চাঁদপুর, সোমবার, ৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ৯ মহররম ১৪৪৪  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরে ৭ম শ্রেণির ছাত্রীকে গণধর্ষণ
  •   গলায় ফাঁস লাগিয়ে কিশোরের আত্মহত্যা
  •   জমি খারিজের নামে হাতিয়ে নিলেন বিপুল পরিমাণ টাকা
  •   কিশোর গ্যাং গড়ে উঠার আগেই নির্মূল করতে হবে : মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম
  •   ডিবি পুলিশের অভিযানে আন্তঃ জেলা প্রতারকচক্রের ৪ সদস্য গ্রেফতার

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

অনলাইন ডেস্ক

কবি ও লেখক মোখলেছুর রহমান ভূঁইয়া। পিতা মরহুম উমেদ আলী ভূঁইয়া। চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নের রালদিয়া গ্রামের সম্ভ্রান্ত ভূঁইয়া পরিবারে ১৯৭৭ সালে জন্মগ্রহণ করেন। পার্শ্ববর্তী আমান উল্লাহপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখার হাতেখড়ি। চাঁদপুর গভর্নমেন্ট টেকনিক্যল হাইস্কুল থেকে এসএসসি এবং চাঁদপুর সরকারি কলেজ থেকে বিএসএস অনার্স রাষ্ট্রবিজ্ঞানে পড়ালেখা শেষ করেন।

মোখলেছুর রহমান ভূঁইয়া ছাত্রজীবন থেকে সাহিত্যের প্রতি অনুরাগী। সংস্কৃতি ও মানবসেবার মন-মানসিকতায় বেড়ে ওঠেন তিনি। তারই ধারাবাহিকতায় যুব রেডক্রস ও রেড ক্রিসেন্টের সাথে যুক্ত ছিলেন। সাংস্কৃতিক অঙ্গনে তিনি ‘অনির্বাণ নাট্যগোষ্ঠী’তে সম্পৃক্ত হন। পরে বাবার নামে প্রতিষ্ঠা করেন ‘মরহুম উমেদ আলী ভূঁইয়া স্মৃতি সংসদ’।

২০১৩ সালের দৈনিক চাঁদপুর কণ্ঠে ‘আমি ফাল্গুন বলছি’ শিরোনামে তার প্রথম লেখা প্রকাশিত হয়। এ পর্যন্ত শতকের কাছাকাছি লেখা স্থানীয় ও জাতীয় পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে। কবিতা রচনায় চৈত্রের বিষম তৃষ্ণা থাকলেও গল্প-প্রবন্ধ প্রকাশিত হয়েছে বেশি। প্রকাশিত-অপ্রকাশিত লেখাসমূহ নিয়ে আগামী বইমেলায় বই প্রকাশের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

মোখলেছুর রহমান ভূঁইয়া লেখালেখির পাশাপাশি সম্পৃক্ত আছেন লিটলম্যাগ ‘মৃত্তিকা’য়। তিনি ‘অনপেক্ষ’ ছোট কাগজের সহযোগী সম্পাদক। তিনি নজরুল গবেষণা পরিষদ, চাঁদপুরের সাংগঠনিক সম্পাদক এবং চাঁদপুর সাহিত্য পরিষদের অর্থ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

পেশাগত জীবনে তিনি বাবুরহাটস্থ ভূঁইয়া সুপার মার্কেট ও ভূঁইয়া এন্টারপ্রাইজের পরিচালক।

ব্যক্তিগতজীবনে তিনি দু কন্যা জান্নাতুল পাপড়ি কেয়া ও জান্নাতুল ফেরদৌস জয়া এবং উমেদ আজহার ইয়া নূর নামে এক পুত্র সন্তানের জনক।

[* পাঠক ফোরামের লেখকরা তাদের পরিচিতি পাঠাতে পারেন আমাদের মেইলে। মনোনীত লেখক

পরিচিতি আমরা প্রকাশ করবো। ই-মেইল : Hasanforid3@gmail.com]

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়