শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বালুবাহী ট্রাক চাপায় গাড়ির হেলপার নিহত
  •   চাঁদপুর শহরে যুবকের আত্মহত্যা
  •   ফরিদগঞ্জে ৪ কেজি গাঁজাসহ দুই যুবক আটক
  •   করোনায় মৃত্যু ২০, শনাক্ত ১৫৪৪০ জন
  •   ফরিদগঞ্জে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু

প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২১, ০০:০০

‘মধ্যরাতের মোলহেডে’ ভারাক্রান্ত দর্শককুল

মুক্তিযুদ্ধকালীন পাক হানাদার বাহিনী ও দোসরদের বীভৎস অত্যাচারের চিত্রায়ন দেখে কাঁদলেন শিক্ষামন্ত্রীসহ আরো অনেকে

‘মধ্যরাতের মোলহেডে’ ভারাক্রান্ত দর্শককুল
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

একটি নাটকের মঞ্চায়ন কতোটা যথার্থতায় সম্পন্ন হলে দর্শককুল ভারাক্রান্ত হয়ে যেতে পারে তার উৎকৃষ্ট প্রমাণ ‘মধ্যরাতের মোলহেড’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর ভাবনা ও পরিকল্পনায় ‘গণহত্যার পরিবেশ থিয়েটার’ হিসেবে এ নাটকটি গত মঙ্গলবার (৩০ নভেম্বর ২০২১) সাড়ে ৮টায় মঞ্চস্থ হয়েছে চাঁদপুর বড়স্টেশনের বধ্যভূমিতে। এখানে মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য ‘রক্তধারা’র পূর্ব পাশে এ নাটকটির প্রথম মঞ্চায়নের পূর্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি অঞ্জনা খান মজলিশ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও মঞ্চে উপবিষ্ট ছিলেন যথাক্রমে পুলিশ সুপার মোঃ মিলন মাহমুদ, বিপিএম (বার), স্বাধীনতা পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুননাহার চৌধুরী, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ মোঃ জিল্লুর রহমান জুয়েল, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, শিল্পকলা একাডেমির উপ-পরিচালক মোঃ শামিম, নাটকটির রচয়িতা সৌম্য সালেক ও ডাঃ পীযূষ কান্তি বড়–য়া, জেলা শিল্পকলার নির্বাহী সদস্য শহীদ পাটোয়ারী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ আয়াজ মাবুদ।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে চাঁদপুরের নাট্যাঙ্গনের অন্যতম খ্যাতিমান ব্যক্তি শরীফ চৌধুরীর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি রেপার্টরি নাট্যদলের সদস্যরা তাদের অভিনয়-নৈপুণ্যে ‘মধ্যরাতের মোলহেড’ নাটকটি দ্বারা ১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন মুক্তিকামী নারী-পুরুষের ওপর পাক হানাদার বাহিনী ও তাদের দোসরদের যে বীভৎস অত্যাচার-নির্যাতন হয়েছে তার সার্থক চিত্রায়ন করতে সক্ষম হন। যার ফলে দর্শক-শ্রোতারাসহ পরিবেশ ভারাক্রান্ত হয়ে উঠে। শিক্ষামন্ত্রীসহ অনেক দর্শক-শ্রোতা নীরবে অশ্রু ঝরান। পিনপতন নিরবতায় সংবেদনশীলতার আবেশে তারা হারিয়ে যান সেই রক্তঝরা একাত্তরে। দখলদার ও হানাদারদের ওপর বিক্ষুব্ধ হয়ে উঠে মন। চাপা ক্ষোভে হৃদয়ে শুরু হয় রক্তক্ষরণ।

প্রধান অতিথি হিসেবে শিক্ষমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, মোলহেড চাঁদপুরের অনিন্দ্য সুন্দর একটি স্থান। কিন্তু মোলহেডে চাঁদপুরের অনেক মানুষের স্মৃতি রয়েছে। মুক্তিযুদ্ধের সময় এই মোলহেডে নারীদের ওপর চালানো হতো অকথ্য নির্যাতন। সেই দুঃসহ স্মৃতি চাঁদপুরের অনেক পরিবার বহন করে চলেছে। শুধু চাঁদপুরেই নয়, সারাদেশে অসংখ্য বধ্যভূমি রয়েছে। যেখানে অসংখ্য নির্যাতন হয়েছে। সেই মুক্তিযুদ্ধের স্মৃতিগুলো ভবিষ্যৎ প্রজন্মকে জানাতে হবে। সঠিক ভবিষ্যৎ গড়তে সঠিক ইতিহাস জানা অত্যন্ত জরুরি। টেলিকনফারেন্সে ‘মধ্যরাতের মোলহেড’ নাটকটির শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আলোচনার শুরুতে প্রধান অতিথি ও আমন্ত্রিত অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ ও উত্তরীয় পরিয়ে দেয়া হয়। এছাড়াও নাটকটির রচয়িতা সৌম্য সালেক ও ডাঃ পীযূষ কান্তি বড়–য়া এবং নির্দেশক শরীফ চৌধুরীকে ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়