চাঁদপুর, রবিবার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর ডায়াবেটিক সমিতির ৭ম বার্ষিক সাধারণ সভা
  •   ইভিএম’র ভুল ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার
  •   মতলব দক্ষিণে মাদক বিক্রিতে বাধা দেয়ায় ছেলেকে না পেয়ে বাবাকে মারধর
  •   ভুয়া বিচারপতি বিপ্লব এখন কারাগারে
  •   মতলব দক্ষিণে কীটনাশক খেয়ে বৃদ্ধের আত্মহত্যা

প্রকাশ : ১৮ জুলাই ২০২১, ০২:৪৫

শিশুর দেখভালে প্রযুক্তি

শিশুর দেখভালে প্রযুক্তি
অনলাইন ডেস্ক

জীবনের অন্যান্য ক্ষেত্রের মতো শিশুপালনেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে প্রযুক্তি। নবজাতক ও ছোট শিশুদের দিকে নজর রাখার কাজ অনেকটাই সহজ হয়ে গেছে নতুন মা-বাবাদের জন্য। খোঁজখবর নিয়ে জানাচ্ছেন এস এম তাহমিদ

বেডওয়েটিং সেন্সর

প্রতিটি মা-বাবারই সার্বক্ষণিক চিন্তা থাকে, ঘুমের মধ্যে কখন শিশু বিছানা ভিজিয়ে ফেলে। এই চিন্তা থেকে মুক্তি দিতে বাজারে রয়েছে বেডওয়েটিং সেন্সর। শিশুর ঘুমানোর স্থানে সেন্সরটি বিছিয়ে রাখলে আর্দ্রতার বিন্দুমাত্র লক্ষণ পেলেই সেটি অভিভাবকদের জানিয়ে দেবে। সেন্সরটি পাওয়া যাবে ই-কমার্সসহ বেশ কিছু বেবি কেয়ার সামগ্রীর দোকানে। দাম পড়বে ছয় থেকে সাড়ে ছয় হাজার টাকার মধ্যে।

বেবি মনিটর ও ন্যানি ক্যাম

শিশুদের জন্য দেখভালের ক্ষেত্রে সবচেয়ে কাজের এবং প্রয়োজনীয় বলা যেতে পারে বেবি মনিটর। সাধারণ বেবি মনিটরগুলো বলা যায় ওয়াকিটকির মতো, শিশুর শব্দ মনিটরের মাধ্যমে রিসিভারে শুনতে পারেন অভিভাবকরা। কিন্তু নতুন মনিটরগুলো ওয়াই-ফাইয়ের মাধ্যমে শুধু শব্দ নয়, ভিডিও চিত্রও দেখাতে পারে, রাখতে পারে স্মার্টফোনে বা ক্লাউডে রেকর্ডিং। বিভিন্ন ই-কমার্স ও দোকানে ৫ থেকে ১০ হাজার টাকার মধ্যেই পাওয়া যাবে বেবি মনিটর ও ন্যানি ক্যাম। শিশুর কার্যক্রম দেখা ও শোনার জন্য থাকবে একটি তারহীন ক্যামেরা ও মাইক্রোফোন, যা ওয়াই-ফাই বা সরাসরি তারহীন সংযোগের মাধ্যমে যুক্ত হবে মনিটরের সঙ্গে, সেখানে লাইভ দেখা ও শোনা যাবে শিশুটি কী করছে।

শিশুর দেখভালে অ্যাপ

বেবি মনিটর না কিনে চাইলে দুটি স্মার্টফোন দিয়েও শুধু অ্যাপের মাধ্যমে মনিটর করা যেতে পারে। তার জন্য প্রয়োজন বেবি মনিটর থ্রিজি অ্যাপ। চমত্কার অ্যাপটির মাধ্যমে শুধু দুটি ফোন ব্যবহার করে শিশুর দিকে খেয়ালই রাখা যাবে না, রেকর্ডও রাখা যাবে শিশুর কার্যকলাপের। আছে অ্যালার্ট সুবিধাও, এটি অন রাখা যাবে কখন শিশু ঘুম থেকে ওঠে বা কান্না করে তা জানার জন্য।

ডাউনলোড লিংক : https://urlzs.com/99hkE

শিশুর জন্য স্লিপ ট্র্যাকার

শিশুদের ঘুমের সমস্যা নতুন নয়। সেটা খেয়াল রাখার জন্য স্লিপ ট্র্যাকার ব্যবহার করা যেতে পারে। আজকাল বাজারে অনেক ফিটনেস ট্র্যাকার পাওয়া যায়, যেগুলো সুন্দরভাবে ঘুমের রেকর্ড রাখতে সক্ষম। হাতে ছোট ব্রেসলেটের মতো সেটি পরিয়ে দিয়ে অভিভাবকের ফোনের সঙ্গে সিংক করে নিলেই কাজ শেষ, প্রতি রাতে শিশুর ঘুম কতক্ষণ হয়েছে বা সেটি হালকা না গাঢ়—সব তথ্যই পাওয়া যাবে। সেগুলোর ওপর ভিত্তি করে অভিভাবকরা খুঁজে বের করতে পারবেন কোথাও কোনো সমস্যা হচ্ছে কি না বা হলে তার সমাধানই বা কী হতে পারে।

শিশুদের বিকাশে অ্যাপ

শিশুদের বিকাশের জন্য প্রয়োজন নানা ধরনের অভিজ্ঞতা, যার জন্য প্রয়োজন শিক্ষামূলক কাজ। সেটা হতে পারে খেলা বা শারীরিক বা মানসিক কসরত। নতুন মা-বাবাদের কাছে সেগুলো নিজে শেখা বা খুঁজে বের করা হতে পারে কঠিন। তার জন্য আছে অ্যাপ ‘প্লেফুলি বেবি ডেভেলপমেন্ট অ্যাক্টিভিটিজ’। প্রতিদিন নতুন কিছু করার জন্য খুঁজে পাওয়া যাবে অ্যাপের হোম স্ক্রিনেই, থাকবে টিপস। পাশাপাশি কী কী করা হয়েছে তার রেকর্ডও দেখা যাবে। প্রতিটি মা-বাবার ফোনেই অ্যাপটি থাকা উচিত।

ডাউনলোড লিংক : https://urlzs.com/CmRTZ

হাতে থাকুক শিশুর বেড়ে ওঠার রেকর্ড

বেবি টাইম অ্যাপটি শিশুর বেড়ে ওঠার রেকর্ড রাখার জন্য চমত্কার। কতটুকু ঘুমিয়েছে শিশুটি, কোন খাবার কতটুকু খেয়েছে, শিশুর কার্যাবলির মাইলফলকগুলো এবং অন্যান্য রেকর্ড রাখার পাশপাশি শিশুদের ঘুমাতে সাহায্য করার জন্য থাকছে ঘুমপাড়ানি গান, নানা রকম শব্দ ও মা-বাবাদের জন্য নির্দেশিকা। সবচেয়ে বড় সুবিধা, চাইলে শিশুর দেখভাল করার দায়িত্বে পরিবারের অন্য যাঁরা রয়েছেন তাঁদের সঙ্গেও সহজেই শিশুর তথ্যগুলো শেয়ার করা যাবে। সব তথ্য একত্রে থাকলে অসুস্থতার কোনো লক্ষণ আছে কি না সেটা খেয়াল রাখা যাবে। কোনো বদ-অভ্যাস হচ্ছে কি না সেটাও নজরে আসবে সহজেই।

ডাউনলোড লিংক : https://urlzs.com/7od2t

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়