চাঁদপুর, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বিজয়ের মাস ডিসেম্বর শুরু
  •   হাজীগঞ্জের কিউসি টাওয়ারে আগুন :  আহত ১০ 
  •   ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ, শূন্যপদ ২৩০৯
  •   করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ
  •   চাঁদপুর শহরে বিদ্যুৎষ্পৃষ্টে এক যুবকের শরীর জ্বলসে গেছে

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২২, ০০:০০

স্বপ্নের ফেরিওয়ালা অ্যাডঃ শামসুল আলম
অনলাইন ডেস্ক

সোনালি রোদের চাদরে জড়িয়ে/পড়ন্ত বিকেলে হেলে-দুলে চলে যায়,/গন্তব্য একান্তই নিজস্ব তার,/আগামীর স্বপ্ন ছুঁতে ছুটে চলা/গ্রাম থেকে, শহরে অবিরাম ছুটে চলা/দীর্ঘ পথ শেষে আস্তে আস্তে/স্বপ্নকে খুঁজে পাওয়া।/সাধনা থাকলে মনে/স্বপ্ন হয় যে পূরণ/তার বাস্তব প্রমাণ/স্বপ্নের ফেরিওয়ালা অ্যাডঃ শামসুল আলম।

প্রিয় পাঠক, বলছিলাম, স্বপ্নের ফেরিওয়ালা অ্যাডঃ শামসুল আলম পাটোয়ারী ভাইয়ের কথা। তিনি মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছেন। শাহরাস্তি পৌরসভার ১১নং ওয়ার্ডের আলোকিত কৃষ্ণপুর পাটোয়ারী বাড়িতে। তার বাবা সরকারি একজন চাকুরিজীবী ছিলেন। বাবার আয় দিয়েই চলতো সংসার। পরিবারের সদস্য সংখ্যা ছিলো ১০ জন। তবুও সংসারে নেই টানাপোড়েন, হাসি-খুশি ভাবেই কেটেছে সকলের দিন। আস্তে আস্তে সেই পরিবারের সবাই যার যেমন নিজস্ব জায়গায় প্রতিষ্ঠা হবার বাসনা পূর্ণ করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। তাদের একজন হচ্ছেন চট্টগ্রাম জজকোর্টের নিয়মিত প্র্যাকটিশনার এবং চট্টগ্রামস্থ ইনিস্টটিউট অব লিগ্যাল এডুকেশনের লেকচারার অ্যাডঃ শামসুল আলম পাটোয়ারী।

তিনি এসএসসি পাস করার পর থেকে টিউশনি করে ধাপে ধাপে শিক্ষা জীবনের এক পর্যায়ে এসে সফল আইনজীবী হয়েছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে প্র্যাকটিস করার সুযোগ পেয়েছেন। তার জীবনের স্বপ্নের পথদ্রষ্টা হলেন প্রয়াত আদর্শিক মা ফিরোজা বেগম এবং আদর্শ বাবা প্রয়াত আবদুল খালেক পাটোয়ারী। বড় বোন মঞ্জুমা আক্তার বেবি, মেঝো বোন রেজিয়া বেগম, বড় ভাই আবদুল জলিল মানিকসহ পরিবারের সকলের আন্তরিক দোয়াই আজ তিনি একজন সফল মানুষ।

জীবনের অনেক পথ অতিক্রম করেছেন, নিন্দুকেরা নিন্দা করেছেন, সকল নিন্দাকে পেছনে ফেলে এগিয়ে গেছেন তার লক্ষ্যে। যারা একদিন তার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে, আজ সেই তারাই একটু সহযোগিতা আর বুদ্ধির জন্যে তার কাছাকাছি আসছেন। কথায় বলে, আজ আমার কাল তোমার। রাখে আল্লাহ মারে কে? অদম্য চেষ্টা থাকলে কেউ ঠেকাতে পারে না।

মরহুম আবদুল খালেক পাটোয়ারী এবং ফিরোজা বেগম দম্পতি পরিবারের প্রতিটি সদস্যদের পাশে যেমন তিনি আছেন, তেমনিভাবে নিজের এলাকার মানুষ, আত্মীয়-স্বজনদের পাশে থাকার চেষ্টা করেন। এ পথের আরেকজন উৎসাহ দাতা হলেন মতলব উপজেলার কৃতী সন্তান, সুপ্রিম কোর্ট বারের সাবেক ট্রেজারার আইনজীবী, শিক্ষানুরাগী অ্যাডঃ জেসমিন সুলতানা।

গত ৩১ আগস্ট ঢাকাস্থ চাঁদপুর জেলা আইনজীবী কল্যাণ সমিতি কর্তৃক আয়োজিত মহামান্য সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে প্র্যাকটিসে অনুমতিপ্রাপ্তদের বরণ সংবর্ধনা সুপ্রীম কোর্ট বার অ্যাসোসিয়েশনের মূল ভবনে অনুষ্ঠানের মধ্য অ্যাডঃ শামসুল আলম পাটোয়ারী স্বপ্নপূরণ হয়েছে।

সংবর্ধনা আয়োজনের জন্যে তিনি সবাইকে ধন্যবাদ জানান, আলোয় আলোকিত হয়ে মানুষের কল্যাণে কাজ করার জন্যে সকলের কাছে দোয়া ও আন্তরিক সহযোগিতা চেয়েছেন। শিক্ষার আলোয় আলোকিত হোক সকলের জীবন, জয় হোক মানবতার।

জাহাঙ্গীর আলম হৃদয় : সাংবাদিক ও নাট্যকার।

লেখা পাঠানোর ই-মেইল : pathok.ck@gmail.com

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়