চাঁদপুর, সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মহররম ১৪৪৪  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   মন্ত্রীদের দায়িত্বজ্ঞানহীন বক্তব্যে ‘ফুঁসছে’ আওয়ামী লীগ
  •   নিস্তেজ হচ্ছে ডলার, দর কমেছে প্রায় ৮ টাকা
  •   ১৪০০ লিটার চোরাই ডিজেলসহ আটক ১
  •   ,হাইমচরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কলেজ শিক্ষকের উপর হামলা
  •   ছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকা নিহত!

প্রকাশ : ২৮ জুলাই ২০২১, ১০:২১

আপনার ফোনে পেগাসাস আছে কিনা বুঝবেন যেভাবে

অনলাইন ডেস্ক
আপনার ফোনে পেগাসাস আছে কিনা বুঝবেন যেভাবে

ইসরায়েলি সংস্থা এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার (Pegasus Spyware) নিয়ে উদ্বিগ্ন প্রযুক্তি বিশ্ব। অভিযোগ উঠেছে, বিশ্বের কয়েক হাজার সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, বড় রাজনীতিবিদের ফোনে জায়গা করে নিয়েছে পেগাসাস স্পাইওয়্যার। ফাঁস হয়েছে নানা ব্যক্তিগত তথ্য।

অনেকে আতঙ্কে দিন কাটাচ্ছেন। চিন্তা করছেন যে, তাদের ফোনও কি পেগাসাস দখলে নিয়েছে? সম্প্রতি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের গবেষকরা একটি টুলকিট তৈরি করেছেন। যার মাধ্যমে কোনো ফোন পেগাসাসের নজরে রয়েছে কি না তা বোঝা যাবে।

মোবাইল ভেরিফিকেশন টুলকিট (Mobile Verification Toolkit) বা এমভিটি নামে পরিচিত এই টুলকিট কোনো ফোন হ্যাকিং সফ্টওয়্যারের নজরে রয়েছে কি না তা শনাক্ত করতে সাহায্য করবে! এই উদ্দেশ্যেই টুলটি বানানো হয়েছে। এটি অ্যানড্রয়েড এবং আইওএস ডিভাইসে কাজ করবে।

গবেষকদের দাবি, অ্যানড্রয়েড সেটগুলো থেকে আইফোনের সেটগুলোতে যেহেতু বেশি ফরেনসিক সাইনের অ্যাক্সেস রয়েছে তাই আইফোনে পেগাসাসে আক্রান্ত হওয়ার লক্ষণগুলো তাড়াতাড়ি শনাক্ত করা যায়।

পেগাসাস সাইন খুঁজে বের করার জন্য, প্রথমেই ব্যবহারকারীকে নিজের ফোনের সব তথ্য ব্যাকআপে রাখতে হবে। এরপর এমভিটি ডেক্রিপ্টের সাহায্যে ফোনের তথ্যগুলোকে দেখতে হবে যে, তার মধ্যে পেগাসাসের ইন্ডিকেটর রয়েছে কি না! তবে আইফোনের ক্ষেত্রে সম্পূর্ণ ডাম্প ফাইল সিস্টেম পেগাসাস বিশ্লেষণের জন্য ব্যবহার করা যেতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে এমভিটি'র কিছু কমান্ড লাইনের জ্ঞান দরকার যাতে সময়ের সঙ্গে একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস পাওয়া যেতে পারে। এই টুল কোডটি একটি ওপেন সোর্স এবং হিটহাব আইটি সার্ভিসে এর সবকিছু পাওয়া যাচ্ছে। একবার ব্যাক আপ তৈরি হলে এমভিটি ডোমেইন ও বাইনারির সাহায্যে পরিচিত কিছু সূচক ব্যবহারের মাধ্যমে পেগাসাসের উপস্থিতি খুঁজে বের করার চেষ্টা করে। এই টুল ডিক্রিপ্টিং আইওএস ব্যাকআপ তৈরি করতে পারে যদি সেটা এনক্রিপটেড থাকে। এছাড়াও এটি পর্যবেক্ষণ করতে পারে অ্যানড্রয়েড ডিভাইসে ইনস্টল করা অ্যাপ্লিকেশনের ডেটাগুলোকে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সাহায্যে প্যারিসের একটি সংবাদসংস্থা পঞ্চাশ হাজারেরও বেশি ফোন নম্বর শনাক্ত করেছিল। যার মধ্যে ৫০টি দেশের ১০০০টিরও বেশি ব্যক্তির নম্বর খুঁজে পাওয়া গেছে। যেগুলো পেগাসাস স্পাইওয়্যার দ্বারা আক্রান্ত।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়