রোববার, ২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩  |   ৩০ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   হাইমচরে শীতকালীন সবজির বাম্পার ফলন, দামে অসন্তুষ্ট কৃষক : সবজি ক্ষেতে সবুজ হাসি থাকলেও কৃষকের মুখ ম্লান
  •   অশুভ শক্তি শক্তিশালী হলেও জয়ি হতে পারবে না : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৯

সৌদির দাম্মামে সহস্রাধিক বাংলাদেশি অভিবাসীকে দূতাবাসের কনস্যূলার সেবা প্রদান

মোঃ জাহাঙ্গীর আলম হৃদয়
সৌদির দাম্মামে সহস্রাধিক বাংলাদেশি অভিবাসীকে দূতাবাসের কনস্যূলার সেবা প্রদান

২৪ সেপ্টেম্বর সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামের স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে দূতাবাসের কনস্যূলার সেবা প্রদান আজ সকালে শুরু হয়েছে। রিয়াদ থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত এই শহরে দূর দূরান্ত থেকে কয়েকশত বাংলাদেশী অভিবাসী কনস্যূলার সেবা গ্রহণ করতে ছুটে আসেন। পূর্বাঞ্চলীয় প্রদেশের দাম্মামে লক্ষাধিক বাংলাদেশি বসবাস করে। এখানে প্রবাসী বাংলাদেশীরা শিক্ষক, চিকিত্সক, প্রকৌশলী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রমঘন পেশায় নিয়োজিত রয়েছেন।

কনস্যূলার সেবা প্রদানকালে অভিবাসীদের ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা প্রদান করা হয়। এছাড়া যে সকল প্রবাসীরা নানা সমস্যার কারণে দেশে ফিরে যেতে চাচ্ছেন তাদের ট্র্যাভেল পারমিট প্রদান করা হয়। দূতাবাসের শ্রম উইংয়ের পক্ষ থেকে স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হূরুব প্রাপ্ত, ইকামা বিহীন, ও এক্সিট ভিসায় মেয়াদ উত্তীর্ণ অভিবাসীদের আইনগত সহায়তা প্রদান করা হয়। প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধন করা হয়। দূতাবাসের সোনালী ব্যাংকের পক্ষ থেকে একাউন্ট খোলা ও ওয়েজ আর্নার্স বন্ড করার সেবা প্রদান করা হয়। প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করা হয়।

সেবাগ্রহণ করতে আসা প্রবাসীদের নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে সেবা প্রদান করা হয়। প্রবাসীদের সৌদি আরবের আইনকানুন ও করোনা ভাইরাস প্রতিরোধে সৌদি সরকারের নির্দেশনা মেনে চলার পরামর্শ দেয়া হয়। দূতাবাসের কাউন্সেলর মোঃ হুমায়ূন কবীর ও কার্যালয় প্রধান প্রথম সচিব মোঃ বেলাল হোসেন, প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম ও সোনালী ব্যাংক প্রতিনিধি মোঃ জসীম উদ্দিন খান এ সময় উপস্থিত ছিলেন। কনস্যূলার সেবা (শনিবার) বিকাল ৪টা পর্যন্ত প্রদান করা হবে। উল্লেখ্য দাম্মামে অভিবাসী বাংলাদেশীদের সবসময় সেবা প্রদানের জন্য কয়েকটি প্রবাসী সেবা কেন্দ্র ও কাজ করছে। এসব সেবা কেন্দ্র থেকে সপ্তাহের প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সেবা প্রদান করা হচ্ছে।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়