চাঁদপুর, মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ২০-২১ অর্থবছরের বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভা
কাজের গুণগত মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রকল্পসমূহ শেষ করতে হবে
----------এলজিইডি মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি
বিমল চৌধুরী
১৩ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


দেশের বিভিন্ন জেলা, উপজেলার নির্বাহী প্রকৌশলী, প্রকৌশলী, তত্ত্বাবধায়কসহ ২৫০ জন মাঠপর্যায়ের কর্মকর্তাদের অংশগ্রহণের মধ্য দিয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)-এর ২০২০-২১ অর্থবছরের বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১২ এপ্রিল সোমবার বেলা ১১টায় অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় সভাপ্রধানের বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। তিনি বলেন, আমি এলজিইডি নিয়ে গর্ববোধ করি। প্রতিষ্ঠানটি অসংখ্য উন্নয়ন কাজের সাথে সম্পৃক্ত থেকে কাজ করে যাচ্ছে। বর্তমান সময় এই প্রতিষ্ঠানটি নিয়ে মানুষের মাঝে একটি ইতিবাচক চিন্তা শুরু হয়েছে। মনে রাখতে হবে, সৎ চিন্তা নিয়ে যে কাজই শুরু করা হোক না, তার সফলতা আসবেই।



কাজের গুণগত মান বজায় রেখে নির্দিষ্ট সময় প্রকল্পসমূহ সম্পন্ন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বর্তমান সময় এক মহাবিপর্যয়ের মধ্য দিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। সারা পৃথিবী আজ কোভিড-১৯ আক্রান্ত হয়েছে। আমরা কোভিডের দ্বিতীয় পর্যায়ে আক্রান্তের শিকার। এর থেকে উত্তরণের লক্ষ্যে রাষ্ট্র প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করছে। আমাদের উচিত রাষ্ট্রীয় সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের লক্ষ্যে সহযোগিতা করা। আমাদেরকে স্বাস্থ্যবিধি মেনে উন্নয়ন প্রকল্পসমূহের কাজ চলমান রাখতে হবে। জীবন-জীবিকার প্রশ্নে মানুষের চালিকাশক্তিকেও অব্যাহত রাখতে হবে। পরস্পর পরস্পরের সাথে সৌহার্দ্য বজায় রেখে যদি আমরা কাজ করি, তাহলে আমরা শতভাগ সফল হবো। তবে আমাদেরকে সৎ থাকতে হবে।



তিনি বলেন, ঠিকাদার বা কোনো কারণে যদি অনিয়ম দেখা দেয়, তাহলে কাজ বন্ধ রাখলেই হবে না, তাদেরকে জরিমানার আওতায় আনতে হবে এবং যার উপস্থিতিতে অনিয়ম সংঘটিত হবে তাকেও জবাবদিহি করতে হবে।



প্রধান প্রকৌশলী মোঃ আব্দুর রশিদ খানের পরিচালনায় সিনিয়র সচিব মোঃ হেলাল উদ্দিনসহ ঢাকা, চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ময়মনসিংহ, যশোর, নোয়াখালী, নীলফামারি, লালমনিরহাট, চাঁদপুর, বরিশাল, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, কঙ্বাজারসহ বিভিন্ন জেলার নির্বাহী প্রকৌশলীগণ তাদের স্ব স্ব জেলার ২০২০-২১ অর্থ বছরের বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি সম্পর্কে মন্ত্রী মহোদয়কে অবহিত করেন।



চাঁদপুরের এলজিইডি সভাকক্ষে অনুষ্ঠিত বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অগ্রগতি পর্যালোচনা সংক্রান্ত ভার্চুয়াল সভায় এলজিইডি চাঁদপুরের নির্বাহী প্রকৌশলী মোঃ ইউনুছ হোসেন বিশ্বাস মন্ত্রী মহোদয়ের সুস্বাস্থ্য কামনা করে বলেন, চাঁদপুরে ২১টি প্রকল্পসমূহের কাজ চলমান রয়েছে। যার ব্যয়ভার ধরা হয়েছে ৩শ' ৫৮ কোটি টাকা। এর মধ্যে প্রাপ্ত ৯৪ কোটি টাকার ৮৮ কোটি টাকাই প্রকল্প কাজে ব্যয় হয়েছে। তিনি এডিপির বরাদ্দকৃত শতভাগ বাস্তবায়ন হবে বলে মন্ত্রী মহোদয়কে অবহিত করেন। তিনি বলেন, আমরা ইঞ্জিনিয়ারসহ ঠিকাদারদেরকে সাথে নিয়ে প্রকল্পসমূহের মালামাল ও কাজের গুণগত মান নিশ্চিত হয়ে প্রকল্পের কাজ শুরু করি। কাজ চলমান অবস্থায় ভিডিও ধারণ করা হয়, যাতে অসাবধানতাজনিত ত্রুটি ধরা পড়তে পারে। তিনি এ ব্যাপারে সাংবাদিকসহ জনপ্রতিনিধিদের সহযোগিতার কথাও উল্লেখ করেন। তিনি প্রকল্পসমূহের কাজ নিয়েও সন্তোষ প্রকাশ করেন। এ সময় অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবন, বর্তমান সহ-সভাপতি গিয়াসউদ্দিন মিলনসহ উপজেলা পর্যায়ের এলজিইডি ইঞ্জিনিয়ারগণও উপস্থিত ছিলেন।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


১৬। ইহারাই হিদায়াতের বিনিময়ে ভ্রান্তি ক্রয় করিয়াছে। সুতরাং তাহাদের ব্যবসা লাভজনক হয় নাই, তাহারা সৎপথেও পরিচালিত নহে।


 


 


একজন জ্ঞানী প্রশাসক সময়োপযোগী শাসন করেন।


-সিডনি লেনিয়ার।


 


যার মধ্যে বিনয় ও দয়া নেই, সে সকল ভালো গুণাবলি হতে বঞ্চিত।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩২৯১৬৯০
পুরোন সংখ্যা