রোববার, ২৩ জানুয়ারি ২০২২, ৮ মাঘ ১৪২৮  |   ২৫ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরে করোনা উপসর্গে এক নারীর মৃত্যু
  •   হাইমচরে মৎস্য ব্যবসায়ীর মৃত্যু নিয়ে দুম্র্রজাল
  •   ভুয়া পুলিশ পরিচয়ে কামাল হোটেল মালিক আটক
  •   হাজীগঞ্জে হামিদিয়া জুট মিলে দেয়াল চাপায় শ্রমিক নিহত
  •   হাইমচরে বিষপানে গৃহবধূর আত্মহত্যা : পরিবারের দাবী হত্যা

প্রকাশ : ০৮ নভেম্বর ২০২১, ০১:৪৮

আমাদের পৃথিবীর ওপর হামলা হয়েছে। উঠে দাঁড়াও, রুখে দাঁড়াও

অনলাইন ডেস্ক
আমাদের পৃথিবীর ওপর হামলা হয়েছে। উঠে দাঁড়াও, রুখে দাঁড়াও
গ্লাসগোতে প্রতিবাদমুখর পরিবেশবাদীরা

স্কটল্যান্ডের রাজধানী গ্লাসগোয় চলমান কপ-২৬ জাতিসংঘ জলবায়ু সম্মেলনকে ব্যর্থ আখ্যা দিয়ে গতকাল শনিবার টানা দ্বিতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন তরুণ পরিবেশবাদীরা। তাঁরা এ সম্মেলনকে আখ্যায়িত করেছেন নেতা ও করপোরেটদের বুলিসর্বস্ব আলোচনা আর ফাঁকি দেওয়ার কায়দা বলে।

গ্লাসগোর স্থানীয় সময় গতকাল সকাল থেকেই সম্মেলনস্থলের কাছের এক পার্কে জড়ো হতে শুরু করেন জলবায়ু আন্দোলনকর্মীরা। ‘আমাদের পৃথিবীর ওপর হামলা হয়েছে। উঠে দাঁড়াও, রুখে দাঁড়াও’ স্লোগান দিতে থাকেন তাঁরা।

প্রায় ৫০ হাজার মানুষের জমায়েত হবে ধরে নিয়ে স্কটল্যান্ডের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত গ্লাসগোর নিরাপত্তাব্যবস্থা এদিন জোরদার করা হয়। তরুণদের দুই দিনব্যাপী বিক্ষোভের প্রথম দিন গত শুক্রবারও হাজার হাজার মানুষ অংশ নেয়, যাদের মধ্যে ছিলেন সুইডিশ পরিবেশবাদী গ্রেটা থুনবার্গ। বিক্ষোভ মিছিল-পরবর্তী বক্তব্যে তিনি কপ-২৬ সম্মেলনের ‘ব্যর্থতা’ তুলে ধরে এর সমালোচনা করেন।

গ্লাসগোর পাশাপাশি গতকাল বিশ্বব্যাপী বিক্ষোভের আয়োজন করা হয়েছে বলে জানান স্কটল্যান্ডের পরিবেশবাদী আন্দোলনকর্মী মাইকেলা লোচ। বৈশ্বিক উষ্ণায়ন বন্ধে অবিলম্বে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে এসব বিক্ষোভের আয়োজন করা হয়। মাইকেলা বলেন, ‘বিশ্বনেতাদের গালভরা কথাবার্তা যে যথেষ্ট নয়, তা আমাদের কাছে পরিষ্কার। আগামী সপ্তাহের আলোচনায় আমরা বাস্তবমুখী পরিকল্পনা দেখতে চাই।’

গ্লাসগোতে গত ৩১ অক্টোবর থেকে শুরু হওয়া কপ-২৬ সম্মেলন চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত। এ পর্যন্ত সম্মেলনে যেসব আলোচনা, চুক্তি আর অঙ্গীকার করা হয়েছে, সেগুলোর কোনোটাই জলবায়ু পরিবর্তন রোধে যথেষ্ট নয় বলে পরিবেশবাদীদের অভিযোগ। তাই সম্মেলনের বাকি দিনগুলোতে ‘বাস্তবমুখী পরিকল্পনা’ নিশ্চিত করার দাবি জানান তাঁরা।

দাবি আদায়ের লক্ষ্যে গতকালের সমাবেশে যোগ দিতে ৫০০ মাইল হেঁটে এসেছেন বেকি স্টোকস। স্পেনের সারাগোজা থেকে গত ২ অক্টোবর রওনা দেন তিনি। ৯ জন সঙ্গীকে নিয়ে তিনি প্রতিদিন প্রায় ২১ মাইল করে হেঁটে ২৯ দিনে গন্তব্যে পৌঁছেছেন।

বেকি বলেন, ‘এটা আপনার কাছে পাগলামি মনে হতে পারে। কিন্তু আমি আমার সামর্থ্যের মধ্যে কিছু একটা করতে চেয়েছি। হাঁটার কাজটা আমরা সবাই করতে পারি। কিন্তু গাড়ি এত সহজলভ্য যে সেই কাজটা আমরা আর করতে চাই না। কপ সম্মেলনের গুরুত্ব বোঝানোর জন্যই আমরা এই পদযাত্রা করেছি।’

সূত্র : এএফপি, বিবিসি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়