বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর, ২০২১  |   ২৪ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   সারাদেশে করোনায় ৬ জনের মৃত্যু,শনাক্ত ২৭৭ জন
  •   দলীয় নির্দেশ অমান্য করে নির্বাচনী মাঠে বিএনপি : আওয়ামীলীগে বিদ্রোহী একাধিক প্রার্থী
  •   ভোটের আগেই বিজয়ী ৫ সদস্য
  •   চাঁদপুরে মাসব্যাপী মুক্তিযুদ্ধের বিজয়মেলার উদ্বোধন
  •   আবরার হত্যায় ২০ জনের মৃত্যুদণ্ড ও ৫ জনের যাবজ্জীবন কারাদন্ড

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২১, ১২:৩৯

রন্ধনশৈলী একটি সৃজনশীল কর্ম : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

অনলাইন ডেস্ক
রন্ধনশৈলী একটি সৃজনশীল কর্ম : শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, রন্ধনশৈলী একটি সৃজনশীল শিল্পকর্ম। বাংলাদেশের রন্ধনশিল্পীরা বাঙালির ঐতিহ্যবাহী রান্নার স্বাদ ও রন্ধন বৈচিত্র্যে নিত্য নতুন উদ্ভাবনার মধ্য দিয়ে একে দেশের সীমানা ছাড়িয়ে সারাবিশ্বের ভোজনরসিকদের কাছে পৌঁছে দিচ্ছেন এবং রান্নায় দেশ-বিদেশের প্রণালী ও পদ্ধতির সংমিশ্রন করে রন্ধনশিল্পে তাদের মেধা ও নিষ্ঠার পরিচয় দিচ্ছেন। ডাঃ দীপু মনি শুক্রবার ২২ অক্টোবর মহাখালী ডিওএইচএস’এর রাওয়া ক্লাব মিলনায়তনে লবী রহমান কুকিং ফাউন্ডেশনের রান্নার রেসিপি বই ‘রসনা শৈলী’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। দেশের প্রখ্যাত রন্ধন বিশেষজ্ঞ লবী রহমানের তত্ত্বাবধানে সারাদেশের প্রায় দেড়শ রন্ধনশিল্পীর পাঠানো রেসিপি নিয়ে সম্পাদন করে এই বইটি প্রকাশ করেছে মুক্তধারা নিউইয়র্ক-ঢাকা প্রকাশনা সংস্থা।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ শহীদুজ্জামান খোকন এমপি এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শেফ টনি খান ও বিশিষ্ট সংগীত শিল্পী আবিদা সুলতানা।

লবি রহমান কুকিং ফাউন্ডেশনের চাঁদপুর জেলা শাখার সভাপতি শারমিন আক্তার জুঁই বলেন, আমরা সবাই কুক, কিন্তু আমরা সবাই শেফ না। কথাটা শুনতে একটু ডিফরেন্ট লাগলো তাই না? কুক হচ্ছে যিনি রান্না করেন, জানেন, যেমন আমার মা, আমার বোন, আমি, আমরা পালাক্রমে একজনের থেকে আরেকজন বংশবিস্তারের মতই রান্নাটাও শিখেছি, তাহলে এই প্রক্রিয়াটা হচ্ছে কুক। মানে যিনি রান্না করেন তিনিই কুক। কিন্তু শেফ হচ্ছে যিনি রান্নার সম্পর্কে পড়ে, লিখে, রান্নাটাকে একটা শিল্পে রুপান্তরিত করতে পারেন। রান্নার গুনগতমান, পুষ্টিগুণ, স্বাদের তারতম্য,পরিমিত পরিমাণ অর্থ্যাৎ রান্নাবিষয়ক বিভিন্ন রিসার্চ করার পর রান্না সম্পর্কে জেনে বুজে যে ব্যক্তি জ্ঞান অর্জন করে রান্নাকে একটা ফিউশন দেয় তাকে বলা হয় শেফ।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়