চাঁদপুর, রবিবার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ জিলকদ ১৪৪৩  |   ৩১ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বৃহৎ র‌্যালি আল-আমিন একাডেমি ও চেয়ারম্যান সেলিম খানের
  •   পদ্মা সেতুর থিম সং-এর গীতিকার কবির বকুলকে শিক্ষামন্ত্রীর অভিনন্দন
  •   হাইমচরে পানিতে ডুবে শিশুর করুণ মৃত্যু
  •   শনিবার চাঁদপুরে পাঁচজনের করোনা শনাক্ত
  •   মতলব উত্তরে নৌকাডুবি ॥ নিখোঁজ ১

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৬

স্টোন ম্যানের গল্প

খলিলুর রহমান
স্টোন ম্যানের গল্প

একদা স্টোনম্যন তার কঠোর পরিশ্রম থেকে বিশ্রাম নেয়ার জন্য এক বিশাল পাথরের পাশে গিয়ে বসল। ইতিমধ্যে সে দেখল এক প্রভু তার দাসকে নিয়ে নিকটবর্তী এক গাছের ছায়ার নিচ দিয়ে যাচ্ছে। যখন স্টোনম্যান এই ধনী প্রভুকে বিলাশ বহুল আরামদায়ক জীবনের সাথে দেখল, তখন স্টোনম্যানের কাছে তার কষ্টকর জীবনকে আরো কষ্টকর অনুভূত হলো। সে বলতে লাগলো, যদি আমি এমন ধনী হতাম তাহলে আমি সুখী হতাম ! হঠাৎ করে পাহাড় থেকে উত্তর আসলো, তোমার ইচ্ছা বাস্তবায়িত হবে, তুমি এমন একজন ধনী ব্যক্তি হবে !

যখন স্টোনম্যান তার বাড়ি ফিরলো, সে আশ্চর্য হয়ে দেখলো যে, তার আর আগের ভাঙ্গা বাড়িটি নেই ! তার পরিবর্তে বাড়িটি ঝাঁকজমকপূর্ণ এক আলীশান দালানে পরিণত হয়ে গেছে !! গরিব লোকটি খুশি আর আনন্দরের বন্যায় ভেসে গেল ! সে সম্পূর্ণরুপে ভুলে গেল তার কষ্টকর গরীবি জীবন ! একদিন সে বাজারে গেলে হঠাৎ কিছুটা রোদ্রের প্রখরতা এসে তার মুখের উপরে এসে পড়ে, সে বিরক্ত হয়ে কামনা করল যদি সে এই প্রখর সূর্যের চেয়েও সে আরো বেশি শক্তিশালী হতে পারত ! সাথে সাথে তার কামনা-বাসনা পূর্ণ হয়ে গেল !! সে প্রখর সূর্য হয়ে উঠল !!!

এই বার নিজে একজন প্রখর প্রতাপশালী সূর্য হিসেবে প্রচন্ড ক্ষমতা ও শক্তিশালী অনুভূত হতে লাগল। তার প্রখরতা, তেজস্ক্রিয়তা বিদীর্ণ করে তোললো পূর্ব থেকে পশ্চিম, উত্তর থেকে দক্ষিণ সবখানে ! একবড় কিং কোবরার মত তার ছোবলের প্রতাপ যেন সব কাঁপিয়ে তোলছে !! কিন্তু এভাবে আর বেশী দিন গেল না !!! একঘন কালো মেঘ তার সামনে এসে হাজির ! তার প্রখরতা কে যেন মলিন করে তোললো, সে ভাবলো এ কোন মেঘ, একি আমার থেকেও শক্তিশালী !? আমার প্রখরতার পথে বাধা হয়ে দাঁড়াল !! তার ইচ্ছা হলো না সে মেঘ হবে।

অতঃপর সে মেঘ হয়ে গেল ! সে এবার সূর্য রশ্মিকে বাঁধা দিল। এবার সে কয়েক সপ্তাহ যাবত বৃষ্টি হয়ে এমন বর্ষণ করলো যে, নদীগুলো উপছে পড়ল, শহর গ্রাম সব প্লাবিত করল ! ধুয়ে নিল মানুষের ফসল, ফল-ফলাদি, গৃহ পালিত পশু, ঘর-বাড়ি সব !! কিন্তু সে আশ্চর্য হয়ে লক্ষ্য করল, পাহাড়ের ওই বড় পাথর টি যেন তার জায়গাতেই রয়ে গেল ! তাকে কোনভাবে টলানো গেল না !! কি এমন শক্তিশালী পাথর যে, সে তার থেকেও শক্তিশালী !!! তাকে টলাতে পারলো না ! তাই এবার তার ইচ্ছা হলো সে এখন এই পরাক্রমশালী পাথর হয়ে উঠবে।

অবশেষে সে এক বিশাল শক্তিশালী প্রকান্ড এক পাথর হয়ে উঠলো ! সে শক্ত শক্তিমত্তা ও বিশালতায় গদগদ করতে লাগলো । সে নিজের শক্তিমত্তা ও বিশালতায় ঠায় দাঁড়িয়ে রইলো, না রোদ্রের প্রখরতা তাকে কিছু করতে পারলো ! না কোন ভারী বর্ষণ তাকে চুল পরিমান নাড়াতে পারলো !!

সে ভাবলো এটাই সবচেয়ে সেরা, এখন সে সবচেয়ে বেশী শক্তিশালী ! মহাপরাক্রমশালী !! তাহার উপরে আর কেহ নাই !!! এবার আর কে তাকে পরাজিত করবে !!? পরক্ষণে তার পায়ের দিক হতে একটি অদ্ভুদ আওয়াজ আসতে থাকলো, যেই না সে তার পায়ের তলার দিকে লক্ষ্য করলো সে আশ্চর্য হয়ে দেখলো যে স্টোনম্যান তাকে কেটে টুকরো টুকরো করে ফেলতেছে , সে কিছুই করতে পারছে না !!! অতপর সে তার রাগ আর ক্রোধের প্রতি কাঁদতে লাগলো । আর বলতে লাগলো আমার শুধু স্টোনম্যানই হওয়া উচিত ছিল! সে আবার তার নিজের আগের সেই স্টোনম্যানই হয়ে গেল ! এবং বাকি জীবন শুধু নিজ স্বত্বা তেই থাকার ইচ্ছা করল ! এবং তাই থেকে গেল।

# একজন দরিদ্র পরীশ্রমী মানুষের নিজের কামনা-বাসনার জগতে ভ্রমনের একটি রুপক গল্প । # উৎস: মাইন্ডফুলনেস ফর ডামিস বই এর দ্যা স্টোরি অব দ্যা স্টোনম্যনাসনস এর রুপান্তর অনুবাদ।

লেখক : খলিলুর রহমান, সহযোগী মনোবিদ, রিয়াদ, সৌদি আরব। Khalilurrahman11ksu@gmail.com

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়