চাঁদপুর, মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ জিলকদ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   অবৈধ দখলদারের কারণে বন্ধ রয়েছে বাবুরহাট জেলা পরিষদ মার্কেট নির্মাণ
  •   ভালোমানের সরঞ্জাম ভালো খেলাকে উৎসাহিত করে : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি
  •   পদ্মা সেতু ভ্রমণে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারালো কচুয়ার রিয়াদ
  •   শাহরাস্তিতে প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণের অভিযোগে যুবক আটক
  •   চাঁদপুরে ১ ডায়াগনস্টিক সেন্টারে ১০ হাজার টাকা জরিমানা

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২২, ১৯:৪২

খালি পায়ে হাঁটলে যেসব উপকার হয়

অনলাইন ডেস্ক
খালি পায়ে হাঁটলে যেসব উপকার হয়

সভ্যতার প্রয়োজনে জুতার আবিষ্কার। কত রঙের, কত ডিজাইনের জুতা কিনতে পাওয়া যায়। কখনো প্রয়োজনে, কখনো শখের বশে জুতা কিনে সংগ্রহ করেন অনেকে। তবে বাইরে বের হতে হলে জুতা তো প্রয়োজন হয়ই। কিন্তু দিনের মধ্যে কিছু সময় খালি পায়ে হাঁটার অভ্যাস আছে তো?

ভাবছেন, খালি পায়ে হাঁটার আবার আলাদা কী গুরুত্ব? খালি পায়ে হাঁটা যায় এমন জায়গায় জুতা ছাড়াই হাঁটুন। কেন? কারণ এর আছে অসংখ্য উপকারিতা। প্রতিদিন কিছুক্ষণ খালি পায়ে হাঁটলে মিলবে অনেকগুলো সমস্যার সমাধান, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। চলুন তবে জেনে নেওয়া যাক খালি পায়ে হাঁটার উপকারিগুলো সম্পর্কে-

ভালো ঘুমে সহায়ক

রাতে ভালো ঘুমের জন্য কতই না প্রচেষ্টা। অনেকে তো এক ধাপ এগিয়ে মুঠোমুঠো ওষুধের ওপর নির্ভরশীল হয়ে পড়েন। তাতে সাময়িক আরাম মিললেও মেলে না সমাধান। অনিদ্রাজনিত কারণে তৈরি হয় আরও অনেক সমস্যা। মেজাজ খিটিমিট, কাজের ওপর নেতিবাচক প্রভাব তো রয়েছেই। এদিকে আপনার ঘুমের ক্ষেত্রে সহায়ক হতে পারে খালি পায়ে হাঁটার অভ্যাস। প্রতিদিন ঘাস কিংবা মাটির উপর কিছুক্ষণ খালি পায়ে পায়ে হাঁটার অভ্যাস আপনার জন্য ভালো ঘুম নিয়ে আসবে।

চোখ ভালো রাখে

বর্তমানে দৃষ্টিশক্তিতে সমস্যা ঘরে ঘরে। চোখ ভালো রাখতে হলে খেতে হবে পুষ্টিকর খাবার, পরিবর্তন আনতে হবে জীবনযাপনে। প্রতিদিনের কোনো একটি সময় ঘরের ভেতরে খালি পায়ে হাঁটার অভ্যাস করুন। কারণ খালি পায়ে হাঁটার সময় পায়ের পাতায় যে চাপ পড়ে, তার ফলে চোখের স্নায়ু ভালো থাকে। চোখ ভালো রাখার খাতিরে এটুকু তো আপনি করতেই পারেন!

স্নায়ুকোষ সক্রিয় করে

খালি পায়ে হাঁটলে তা আমাদের শরীরের প্রতিটি স্নায়ুকোষ সক্রিয় করতে সাহায্য করে। সেইসঙ্গে এটি কাজ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও। অনেক সময় শিশুরা খালি পায়ে থাকতে চায়। তাদের সেই অভ্যাস ধরে রাখতে সাহায্য করুন। সেইসঙ্গে নিজেও খালি পায়ে হাঁটার অভ্যাস করুন।

নারীদের বিভিন্ন সমস্যার সমাধান

নারীর শরীরের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করে এই খালি পায়ে হাঁটার অভ্যাস। হরমোনের তারতম্য সমস্যা দেখা দেয় শরীর ও মনে। পিরিয়ডের আগে নারীর মন খারাপ, পেটের ব্যথা, মাথাব্যথা, ওজনবৃদ্ধি, ব্রণের মতো সমস্যা হতে পারে। প্রতিদিন খালি পায়ে হাঁটার অভ্যাস এসব সমস্যা থেকে মুক্তি দেয়।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়