চাঁদপুর, বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩  |   ৩৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ
  •   বাকিলা উচ্চ বিদ্যালয়ে ভিম ধ্বসে ৩ ছাত্রী গুরুতর আহত
  •   আশিকাটিতে খাটের নিচে গৃহবধূর লাশ ॥ স্বামী পলাতক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২২, ০১:৩৪

শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

অনলাইন ডেস্ক
শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ

অনলাইন রিপোর্টার ॥ বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষকদের কত দিন বরখাস্ত রাখা যাবে বা কোনো শিক্ষকের বিরুদ্ধে ওঠা অভিযোগ কত দিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে সে বিষয়ে একটি বিধি করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে আশা প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে কোনো শিক্ষকের বিষয়ে অভিযোগ উঠলে ব্যবস্থা নেওয়ার কার্যক্রম শুরু করার অথবা বরখাস্ত করার ১৮০ কার্যদিবসের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করতে হবে।

অন্যথায় বরখাস্ত বাতিল হয়ে যাবে এবং ওই শিক্ষক আপনা আপনি স্বপদে বহাল হয়ে যাবেন। এ বিষয়ে সব বোর্ডে একটি সার্কুলার জারি করতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

১৪ বছর ধরে সাময়িক বরখাস্ত থাকা এক শিক্ষকের করা রিট নিষ্পত্তি করে ২০২১ সালের ৯ সেপ্টেম্বর রায় দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম (বর্তমানে আপিল বিভাগের বিচারপতি) ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

ওই রায়ের সত্যায়িত অনুলিপি সম্প্রতি পেয়েছেন বলে সোমবার (২৪ জানুয়ারি) জানিয়েছেন আবেদনের পক্ষে আইনজীবী মো. হুমায়ুন কবির।

মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেওয়ার অভিযোগে ২০০৭ সালে সামরিক বরখাস্ত করা হয়। দীর্ঘদিন এ অভিযোগের নিষ্পত্তি না করায় ২০১৭ সালে বাদশা মিয়া হাইকোর্টে রিট করেন। পরে আদালত রুল জারি করেন। সেই রুলের শুনানি শেষে গত বছরের ৯ সেপ্টেম্বর রায় দেন হাইকোর্ট।

হুমায়ুন কবির জানান, বেসরকারি শিক্ষকদের সাময়িক বরখাস্ত রাখার কোনো মেয়াদ ছিল না। এ রায়ে ১৮০ কার্যদিবসের সময় নির্ধারিত হলো। এখন কোনো অভিযোগে কাউকে বরখাস্ত করলে ১৮০ কার্যদিবসের মধ্যে অভিযোগ নিষ্পত্তি করতে হবে।

অন্যথায় ১৮০ কার্যদিবসের পরে সাময়িক বরখাস্ত আর কার্যকর থাকবে না। এ বিষয়ে উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের সব শিক্ষাবোর্ডে সার্কুলার জারি করতে শিক্ষা সচিবকে নির্দেশ দিয়েছেন। তবে আদালত আশা প্রকাশ করেছেন সাময়িক বরখাস্ত বা অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়ার কার্যক্রমের একটি সময় সীমা নির্ধারণে একটি বিধি করতে বিবাদীরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।

এছাড়া সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে এ মামলার বাদীকে স্বপদে পুনর্বহাল করতে নির্দেশ দিয়েছেন (আইন অনুসারে যদি তার বয়স থাকে)।এছাড়া রায় পাওয়ার ৯০ দিনের মধ্যে তার সমুদয় বকেয়া পরিশোধ করতে হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়