চাঁদপুর, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ২৯ জুলাই ২০২২, ০০:০০

প্রতিটি মসজিদে মসজিদভিত্তিক কুরআন শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা করা প্রয়োজন
অনলাইন ডেস্ক

মোঃ খলিলুর রহমান। তিনি ইসলামিক ফাউন্ডেশন, চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক হিসেবে কর্মরত। সম্প্রতি তিনি দৈনিক চাঁদপুর কণ্ঠের মুখোমুখি হন। সাক্ষাৎকার নেন : মুহাঃ আবু বকর বিন ফারুক।

চাঁদপুর কণ্ঠ : কেমন আছেন?

মোঃ খলিলুর রহমান : আলহামদুলিল্লাহ! মহান আল্লাহর ইচ্ছায় ভালো আছি।

চাঁদপুর কণ্ঠ : আপনিতো ইসলামিক ফাউন্ডেশনে কর্মরত। ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠা বিষয়ে কিছু বলুন।

মোঃ খলিলুর রহমান : ১৯৭৫ সালের ২২ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন এবং ২৮ মার্চ ১৯৭৫ ইসলামিক ফাউন্ডেশন আইন প্রণীত হয়।

চাঁদপুর কণ্ঠ : ইসলামিক ফাউন্ডেশন কী কাজ করে?

মোঃ খলিলুর রহমান : ইসলামিক ফাউন্ডেশন ইসলামের প্রচার ও প্রসারে কাজ করে।

চাঁদপুর কণ্ঠ : ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর কী কী কাজ করে থাকে?

মোঃ খলিলুর রহমান : ইসলামের প্রচার ও প্রসারের উদ্দেশ্যকে সামনে রেখে ইসলামিক ফাউন্ডেশন চাঁদপুর কুরআন, হাদীস, তাফসীর, নবী-সাহাবীদের জীবনীগ্রন্থসমূহ বিপণন করে যাচ্ছে। গ্রাম পর্যায়ে মসজিদসমূহে পাঠাগার প্রতিষ্ঠা করছে। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় কুরআন শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। জেলা-উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে প্রতিষ্ঠিত রিসোর্স সেন্টারসমূহে ধর্মীয় পুস্তক, ম্যাগাজিন, জাতীয় দৈনিক পত্রিকা পাঠকের হাতে তুলে দিচ্ছে। ইমামণ্ডমুয়াজ্জিনদের প্রশিক্ষণের আয়োজন এবং আলেমণ্ডওলামাদের নিয়ে জেলা-উপজেলা পর্যায়ে সভা-সেমিনারসহ নানাবিধ কাজ বাস্তবায়ন করছে।

চাঁদপুর কণ্ঠ : সারাদেশে ৫৬০টি মডেল মসজিদ নির্মাণ হবে। চাঁদপুরে মডেল মসজিদের অগ্রগতি সম্পর্কে জানতে চাই।

মোঃ খলিলুর রহমান : প্রতিটি জেলা উপজেলায় ১টি হিসাবে চাঁদপুর জেলায় মোট ৯টি মসজিদ মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রতিষ্ঠার লক্ষ্যমাত্রা রয়েছে।

গত ১০ জুন ২০২১ তারিখে কচুয়া উপজেলা মডেল মসজিদটির উদ্বোধন করা হয়েছে। ফরিদগঞ্জ এবং মতলব দক্ষিণ উপজেলা মডেল মসজিদের কাজ সমাপ্তির পথে। শীঘ্রই মসজিদ ২টি উদ্বোধন করা হবে বলে আশা করছি। হাইমচর, মতলব উত্তর ও হাজীগঞ্জ উপজেলা মডেল মসজিদের নির্মাণ কাজ ৬০-৭০% অগ্রগতি হয়েছে এবং অন্যান্যগুলোও কাজ চলছে। তবে জেলা পর্যায়ে মডেল মসজিদ স্থাপনের মতো একটি গ্রহণযোগ্য জায়গা এখনো চূড়ান্ত করা যায়নি।

চাঁদপুর কণ্ঠ : ইসলামিক ফাউন্ডেশনের অধীনে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম চললাম। জানতে চাই চাঁদপুরে জেলা ও উপজেলায় কতটি কেন্দ্র আছে?

মোঃ খলিলুর রহমান : মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের অত্র জেলা ও উপজেলা পর্যায়ে মোট ১২৩৬টি কেন্দ্র চলমান আছে।

চাঁদপুর কণ্ঠ : ইসলামিক ফাউন্ডেশনের অধীনে ইমামণ্ডমুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট রয়েছে। এ ট্রাস্টের কাজ কী?

মোঃ খলিলুর রহমান : ইমামণ্ডমুয়াজ্জিন কল্যাণ ট্রাস্ট দেশের ইমাম ও মুয়াজ্জিনদেরকে মাসিক ১৫ টাকা চাঁদার বিনিময়ে সদস্য তালিকাভুক্তি করছে। উক্ত ট্রাস্ট থেকে বিনা মুনাফার সহজ কিস্তিতে ঋণ গ্রহণের সুযোগ রয়েছে এবং কর্মে অক্ষম, অসুস্থ, দরিদ্র ইমামণ্ডমুয়াজ্জিনদের উক্ত ট্রাস্ট থেকে এককালীন অনুদান গ্রহণের সুযোগ রয়েছে।

চাঁদপুর কণ্ঠ : বাংলাদেশের সকল মসজিদে বা জেলার সকল মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের কেন্দ্র নেই। তাই আপনি কী মনে করেন, প্রতিটি মসজিদে মসজিদভিত্তিক কুরআন শিক্ষা কেন্দ্র হওয়া প্রয়োজন?

মোঃ খলিলুর রহমান : হ্যাঁ, দেশের প্রতিটি মসজিদে মসজিদভিত্তিক কুরআন শিক্ষা কেন্দ্র প্রতিষ্ঠা করা প্রয়োজন।

চাঁদপুর কণ্ঠ : মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমটি বর্তমানে প্রকল্প হিসেবে আছে। এ প্রকল্পটি রাজস্ব হওয়া প্রয়োজন কী?

মোঃ খলিলুর রহমান : মসজিদভিত্তিক শিশু গণশিক্ষা প্রকল্পটি ১৯৯৩ সাল থেকে শুরু হয়ে বর্তমানে (৭ম পর্যায়) কার্যক্রম চলছে। প্রকল্পটি রাজস্ব খাতে স্থানান্তর হওয়া প্রয়োজন।

চাঁদপুর কণ্ঠ : আসছে হিজরি নববর্ষ উপলক্ষে চাঁদপুরের সকল মসজিদের ইমামদের কিছু দিকনির্দেশনা দিবেন কী?

মোঃ খলিলুর রহমান : চাঁদপুর জেলার সকল মসজিদে কর্মরত ইমামণ্ডমুয়াজ্জিনগণকে হিজরি নববর্ষের শুভেচ্ছা। সমাজে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এবং বিভিন্ন সামাজিক সমস্যা নিরসণে সর্বদা সচেষ্ট থাকবেন। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, বাল্যবিবাহ, গুজব প্রতিরোধ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি অব্যাহত রাখবেন বলে আশা করছি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়