চাঁদপুর, রোববার ৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
ঠাকুর অনুকূল চন্দ্রের ১৩৩তম আবির্ভাব বর্ষস্মরণ মহোৎসবে বক্তাগণ
মানুষের কল্যাণে কাজ করার অনুপ্রেরণা যুগিয়েছেন অনুকূল চন্দ্র
স্টাফ রিপোর্টার
০৭ মার্চ, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ভক্তবৃন্দের ব্যাপক উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে ঠাকুর শ্রী শ্রী অনুকূল চন্দ্রের ১৩৩তম আবির্ভাব বর্ষস্মরণ মহোৎসব। এ উপলক্ষে চাঁদপুর জেলা সৎ সঙ্গের ভক্তবৃন্দ আয়োজিত, চাঁদপুর পুরানবাজার নিতাইগঞ্জস্থ (কার্তিক সাহার বাড়ি সংলগ্ন) জেলা সৎ সঙ্গের মন্দিরে ২দিনব্যাপী ধর্মীয় উৎসবের গতকাল ৬ মার্চ শনিবার ছিল শেষদিন। অনুষ্ঠান উপলক্ষে গত ৪ মার্চ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় জেলা সৎ সঙ্গের মন্দির প্রাঙ্গণ হতে বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে গঙ্গা আহ্বান, সাড়ে ৫টায় শুভ অধিবাস শেষে সমবেত বিনতি প্রার্থনা। সন্ধ্যা ৭টায় শ্রী শ্রী ঠাকুরের ভাবধারায় রামায়ন কীর্ত্তন। পরদিন ৫ মার্চ শুক্রবার সকাল ৭টা ২৮ মিনিটে শুভ ১৩৩তম আবির্ভাব লগ্ন স্মৃতিচারণ, সমবেত প্রার্থনা, সদ গ্রন্থাদি পাঠ, দেশ ও জাতির কল্যাণ এবং করোনা ভাইরাস থেকে মুক্তির লক্ষ্যে বিশেষ প্রার্থনা, পুরুষোত্তম প্রনাম ও অর্ঘ্যাঞ্জলী নিবেদন শেষে শ্রী শ্রী ঠাকুরের প্রতিকৃতিসহ মোটর শোভাযাত্রার মধ্য দিয়ে নগর পরিক্রমা বের করা হয়। জেলা সৎ সঙ্গের সভাপতি কার্তিক চন্দ্র সাহার নেতৃত্বে মোটর শোভাযাত্রাটি পুরাণবাজার ও নতুনবাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুরাণবাজার দাসপাড়া, পালপাড়া হয়ে হরিসভা রোড ধরে পুনরায় নিতাইগঞ্জস্থ জেলা সৎসঙ্গ মন্দিরে গিয়ে শেষ হয়।



মোটর শোভাযাত্রা শেষে অনুষ্ঠিত হয় দীক্ষাদান, সকাল ১১টায় শ্রী শ্রী বিগ্রহ পূজা। দুপুর ১২টায় অনুষ্ঠিত মাতৃ সম্মেলন পরিচালনা করেন কুমিল্লা জেলা সৎসঙ্গের মাতৃম-লী। দুপুর দেড়টায় মহা প্রসাদ বিতরণ করা হয় আনন্দ বাজারে। সন্ধ্যা ৬টা ৬ মিনিটে সন্ধ্যাকালীন সমবেত বিনতি প্রার্থনা শেষে অনুষ্ঠিত হয় ধর্মসভা। ধর্মসভায় বক্তাগণ বলেন, প্রেমময় ঠাকুর অনুকুল চন্দ্র মানুষের কল্যাণে কাজ করার অনুপ্রেরণা যুগিয়েছেন। তিনি ছিলেন সকল লোভ লালসার ঊধর্ে্ব। তিনি মানুষকে ভালোবেসেছেন নিঃস্বার্থে। কখনো কাউকে ছোট বা বড় করে দেখেন নি। জাত-পাতের বিচার করেন নি। তিনি মানুষকে সৎ কর্মে উৎসাহ দিয়েছেন। ভালো কাজ করার জন্য প্রেরণা যুগিয়েছেন। তিনি বলতেন, মানুষ আপন টাকা পর, যত পারিস মানুষ ধর। তাই জীবদ্দশায় যদি আমরা ভালো কর্ম করে যেতে পারি, তাহলেই আমাদের এই মানব জন্মের সার্থকতা খুঁজে পাবো। ধর্মসভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন পাবনা হিমাইতপুর সৎসঙ্গের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ড. শ্রী রবীন্দ্রনাথ সরকার। উদ্বোধনী বক্তব্য রাখেন জেলা সৎ সঙ্গের সহ-সাংগঠনিক সম্পাদক অর্পন কুমার চন্দ।



জেলা সৎসঙ্গের সভাপতি কার্তিক চন্দ্র সাহার সভাপ্রধানে বিশেষ বক্তার বক্তব্য রাখেন পাবনা হিমাইতপুর সৎসঙ্গের রিত্রিকসহ পুরোধা শ্রীহরিপদ মজুমদার, কুমিল্লা ঈশ্বর পাঠশালা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক প্রতি রিত্রিক শ্রী নিরঞ্জন দেবনাথ, বাংলাদেশ ব্যাংক ঢাকা প্রধান কার্যালয়ের যুগ্ম পরিচালক শ্রী তাপস চন্দ্র বর্মন, সহ প্রতি রিত্রিক ননী গোপাল দেবনাথ, দ্বিজেন লাল মজুমদার প্রমুখ। জেলা সৎসঙ্গের সদস্য তাপস কুমার সাহার পরিচালনায় অনুষ্ঠানে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন জেলা সৎসঙ্গের কোষাধ্যক্ষ বিকাশ চন্দ্র সাহা ভোলা। অনুষ্ঠানস্থলে আগত রিত্রিকদের মাঝে উত্তরীয় ও অসহায়দের মাঝে শাড়ি, গেঞ্জী, মাস্ক বিতরণ করেন জেলা সৎসঙ্গের সভাপতি কার্তিক চন্দ্র সাহা ও সাধারণ সম্পাদক সঞ্জয় দাস (সুমন)।



পরে বাংলাদেশ বেতার ও টেলিভিশনের শিল্পী শ্রী নিলীপ আচার্যের পরিচালনায় অনুষ্ঠিত হয় শ্রী শ্রী ঠাকুরের ভাবধারায় লীলা কীর্ত্তন। সকল অনুষ্ঠান জুড়েই ছিল সকল শ্রেণী-পেশার মানুষের ব্যাপক উপস্থিতি। জেলা সৎসঙ্গের মন্দির উন্নয়ন কাজে মুক্ত হস্তে সহযোগিতা কামনা করেছেন মন্দির নির্মাণ কমিটির আহ্বায়ক শ্রী সন্তোষ কুমার সাহা।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

 


২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


৪৬। তাহারাই বিনীত যাহারা বিশ্বাস করে যে, তাহাদের প্রতিপালকের সহিত নিশ্চিতভাবে তাহাদের সাক্ষাৎকার ঘটিবে এবং তাঁহারই দিকে তাহারা ফিরিয়া যাইবে।


 


assets/data_files/web

 


 


একজন জ্ঞানী প্রশাসক সময়োপযোগী শাসন করেন। _সিডনি লেনিয়ার।


 


 


 


অত্যাচার কেয়ামতের দিনসমূহ অন্ধকারের কারণ হবে।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩২৮৫৬৮৮
পুরোন সংখ্যা