চাঁদপুর, শনিবার, ৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ৮ জমাদিউল আউয়াল ১৪৪৪  |   ২৮ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   ফরিদগঞ্জে কিন্ডারগার্টেন এসোসিয়েশন মেধাবৃত্তি পরীক্ষা
  •   হাইমচরে রাতভর পাহারা দিয়েও রক্ষা হয়নি চরের মাটি
  •   বড়স্টেশন মেঘনায়  ট্রলারের ধাক্কায় নিঁখোজ জেলের লাশ পাঁচদিন পর উদ্ধার
  •   মতলব উত্তরে মোটর সাইকেল দূর্ঘটনায় আহত তানভীরও চলে গেলো না ফেরার দেশে
  •   কাল হেলিকপ্টারে মতলব উত্তরে আসছেন ড. এনায়েতুল্লাহ আব্বাসী

প্রকাশ : ২১ আগস্ট ২০২২, ১৭:৩৯

বাংলাদেশিদের তত্ত্বাবধানে

ইতালিতে ইংলিশ মিডিয়াম স্কুলের যাত্রা শুরু

জমির হোসেন
ইতালিতে ইংলিশ মিডিয়াম স্কুলের যাত্রা শুরু

ইতালির রোমে এক ঝাঁক তরুন বাংলাদেশিদের তত্ত্বাবধানে ইংলিশ মিডিয়াম স্কুলের যাত্রা শুরু হয়েছে। ১৮ আগস্ট ২০২২, বৃহস্পতিবার ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ’এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ওইদিন ছিল ‘ওপেনডে’। আনুষ্ঠানিক পথচলায় বিপুল সংখ্যক ছাত্রছাত্রী ভর্তির জন্য রেজিস্ট্রেশন করেন। এসময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান হাজী মো: জসিম উদ্দিন,ভাইস চেয়ারম্যান মিঠু আহমেদ, অধ্যক্ষ সঞ্জয় কুমার সাহা,উপাধ্যক্ষ সুজন খান ও চেয়ারম্যানের সহধর্মিনী মোমেনা আক্তার নিলি।

দি ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব পালন করছেন রনি আহমেদ। ওপেন ডে’তে শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে  নাফিসা আক্তার,নওশীন সুলতানা, আব্দুল্লাহ আল নোমান, সুস্মিতা সুলতানা, ইন্ডিয়ান শিক্ষকদের মধ্যে মিস্টার লেনিন, মিসেস সুচরিতা (কলকাতা) এবং শ্রীলঙ্কান সেলভী‌ উপস্থিত ছিলেন।

ওপেন ডে’তে আনুষ্ঠানিক যাত্রায় স্কুলের চেয়ারম্যান হাজী মো: জসিম উদ্দিন বলেন,মূলত আগামী পহেলা সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে এই স্কুল ও কলেজের বর্ণাঢ্য উদ্বোধন করা হবে। তিনি বলেন, আমরা আন্তর্জাতিক মানের শিক্ষাদানের উদ্দেশ্য নিয়েই এই প্রতিষ্ঠান গড়ে তুলেছি, কারণ ইতালি রোমে অনেক বাংলাদেশি পরিবার আছে, যারা নুন্যতম খরচে তাদের ছেলেমেয়েদের ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াতে চায়, যা আমাদের এই স্কুলে সুযোগ রয়েছে।

পাশাপাশি ইতালিতে বড় হওয়া আগামী প্রজন্মকে  ইংলিশের জন্য দেশে গিয়ে যেন আবার  ইংলিশ কোর্স করতে না হয়, কোন ইউনিভার্সিটি বা কোন চাকুরী নিতে সমস্যা না হয। নিজেদের যোগ্য মানুষ করে গড়ে তুলতে পারে। এসব চিন্তা থেকেই আমার এই ইংলিশ মিডিয়াম স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এর আগে শুক্রবার স্কুলে এক সাংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠানের ম্যানেজিং ডিরেক্টর রনি আহমেদ মুঠো ফোনে জানান,তাদের স্কুল উদ্বোধনের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এই স্কুলটি শুধু ইতালিতে নয়, ইউরোপের মাটিতে একটি দৃষ্টান্ত স্থাপন করবে বলে তিনি মনে করেন।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ সঞ্জয় কুমার সাহা বলেন, আমরা এই স্কুল ও কলেজকে ভবিষ্যতে যাতে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে পারি সে লক্ষ্য নিয়েই কাজ করে যাবো।  যুগ উপযোগী পাঠদান করা হবে এই প্রতিষ্ঠানে। ইতালি প্রবাসী শুধু বাংলাদেশি নয়, ভারত শ্রীলংকাসহ অন্যান্য দেশের ছাত্রছাত্রীরা এখানে ভর্তি হচ্ছেন। অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, আমরা যেসব শিক্ষক শিক্ষিকা নিবো তাদের কোয়ালিটি, মান যাচাই করে, শিক্ষক-শিক্ষিকাদের যোগ্যতা এবং দক্ষতা দেখেই নিয়োগ দিবো। আপনার সন্তানকে আমাদের এই নুতন শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাবেন এটাই আমাদের প্রত্যাশা।

ভাইস প্রিন্সিপাল সুজন খান মনে করেন,দি ইউরোপিয়ান ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ হবে ইতালিতে একটি আদর্শিক প্রতিষ্ঠান। যেখানে পড়াশোনা করে আজকের শিশুরা আগামী দিনে বিশ্বের যে কোন নামকরা প্রতিষ্ঠানে ভর্তি হতে পারবে, আমাদের লক্ষ্য থাকবে সেদিকে। এই স্কুলে ইংরেজির পাশাপাশি বাংলা, ইতালিয়ান এবং ইসলামী শিক্ষায় শিশুদের গড়ে তোলা হবে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়