চাঁদপুর, মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১, ৭ বৈশাখ ১৪২৮, ৭ রমজান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
লাগামহীন করোনায় বিপর্যস্ত ভারত, লকডাউনে দিল্লি
২০ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


লাগামহীন করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে কারফিউ ঘোষণার পর এবার লকডাউন জারি করেছে ভারতের রাজধানী দিল্লির রাজ্য সরকার। সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টেলিভিশন চ্যানেলে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দেন।



দিল্লির মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী সোমবার (১৯ এপ্রিল) রাত ১০ টা থেকে পরের সোমবার (২৬ এপ্রিল) ভোর ৫টা পর্যন্ত লকডাউনে থাকবে দিল্লি। তবে এই সময়সীমার মধ্যে সরকারি ও জরুরি সেবা প্রদানকারী সব দফতর খোলা থাকবে।



বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মীদের আগামী সাত দিন বাড়িতে থেকে দাফতরিক কাজ করতে হবে। মুদি দোকান, খাবার ও ওষুধের দোকান, পত্রিকার হকারদের লকডাউনের আওতামুক্ত রাখা হয়েছে। ব্যাংক, এটিএম বুথ ও বিমা প্রতিষ্ঠানগুলো লকডাউনের মধ্যে চালু থাকবে। পাশাপাশি চালু থাকবে হোম ডেলিভারি সেবাও।



সোমবারের ঘোষণায় অরবিন্দ কেজরিওয়াল বলেন, 'যদি এখনই লকডাউন জারি করা না হয়, সেক্ষেত্রে আমাদের অনেক বড় দুর্যোগের মুখে পড়তে হবে। সরকার সবসময়ই আপনাদের পাশে আছে। নিতান্ত বাধ্য হয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'



করোনায় আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি ও চিকিৎসা সেবা দিতে এই লকডাউন কার্যকর ভূমিকা রাখবে উল্লেখ করে দিল্লির বাসিন্দাদের উদ্দেশে কেজরিওয়াল বলেন, 'আমরা আপনাদের ভয় দেখানোর চেষ্টা করছি নাৃআমি এও বলছি না যে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে।'



'তবে সংকট যে চলছে এটা সত্য। যে কোনো ব্যাবস্থারই একটা সীমা থাকে এবং বর্তমান পরিস্থিতিতে সেটি প্রায় অতিক্রম হওয়ার মতো অবস্থায় পৌঁছেছি আমরা।'



ভারতে করোনায় শীর্ষ বিপর্যস্ত শহরগুলোর একটি নয়াদিল্লি। সমপ্রতি দ্বিতীয়বারের মতো বড় আকারে প্রকোপ শুরুর পর নয়াদিল্লির স্বাস্থ্য ব্যবস্থা শোচনীয় পরিস্থিতির মুখে পড়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে কিছুদিন আগেই সেখানে বিধিনিষেধসহ সপ্তাহান্তে কারফিউ জারি করেছিল রাজ্য সরকার।



রোববার দিল্লিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২৫ হাজার ৪৬২ জন, মারা গেছেন ১৬৭ জন। সেখানকার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, সমপ্রতি দিল্লিতে করোনায় আক্রান্তের হার বেড়েছে ৩০ শতাংশ। করোনা টেস্ট করাতে আসা প্রতি তিন জনে একজন 'পজিটিভ' শনাক্ত হচ্ছেন।



করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে খুব শিগগিরই লকডাউন আরোপ করা হবে দিল্লিতে, তার অাঁচ রোববারই (১৮ এপ্রিল) পাওয়া গিয়েছিল। দিল্লির শীর্ষস্থানীয় এক চিকিৎসক ডা. আমব্রিশ মিথাল রয়টার্সকে রোববার বলেছিলেন, 'দিল্লিকে এক থেকে দুই সপ্তাহ লকডাউন করে রাখা ছাড়া এখন আর কোনো উপায় নেই। সপ্তাহে একদিন কারফিউ দিয়ে কিছু হবে না। বর্তমানে এখানকার করোনা পরিস্থিতি অকল্পনীয়। সূত্র: এনডিটিভি



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


২৩। আমি আমার বান্দার প্রতি যাহা অবতীর্ণ করিয়াছি তাহাতে তোমাদের কোন সন্দেহ থাকিলে তোমরা ইহার অনুরূপ কোন সূরা আনয়ন কর এবং তোমরা যদি সত্যবাদী হও তবে আল্লাহ ব্যতীত তোমাদের সকল সাহায্যকারীকে আহ্বান কর।


 


 


 


সন্দেহ প্রবণতা থেকেই হিংসার উদ্রেক হয়।


_জেরমি টেলর।


 


 


পবিত্রতা ঈমানের অঙ্গ।


 


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৭,৫১,৬৫৯ ১৬,৮০,১৩,৪১৫
সুস্থ ৭,৩২,৮১০ ১৪,৯৩,৫৬,৭৪৮
মৃত্যু ১২,৪৪১ ৩৪,৮৮,২৩৭
দেশ ২০০ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬০১৯৩০
পুরোন সংখ্যা