চাঁদপুর, মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮, ৭ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
সিএনজিচালিত অটোরিকশা চলাচল সীমিত করলে পুলিশের কাজ কমে আসবে
সড়কে পুলিশ চেকপোস্টগুলোতে মিথ্যের ফুলঝুরি!
কামরুজ্জামান টুটুল
২০ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


করোনার এই মহামারীতে রাস্তায় যেনো মানুষের ঢল নেমেছে। কিছুতেই পুলিশ মানুষকে নিয়ন্ত্রণে রাখতে পারছে না। যানবাহন থেকে মানুষজনকে নামিয়ে দেয়ার পরেও মানুষ মিথ্যে বলে পুলিশের চেকপোস্ট পার হয়ে কিছু দূর গিয়ে ফের যানবাহনে উঠছে। পুলিশের প্রতিটি চেকপোস্টে জিজ্ঞাসাবাদকালে যাত্রীদের মধ্যে ৮০ ভাগ যাত্রী মিথ্যে বলছে। বার বার যাত্রীদের মিথ্যের ফুলঝুরির কাছে পুলিশ নিজেই হয়রানি হয়েছে। বৈশাখের প্রচ- এই খরতাপের মধ্যে রমজানের এই সময়টাতে সারাক্ষণ ভাগ ভাগ হয়ে পুলিশকে সড়কের উপর দাঁড়িয়ে থেকে গলদঘর্ম হয়ে দায়িত্ব পালন করতে হচ্ছে। কিছুতেই মানুষের সচেতনতার মধ্যে কোনো পরিবর্তন আসতে দেখা যায়নি। চলমান লকডাউনে সিএনজি অটোরিকশা আর ব্যাটারিচালিত অটোবাইকের দৌরাত্ম্যের কারণেই মূলত সড়কে যাত্রী চলাচল করছে। বিশেষ করে সিএনজিচালিত অটোরিকশাগুলো চলাচল সীমিত করে দিলে চেকপোস্টে পুলিশের কাজ কমে আসতো বলে মনে করছেন পর্যবেক্ষকরা।



সরজমিনের গতকাল সোমবার চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে হাজীগঞ্জ থানা পুলিশ দিনভর বেশ ক'টি চেকপোস্ট বসিয়ে সড়কে চলাচলকারী যাত্রীদের জিজ্ঞাসাবাদ করতে দেখা গেছে। চেকপোস্টগুলোর মধ্যে হাজীগঞ্জের বাকিলা পূর্ব বাজার, হাজীগঞ্জ পশ্চিম বাজার তথা বিশ্বরোড চৌরাস্তা, হাজীগঞ্জ পৌরসভার সামনে টোরাগড় এলাকার চেকপোস্টগুলোতে সকাল থেকে সারাক্ষণ ভিড় লেগেই থাকতে দেখা গেছে। দুপুরের পর থেকে যাত্রীসাধারণের চলাচল কমে আসতে দেখা গেছে। এ সকল চেকপোস্ট ঘুরে ও বেশ কিছু সময় অপেক্ষা করে যাত্রীদের মিথ্যার ফুলঝুরি চোখে পড়েছে। যে কোনো যাত্রী বা যাকেই পুলিশ চেকপোস্টে জিজ্ঞাসাবাদ করেছে সে-ই কোনো না কোনো কারণ দেখিয়ে চেকপোস্ট পার হতে দেখা গেছে। যারা চেকপোস্টে কোনো কারণ দেখাতে পারেননি তারা চেকপোস্টের মধ্যে গাড়ি থেকে নেমেছে ঠিকই, কিন্তু কয়েক কদম পায়ে হেঁটে এগিয়ে গিয়ে ফের গাড়িতে উঠে নির্দিষ্ট গন্তব্যে গিয়েছে।



সোমবার দিনভর হাজীগঞ্জের সড়কগুলোতে সরজমিনে ঘুরে আরও দেখা গেছে, সকাল থেকেই হাজীগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সোহেল মাহমুদ পিপিএম, অফিসার ইনচার্জ হারুনুর রশিদ, ট্রাফিক পুলিশের কর্মকর্তাসহ অন্য সকল উপ-পরিদর্শক সঙ্গীয় ফোর্স নিয়ে বিভিন্ন স্থানে ভিন্ন ভিন্নভাবে চেকপোস্ট বসিয়ে দায়িত্ব পালন করছেন। চেকপোস্টগুলোতে অন্য সকল গাড়ি যে পরিমাণ যাত্রী আনতে দেখা গেছে তার কয়েক গুণ বেশি যাত্রী আনতে দেখা গেছে সিএনজিচালিত অটোরিকশাকে। গাড়ি থেকে নামিয়ে দেয়ার কারণে কিংবা চেকিং করার কারণে এ সময় বহু যাত্রী কিংবা চালক পুলিশ/সরকারকে গালমন্দ করতে দেখা গেছে। বেশকিছু স্থানে পুলিশ সড়কে গাছের গুঁড়িসহ বিভিন্ন ভারী জিনিস ফেলে সড়ককে সঙ্কুচিত করে রাখতে দেখা গেছে। তবে বাস্তবতায় এদিন দেখা গেছে, পুলিশের হাতে কোনো যাত্রী হয়রানি হয়নি। বরং বার বার যাত্রীদের মিথ্যের ফুলঝুরির কাছে পুলিশ নিজেই হয়রানি হয়েছে।



হাজীগঞ্জের ঐতিহ্যবাহী বদরপুর দরবার শরীফের পীরজাদা রহমত উল্লাহ জানান, হাজীগঞ্জ বাজারের নিত্যপ্রয়োজনীয় দোকানের বাইরে সকল দোকান প্রায় সময় খোলা থাকে, মানে সার্টার নামানো থাকে। এক এক দোকানে সার্টার উঠিয়ে ক্রেতা ঢুকিয়ে আবার সার্টার নামিয়ে দেয়া হয়। এমন সময় পুলিশ কিংবা ম্যাজিস্ট্রেট আসতে দেখলে ব্যবসায়ীরা সার্টার পুরোপুরি নামিয়ে দেয়। আমার পরিচিত ছোট এক ব্যবসায়ী গত রোববার ৯০ হাজার টাকা বিক্রি করেছে।



এ বিষয়ে হাজীগঞ্জ থানার অফিসার ইনচার্জ হারুনুর রশিদ চাঁদপুর কণ্ঠকে জানান, চেকপোস্ট পার হতে গিয়ে মানুষ কারণে-অকারণে মিথ্যে বলছে, সেটা আমরা কথা বললেই বুঝতে পারছি। অপর এক প্রশ্নে এই কর্মকর্তা বলেন, আসলে সিএনজি অটোরিকশাগুলো চলাচল করছে বিধায় মানুষজন বাজারমুখী হচ্ছে। এগুলো গ্রামের আনাচে-কানাচে থেকে যাত্রী নিয়ে বাজারে আসে আর চেকপোস্টে মিথ্যে বলছে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


২৩। আমি আমার বান্দার প্রতি যাহা অবতীর্ণ করিয়াছি তাহাতে তোমাদের কোন সন্দেহ থাকিলে তোমরা ইহার অনুরূপ কোন সূরা আনয়ন কর এবং তোমরা যদি সত্যবাদী হও তবে আল্লাহ ব্যতীত তোমাদের সকল সাহায্যকারীকে আহ্বান কর।


 


 


 


সন্দেহ প্রবণতা থেকেই হিংসার উদ্রেক হয়।


_জেরমি টেলর।


 


 


পবিত্রতা ঈমানের অঙ্গ।


 


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৪,৮৫,৭৩,২৬৫
সুস্থ ৬,৬৬,৯২৭ ১২,৬৩,৬৯,২৯২
মৃত্যু ৭,৫১,৬৫৯ ৩১,৩৬,৩৮৫
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩২৬৮৭৪৬
পুরোন সংখ্যা