বুধবার, ১০ আগস্ট, ২০২২  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   কচুয়ায় সড়ক দূর্ঘটনায় ২ জন আহত
  •   ট্রলারে র‍্যাবের অভিযানে প্রচুর গাঁজা জব্দ
  •   কচুয়ায় দুর্ধর্ষ ডাকাতি
  •   হাজীগঞ্জে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু
  •   বাঘেরহাটের যুবতী ১০ কেজি গাঁজাসহ হাজীগঞ্জ গ্রেফতার

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২১, ২২:০৮

কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে ব্রুনাইয়ের কৃষি ও কৃষিখাদ্য বিভাগের কর্মকর্তাদের অনলাইন বৈঠক

অনলাইন ডেস্ক
কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে ব্রুনাইয়ের কৃষি ও কৃষিখাদ্য বিভাগের কর্মকর্তাদের অনলাইন বৈঠক

বাংলাদেশের কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ব্রুনাইয়ের কৃষি ও কৃষিখাদ্য বিভাগের কর্মকর্তাদের অংশগ্রহণে এবং ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনের সহযোগিতায় ১৬ নভেম্বর অনলাইন বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনার সঞ্চালনায় পরিচালিত এই বৈঠকে বাংলাদেশ কৃষি মন্ত্রণালয়ের সাত সদস্যের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন। যার নেতৃত্বে ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ডঃ মো. আব্দুর রউফ। অন্যদিকে দশ সদস্যের ব্রুনাই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ব্রুনাইয়ের কৃষি ও কৃষিখাদ্য বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক মিজ মসলিনা ইউলিয়াহ বিনতি আবদুল্লাহ।

মিটিং-এর শুরুতেই ব্রুনাইয়ের পরিসংখ্যান ব্যবস্থাপনা বিভাগের প্রধান মিজ ফাতিহা বিনতি হাজি শামসুল বাহরিন একটি প্রেজেন্টেশনের মাধ্যমে ব্রুনাইয়ের সম্ভাবণাময় কৃষি খাতের উন্নয়ন ও বর্তমান অবস্থা তুলে ধরেন। অন্যদিকে বাংলাদেশের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক নিরুত্তম কুমার সরকার 'স্মার্ট ফার্মিং এবং বাংলাদেশের কৃষি খাতে ডিজিটাল ট্রান্সফরমেশন' শীর্ষক একটি প্রেজেন্টেশন প্রদান করেন। এছাড়াও, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ মো. মনিরুজ্জামান 'স্মার্ট ফার্মিং প্যাডি ফিল্ডসঃ হাই ইয়েল্ডিং ভ্যারাইটিজ এন্ড এফেক্টিভ ইরিগেশন সিস্টেমস' শীর্ষক এবং কৃষি বিপনন অধিদপ্তরের পরিচালক জনাব কাজী আব্দুল কালাম 'স্মার্ট প্রসেসিং এন্ড প্যাকেজিং টেকনোলজি' এর উপর প্রেজেন্টেশন প্রদান করেন।

সবশেষে প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে নানা বিষয়ে আরো আলোচনা হয়। কৃষি ক্ষেত্রে বাংলাদেশ ও ব্রুনাইয়ের সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের জন্য বাংলাদেশ প্রতিনিধি দলকে ব্রুনাই সফরের আমন্ত্রণ জানানো হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবল ও সুদক্ষ নেতৃত্বে কৃষিসহ সম্ভাব্য অন্য সকল ক্ষেত্রে বাংলাদেশের যে অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে তা প্রত্যক্ষভাবে উপলব্ধি করার জন্য বাংলাদেশ হাইকমিশনার ব্রুনাই প্রতিনিধি দলকেও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। বাংলাদেশ থেকে ব্রুনাইয়ে বিখ্যাত 'ব্লাক বেঙ্গল ছাগল' রপ্তানির উপর তিনি বিশেষ গুরুত্বারোপ করেন এবং এ বিষয়ে ব্রুনাইয়ের 'প্রাইমারি রিসোর্স এন্ড টুরিজম' বিষয়ক মন্ত্রীর সাথে তার আলোচনা হয়েছে বলে সবাইকে অবহিত করেন। পরিশেষে, বাংলাদেশ হাইকমিশনার উপস্থিত উভয় দেশের প্রতিনিধিদের বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আহবান জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়