শনিবার, ২৯ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮  |   ১৩ °সে
আজকের পত্রিকা জাতীয়আন্তর্জাতিকরাজনীতিখেলাধুলাবিনোদনঅর্থনীতি শিক্ষা স্বাস্থ্য সারাদেশ ফিচার সম্পাদকীয়
ব্রেকিং নিউজ
  •   বালুবাহী ট্রাক চাপায় গাড়ির হেলপার নিহত
  •   চাঁদপুর শহরে যুবকের আত্মহত্যা
  •   ফরিদগঞ্জে ৪ কেজি গাঁজাসহ দুই যুবক আটক
  •   করোনায় মৃত্যু ২০, শনাক্ত ১৫৪৪০ জন
  •   ফরিদগঞ্জে আগুনে পুড়ে বৃদ্ধার মৃত্যু

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২১, ০০:০০

এ তিনটি মৃত্যুর দায় নেবে কে?

এ তিনটি মৃত্যুর দায় নেবে কে?
অনলাইন ডেস্ক

যারা সৃষ্টিকর্তায় বিশ্বাসী, তারা যে কোনো মৃত্যুতে কম-বেশি শোকাহত হলেও শেষ পর্যন্ত এই বলে সান্ত¡না খোঁজে যে, যিনি সৃষ্টি করেছেন তিনিই মৃত্যু দিয়েছেন, অতএব শোক না করে বিদেহী আত্মার শান্তি কামনা করাই উত্তম। তারপরও কেউ কারো অকাল মৃত্যু, অস্বাভাবিক মৃত্যু কামনা করে না। পরিণত বয়সে তথা বার্ধক্যে স্বাভাবিক মৃত্যুই সকলের কাম্য।

এমন প্রেক্ষাপটে কোনো দুর্ঘটনায় এক বা একাধিক মানুষের মর্মান্তিক মৃত্যু যখন আমরা দেখি, তখন অবলীলায় ¯্রষ্টার কথা ভুলে গিয়ে বলি, এ মৃত্যুর দায় নেবে কে? এ বলার পেছনে কারণ বা যুক্তি হলো এই যে, এ মৃত্যুটি স্বাভাবিকভাবে হয়নি, যথার্থ বয়সে হয়নি, এ মৃতুটি ¯্রষ্টার ইচ্ছায় হয়নি বরং মানুষের কোনো ভুল কিংবা বাড়াবাড়ির কারণে হয়েছে।

মানুষের ভুলে, লোভের বশে, নিয়ম না মানার কারণে, সীমা লঙ্ঘনের পরিণতিতে, অসুস্থ মানসিকতার ফলে, রাগ ও উত্তেজনার কারণে যে কোনো ক্ষেত্রে ছোট-বড় দুর্ঘটনা ঘটবেই। সড়ক দুর্ঘটনার পেছনে এমন বিষয়গুলো তো রয়েছেই। চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে চাঁদপুর-কুমিল্লা রূটে ‘বোগদাদ’ নামে একটি ট্রান্সপোর্টের বাস সার্ভিসের সুনাম ও একাধিপত্যের প্রেক্ষিতে নিয়মের যথার্থতা পুরোপুরি রক্ষা না করে ‘রিল্যাক্স’ নামে যে বাস সার্ভিসটি চালু হয়েছে, সেটি যাত্রীদের রিল্যাক্স (আরাম-আয়েস) তো দিতে পারেনি, বরং দিয়েছে নিত্য অস্বস্তি। দুটি জেলার আরটিসি রিল্যাক্স নামের এ বাসটিকে কোনো প্রভাব ছাড়া রূট পারমিট দিয়েছে-এটা না ভাবার অবকাশ নেই।

চাঁদপুর ও কুমিল্লা প্রান্ত থেকে বোগদাদ ও রিল্যাক্সের বাস ছাড়ে প্রায় একই সময়ে। যার ফলে পুরো পথেই চলে আড়াআড়ি, যাত্রী নিয়ে কাড়াকাড়ি এবং ওভারটেক (ছাড়িয়ে যাওয়া)-এর প্রবণতা। এর ফলে দু বাসের যাত্রীদের দুর্ঘটনার আশঙ্কায় আতঙ্কগ্রস্ত হয়ে সৃষ্টিকর্তার নাম বার বার উচ্চারণের তাগিদে ভুগতে দেখা যায়। এ নিয়ে গণমাধ্যমে বার বার সংবাদ প্রকাশিত হয়েছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, বাস মালিক সমিতি, পরিবহণ শ্রমিক ইউনিয়নের মধ্যে কারোরই টনক যেভাবে নড়ার কথা, সেভাবে নড়েনি। অবশেষে শুক্রবার দুর্ঘটনা ঘটলো এবং বোগদাদের বাস রিল্যাক্সের বাসকে ওভারটেক করতে গিয়ে মোটরসাইকেল আরোহী তিন যুবকের প্রাণ কেড়ে নিলো। ঘটনাস্থল হচ্ছে হাজীগঞ্জের ধেররা।

এমতাবস্থায় প্রশাসন, বাস মালিক, পরিবহণ শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ কি স্বজনহারাদের খুব সহজভাবে সান্ত¡না দিয়ে বলতে পারবেন, নিতান্তই সৃষ্টিকর্তার ইচ্ছায় তিন যুবকের মৃত্যু হয়েছে।-নিশ্চয়ই নয়। কারণ এ মৃত্যুর জন্যে শুধু বোগদাদের চালক নয়, রিল্যাক্সকে রূট পারমিট পাইয়ে দিতে যারা তদবির বা সুপারিশ করে আরটিসিকে প্রভাবিত করেছেন, তারাও দায়ী। বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যর্থতার জন্যে সমভাবে দায়ী বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্ট অন্য সকলেও। কথা হলো, কোনো তদন্তে কি বেরিয়ে আসেব এই দায়ের কথা?

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়