চাঁদপুর, মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮, ৭ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
আজ মহাষ্টমী স্নান থাকছে না কোনো আনুষ্ঠানিকতা
স্টাফ রিপোর্টার
২০ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজ সনাতন ধর্মাবলম্বীদের মহাষ্টমী স্নান যাত্রা। তাদের ধর্মীয় বিশ্বাসমতে আজকের এদিনে তারা পাপক্ষয়ে পুণ্য অর্জনের নিমিত্তে পবিত্র নদী বা বৃহৎ জলাশায়ের কোনো নির্দিষ্ট স্থানকে গঙ্গা পূজাসহ ব্রহ্মপুত্র পূজার মাধ্যমে পবিত্রময়ভাবে গড়ে তুলবেন। তারপর ধর্মীয় ভাবগাম্ভীর্যপূর্ণ পরিবেশে মন্ত্রপুত হয়ে ঐস্থানে গঙ্গা স্নান করবেন। আজকের এই দিনে দেশ-বিদেশের বিভিন্নস্থান থেকে নারায়ণগঞ্জ জেলার লাঙ্গলবন্দে হাজার হাজার ভক্ত স্নানযাত্রা সম্পন্ন করেন। এই দিনকে কেন্দ্র করে এই স্থানে বিশাল মেলাও বসে। সনাতন ধর্মাবলম্বীদের সারা বিশ্বে যত তীর্থস্থান রয়েছে তার মধ্যে লাঙ্গলবন্দের অষ্টমী স্নানকেও একটি মহাপবিত্র তীর্থ স্থান বলে তারা মনে করেন। তাই লাঙ্গলবন্দ স্নান সম্পন্ন করে পুণ্য অর্জন করা তাদের জন্য একটি অভীষ্ট পূরণের মত। যারা সময় আর ব্যস্ততার জন্যে পবিত্র পুণ্যস্থান লাঙ্গলবন্দ যেতে সক্ষম হন না, তারা নিকটস্থ স্থানের নদী বা খালে ব্রাহ্মণ দ্বারা পুতঃপবিত্র হয়ে এই স্নানযাত্রা সম্পন্ন করে থাকেন।



চাঁদপুর জেলায় বৃহৎ পরিসরে চাঁদপুর পুরাণবাজার মেঘনা নদীর পাড় সংলগ্ন হরিসভা এলাকায় বহু বছর ধরে এ স্নানযাত্রা সম্পন্ন হয়ে আসছে। স্নানযাত্রা সম্পন্ন করার লক্ষ্যে এ স্থানে বিশাল মেলারও আয়োজন করা হয়। ব্রাহ্মণ পণ্ডিতগণ এ স্থানকে পুতঃপবিত্র করার লক্ষ্যে গঙ্গা পূজাসহ বিভিন্ন দেব-দেবীর পূজা সম্পন্ন করে থাকেন। মহাঅষ্টমীতিথি অনুযায়ী ভোর হতে শুরু হতো মহাপবিত্র স্নানযাত্রা। কিন্তু বৈশি্বক মহামারী করোনার প্রভাবে গত বছর থেকে তা থমকে দাঁড়ায়। মহামারী করোনা সব স্তব্ধ করে দেয়। স্বাস্থ্যবিধি রক্ষার লক্ষ্যে জেলা পূজা উদ্যাপন পরিষদ গত বছর তা বন্ধ রাখে। তাদের ধারণা ছিলো বৈশি্বক মহামারীকে জয় করে তারা এই বছর ধর্মীয় এই আয়োজন সম্পন্ন করতে পারবেন। কিন্তু তা আর সম্ভব না হওয়ায় অনেকেই হতাশা ব্যক্ত করেন। এ বছরও বন্ধ রাখা হয় স্নানযাত্রা উপলক্ষে সকল আয়োজন। এ ব্যাপারে জেলা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি সুভাষ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক তমাল কুমার ঘোষ বলেন, আমরা বৈশি্বক মহামারী করোনার কারণে এক কঠিন সময় পার করছি। এই সময়ে আমরা রাষ্ট্রীয় পর্যায় থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে অনেক আপন মানুষকে হারিয়েছি। আমাদের প্রধান লক্ষ্য হলো করোনাকে জয় করা, স্বাস্থ্যবিধি মেনে চলা। তাই আমরা মহামান্য সরকারের গৃহীত পদক্ষেপের প্রতি শ্রদ্ধা জানিয়ে মহাঅষ্টমী স্নানযাত্রার সকল আয়োজন বন্ধ রেখেছি। সকল পুণ্যার্থীদের প্রতি আমাদের অনুরোধ থাকবে আপনারা স্ব স্ব অবস্থান থেকে প্রার্থনা করবেন, যাতে আমরা এই মহামারী করোনার হাত থেকে সকলে রক্ষা পেতে পারি। সকলেই যেন সুস্থ থাকি। বর্তমান সময় করোনা পরিস্থিতির কারণে লাঙ্গলবন্দের স্নান যাত্রাসহ দেশের অন্যান্য স্থানে অনুষ্ঠিত স্নানযাত্রা বন্ধ রাখা ও এ উপলক্ষ্যে জমায়েত না হওয়ার জন্য কেন্দ্রীয় পূজা উদ্যাপন পরিষদ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলেও নেতৃবৃন্দ জানান।



 



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


২৩। আমি আমার বান্দার প্রতি যাহা অবতীর্ণ করিয়াছি তাহাতে তোমাদের কোন সন্দেহ থাকিলে তোমরা ইহার অনুরূপ কোন সূরা আনয়ন কর এবং তোমরা যদি সত্যবাদী হও তবে আল্লাহ ব্যতীত তোমাদের সকল সাহায্যকারীকে আহ্বান কর।


 


 


 


সন্দেহ প্রবণতা থেকেই হিংসার উদ্রেক হয়।


_জেরমি টেলর।


 


 


পবিত্রতা ঈমানের অঙ্গ।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩২৮২১৪১
পুরোন সংখ্যা