চাঁদপুর, শনিবার, ১ অক্টোবর ২০২২, ১৬ আশ্বিন ১৪২৯, ৪ রবিউল আউয়াল ১৪৪৪  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   নদীর বাতাসও যেন ঘুরে চলে যায় অন্য কোথাও
  •   শেখ ফরিদ আহমেদ মানিকের সুস্থতা কামনায় বিভিন্ন মসজিদে দোয়া
  •   একদিনের সফরে আজ চাঁদপুর আসছেন শিক্ষামন্ত্রী
  •   চাঁদপুরের সাবেক অতিরিক্ত পুলিশ সুপারই এখন আইজিপি
  •   হাজীগঞ্জে মৃত বোনের চাঞ্চল্যকর ডিভোর্স জালিয়াতি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

এজেন্ট ব্যাংকিং নিয়ে সন্তুষ্টির পাশাপাশি সাবধানতা

এজেন্ট ব্যাংকিং নিয়ে সন্তুষ্টির পাশাপাশি সাবধানতা
অনলাইন ডেস্ক

এজেন্ট ব্যাংকিং নিয়ে তৃপ্তির ঢেঁকুর গিলা তথা ব্যাংক কর্তৃপক্ষের সন্তুষ্টির রেশ চলাকালীন দেশের অন্যান্য জেলার পরিস্থিতি কী সেটা পুরোপুরি জানা না গেলেও চাঁদপুর জেলার পরিস্থিতি কম-বেশি জানা গেছে। ইতোমধ্যে বিভিন্ন উপজেলায় এজেন্ট ব্যাংকিং স্থলে ডাকাতি, চুরির উল্লেখযোগ্য সংখ্যক ঘটনা ঘটেছে। কিছু ঘটনার রহস্য উদ্ঘাটনে পুলিশের সাফল্য সম্পর্কে জানা গেলেও সব ঘটনার রহস্য সম্পর্কে পুলিশের পক্ষ থেকে পুরোপুরি জানান দেয়া হয়নি বলে জানা গেছে। এরই মধ্যে গ্রাহকের সাথে প্রতারণা করে ইসলামী ব্যাংক এজেন্ট মালিকের পলাতকের ঘটনায় জনমনে বিশেষ করে এজেন্ট ব্যাংকিংয়ের গ্রাহকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। এটা যে আস্থার সঙ্কট তৈরি করবে সেটা নিয়ে কথা ওঠাটাও স্বাভাবিকতার পর্যায়ে চলে যাবার উপক্রম হয়েছে।

চাঁদপুর কণ্ঠে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের জমা রসিদ বই ব্যবহার ও সীল নকল করে গ্রাহকের কাছ থেকে কমপক্ষে অর্ধ কোটি টাকা নিয়ে পলাতক রয়েছেন চাঁদপুর সদরের বাগাদী এজেন্ট মালিক মোঃ মোশারফ হোসেন পাটওয়ারী ও তার সহযোগীরা। প্রতারণা করে টাকা আত্মসাৎ করার কারণে ইতোমধ্যে চাঁদপুরের আদালতে মামলা করেছেন একাধিক গ্রাহক। পরিস্থিতি বেগতিক দেখে এজেন্ট শাখাটি বন্ধ করে দিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। তবে টাকা জমা রেখে খুবই দুশ্চিন্তায় হতাশ হয়ে পড়েছে ভুক্তভোগী গ্রাহকরা। গত ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকালে ব্যাংকের এজেন্ট শাখা বন্ধ ও এজেন্ট মালিক মোশারফের পলাতকের বিষয়টি নিশ্চিত করেছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড চাঁদপুর শাখার ভিপি ও শাখা প্রধান মোঃ দাউদ খান। তিনি কিছুটা বিলম্বে বিষয়টি নিশ্চিত করলেও গ্রাহকরা চাঁদপুর কণ্ঠকে সেটি নিশ্চিত করেছে প্রায় ৯দিন আগে, যেটি নিয়ে ১ সেপ্টেম্বর ২০২২ খ্রিঃ তারিখে সংবাদও প্রকাশিত হয়।

বাগাদী চাঁদপুর শহর থেকে ৬-৭ কিলোমিটার দূরত্বে অবস্থিত। এমন স্বল্প দূরত্বে অবস্থিত ইসলামী ব্যাংক এজেন্ট শাখায় ইসলামী ব্যাংক চাঁদপুর শাখার পক্ষে তদারকির দায়িত্বে নিয়োজিত কর্মকর্তার কোনো উদাসীনতা ও গাফলতির কারণে এজেন্ট মালিক গ্রাহকদেরকে অধিক মুনাফার ফাঁদে ফেলে প্রতারণার আশ্রয় নিয়ে পলাতক হয়ে যাবার সুযোগ নিলো কিনা সেটি খতিয়ে দেখার বিষয়। আমরা এজেন্ট ব্যাংকিং কার্যক্রমকে নিরুৎসাহিত করছি না, তবে তীক্ষè সচেতনতা ও সাবধানতা অবলম্বনের জন্যে প্রতিটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনুরোধ জানাচ্ছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়