলে আইন অনুযায়ী ব্যবস্থা । এ অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়