চাঁদপুর, রবিবার, ৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩  |   ২৯ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   চাঁদপুরের সাবেক এসপি কৃষ্ণ পদ রায় সিএমপির কমিশনার
  •   চাঁদপুরের রোটার‌্যাক্ট ক্লাবগুলোর জিরো আওয়ার সেলিব্রেশন প্রোগ্রাম
  •   চাঁদপুর পৌরসভার অর্থায়নে একটা ব্লাড ব্যাংক করবো
  •   বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষাব্যবস্থা ঢেলে সাজানো হচ্ছে
  •   রোটারিয়ানগণ সেবামূলক যে মহৎ কার্যক্রম করছেন তা সত্যিই অনুকরণীয়

প্রকাশ : ২২ মে ২০২২, ১৭:২৫

বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার নিয়ে সভা

ইতালি প্রতিনিধি,
বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার নিয়ে সভা

বাংলাদেশের উন্নয়ন ও প্রবাসীদের অধিকার এ শ্লোগান নিয়ে আলোচনা সভা করেছে কানেক্ট বাংলাদেশ। গেল সপ্তাহে প্যারিস সময় বিকাল চারটা (বাংলাদেশ সময় সন্ধ্যা আটটা, ইউকে সময় দুপুর তিনটায় অনলাইনে জুম মাধ্যমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় পৃথিবীর বিভিন্ন দেশ থেকে  কানেক্ট বাংলাদেশের সদস্যরা আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচ্য বিষয় ছিল বাংলা নববর্ষের তাৎপর্য,বিগত ৬ বৎসরের কানেক্ট বাংলাদেশের কায্যক্রমের মূল্যায়ন, শ্রমিক দিবস স্মরনে কানেক্ট বাংলাদেশের দাবী সমূহের যৌক্তিকতা,প্রবাস জীবনে ঈদের আনন্দ। এসব বিষয়ের উপর বিষদ আলোচনা করেন উপস্থিত বক্তারা। এসময় আলোচকরা

খুব সুন্দর সুন্দর প্রস্তাবনা তুলে ধরে

বাংলা নববর্ষের তাৎপর্য,বিগত ৬ বৎসরের "কানেক্ট বাংলাদেশ" এর কায্যক্রমের মূল্যায়ন ও প্রবাস জীবনে ঈদের আনন্দ ইত্যাদি।

বক্তারা বলেন,বাংলা নব বর্ষের শুরু হওয়ার পটভূমি ও বাঙালি জীবনে এর গুরুত্ব এবং বাংলা নববর্ষ আজ আমাদের সামাজিক ও জাতীয় জীবনে একটি উৎসব হয়ে দাঁড়িয়েছে। সারা পৃথিবীতে বসবাসরত সমগ্র বাঙালি সমাজ খুব আনন্দের সাথে দিবসটি উদযাপন করে যাচ্ছে। তারা বলেন,"কানেক্ট বাংলাদেশ"এর প্রতিষ্টার পটভূমি ও বিগত ৬ বৎসরের কার্য্যক্রমের নাতিদীর্ঘ বর্ণনা তুলে ধরেন। "কানেক্ট বাংলাদেশ"কর্তৃক আয়োজিত ৪টি বিশ্ব সম্মেলন ও একটি অনলাইন সম্মেলনের সফলতা তুলে ধরেন।বিশ্বের ২৩টি দেশে সংগঠনের কম বেশী তৎপরতা তুলে ধরেন সভায়। এই বছর থেকে চারটি জাতীয় দিবসে নিয়মিত অনলাইন সভা অনুষ্ঠানের প্রচেষ্টাকে স্বাগত জানান।

এছাড়াও করোনা মহামারী সংকটে সংগঠনের সহযোগিতা কার্যক্রম, প্রবাসীদের উপর নানা অন্যায় অত্যাচারের প্রতিবাদ,দেশের উন্নয়নে নিয়মিত আলোচনা,বিতর্ক,প্রস্তাবনা, দেশের গণতান্ত্রিক রাজনৈতিক ব্যবস্থার উন্নয়ন ও দলসমূহে গণতান্ত্রিক রীতিনীতি চর্চাসহ সার্বিক তৎপরতার প্রশংসা করেন বক্তারা।

নির্দলীয় রাজনৈতিক সংগঠন হিসাবে "কানেক্ট বাংলাদেশ" সত্যি অনন্য। এসময় প্রবাস জীবনে ঈদের আনন্দ এই বিষয়ে অনেকে নানা প্রসঙ্গ তুলে ধরেন। পৃথিবীর অনেক দেশে সম্মিলিতভাবে ঈদ উদযাপন সম্ভব হচ্ছে। ঈদের জামাতে নামাজ পড়া,পাস্পরিক কৌশল ও শুভেচ্ছা বিনিময় আজ দেশে দেশে সম্ভব হচ্ছে। প্রায় দেড় কোটি বাংলাদেশী পৃথিবীর দেশে দেশে সম্মিলিত ভাবে আছেন ও আনন্দও ভাগাভাগি করে যাচ্ছেন। একই সাথে বিশ্বের অপরাপর জাতির সহিত সৌহাদ্য ও সম্প্রীতি গড়ে তুলছেন। মে দিবস স্বরণে আলোচকরা দেশ ও প্রবাসের শ্রমিকদের নানাহ সমস্যা ও অধিকারের প্রসঙ্গ তুলে ধরেন।

তারা বলেন,শিশু শ্রম সম্পূর্ণরূপে  নিষিদ্ধ। নারী শ্রমিকদের উপর সকল ধরণের নিপীড়ন বন্ধ করতে হবে। বিশেষ করে সৌদিসহ বিদেশে কর্মরত বাংলাদেশী নারী শ্রমিক বিশেষ যত্ন নিতে হবে ও তাদের উপর নিপীড়ন বন্ধের দাবী করেন। আই এল ও সনদ স্বীকৃত বিধান মোতাবেক ট্রেড ইউনিয়ন করার অধিকার দিতে হবে। ন্যায্য মজুরি দিতে হবে,যা কমপক্ষে বিশ হাজার টাকা হতে হবে। কর্মঘন্টা আট ঘন্টার বেশী হতে পারবে না। এর বেশী হলে দ্বিগুন মজুরি নিশ্চিত করতে হবে।বাসযোগ্য আবাসন নিশ্চিত করতে হবে। বেতনের এক-তৃতীয়াংশ আবাসন ভাতা চালু করতে হবে।দেশব্যাপী সার্বজনীন চিকিৎসা সুবিধা চালু করা। শ্রমজীবী, কর্মজীবীদের বিনামূল্যে চিকিৎসা,

সার্বজনীন,কর্মমুখী,বৈষম্যহীন শিক্ষা ব্যবস্থা চালু,কর্মজীবীদের সন্তানদের শিক্ষা অবৈতনিক,সর্বোপরি সকল কর্মক্ষেত্রে যৌথ ব্যবস্থাপনা (মালিক প্রতিনিধি,শ্রমজীবী/কর্মজীবীদের প্রতিনিধি,কলাকৌশলীদের প্রতিনিধি চালু এবং পৌর এলাকায় প্রতিটি ওয়ার্ডে সরকারিভাবে শিশু পরিচর্যা কেন্দ্র গড়ে তোলার আহবান করেন।

সভা সঞ্চালনা করেন কেন্দ্রীয় সমন্বয়ক মনসুর চৌধুরী। সভায় আলোচনা করেন উপদেষ্টা রাজু আহমেদ খান, মোহাম্মদ ইদ্রিস, কেন্দ্রীয় সমন্বয়ক কুদরত উল্লাহ, এ বি এম সালেহ উদ্দিন, রহমত সাদি, আফসার হোসেন নীলু, আলম শাহ, তোফায়েল আহমেদ মুক্তা, কামরুজামান, মাসুক মিয়া মামুন,  প্রমুখ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়