চাঁদপুর, শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ জিলকদ ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   পদ্মা সেতু : কোন খাতে কত ব্যয়
  •   স্বপ্নের পদ্মা সেতু : অসাধ্যকে সাধন করার মহাকাব্য
  •   বাবুরহাট কলেজের সহকারী অধ্যাপক কামরুজ্জামানের ইন্তেকাল
  •   পদ্মা সেতু উদ্বোধন উদ্‌যাপনে চাঁদপুরেও উৎসবের আমেজ
  •   আজ সেই মাহেন্দ্রক্ষণ : স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২২, ১৬:২১

রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড়

মিজানুর রহমান
রমজানের প্রথম জুমায় মসজিদে মুসল্লিদের উপচে পড়া ভিড়

শুক্রবার রমজানের প্রথম জুমায় মুসল্লিদের উপচেপড়া ভিড় ছিল চাঁদপুরের প্রতিটি মসজিদে। মুসল্লিদের ভিড়ে তিল ধারণের ঠাঁই ছিলো না অনেক মসজিদে। আজান দেয়ার পরপরই মুসল্লিরা ছুটতে থাকেন মসজিদের দিকে। জামাত শুরুর আগেই প্রত্যেকটি মসজিদ কানায় কানায় পূর্ণ হয়ে যায়। অনেক মসজিদের ভেতরে স্থান সঙ্কুলান না হওয়ায় নামাজের জামাত রাস্তার গলিতেও ছড়িয়ে পড়ে। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে মসজিদের ছাদ, খোলা জায়গা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন মুসল্লিরা। ০৮ এপ্রিল শুক্রবার রমজানের প্রথম জুমায় চাঁদপুরের প্রত্যেকটা মসজিদেই এমন দৃশ্য দেখা গেছে।

শুক্রবার ছিল পবিত্র রমজানের ষষ্ঠ দিন। প্রথম জুমাবার। রমজানের জুমার নামাজের গুরুত্ব ও ফজিলত অনেক বেশি। ইসলামী চিন্তাবিদদের মতে প্রত্যেক জুমার দিনই অত্যন্ত ফজিলতপূর্ণ। পবিত্র রমজানের জুমার দিন হওয়ায় এর ফজিলত আরও অনেকগুণ বেশি। পবিত্র কোরান ও হাদিসে জুমার দিনের বহু ফজিলত বর্ণিত হয়েছে। এ নামাজের গুরুত্ব ও ফজিলত অনেক বেশি হওয়ায় অধিক সওয়াবের আশায় মুসল্লিগণ প্রথম রমজানে নামাজ আদায় করতে মসজিদে ভিড় জমান।

শিশু, বয়স্ক থেকে শুরু করে প্রায় সব বয়সীদের জুমার নামাজে শরীক হতে দেখা গেছে।

জুমার নামাজের সবচেয়ে বড় জামায়াত অনুষ্ঠিত হয় পুরান বাজার ঐতিহাসিক জামে মসজিদ এবং হাজিগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে।

জুমার নামাজে রোজার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা ও খুৎবা পাঠ করেন পুরাণবাজার ঐতিহাসিক জামে মসজিদের পেশ ইমাম মুফতি ইব্রাহিম খলিল মাদানী সহ অন্যান্য মসজিদের খতিবরা।

এছাড়া নামাজ শেষে বিশেষ মোনাজাত করা হয়।এ সময় দেশ ও জাতির কল্যাণ কামনা এবং আল্লাহর দরবারে মা-বাবা আত্মীয়-স্বজনের জন্য দোয়া ও গুনাহ থেকে মুক্তি চেয়ে বিশেষ মোনাজাত করা হয় এদিন।

ইমাম সাহেবরা তাদের বয়ানে মাহে রমজানের ফজিলত ও তাৎপর্য তুলে ধরেন। রমজান বিষয়ে হাদিস উদ্ধৃত করে রমজানে ধৈর্য ও সহানুভূতির শিক্ষা গ্রহণ করতে তিনি মুসল্লিদের আহ্বান জানান।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়