চাঁদপুর, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩  |   ৩২ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   পদ্মা সেতু : কোন খাতে কত ব্যয়
  •   স্বপ্নের পদ্মা সেতু : অসাধ্যকে সাধন করার মহাকাব্য
  •   বাবুরহাট কলেজের সহকারী অধ্যাপক কামরুজ্জামানের ইন্তেকাল
  •   পদ্মা সেতু উদ্বোধন উদ্‌যাপনে চাঁদপুরেও উৎসবের আমেজ
  •   আজ সেই মাহেন্দ্রক্ষণ : স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন

প্রকাশ : ০৬ এপ্রিল ২০২২, ০০:০০

বিশেষ নেয়ামত প্রাপ্তির মাস রমজান

বিশেষ নেয়ামত প্রাপ্তির মাস রমজান
এএইচএম আহসান উল্লাহ্ ॥

পবিত্র রমজান মাস যে মহান আল্লাহর পক্ষ থেকে বান্দার জন্য এক মহান তোহফা তা রমজানকে বিভিন্নভাবে বিশ্লেষণ করলে বুঝা যায়। ‘রমজান’ শব্দের ব্যাখ্যা করতে গিয়ে তাফসীরবেত্তাগণ বলেন, ‘রমজান’ শব্দটির মধ্যে আরবি পাঁচটি অক্ষর রয়েছে। ওই পাঁচটি অক্ষর রাব্বুল আলামিনের পাঁচটি বড় বড় গুণ ও নেয়ামতের প্রতি ইঙ্গিত করে। যেমন- ‘রা’ হরফটি আল্লাহর রহমতের প্রতি, ‘মীম’ হরফটি আল্লাহর মুহাব্বতের প্রতি, ‘দোয়াদ’ হরফটি আল্লাহর জেমান (জামিন হওয়া)-এর প্রতি, ‘আলিফ’ দ্বারা আমান বা নিরাপত্তার প্রতি এবং ‘নুন’ হরফটি আল্লাহর নূরানি তাজাল্লির প্রতি বিশেষ ইঙ্গিতবাহী। বান্দাহকে উপরোক্ত নেয়ামতরাশি হাসিলের জন্যে রমজান দিকনির্দেশনা দিচ্ছে।

তাছাড়া রমজান মাসে উল্লেখযোগ্য পাঁচটি ইবাদত রয়েছে। যেমন-রোজা, তারাবিহ্র নামাজ, কোরআন তিলাওয়াত, ইতিকাফ ও লাইলাতুল ক্বদর। যারা মুহাব্বতের সাথে উল্লেখিত পাঁচটি ইবাদত আঞ্জাম দেবে আল্লাহ পাক তাদেরকে বিশেষ দয়াপরবশ হয়ে ওই পাঁচটি নেয়ামত দানে ধন্য করবেন।

সর্বোপরি যারা রমজান মাসের পবিত্রতা রক্ষাপূর্বক যাবতীয় ইবাদতে মশগুল থাকবে আল্লাহপাক তাদের জীবনের পূর্ববর্তী গুনাহ ক্ষমা করে দেবেন। পবিত্র হাদিসে বর্ণিত রয়েছে, যে ব্যক্তি পরিপূর্ণ ঈমানের সাথে সাওয়াব অর্জনের প্রত্যাশা নিয়ে পবিত্র রমজান মাসে রোজা পালন করবে, তার অতীত জীবনের সমুদয় পাপরাশি মার্জনা করা হবে। হাদিস শরীফে আরো রয়েছে, মহান আল্লাহ রমজান মাসের প্রতিরাতে তিনবার বান্দাহ্দেরকে সম্বোধন করে বলেন, ওহে কোনো প্রার্থনাকারী আছ কি? আমি তোমার প্রার্থনা কবুল করবো। গুনাহ মাফের প্রার্থনাকারী আছ কি? আমি তার গুনাহ মাফ করে দেবো। কোনো তাওবাকারী আছ কি? আমি এক্ষুণি তাওবা কবুল করবো। উল্লেখ্য যে, রমজানের প্রতিটি দিনে আল্লাহপাক হাজার হাজার জাহান্নামীকে আজাব থেকে মুক্তি দিয়ে থাকেন। সুবহানাল্লাহ্! এতোসব নেয়ামতে পরিপূর্ণ পবিত্র মাহে রমজানকে যেনো আমরা যথাযথভাবে মূল্যায়ন করি। (চলবে)

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়