চাঁদপুর, রবিবার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুর ডায়াবেটিক সমিতির ৭ম বার্ষিক সাধারণ সভা
  •   ইভিএম’র ভুল ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার
  •   মতলব দক্ষিণে মাদক বিক্রিতে বাধা দেয়ায় ছেলেকে না পেয়ে বাবাকে মারধর
  •   ভুয়া বিচারপতি বিপ্লব এখন কারাগারে
  •   মতলব দক্ষিণে কীটনাশক খেয়ে বৃদ্ধের আত্মহত্যা

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২২, ০০:০০

চাঁদপুর সাহিত্য সম্মেলন অনুষ্ঠিত

সমাজ বিনির্মাণে বেশি বেশি সাহিত্যনির্ভর আয়োজন করতে হবে

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

সমাজ বিনির্মাণে বেশি বেশি সাহিত্যনির্ভর আয়োজন করতে হবে
চাঁদপুর কণ্ঠ রিপোর্ট ॥

‘সৃজনের সম্মিলনে করি অমৃত মন্থন’ শ্লোগানে চাঁদপুর সাহিত্য সম্মেলন-২০২১ অনুষ্ঠিত হয়েছে। শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চের চতুর্থবর্ষে পর্দাপণ উপলক্ষে ৩১ ডিসেম্বর শুক্রবার বিকেল ৩টায় চাঁদপুর রোটারী ক্লাবে দেশবরেণ্য শব্দশিল্পীদের এই মিলনমেলা অনুষ্ঠিত হয়।

সাহিত্য সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় সাহিত্য সম্মেলনের কার্যক্রম। চার পর্বের অনুষ্ঠানে স্থানীয় এবং দেশের বিভিন্ন জেলা থেকে আগত বরেণ্য লেখকরা কবিতা, গল্প, শিল্পআড্ডাসহ শিল্প-সাহিত্যের বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন। এছাড়া দলীয় আবৃত্তি পরিবেশন করে মতলব কবিতাঙ্গন ও বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের শিল্পীরা। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন সাহিত্য মঞ্চের সভাপতি মাইনুল ইসলাম মানিক। সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আশিক বিন রহিম।

উদ্বোধনী ও সমাপনী পর্বে বিশেষ অতিথি হিসেবে সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রাবন্ধিক ও গবেষক ড. সরকার আব্দুল মান্নান, কবি কামরুল হাসান, লেখক মনসুর আজিজ, জামশেদ ওয়াজেদ, সৈয়দ আহমাদ তারিক, দৈনিক বাণিজ্য প্রতিদিনের সম্পাদক রাশেদ শাহরিয়ার পলাশ প্রমুখ।

কবিতা প্রহর ও সাহিত্যের কথকতা পর্বে আলোচনা ও সাহিত্য পাঠ করেন কবি মাহবুবুর রহমান সেলিম, ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া, মোরশেদা নাসরীন, গাজী মনসুর আজিজ, দন্ত্যন ইসলাম, ফিরোজ শাহ, তছলিম হোসেন হাওলাদার, আব্দুল্লাহিল কাফি, ইকবাল পারভেজ, অনু ইসলাম, মিজান খান, গোলাম আশরাফ খান উজ্জ্বল, ম. নূরে আলম পাটওয়ারী, সুজন আরিফ প্রমুখ।

সমাপনী পর্বে দেশবরেণ্য ছয়জন লেখক ও সংগঠককে ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার-২০২১’ প্রদান করা হয়। সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখা পুরস্কারপ্রাপ্ত ছয়জন গুণী লেখক ও সংগঠক হলেন : প্রবন্ধ ও গবেষণায় ড. মাসুদুজ্জামান, কথাসাহিত্যে প্রশান্ত মৃধা, কবিতায় জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ, শিশুসাহিত্যে ফারুক হোসেন এবং সংগঠক হিসেবে ইলিয়াস ফারুকী। সবশেষে সাহিত্য মঞ্চের চতুর্থবর্ষে পর্দাপণ উপলক্ষে কেক কাটেন অতিথিবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি বলেন, আমার জন্মভূমি চাঁদপুর জেলায় শিল্প-সাহিত্য চর্চা বহুকাল আগ থেকেই হয়ে আসছে। চাঁদপুর জেলা শিল্প-সাহিত্যে সমৃদ্ধ। চাঁদপুরের একঝাঁক তরুণ সাহিত্য মঞ্চ সংগঠন করে সাহিত্যের বিভিন্ন কাজ করছে। তারা গত বছরের ন্যায় এবারও চাঁদপুর সাহিত্য সম্মেলনের আয়োজন করেছে। এই আয়োজনে দেশের বরেণ্য সাহিত্যিকরা অতিথি হয়ে এসেছেন। এতে করে প্রবীণদের সাথে নবীনদের চমৎকার সম্পর্ক গড়ে উঠছে। যা সত্যি প্রশংসার দাবি রাখে। সাহিত্যের এমন আয়োজন সুন্দর সমাজ বিনির্মাণে অগ্রণী ভূমিকা রাখবে। তাই সমাজ বিনির্মাণে বেশি বেশি সাহিত্যনির্ভর আয়োজন করতে হবে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন মানচিত্র এনে দিয়েছেন। এই মানচিত্র তথা দেশকে বিশ^ দরবারে সম্মানীত করে তুলবার দায়িত্ব আমাদের সকলের। আমরা জাতির পিতার সোনার বাংলা গড়ে তুলতে যার যার অবস্থান থেকে ভূমিকা রাখবো। স্বাধীনতার এই সুবর্ণ-শতকে এই হোক আমাদের অঙ্গীকার।

এবছর চাঁদপুর সাহিত্য সম্মেলনটি মহান স্বাধীনতা সংগ্রামের সকল বীরসেনানীকে উৎসর্গ করা হয়। সাহিত্য সম্মেলনের সার্বিক সহযোগিতায় ছিল চাঁদপুর পৌরসভা। এবারও আয়োজনে অংশগ্রহণকারীদের জন্যে স্বাস্থ্যবিধি শতভাগ নিশ্চিত করা হয়। অনুষ্ঠানস্থলে প্রবেশের আগেই প্রত্যেককে একটি করে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার দেয়া হয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়