চাঁদপুর, শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মহররম ১৪৪৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিশোর বলাৎকারের শিকার
  •   বাবুরহাট মতলব পেন্নাই সড়কে সড়ক দুর্ঘটনায় নিহত ১
  •   আগামীতে হরতালের চেয়েও বৃহৎ কর্মসূচি আসবে : মানিক
  •   চাঁদপুরে পুলিশের অভিযানে ৫ কেজি গাঁজাসহ আটক ১
  •   চাঁদপুর পদ্মা নদীতে ডাকাতির প্রস্তুতিকালে ৫ নৌ ডাকাত গ্রেফতার

প্রকাশ : ২২ জুন ২০২২, ০০:০০

চাঁদপুর স্টেডিয়ামে খেলোয়াড়দের জন্যে নেই কোনো ভালো টয়লেট-সুবিধা
চৌধুরী ইয়াসিন ইকরাম ॥

চাঁদপুর স্টেডিয়ামে বিভিন্ন খেলায় অংশগ্রহণকারী খেলোয়াড়দের প্রাকৃতিক প্রয়োজন মেটাতে নেই কোনো ভালো সুবিধা। যারাই চাঁদপুর স্টেডিয়ামে বিভিন্ন সময় খেলাধুলার কারণে আসেন তাদেরকে কঠিন বিপদের মধ্যে পড়তে হয়। এখানকার টয়লেটসহ পানির ব্যবস্থা নিয়ে গত কদিন ধরেই সামাজিক যোগাযোগে ব্যাপক প্রচার হচ্ছে। কিন্তু এরপরও স্টেডিয়াম পরিচালনাকারী কর্তৃপক্ষ তথা জেলা ক্রীড়া সংস্থা কোনো ধরনের পদক্ষেপ নিচ্ছে না।

চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থাটি অনেক পুরাতন হলেও প্রতি ৪ বছর পরপর নির্বাচনের মাধ্যমে নতুন নতুন কমিটি আসে। কিন্তু নতুন কমিটি ঢিলেঢালাভাবে বছরগুলো শেষ করে দেয়। নিয়মিত খেলাধুলা কিংবা স্টেডিয়ামের ভেতরে খেলোয়াড়দের জন্যে আবাসিকভাবে ভালো কিছু করে দেয়ার বিষয়টি তাদের নজরেই পড়ে না। কোনো রকম কমিটির পরিচিতি সভা ও মাঝে মধ্যে খেলাধুলার আয়োজন করাই যেনো তাদের কাজ। যদিও খেলাগুলোর ফাইনাল কিংবা পুরস্কার বিতরণ অনুষ্ঠান ঠিকমতো হতে দেখা যায় না। এভাবেই চলে তাদের কার্যক্রম।

চাঁদপুর স্টেডিয়ামের নতুন প্যাভিলিয়ন, গ্যালারিসহ অফিসের নিচতলা এবং দোতলায় খেলোয়াড়, কর্মকর্তা ও কর্মচারীসহ ক্রীড়ামোদী দর্শকদের জন্যে টয়লেটের ব্যবস্থা করেই পুরো অফিস তৈরি করা হয়েছে। কিন্তু গত কয়েক বছর ধরে চাঁদপুর স্টেডিয়াম কর্তৃপক্ষ দায়সারাভাবে বছরের পর বছর কমিটিতে পদণ্ডপদবি ব্যবহার করে চললেও কমিটির বিষয় ছাড়া আর কোনো বিষয়েই তারা খোঁজখবর নিচ্ছে না। চাঁদপুর স্টেডিয়ামে চলমান প্রিমিয়ার ক্রিকেট লীগের প্রথম রাউন্ডের খেলার মাঝখানেই অংশ নেয়া দলের খেলোয়াড় ও কর্মকর্তারা চাঁদপুর স্টেডিয়ামের ভিতরে অপরিষ্কার ও অপরিচ্ছন্ন টয়লেটসহ পয়ঃনিষ্কাশনের সমস্যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেয়।

সরেজমিনে চাঁদপুর স্টেডিয়ামের ভিতরে গিয়ে দেখতে পাওয়া যাবে জেলা ক্রীড়া সংস্থার নিচতলায় সেক্রেটারির অফিস, ভিআইপিদের বসার অফিস ও আম্পায়ারদের বসার রুমের টয়লেটগুলোর ভালো ব্যবস্থা রয়েছে। কিন্তু স্টেডিয়ামের ভেতরের নিচতলা, কিংবা দোতলার খেলোয়াড়দের ব্যবহারকৃত টয়লেটগুলোর যাওয়ার রাস্তা ও ভেতরের পরিবেশ অনেকটাই নোংরা। জানা গেছে, খেলা চলাকালীন সময়ে এমনকি সরকারি বিভিন্ন কর্মসূচি চলাকালে যদি কোনো স্কুলের শিক্ষার্থী কিংবা খেলোয়াড় ও ক্রীড়ামোদী দর্শক টয়লেটে যাওয়ার সময় হয় তখন অপরিচ্ছন্ন টয়লেট, নোংরা লাল পানি দেখে অনেকেই খেলা না দেখে কিংবা কোনো প্রতিযোগিতায় অংশ না নিয়ে স্টেডিয়াম থেকে বের হয়ে যান। চাঁদপুর স্টেডিয়ামের নিচতলায় সেক্রেটারির অফিসের পাশেই দুটি বড় রুম ছিলো খেলোয়াড়দের জন্য। এই রুমগুলোতে টয়লেটে যাওয়ার ব্যবস্থা ছিলো। কিন্তু সেগুলোও ছিলো অনেক নোংরা। বর্তমান সময়ে এই দুটি বড় রুমের মধ্যে একটিতে সাইকেল রুমের ব্যবস্থা করা হয়েছে। আর অপরটি বেশিরভাগ সময়ই বন্ধ থাকে।

চাঁদপুর স্টেডিয়ামে অংশ নেয়া বিভিন্ন দলের খেলোয়াড়রা ও ক্রীড়ামোদী দর্শকরা চাঁদপুর সদর আসনের সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, জেলা ক্রীড়া সংস্থার সাথে জড়িত সহ-সভাপতি জেলা আওয়ামী লীগের সভাপতি নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান ও চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাডঃ জিল্লুর রহমান জুয়েলের কাছে দাবি করছেন যে, চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থা কর্তৃপক্ষের এ দুরবস্থা থেকে খেলোয়াড়দের টয়লেটের জন্যে ভালো কিছু ব্যবস্থা করে দেয়া।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন খেলোয়াড় বলেন, আমরা স্টেডিয়ামে খেলাধুলা করতে আসি। এখানে আসার পরে যদি টয়লেটে যেতে হয় আমাদের খুব কষ্ট করে সেখানে যেতে হয়। স্টেডিয়ামের ভেতরের টয়লেটগুলোর যাতায়াতের পথ অনেক সময় বন্ধ থাকে। নিচের টয়লেটগুলো ঠিকমতো ব্যবহার করা যাচ্ছে না। নিচের শেষাংশে টয়লেটে যাওয়ার পথে বিলবোর্ড রাখা হয়েছে। এছাড়া খেলা শেষে যে গোসল করার জন্য পানি ব্যবহার করবো সেই পানি অনেক সময় থাকে না। আর পানির কল ছাড়লে দেখা যায় যে, পানির কল থেকে লাল বর্ণের দুর্গন্ধময় পানি বের হচ্ছে। গত কয়েক বছর ধরে স্টেডিয়ামের নিচতলা এবং দোতালার এই করুণ অবস্থা। চাঁদপুর স্টেডিয়ামে আমরা আমাদের দলের খেলার জন্য অনেক সময় অন্য জেলা থেকে ক্রিকেটার কিংবা ফুটবলারদের খেলতে আনি। কিন্তু অনেক সময় তাদেরকে ভালো পরিবেশে টয়লেটে যাওয়ার ব্যবস্থা করতে পারি না।

এ বিষয়ে শনিবার রাতে মুঠোফোনে জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর সাথে আলাপকালে তিনি বলেন, পুরানো জরাজীর্ণ টয়লেটগুলোর জন্য নতুন পরিকল্পনা নেয়া হয়েছে। আগামীতে টেন্ডারের মাধ্যমে এ সকল বিষয় সমাধানের ব্যবস্থা করা হবে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়