সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাইমচরে শীতকালীন সবজির বাম্পার ফলন, দামে অসন্তুষ্ট কৃষক : সবজি ক্ষেতে সবুজ হাসি থাকলেও কৃষকের মুখ ম্লান
  •   অশুভ শক্তি শক্তিশালী হলেও জয়ি হতে পারবে না : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

শৈশবের অমলিন স্মৃতি
অনলাইন ডেস্ক

(গত সংখ্যার পর ॥ শেষ পর্ব)

এখন আর তখন

আগে খুব কমসংখ্যক মানুষ খারাপ ছিলো, কোনো না কোনো ভাবে। তারা সমাজের এক কোণে অবহেলিত ছিলো। এখন খারাপের পরিমাণটা খানিকটা বেশি। কিন্তু তারা একত্রিত, সুসংগঠিত, শক্তিশালী। কোনো কোনো ক্ষেত্রে তারা সামাজিক ভাবেও ভীষণ সমাদৃত। যদিও আমার বিশ্বাস এটি সাময়িক। দিনশেষে জয় হবে নৈতিকতার।

আগে নদী-খাল-বিল, পুকুরবেষ্টিত এলাকা ছিলো। বর্তমানে তালার উপর তালা। সমস্ত পুকুর, নদীনালা, খাল-বিল ভরাট করে দালান তৈরি হচ্ছে। মানুষের লোভ বেড়ে গেছে ভীষণ ভাবে। বিপুল বৈচিত্র্যময় বাংলাদেশ তার প্রাকৃতিক সৌন্দর্য হারাচ্ছে। পরিবেশ বিপর্যয়ের মধ্যে পড়েছে।

আগের দিনের মানুষের সম্মান দরকার ছিলো। অভাব ছিলো, কিন্তু নৈতিকতার কাছে নিজেকে বিসর্জন দিতেন না। বর্তমানে মানুষের ক্ষমতার দরকার। নৈতিকতার শিক্ষা-আমরা না পরিবারে না শিক্ষা প্রতিষ্ঠানে গ্রহণ করি।

যা ফেরৎ পেতে চাই

প্রথমেই বলবো, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের নিষ্পাপ সকল সদস্যদের ফিরে পেতে চাই। জাতীয় চার নেতাকে ফিরে পেতে চাই। চাই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ ফিরে পেতে।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, সেই সবুজ খোলা মাঠ, খেলার মাঠ, কৃষি/কৃষক, জেলে, নৌকা সেই নদীনালা, পুকুর, খালবিল, গাছগাছালি, শাপলা, বাংলার ঐতিহ্য, ইতিহাস এককথায় সোনার বাংলার সোনার মানুষ ফেরৎ পেতে চাই।

সুশিক্ষা চাই, চাই আমার ঐতিহ্য। যেখানে আমি বাঙালি হয়ে বেঁচে থাকতে পারবো। আমাকে মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান বলে শতাংশ হিসেবে গণ্য করা হবে না। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে বাঙালি হয়ে বাস করতে চাই। (সমাপ্ত)

তৃপ্তি সাহা : লাইব্রেরি উন্নয়ন কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

* পাঠক ফোরাম বিভাগে লেখা পাঠানোর ঠিকানা

pathok.ck@gmail.com

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়