চাঁদপুর, সোমবার, ১৬ মে ২০২২, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   শ্রীনগরের চকবাজারে চড়ামূল্যে শ্রমিকের হাট : ধানের জমির মালিকরা হতাশ
  •   হাজীগঞ্জে ইউএনও'র বাজার মনিটরিং
  •   চাঁদপুরে ৪ কেজি গাঁজাসহ আটক ২
  •   শেখ হাসিনার প্রথম অপরাধ জনগণের ভোট ডাকাতি করা : চাঁদপুর জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশে আব্দুল আওয়াল মিন্টু
  •   কচুয়ায় ১০ কেজি গাঁজাসহ ২ জন গ্রেফতার

প্রকাশ : ২২ জুলাই ২০২১, ১১:১৭

চাঁদপুরের আড়তদার এবার তেমন চামড়া কিনতে পারেনি

মিজানুর রহমান
চাঁদপুরের আড়তদার এবার তেমন চামড়া কিনতে পারেনি
শহরের বিভিন্ন পাড়া মহল্লায় বিভিন্ন মাদ্রাসার তত্ত্বাবধায়নে সংগ্রহ করা কোরবানির পশুর চামড়া রাস্তার উপর দেখা যায়।

চাঁদপুরে কোরবানি শেষে চামড়া সংগ্রহ করা হয়েছে পুরোদমে। তবে এবার চামড়ার পরিমাণ এবং দাম গতবারের চেয়ে কম বলে প্রাথমিকভাবে মনে করছেন সংশ্লিষ্ট বিক্রেতারা। ফলে সাধারণ ও মৌসুমি ব্যবসায়ীরা অনেক ক্ষেত্রে লোকসানের মুখে পড়ছেন বলে তাঁদের অভিযোগ। কিন্তু আড়তদারদের মতে, এবার মাদরাসাগুলোর মাধ্যমে চাঁদপুরের কাঁচা চামড়া সরাসরি ট্রাক বোঝাই হয়ে ঢাকা চলে গেছে। এ জন্য তেমন চামড়া কিনতে পারেনি স্থানিয় আড়তদাররা।

চাঁদপুর পালবাজারের পাইকারি চামড়া ব্যবসায়ী আকবর গাজী জানান, তারা চারজন আড়তদার রয়েছেন। গত বছর তারা চাঁদপুর থেকে প্রায় ১৫ থেকে ১৬ হাজার কাঁচা চামড়া পেয়েছিলেন। এবার মাত্র ৫ হাজার চামড়া কিনতে পেরেছেন। হাজীগঞ্জ মতলব ফরিদগঞ্জসহ অন্যান্য উপজেলা এমনকি চাঁদপুর শহর থেকে বিভিন্ন মাদ্রাসার সংগ্রহ করা চামড়াগুলো ট্রাক ভর্তি করে তারাই রাজধানীতে পাঠিয়ে দিয়েছে।

তিনি বলেন,আগে ঈদের দিন দুপুরের পর থেকে পালবাজারে কাঁচা চামড়ার স্তূপ জমে যেতে আর বাজারের ভিতরে ঢোকাই যেত না।এবারের চিত্র ভিন্ন।চামড়ার স্তূপ তেমন ছিল না।

চামড়ার দাম কেমন ছিল জিজ্ঞেস করলে আড়তদার আকবর জানান, দেড় দুইশত টাকা থেকে শুরু করে চার'শ টাকা পর্যন্ত দাম দিয়ে তারা গরুর চামড়া কিনেছেন আর ছাগলের চামড়া ফেলে দিয়েছেন।

বুধবার সকালে ঈদুল আজহার নামাজ শেষে কোরবানি শুরু হয়। এরপর শহরের প্রতিটি পাড়া মহল্লা এবং গ্রাম গঞ্জের চামড়া বিভিন্ন মাদরাসার ছাত্র শিক্ষকরাই সংগ্রহ করেন এবং মৌসুমি ব্যবসায়ী, ছোট ব্যাপারীদের কাছে পূর্বের কথা অনুুযায়ী সরবরাহ করেন তারা। তবে চামড়ার কাঙ্ক্ষিত দাম পাওয়া যায়নি বলে অভিযোগ উঠেছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়