চাঁদপুর, শুক্রবার, ২০ মে ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরের ২১তম জেলা প্রশাসক কামরুল হাসান
  •   প্রাথমিক শিক্ষক নিয়োগের ৫ পরীক্ষার্থী হতাহত
  •   হাজীগঞ্জের শিশু আরাফ হত্যায় তিন আসামীর মৃত্যুদণ্ড
  •   কল্যাণপুর ইউপির জেলে চাল আত্মসাৎ, দুই গুদাম সিলগালা
  •   মা আর স্ত্রীকে বুঝিয়ে দেয়া হলো দুই ভাইয়ের লাশ

প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০২১, ২২:৩৩

মুক্তিযুদ্ধের বিজয় মেলায় স্মৃতিচারণ

বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশে লাল সবুজের পতাকা উড়তো না : মুক্তিযুদ্ধের শব্দসৈনিক ড. মনোরঞ্জন ঘোষাল

অনলাইন ডেস্ক
বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশে লাল সবুজের পতাকা উড়তো না : মুক্তিযুদ্ধের শব্দসৈনিক ড. মনোরঞ্জন ঘোষাল

চাঁদপুর মুক্তিযুদ্ধের বিজয় মেলায় স্মৃতিচারণ পরিষদের ব্যবস্থাপনায় ২৯ ডিসেম্বর বুধবার সন্ধ্যায় স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়েছে। বিজয় মেলার চেয়ারম্যান অ্যাডঃ বদিউজ্জামান কিরণের সভাপ্রধানে ও মুক্তিযোদ্ধা মহসিন পাঠানের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শব্দসৈনিক ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা ড. মনোরঞ্জন ঘোষাল।

এ সময় তিনি বলেন, বাঙালি হতে হলে তিনটি শব্দ মানতে হবে, তা হলো বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ আর বাংলাদেশ। বঙ্গবন্ধুর জন্ম না হলে এ দেশে লাল সবুজের পতাকা উড়তো না। ৫০ বছর আগে আমি তো মরে গিয়েছি। পাকিস্তান আমাদের ৩০ বছর শাসন করেছে। আমাদের মা-বোনকে বিবস্ত্র করে রাখা হয়েছে। যে মায়ের গর্ভ থেকে আমি এসেছি সেই মাকে এ অবস্থায় দেখতে হলো। তারপর আমি কোলকাতায় চলে যাই। সেখানে যাওয়ার পর তারা বুঝতে পারল আমি বাংলাদেশী, আমি ক্ষুধার্ত। আমি শিল্পী তা জানতে পেরে কলকাতার আকাশবাণী বেতার কেন্দ্রে আমাকে ডাকা হয়। নজরুলের মতো ঝাঁকড়া চুলের এক লোক বসা। আমাকে যখন ডাকা হবে তখন আমি বুঝতে পারলাম এখানে গান গাইতে হবে। আমি নজরুলের গান পছন্দ করি। আমাকে বলা হয় ১৫ মিনিট নজরুলের গান ও ১৫ মিনিট আধুনিক বাংলা গান গাইতে। ওই ছাত্রজোটের লোকটির নাম ছিল মানিক বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, বঙ্গবন্ধুকে জানতে চাইলে তার অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে। বাংলাদেশকে জানতে হলে নজরুলকে জানতে হবে। তবেই আমরা বাংলাদেশ ও স্বাধীনতাকে জানতে পারবো। বাংলাদেশ নামের এই দেশটি যিনি সৃষ্টি করেছেন তিনি জীবনের বেশিরভাগ সময় জেলে কাটিয়েছেন। এদেশ হলো মা মাটি মাতৃভূমি। মা যেমন সন্তানকে বুকে আগলে রাখে তেমনি মাতৃভূমি ও আমাদেরকে আগলে রেখেছে। স্বাধীন সার্বভৌম বাংলাদেশে আমরা স্বাধীনভাবে বসবাস করছি। আর তা সম্ভব হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কারণে।

আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলার মহাসচিব হারুন আল রশিদ, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইয়াসিন মোহাম্মদ ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা কেন্দ্রীয় কমিটির সদস্য স্বপন কুমার সাহা।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়