চাঁদপুর, বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   সেতু নির্মাণ হলে ঢাকা -চাঁদপুর সদরের দূরত্ব কমবে ৫২ কিলোমিটার
  •   মেঘনায় ট্রলারের ধাক্কায় জেলে নিখোঁজ
  •   নৌ-ধর্মঘট প্রত্যাহার, সকাল থেকে লঞ্চ চলাচল শুরু
  •   মতলব উত্তরে আবারও সড়ক দুর্ঘটনায় নিহত ৩
  •   কবরবাসী ইব্রাহিম এসএসসি‘তে পেয়েছে “এ“

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:২৮

গোপালগঞ্জ সদরের সকল ইউনিয়নে অনলাইন সেবা কার্যক্রমের উদ্বোধন

অনলাইন ডেস্ক
গোপালগঞ্জ সদরের সকল ইউনিয়নে অনলাইন সেবা কার্যক্রমের উদ্বোধন

বাংলাদেশ সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মানের সূত্রধরে ইউপিসেবা সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে গোপালগঞ্জ সদর উপজেলার সকল ইউনিয়নে অনলাইনে সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার, ৭ সেপ্টেম্বর বুধবার ৬ নং পাইককান্দি ইউনিয়ন পরিষদ, গোপালগঞ্জ এর কার্যালয়ে গোপালগঞ্জের জেলা প্রশাসক জনাব শাহিদা সুলতানা এই সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন জনাব মহসিন উদ্দীন, উপজেলা নির্বাহী অফিসার, গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ, উপজেলা ভাইস চেয়ারম্যান গোপালগঞ্জ এবং ৬ নং পাইককান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব ভূইয়া মোহাম্মদ ইছানূর রশীদ রিপন সহ ৬ নং পাইককান্দি ইউনিয়ন পরিষদ এর স্থানীয় নাগরিকগণ। উদ্বোধনের সময় ভিডিও কনফারেন্স এর মাধ্যমে অনলাইনে অন্যান্য ইউনিয়নের চেয়ারম্যানগণ এবং ইউপি সেবা প্লাটফর্ম তৈরিকারী প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড এর সিইও আল আশরাফুল কবীর জুয়েল সহ উক্ত প্রতিষ্ঠানের উধ্বতন কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

এখন থেকে গোপালগঞ্জ সদর উপজেলার ২১ টি ইউনিয়ন তাদের নাগরিক সেবাসমূহ www.upsheba.com ডোমেইন এর অধীনে স্ব স্ব ইউনিয়ন এর অধীনে থাকা ডোমেইন এর মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত হতে ঘরে বসেই এবং ইউনিয়ন পরিষদে উপস্থিত হয়ে সনদসমূহ প্রাপ্তির আবেদন এবং গ্রহণ করতে পারবেন। উদ্বোধনকালে মাননীয় জেলা প্রশাসক জনাব শাহিদা সুলতানা বলেন, ইউনিয়ন পর্যায়ে অনলাইনে সেবা প্রদান কার্যক্রম এর সুফল জনগণ এবং জনপ্রতিনিধি উভয় পক্ষই ভোগ করবে, যা স্থানীয় সরকার পর্যায়ে জনগণের সেবা মানুষের দোরগোড়ায় নয় মানুষের হাতের মুঠোয় পৌঁছে দিতে সক্ষম হবে। এসময় উপস্থিত স্থানীয় ইউনিয়নের বাসিন্দাদের এখন থেকে ইউনিয়ন হতে প্রদত্ত প্রয়োজনীয় সনদ অনলাইনের মাধ্যমে আবেদন ও গ্রহণের জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে ৬ নং পাইককান্দি ইউনিয়নের একজন নাগরিক ইউনিয়ন পরিষদ হতে তার জাতীয় পরিচয়পত্র যাচাই এর মাধ্যমে অনলাইনে আবেদন করেন এবং চেয়ারম্যান সকলের সামনে অনলাইনে তা অনুমোদন করেন। অনুমোদনকৃত ডিজিটাল নাগরিক সনদ এর প্রিন্ট কপি জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এবং চেয়ারম্যান উক্ত নাগরিকের হাতে তুলে দেন।

এখানে উল্লেখ্য, www.upsheba.com ডোমেইন এর অধীনে স্ব স্ব ইউনিয়ন এর অধীনে থাকা ডোমেইন ব্যবহার করে এবং মোবাইল এপ্লিকেশন বিশ্বের যেকোন স্থান হতে অতি অল্প সময়ে নির্ভুল ভাবে জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে তাদের কাঙ্খিত সনদ প্রাপ্তির জন্য অনলাইন থেকে আবেদন করতে পারবেন।

পরবর্তীতে ইউনিয়ন এর সম্মানিত চেয়ারম্যান মহোদয় উক্ত আবেদনটি তার জন্য নির্ধারিত অনলাইন ড্যাশবোর্ডের মাধ্যমে যাচাই করে চেয়ারম্যান মহোদয়ের ডিজিটাল সাক্ষরের মাধ্যমে সনদ ইস্যু করতে পারবেন। ইউনিয়ন ডিজিটাল সেন্টারর থেকেও সনদের জন্য আবেদনের সুযোগ রয়েছে।

উক্ত ডিজিটাল সনদ সুরক্ষিত QR Code সম্বলিত এবং জাতীয় পরিচয়পত্র যাচাইকারী প্রতিষ্ঠান পরিচয়ের সাথে ইন্ট্রিগেটেড থাকায় জাল সনদ তৈরী শতভাগ ঝুঁকিমুক্ত।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়